Tuesday, 14 May 2019

B.A. 3rd year's Education Suggestion 2019 (University of Gour Bango)

Leave a Comment
                  SUGGESTION FOR 2019
      B.A. part III ( Gour Banga University)
                    EDUCATION (General) 
                      Paper Code:  III - A
                           (New Syllabus)
                           Full Marks : 70 

রচনাধর্মী প্রশ্ন (15 নম্বরের)

ক. যে দুটি প্রশ্নের উত্তর দিতে হবে। (A ও B  Group থেকে ৪টি প্রশ্ন থাকবে)                         ১৫x২=৩০

১) মূল্যায়ন বলতে কী বোঝ? শিক্ষায় মূল্যায়নের পরিধি এবং প্রয়োজনীয়তা আলোচনা কর।         ৩+৭+৫=১৫
২) নৈর্ব্যক্তিক অভীক্ষা এর সংজ্ঞা দাও। নৈর্ব্যক্তিক অভীক্ষার সুবিধা ও অসুবিধাগুলো আলোচনা কর।                                                                        ৩+৬+৬=১৫
৩) কেন্দ্রীয় প্রবণতার সংজ্ঞা দাও। কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ গুলি কি কি? নিম্নলিখিত বন্টনের গড় ও মধ্যমান নির্ণয় কর।/ সম্যক চ্যুতি নির্ণয় কর
52 34 50 27 33 67 70 34 48 48
46 50 26 38 49 63 42 49 57 46
 76 65 35 67 57 74 53 61 5136
45 22 42 31 17 59 56 32 45 63
54 74 35 21 19 64 4129 43 42

৪) পরামর্শদানের সংজ্ঞা দাও। পরামর্শদানের বৈশিষ্ট্যগুলি উল্লেখ কর। শিক্ষায় পরামর্শ দানের প্রয়োজনীয়তা আলোচনা কর।                 ৩+৭+৫=১৫
৫) সংগতি বিধান বলতে কি বোঝ?  বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে অসঙ্গতির কারণগুলো কি কি?
৬) পরামর্শদান কি? প্রত্যক্ষ ও অপ্রত্যক্ষ পরামর্শদানের মধ্যে পার্থক্য নিরূপণ কর।
৭) সহগতির সহগাঙ্ক কাকে বলে? নিম্নলিখিত তত্ত্বের Rank difference পদ্ধতিতে সহগাঙ্ক নির্ণয় কর এবং ফলাফল এর তাৎপর্য নির্ণয় কর।
Student: A   B  C  D  E  F  G  H  I   J
Score x: 2   5  3   7   9  1   4  8  6  10
Score y: 1   3   5  8   7  2    6  4 9  10
৮) নির্ভরযোগ্য তার সংজ্ঞা দাও। একটি অভিক্ষার নির্ভরযোগ্যতা নির্ণয়ের যে কোনো দুটি পদ্ধতি সম্পর্কে আলোচনা কর।                                            ৩+৬+৬

সংক্ষিপ্ত রচনাধর্মী প্রশ্ন (10 নম্বরের)

খ. যে দুটি প্রশ্নের উত্তর দিতে হবে। (A ও B group থেকে চারটি প্রশ্ন থাকবে।)                      ১০x ২=২০

১)নির্দেশনা ও পরামর্শদান এর পার্থক্যগুলো আলোচনা কর। 
২) সংগতি বিধানের গুরুত্ব আলোচনা কর।
২) শিক্ষাগত নির্দেশনার প্রধান উদ্দেশ্যগুলি সম্পর্কে আলোচনা কর।
৩) পারদর্শিতার অভীক্ষা কি ? এর গুরুত্ব সম্পর্কে লেখ।
৪) প্রবন্ধমুলক প্রশ্নাবলীর সুবিধা ও অসুবিধাগুলো আলোচনা কর।
৭) আদর্শায়িত অভীক্ষার বৈশিষ্ট্য বর্ণনা কর।
৮) NRT ও CRT মধ্যে পার্থক্য নিরূপণ কর।
৯) শিক্ষক নির্মিত অভীক্ষার সুবিধা ও অসুবিধা নির্ণয় কর।
১০) শিক্ষার্থীদের ক্ষেত্রে CRC এর গুরুত্ব আলোচনা কর।
১১) মূল্যায়নের প্রকারভেদ সম্পর্কে আলোচনা করো


সংক্ষিপ্ত প্রশ্ন (5 নম্বরের)

গ. যে চারটি প্রশ্নের উত্তর দিতে হবে। (Aও B গ্রুপ থেকে আটটি প্রশ্ন থাকবে)                         ৫x৪=২০

১) ওজাইভ এবং Histogram এর ব্যবহার লেখ।
২) বহুভুজের উপর টীকা লেখ।
৩) বিসমতার বিভিন্ন পরিমাপ গুলি লেখ।
৪) Anecdotal Record কার্ডের উপর টীকা লেখ।
৫) পরিমাপ ও মূল্যায়ন এর মধ্যে পার্থক্য নির্ণয় কর।
৬) ঐচ্ছিক পরামর্শ দান সম্পর্কে টীকা লেখ।
৭) কেস হিস্ট্রি এর উপর টীকা লেখ।
৮) পরামর্শ দানের প্রয়োজনীয়তা আলোচনা কর।
৯) নির্দেশনার প্রয়োজনীয়তা আলোচনা কর।
১০) নির্দেশনার প্রকৃতি আলোচনা কর।
১১) নির্ভরযোগ্যতা ও যথার্থতার মধ্যে পার্থক্য নিরূপণ কর।
১২) সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্নের সুবিধা ও অসুবিধাগুলো উল্লেখ কর।
১৩) স্তম্ভ লেখ চিত্রের শিক্ষাগত গুরুত্ব লেখ।
১৪) মূল্যায়নের প্রয়োজনীয়তা আলোচনা কর।
১৫) পরামর্শদানের বৈশিষ্ট্য লেখ।
১৬) সাইকোথেরাপি ও পরামর্শদান এর পার্থক্য নিরূপণ কর।

New Syllabus 
Group – A Evaluation in Education
Module – I: Educational Evaluation
 Meaning, Concept and Nature of Evaluation and Measurement.
 Need and Scope of Evaluation in Education: Evaluation of student achievement.
Module – II: Evaluation of student progress:
 Examination and evaluation - tools of evaluation:
 Examination - essay type and objective type, criteria, reference tests and standardized tests, cumulative Record Card.
 How to make a good test: Specification of objective item selection Characteristics of a good test: (a) Validity, (b) Reliability, (c) Objectivity, (d) Usability, (e) Norms.
Module – II: Statistics in Educational Evaluation
 Tabulation of educational data. Measures of Central Tendency, Measure of variability. Graphical representation.
 Histogram, Frequency Polygon and Ogive.
 Idea of linear correlation (Rank Difference and Product Moment Method).

Group – B Guidance in Education
Module – I: Educational Guidance
 Guidance: Concept, Nature, Scope and Importance.
 Types of guidance.
 Basic data necessary for guidance (Data about students, courses and vocations)
Module – II: Adjustment and Maladjustment
 Meaning, Concept and Nature of Adjustment.
 Concept and Causes of Maladjustment. Role of parents, teachers, peers and educational institutions in preventing and eradicating maladjusted behaviour.
Module – II: Adjustment and Maladjustment
 Counseling: Meaning, Concept, Nature, Types and Importance of counseling for adjustment problems.

If You Enjoyed This, Take 5 Seconds To Share It

0 comments: