SUGGESTION FOR 2019
B.A. part-I (University of Gour Bango)
EDUCATION (General) Paper- 1- B
Full marks : 100 Time : 3 Hours
মডিউল - ১ (Philosophical Foundation of Education)
১। নীচের প্রশ্নগুলির যে কোনো একটির উত্তর দাও । ১৫x১=১৫
ক) শিক্ষার সংজ্ঞা দাও। এর পরিধি বিস্তারিত আলোচনা কর।
খ) প্রকৃতিবাদের অবদান আলোচনা কর।
গ) প্রয়োগবাদ অনুযায়ী শিক্ষার লক্ষ্য, পাঠ্যক্রম, শিক্ষণ পদ্ধতি ,শিক্ষকের ভূমিকা এবং বিদ্যালয়ের অবস্থান সম্পর্কে আলোচনা কর।
ঘ) একজন ভালো শিক্ষকের ব্যক্তিগত, পেশাগত এবং শিক্ষাগত গুণাবলী উল্লেখ কর।
ঙ) শিক্ষার সংজ্ঞা দাও। শিক্ষার বিভিন্ন লক্ষগুলির বর্ণনা দাও।
২। যে কোনো দুটি প্রশ্নের উত্তর দাও। ৫x২=১০
ক) শিক্ষার গণতান্ত্রিক লক্ষ্য--আলোচনা কর। ৫
খ) শিক্ষা ও দর্শনের সম্পর্ক আলোচনা কর। ৫
গ) শিক্ষার সামাজিক লক্ষ্য সম্পর্কে টীকা লেখ। ৫
ঘ) শিক্ষার উপাদানগুলি আলোচনা কর।
ঙ) ভাববাদের উপর একটি টীকা লেখ।
চ) শিক্ষার বৃত্তিমূলক লক্ষ আলোচনা কর। ৫
মডিউল - ২ (Sociological Foundation of Education)
৩। নীচের প্রশ্নগুলির যে কোনো একটির উত্তর দাও। ১৫ x১=১৫
ক) শিক্ষামূলক সমাজতত্ত্বের সংজ্ঞা দাও। শিক্ষামূলক সমাজবিজ্ঞানের প্রকৃতি ও পরিধি আলোচনা কর।
খ) সামাজিক জীবনে গোষ্ঠীর ভূমিকা লেখ। উদাহরণ সহকারে বিভিন্ন সামাজিক গোষ্ঠীর শ্রেণীবিভাগ আলোচনা করো।
গ) সামাজিক গোষ্ঠী বলতে কী বোঝ? এর প্রকৃতি আলোচনা কর। শিক্ষার ক্ষেত্রে গৌণ গোষ্ঠীর ভূমিকা আলোচনা কর।
ঘ) সামাজিক গোষ্ঠী কি? শিক্ষায় প্রাথমিক গোষ্ঠী হিসেবে পরিবারের ভূমিকা আলোচনা কর। ৩+১২=১৫
৪। নীচের প্রশ্নগুলির যে কোনো দুটির উত্তর দাও। ৫x২=১০
ক) প্রাথমিক গোষ্ঠী ও মাধ্যমিক গোষ্ঠীর মধ্যে পার্থক্য গুলি আলোচনা কর।
খ) শিক্ষায় গৌণ গোষ্ঠীর ভূমিকা আলোচনা কর।
গ) সামাজিক গোষ্ঠীর সাধারণ বৈশিষ্ট্য গুলি কি কি?
ঘ) শিক্ষা এবং সমাজতত্ত্বের সম্পর্ক বিষয়ে একটি সংক্ষিপ্ত টীকা লেখ । ৫
ঙ) শিক্ষামূলক সমাজতত্ত্বের গুরুত্ব আলোচনা কর। ৫
চ) শিক্ষার সমাজতত্ত্বমূলক ভিত্তি সম্পর্কে লেখ। ৫
ছ) শিক্ষায় প্রাথমিক গোষ্ঠীর ভূমিকা আলোচনা কর। ৫
মডিউল - ৩ (Psychological Foundation of Education)
৫। যে কোনো একটি প্রশ্নের উত্তর দাও। ১৫x১=১৫
(ক) শিক্ষা মনোবিদ্যা সংজ্ঞা দাও। শিক্ষা মনোবিদ্যার প্রকৃতি এবং পরিধি আলোচনা কর।
খ) শিখনের প্রাচীন অনুবর্তন তত্ত্বটি আলোচনা কর। এই তথ্যটির শিক্ষাগত তাৎপর্য লেখ।
গ) মানব বিকাশের স্তরগুলী উল্লেখ কর। কিশোর-কিশোরীদের শারীরিক ও মানসিক বৈশিষ্ট্য বর্ণনা কর।
ঘ) সক্রিয় অনুবর্তন কি? সক্রিয় অনুবর্তন এর নীতি সমূহ আলোচনা কর। শিখনের সক্রিয় অনুবর্তন তত্ত্বটির শিক্ষাগত উপযোগিতা উল্লেখ কর।
ঙ) থর্নডাইকের প্রচেষ্টা এবং ভুল সংশোধন পদ্ধতির সংক্ষিপ্ত ব্যাখ্যা দাও।
৬। যেৎকোনো দুটি প্রশ্নের উত্তর দাও। ৫x২=১০
ক) প্রাচীন অনুবর্তন ও সক্রিয় অনুবর্তনের পার্থক্য আলোচনা কর। ৫
খ) শিক্ষা এবং মনোবিদ্যার মধ্যে পারস্পরিক সম্পর্ক উল্লেখ কর।
গ) স্কিনারের শিখন তত্ত্বটির শিক্ষাক্ষেত্রে গুরুত্ব আলোচনা কর।
ঘ) শিখনে প্রেষণার ভূমিকা আলোচনা কর। ৫
ঙ) শৈশবকালের বিভিন্ন চাহিদা গুলি আলোচনা করো। ৫
চ) একজন শিক্ষকের শিক্ষা মনোবিদ্যা অধ্যায়ন করা প্রয়োজন কেন? ৫
ছ) শিখন এবং পরিনমন পরস্পরের সঙ্গে কীভাবে সম্পর্কিত? ৫
জ) শিখন এবং প্রেষণার মধ্যে পারস্পরিক সম্পর্ক উল্লেখ কর।
মডিউল - ৪ (Historical Foundation of Education)
৭। যে কোনো একটি প্রশ্নের উত্তর দাও। ১৫x১=১৫
(ক) বৌদ্ধ যুগের শিক্ষা ব্যবস্থায় শিক্ষার লক্ষ্য, শিক্ষণ পদ্ধতি, পাঠ্যক্রম এবং শিক্ষক শিক্ষার্থীর মধ্যে পারস্পরিক সম্পর্ক সম্বন্ধে আলোচনা কর।
(খ) শ্রীরামপুর মিশন কারা প্রতিষ্ঠা করেছিলেন? বাংলার শিক্ষাক্ষেত্রে এই মিশনের কার্যাবলী আলোচনা কর।
গ) জাতীয় শিক্ষা আন্দোলনের কারণ ও তার ব্যর্থতার কারণগুলি সম্পর্কে আলোচনা কর।
ঘ) লর্ড মেকলে কে ছিলেন? প্রাচ্য ও পাশ্চাত্য দ্বন্দ্বের সমাধানের জন্য মেকলে মিনিটের সুপারিশগুলি ব্যাখ্যা কর।
ঙ) অ্যাডামের তিনটি প্রতিবেদনের আলোকে দেশীয় শিক্ষা ব্যবস্থার একটি বিবরণ দাও।
৮। যে কোনো 2 টি প্রশ্নের উত্তর দাও। ৫x২= ১০
ক) গুরুকুল শিক্ষা ব্যবস্থা আলোচনা কর। ৫
খ) ভারতীয় শিক্ষা ক্ষেত্রে উডের দলিলকে ম্যাগনাকার্টা বলা হয় কেন? ৫
গ) ভারতবর্ষে ইংরেজি শিক্ষার প্রবর্তনে লর্ড মেকলের ভূমিকা আলোচনা কর। ৫
ঘ) উডের ডেসপ্যাচ ১৮৫৪ এর শিক্ষাগত তাৎপর্য লেখ। ৫
ঙ) মধ্য যুগের নারী শিক্ষা সম্পর্কে মূল্যায়ন কর।
চ) লর্ড কার্জনের শিক্ষানীতির সীমাবদ্ধতা সম্পর্কে একটি সংক্ষিপ্ত প্রবন্ধ লেখ।
ছ) টীকা লেখ- টোল , মাদ্রাসা , সমাবর্তন , প্রবজ্জা, নালন্দা,* তক্ষশীলা ,উপসম্পদা, উপনয়ন।
0 comments:
Post a Comment