Thursday, 17 December 2020

অমাধ্যম অনুমান: আবর্তনের বিবর্তন করো।

1 comment


           অমাধ্যম অনুমান


 নিচের বাক্যগুলি আবর্তনের বিবর্তন করো।

১) মানুষ মাত্রই পরিশ্রমী।

L.F.  : A - সকল মানুষ হয় পরিশ্রমী ব্যক্তি। (আবর্তনীয়)

: . I - কোন কোন পরিশ্রমই ব্যক্তি হয় মানুষ। ( আবর্তিত)

: . O -কোন কোন পরিশ্রমী ব্যক্তি নয় অ-মানুষ। (আবর্তিতের বিবর্তিত)

(২) কেবলমাত্র বৈজ্ঞানিকরাই প্রগতিশীল।

L.F. : A— সকল প্রগতিশীল ব্যক্তি হয় বৈজ্ঞানিক। (আবর্তনীয়) 

 : . I— কোনাে কোনাে বৈজ্ঞানিক হয় প্রগতিশীল ব্যক্তি (আবর্তিত)। 

 : . O— কোনো কোনাে বৈজ্ঞানিক  নয় অ - প্রগতিশীল (আবর্তিতের বিবর্তিত )। 

(৩) যা নিরাপদ তা উত্তেজক নয়। 

L.F. :  E— কোনাে নিরাপদ বস্তু নয় উত্তেজক ( আবর্তনীয় )।

 : . E— কোনাে উত্তেজক বস্তু নয় নিরাপদ ( আবর্তিত )

 : . A— সকল উত্তেজক বস্তু হয় অ - নিরাপদ (আবর্তিতের বিবর্তিত )। 

(৪) সাদা ঘােড়া আছে।

L.F.  :   I— কোনাে কোনাে ঘােড়া হয় সাদা প্রাণী। (আবর্তনীয়) 

 : . I— কোনাে কোনাে সাদা প্রাণী হয় ঘােড়া। ( আবর্তিত )

 : . O— কোনাে কোনাে সাদা প্রাণী নয় অ - ঘোড়া।(আবর্তিতের বিবর্তিত)  

( ৫) চকচক করলেই সােনা হয় না ।

L.F.  :  O— কোনাে কোনাে চকচকে বস্তু নয় সােনা। ( আবর্তনীয় ) 

 : . O— বচনের আবর্তন সম্ভব নয়। 

যেহেতু ‘ O ' বচনের আবর্তন করা যায় না সেহেতু আবর্তিত রূপের বিবর্তন করা যাবে না।

(৬) পরিশ্রমী ব্যক্তি ছাড়া জীবনে আর কেউ সফল হতে পারে না। 

L.F.  : A— সকল ব্যক্তি, যারা জীবনে সফল হয় পরিশ্রমী ব্যক্তি। (আবর্তনীয়) 

: . I— কোনাে কোনাে পরিশ্রমী ব্যক্তি হয় জীবনে সফল ব্যক্তি। ( আবর্তিত ) 

 . :  O— কোনো কোনাে পরিশ্রমী ব্যক্তি নয় জীবনে অ - সফল ব্যক্তি। (আবর্তিতের বিবর্তিত )

 (৭) ব্যবসায়ীরা কদাচিৎ সৎ হয় । 

L.F.  : O— কোনাে কোনাে ব্যবসায়ী নয় সৎব্যক্তি ( বচনে রূপান্তর )  

 : . O— বচনের আবর্তন সম্ভব নয় । 

যেহেতু ‘ O ' বচনের আবর্তন করা যায় না সেহেতু আবর্তিত রূপের বিবর্তন করা যাবে না।


(৮) সৈন্যরা কখনই বিশ্বাসঘাতক নয়। 

L.F.  :  E— কোনাে সৈন্য নয় বিশ্বাসঘাতক ব্যক্তি ( আবর্তনীয়) 

: . E— কোনাে বিশ্বাসঘাতক ব্যক্তি নয় সৈন্য (আবর্তিত) । .

: . A— সকল বিশ্বাসঘাতক ব্যক্তি হয় অ- সৈন্য (আবর্তিতের বিবর্তিত) 

(৯) প্রত্যেকটি পুস্তক মূল্যবান। 

L.F.  :  A— সকল পুস্তক হয় মূল্যবান বস্তু। (আবর্তনীয় ) 

 : . I— কোনাে কোনাে মূল্যবান বস্তু হয় পুস্তক ( আবর্তিত )। 

: . O— কোনাে কোনাে মূল্যবান বস্তু নয় অ - পুস্তক। ( আবর্তিতের বিবর্তিত ) 

 (১০)) উটপাখি উড়তে পারে না। 

L.F.  : E— কোনাে উটপাখি নয় এমন প্রাণী যারা উড়তে পারে। ( আবর্তনীয় )  

 : . E— কোনাে প্রাণী যারা উড়তে পারে নয় উটপাখি। (আবর্তিত) 

 : . A— সকল প্রাণী যারা উড়তে পারে হয় অ - উটপাখি (আবর্তিতের বিবর্তিত)। 

(১১) কয়েক জন ছাত্র ছাড়া সব ছাত্রই তাদের পড়াশুনায় নিষ্ঠাবান।

L.F.  :  I— কোনাে কোনাে ছাত্র হয় এমন ব্যক্তি যারা তাদের পড়াশুনায় নিষ্ঠাবান। (আবর্তনীয়)। 

 : . I— কোনাে কোনাে ব্যক্তি যারা তাদের পড়াশুনায় নিষ্ঠাবান হয় ছাত্র (আবর্তিত)। 

 : . O— কোনাে কোনাে ব্যক্তি যারা তাদের পড়াশুনায় নিষ্ঠাবান নয় অ - ছাত্র (আবর্তিতের বিবর্তিত)। 

(১২) সব লোেক স্বার্থপর নয়।

L.F. : O— কোনাে কোনাে লােক নয় স্বার্থপর ব্যক্তি (আবর্তনীয়)। 

 : . O— বচনের আবর্তন সম্ভব নয়।

 যেহেতু ‘ O ' বচনের আবর্তন করা যায় না সেহেতু আবর্তিত রূপের বিবর্তন করা যাবে না।


১৩) একটি ছাড়া সব ধাতু কঠিন। 

L.F.  : I— কোনাে কোনাে ধাতু হয় কঠিন বস্তু (আবর্তনীয়)। 

: . I— কোনাে কোনাে কঠিন বস্তু হয় ধাতু (আবর্তিত)।

 : . O— কোনাে কোনাে কঠিন বস্তু নয় অ - ধাতু। 

(আবর্তিতের বিবর্তিত) 

 (১৪) অধিকাংশ ছাত্র নিষ্ঠার সঙ্গে তর্কবিদ্যা পাঠ করে না। 

L.F.  : O— কোনাে কোনাে ছাত্র নয় এমন ব্যক্তি যারা নিষ্ঠার সঙ্গে তর্কবিদ্যা পাঠ করে।(আবর্তনীয়)।

 . : . O— বচনের আবর্তন সম্ভব নয়। 

যেহেতু ‘O’ বচনের আবর্তন সম্ভব নয় সেহেতু ওই আবর্তিত রূপের বিবর্তনও সম্ভব হবে না। 

(১৫) বাদুড় পাখি নয়। 

L.F.  : E— কোনাে বাদুড় নয় পাখি (আবর্তনীয়)। 

 : . E— কোনাে পাখি নয় বাদুড় (আবর্তিত)।

 .' . A— সকল পাখি হয় অ - বাদুড় (আবর্তিতের বিবর্তিত)।

(১৬) দুষ্ট লােকেরা সাধারণত মিষ্ট ভাষী হয় ।

L.F.  :  I— কোনাে কোনাে দুষ্ট লােক হয় মিষ্টভাষী ব্যক্তি ( বচনে রূপান্তর )। 

: . I— কোনাে কোনাে মিষ্টভাষী ব্যক্তি হয় দুষ্ট লােক (আবর্তিত)। 

 : . O— কোনাে কোনাে মিষ্টভাষী ব্যক্তি নয় অ - দুষ্ট লােক  (আবর্তিতের বিবর্তিত)।

১৭) শুধু ধার্মিকরাই সুখী ব্যক্তি।

L.F.  : A- সকল সুখী ব্যক্তি হয় ধার্মিক ব্যক্তি। (আবর্তনীয়) 

: . I - কোনাে কোনাে ধার্মিক ব্যক্তি হয় সুখী ব্যক্তি। (আবর্তিত) . 

: .  O = কোনাে কোনাে ধার্মিক ব্যক্তি নয় অ - সুখী ব্যক্তি। (আবর্তিতের বিবর্তিত) 

(১৮) কোনাে পাখি স্তন্যপায়ী নয়।

L.F.  :  E - কোনাে পাখি নয় স্তন্যপায়ী প্রাণী। (আবর্তনীয়) 

: . E - কোনাে স্তন্যপায়ী প্রাণী নয় পাখি। (আবর্তিত)

 : . A -সকল স্তন্যপায়ী প্রাণী হয় অ - পাখি । ( আবর্তিতের বিবর্তিত ) 

 (১৯) বেশিরভাগ ছাত্রই তর্কবিদ্যা বােঝে।

L F.  : । - কোনাে কোনাে ছাত্র হয় তর্কবিদ্যা বুঝতে পারা ব্যক্তি । ( আবর্তনীয় ) 

: . I - কোনাে কোনাে তর্কবিদ্যা বুঝতে পারা ব্যক্তি হয় ছাত্র।  আবর্তিত) 

: . 0 - কোনাে কোনাে তর্কবিদ্যা বুঝতে পারা ব্যক্তি নয় অ - ছাত্র। (আবর্তিতের বিবর্তিত)


(২০) সাধারণতঃ মানুষ হয় দয়ালু। 

L.F. : I - কোনাে কোনাে মানুষ হয় দয়ালু (আবর্তনীয়)

 আবর্তিত : কোনাে কোনাে দয়ালু ব্যক্তি হয় মানুষ (I) 

আবর্তিত রূপের বিবর্তিত : কোনাে কোনাে দয়ালু ব্যক্তি নয় অ-মানুষ (O)

 (২১) বৃত্তাকার বর্গক্ষেত্র নেই। 

L.F. : E- কোনাে বর্গক্ষেত্র নয় বৃত্তাকার ক্ষেত্র((আবর্তনীয়)

আবর্তিত : কোনাে বৃত্তাকার ক্ষেত্র নয় বর্গক্ষেত্র (E) 

আবর্তিত রূপের বিবর্তিত : সকল বৃত্তাকার ক্ষেত্র  হয় অ - বর্গক্ষেত্র  (A) 

(২২) সব সাধু ধার্মিক নয়।

 L.F. : (O)  কোনাে কোনাে সাধু নয় ধার্মিক (আবর্তনীয়)

আবর্তিত : ' O ' বচনের আবর্তন সম্ভব নয়। 

যেহেতু ‘O’ বচনের আবর্তন সম্ভব নয় সেহেতু ওই আবর্তিত রূপের বিবর্তনও সম্ভব হবে না। 

 (২৩) প্রত্যেক কবি হন দার্শনিক। 

L.F. : A-  সকল কবি হয় দার্শনিক (আবর্তনীয়)

আবর্তিত : কোনাে কোনো দার্শনিক হয় কবি ( I ) 

আবর্তিত রূপের বিবর্তিত : কোনাে কোনো দার্শনিক নয় অ- কবি ( O)


Read More

Story Writing: The Greedy Mother and Her Son

Leave a Comment

 The Greedy Mother and Her Son 

There was a boy who lived with his mother. One day he stole his friend's book.  The mother was very pleased with her son after seeing the book. Next time, he stole a beautiful watch and showed it to his mother.  The mother saw the costly watch and said, "How intelligent you are ! What an easy way to get such nice things!" The boy felt very much encouraged. So, for the third time he stole a purse of money. His mother was very happy. She said, "O, how soon we will get rich now !" The boy grew up and became a robber. But one day he was caught. He was brought before a judge and sentenced to death. On the day of the execution, he wanted to see his mother.   His prayer was granted. He saw his mother and fell on her.  He grabbed his right ear between his teeth and bit it.  The boy was asked why he did so. He said, "She encouraged me to commit crimes. She never asked me not to steal. She is the cause of my sad end." 

The story teaches us not to encourage bad habits. One bad habit leads to another. So, the very first bad habit should be killed.


Read More

Wednesday, 16 December 2020

SAQ of The Poetry of Earth

Leave a Comment

 The Poetry of Earth

Short Answer Type Questions

1 Marks Each

Answer in a complete sentence.

1)  Who wrote 'The Poetry of Earth'?

 Ans.  John Keats wrote 'The Poetry of Earth'. 

2) "What type of sonnet is Keats' 'The Poetry of Earth'?

 Ans.  'Keats' 'The Poetry of Earth' is a Petrarchan  sonnet. 

3) What type of a poem is 'The Poetry of Earth'? 

Ans. 'The Poetry of Earth' is a sonnet.

4)  "What does Keats celebrate in the poem 'The Poetry of Earth'? 

And.  In the poem, Keats celebrates the music of nature.

 5) What is the theme of this poem?

Ans. The theme of this poem is the continuity of nature's song through all seasons.

6) What is the rhyme scheme of the poem 'The Poetry of Earth'? 

 Ans. In 'The Poetry of Earth', the octave follows the rhyme scheme abba abba and the sestet follows cde cde. 

7) What do you understand by the phrase "the poetry of earth is never dead"? 

Ans. "The poetry of earth is never dead" means the poetry of earth is a continuous celebration of the abundance of nature through the cycle of seasons.

 8) What does Keats celebrate in the poem 'The Poetry of Earth'?

 Ans. In 'The Poetry of Earth' Keats celebrates the music of the earth.

  9) How are the birds in summer according to Keats? 

Ans. According to Keats the birds in summer are faint.

A Why all the birds faint in Keats' sonnet 'The Poetry of Earth'?

 Ans.  In summer, the birds get exhausted by the Scorching heat of the sun and thus cease to sing and faint.

 10) 'Where do all the birds hide in Keats' 'The Poetry of Earth'? 

Ans.  In Keats' 'The Poetry of Earth' the birds hide in cooling trees. 

11) Who refuse to sing in hot summer? 

Ans. Birds refuse to sing in hot summer.

 12) When does grasshopper take the lead? 

Ans. The grasshopper takes the lead in summer luxury.

 13) In the poem 'The Poetry of Earth' who is the poet of summer? 

Ans. In the poem 'The Poetry of Earth', the poet of summer is the grasshopper.

 14) "What does the grasshopper metaphorically represent?

 Ans. The grasshopper metaphorically represents the poetry of earth.

 15) What represents the music of summer in 

Ans. In 'The Poetry of Earth', the grasshopper represents the music of summer. 

16) "..a voice will run." - Whose voice is referred to here? 

 Ans. The grasshopper's voice has been referred to here. 

17) "..he takes the lead"- Who is 'he'? 

 Ans.  Here 'he' refers to the grasshopper. 

18)  What does the voice speak of in Keat's 'The Poetry of Earth'? 

 Ans. The voice speaks of summer luxury.

 19) Where was the grasshopper seen in summer? 

Ans.  The grasshopper is seen beneath some pleasant weed. 

 20) Who takes the lead in 'summer luxury'? 

Ans. The grasshopper takes the lead in summer luxury. 

21) "Who 'has never done/With his delights'?

Ans. The grasshopper 'has never done/ With his delights'.

22) Where does the grasshopper rest when he is tired? 

Ans. The grasshopper rests beneath some pleasant weed when he is tired. 

23) "...a voice will run..."- Where does a voice run in summer? 

Ans. A voice runs from hedges to the new moon mead. 

24) Write a sentence on how grasshoppers experience luxury and delight.

 Ans.  A Grasshoppers experience luxury and delight in summer by continuing nature's music through its own voice. 

25) What might one hear on a lone, cold and silent winter evening ? 

Ans. On a lone, cold and silent winter evening, one could hear the song of the cricket. 

26) Who 'has wrought a silence'? 

Ans. Frost 'has wrought a silence' in winter.

 27) Where does the cricket's song come from? 

 Ans.  The cricket's song comes from the stove. 

28) What increases the warmth in winter? 

 Ans. The cricket's song increases the warmth in winter.

 29)  "What precedes the song of the grasshopper? 

Ans. The birds' songs precede the song of the grasshopper. 

30) Where does the cricket hide in winter? 

 Ans. The cricket hides in the stove in winter.

 31) "...silence from the stove there shrills'' -What does shrills refer to? 

Ans. Shrills refer to the song of the cricket.

32) Who breaks the silence of winter?

Ans. The cricket's song breaks The silence of winter.

33) Who takes charge of the song in  winter in 'The Poetry of Earth'?

Ans. The cricket takes charge of the song in  winter in 'The Poetry of Earth'?

34) Why does Keats make the voice of the grasshopper and the cricket follow each other in his sonnet ? 

Ans. Keats made the voice of the grasshopper and cricket, follow each other in order to prove that the nature's music never ceases.

 35)  What similarity do you find in the octave  and sestet of the poem "The Poetry of Earth"?

Ans. Both the octave and sestet of the poem speaks of immortality of earth's poetry or nature's beauty. 

36) What does the cricket's song seem to 'one in drowsiness half lost'? 

 Ans. The cricket's song seem to be the song of grasshopper among some grassy fields to 'one in drowsiness half losť. 



Read More

HS Philosophy - 60 টি বাক্যের বচনে রূপান্তর

1 comment

 দ্বিতীয় অধ্যায়

দ্বাদশ শ্রেণী ( wbchse)

বচন (Proposition)


 নিম্নোক্ত বাক্যগুলিকে যুক্তিবিজ্ঞানসম্মত বচনে রূপান্তর কর।

১) কেবলমাত্র পরিশ্রমী ব্যক্তি জীবনে সফল হয়।

L.F. : A - সকল ব্যক্তি যারা জীবনে সফল হয়, হয় পরিশ্রমী ব্যক্তি।

২। শােষকেরা কখনােই সাম্যবাদী হতে পারে না।

 L.F. : E- কোনাে শােষক নয় সাম্যবাদী ব্যক্তি। 

 ৩। ধার্মিক ব্যক্তি কদাচিৎ সুখী হয় না। 

L.F.  ( I) কোনাে কোনাে ধার্মিক ব্যক্তি হয় সুখী। 

৪। বেশিরভাগ তীর্থযাত্রী ধার্মিক নয় ।  

L.F. (O) কোনাে কোনাে তীর্থযাত্রী নয় ধার্মিক ব্যক্তি । 

 ৫। মানুষ কখনও দেবতা হতে পারে না । 

L.F. (E) কোনাে মানুষ নয় দেবতা। 

 ৬। শতকরা ৮০ জন ছাত্র অঙ্কে পাশ করেছে । 

L.F. (I) কোনাে কোনাে ছাত্র হয় এমন ব্যক্তি যারা অঙ্কে পাশ করেছে । 

৭। ভালাে খেলােয়াড় কদাচ খেলায় হারে ।

L.F. (I) কোনাে কোনাে ভালাে খেলােয়াড় নয় এমন ব্যক্তি যারা খেলায় হারে । 

 ৮। বিজ্ঞানীরা মােটের উপর কুসংস্কার মুক্ত ।

 L.F. (I) কোনাে কোনাে বিজ্ঞানী হন কুসংস্কারমুক্ত ব্যক্তি। 

 ৯। সব মানুষ গরিব নয়। 

L.F. (O) কোনাে কোনাে মানুষ নয় গরিব ব্যক্তি । 

১০। সব ভালাে যার শেষ ভালাে। 

L.F. (A) সকল বিষয় যার শেষ ভালো হয় ভালো বিষয়।

১১। সচরাচর দার্শনিকেরা উদার হন।

 L.F (I)  কোনাে কোনাে দার্শনিক হয় উদার ব্যক্তি। 

১২। যারা প্রশংসা করে তাদের সবাই বন্ধু নয়। 

L.F. (O) কোনো কোনাে ব্যক্তি যারা প্রশংসা করে নয় বন্ধু। 

১৩। গােল চতুষ্কোণ বস্তু নেই। 

L.F. :  E- কোনাে চতুষ্কোণ বস্তু নয় গােল । 

১৪। যদি কোনাে কিছু জড় হয় তাহলে তার ওজন আছে। 

L.F. : A- সকল জড়বস্তু হয় এমন যার ওজন আছে। 

১৫। যেখানে বাঘের ভয় সেখানে সন্ধ্যা হয়। 

L.F. : A- সকল বাঘের ভয়ের ক্ষেত্র হয়  সন্ধ্যা হওয়ার ক্ষেত্র। 

১৬। যে সূর্যের দিকে মুখ করে থাকে সে তার নিজের ছায়া দেখতে পায় না।

L.F. :  E- কোনাে ব্যক্তি যে সূর্যের দিকে মুখ করে থাকে নয় এমন ব্যক্তি যে তার নিজের ছায়া দেখতে পায়। 

 ১৭। যে আয়নার দিকে তাকায় সে তার মুখের প্রতিবিম্ব দেখতে পায়। 

L.F. : A— সকল ব্যক্তি যারা আয়নার দিকে তাকায় হয় এমন ব্যক্তি যারা তাদের মুখের প্রতিবিম্ব দেখতে পায়। 

১৮। সকলেই সাধু নয় যারা গীর্জায় যায়। 

L.F. : O — কোনাে কোনাে ব্যক্তি যারা গীর্জায় যায় নয় সাধু। 

১৯। সাদা হাতি নেই। 

 L.F. : (E) কোনাে হাতি নয় সাদা প্রাণী। 

 ২০। চোর পালালে বুদ্ধি বাড়ে।

L.F. : (A) সকল ক্ষেত্রে যখন চোর পালায় হয় এমন ক্ষেত্র যখন বুদ্ধি বাড়ে। 

২১। ৩ X ৩ অবশ্যই ৯ হবে । 

L.F. — সকল ক্ষেত্রে ৩ এবং ৩ - এর গুণফল হয় ৯ (A)

 ২২। ৭ + ৫ = ১২ ।  

L.F. :  A— সকল ক্ষেত্রে ৭ এবং ৫ - এর যােগফল হয়  বার।

২৩। যখনই বাজেটের ঘােষণা হয় তখনই জিনিসের দাম বাড়ে। 

L.F. :  A— সকল সময় যখন বাজেট ঘােষণা হয়, হয় সময় যখন জিনিসের দাম বাড়ে। 

২৪। সাদা বাঘ আছে। 

L.F. :   I— কোনাে কোনাে বাঘ হয় সাদা প্রাণী। 

 ২৫। মৎস্যকন্যা নেই। 

L.F. :  E- কোনাে মৎস্যকন্যা নয় অস্তিত্বশীল জীব। 

 ২৬। ঈশ্বর আছেন। 

L.F. :  A— ঈশ্বর হন অস্তিত্ববান। 

 ২৭। রেগে গেলে তার মুখ লাল হয়ে যায়। 

L.F. :  A— সকল সময় যখন সে রেগে যায় হয় এমন সময় যখন তার মুখ লাল হয়ে যায়। 

২৮। কোনাে জিনিস যুগপৎ সাদা এবং কালাে নয়। 

 L.F. :  E- কোনাে সাদা জিনিস নয় কালাে জিনিস। 

২৯। যদি কোনাে প্রাণী অমেরুদণ্ডী হয় তাহলে সেই প্রাণী স্তন্যপায়ী নয়। 

L.F. :  কোনাে অমেরুদণ্ডী প্রাণী নয় স্তন্যপায়ী প্রাণী। (E)

 ৩০। যেখানে ধূম সেখানেই বহ্নি । 

L.F : সকল স্থান যেখানে ধুম থাকে হয় এমন স্থান যেখানে বহ্নি থাকে (A)

৩১) সমাজবাদী মাত্রই শান্তিবাদী।

L.F. : A- সকল সমাজবাদী ব্যক্তি হয় শান্তিবাদী ব্যক্তি।

৩২) মানুষ কদাচ সুখী হয়।

L.F. :  O - কোনো কোনো মানুষ নয় সুখী ব্যক্তি।

৩৩) অশিক্ষিত ব্যক্তিও বুদ্ধিমান হয়।

L.F. :  I - কোন কোন অশিক্ষিত ব্যক্তি হয় বুদ্ধিমান ব্যক্তি।

৩৪) একমাত্র চতুষ্পদ প্রাণী ঘোড়া।

L.F.  :  A- সকল ঘোড়া হয় চতুষ্পদ প্রাণী।

৩৫) চন্দ্র পৃথিবীর চারিদিকে ঘোরে।

L.F.  :  A- চন্দ্র হয় এমন উপগ্রহ যা পৃথিবীর চারিদিকে ঘোরে।

৩৬) তার বক্তৃতা বোঝা যায় না।

L.F.  :  A- সে নয় এমন ব্যক্তি যার বক্তৃতা বোঝা যায়।

৩৭) বিদ্যাসাগর পন্ডিত ছিলেন।

L.F.  :  A- বিদ্যাসাগর হন এমন ব্যক্তি যিনি পন্ডিত ছিলেন।

৩৮) চার্বাকরা জড়বাদী।

L.F.  :  A - সকল চার্বাক হয় জড়বাদী ব্যক্তি।

৩৯) বাক্য মাত্রই বচন নয়।

L.F.  :  O - কোন কোন বাক্য নয় বচন।

৩৯) ভালো খেলোয়াড় কদাচিৎ খেলায় হারে।

L.F.  :  O - কোন কোন ভালো খেলোয়াড় নয় এমন ব্যক্তি যারা খেলায় হারে।

৪০) খুব কম লোকই জ্ঞানী।

L.F.  :  O - কোন কোন লোক নয় জ্ঞানী ব্যক্তি।

৪১) যদি কেউ মানুষ হয় তবে সে অমর নয়।

L.F.  :  E - কোনো মানুষ নয় ওমর।

৪২) খুব অল্প রাজনীতিবিদ সৎ।

L.F.  :  O - কোন কোন রাজনীতিবিদ নয় সৎ ব্যক্তি

৪৩) চকচক করলেই সোনা হয় না।

L.F.  :  O - কোন কোন চকচকে বস্তু নয় সোনা।

৪৪) একটি ছাড়া সব ফুল গন্ধ যুক্ত।

L.F.  :  I - কোন কোন ফুল হয় গন্ধযুক্ত বস্তু।

৪৫) কেবল জ্ঞানী ব্যক্তিরাই সমাজ সংস্কারক হয়।

L.F.  :  A- সকল সমাজ সংস্কারক ব্যক্তি হয় জ্ঞানী ব্যক্তি।

৪৬)  গোলাকার চতুর্ভুজ নেই।

L.F.  :  E - কোন চতুর্ভুজ নয় গোলাকার ক্ষেত্র।

৪৭) মিথ্যাবাদীরা কখনোই বিশ্বাসযোগ্য নয়।

L.F.  :  E - কোন মিথ্যাবাদী নয় বিশ্বাস যোগ্য ব্যক্তি

৪৮) মন্ত্রীরাই কেবলমাত্র সুখী।

L.F.  :  A - সকল মন্ত্রী হয় সুখী ব্যক্তি।

৪৯) জাতিভেদ প্রথা কখনো কাম্য নয়।

L.F.  :  E - কোন জাতিভেদ প্রথা নয় কাম্য বিষয়।

৫০) ভাববাদী দার্শনিক আছে।

L.F.  :  I- কোন কোন দার্শনিক হয় ভাববাদী।

৫১) নিরামিষাশী বাঘ নেই।

L.F.  :  E - কোন বাঘ নয় নিরামিষাশী প্রাণী।

৫২) শিশুরা সরল।

L.F.  :  A- সকল শিশু হয় সরল ব্যক্তি।

৫৩) তুমি দীর্ঘায়ু হও।

L.F.  :  A - তোমার দীর্ঘায়ু হওয়া হয় আমার ইচ্ছা।

৫৪) কি মনোরম দৃশ্য!

L.F.  :  A - দৃশ্যটি হয় মনোরম।

৫৫) মন্ত্রীরা কি সর্বশক্তিমান?

L.F.  :  E - কোন মন্ত্রী নন সর্বশক্তিমান।

৫৬) পারদ ছাড়া সব ধাতু কঠিন।

L.F.  :  A - সকল ধাতু (পারদ ছাড়া) হয় কঠিন বস্তু।

৫৭) অধিকাংশ রাজনীতিবিদ দরিদ্র নয়।

L.F.  :  O - কোন কোন রাজনীতিবিদ নয় দরিদ্র ব্যক্তি।

৫৮) ফুল সুগন্ধি।

L.F.  :  I - কোন কোন ফুল হয় সুগন্ধি।

৫৯) মূর্খ ব্যতীত আর কেউ নিজেদের মহান মনে করে না।

L.F.  :  A - সকল ব্যক্তি যারা নিজেদের মহান মনে করে হয় মূর্খ ব্যক্তি।

৬০) আমি দুর্বল নই।

L.F.  :  A - আমি নই দুর্বল ব্যক্তি।


Read More

Tuesday, 15 December 2020

A question and answer of The Place of Art in Education (Class xi)

Leave a Comment

 The Place of Art in Education

Question: "... art training should have the same status and importance as reading and writing" - How does the author justify this? [লেখক কীভাবে এটিকে ব্যাখ্যা করেন?] 

Or, 

Why does Nandalal Bose want to include art training in our traditional educational system? [কেন নন্দলাল বসু আমাদের প্রথাগত শিক্ষা পদ্ধতিতে শিল্প শিক্ষা অন্তর্ভুক্ত করতে চান?] 

Answer:

Reading and writing are very important in our education system. Art education is neglected.  As a result, total development does not occur.  Nandalal Bose believes that for total development, art education is as important as reading and writing.   Education in art develops many faculties in an individual. People perceive the outside world with their senses and minds.  Art education develops aesthetics in her.  Lack of taste highlights our cultural degradation and economic backwardness.  Art training develops the learners' power of observation.  It will give them better insight into literature, philosophy and science.  In addition to aesthetic pleasure, it can provide us with  means of livelihood. Development of the sense of beauty  is good for an individual as well as for the society at large.  

আমাদের শিক্ষা ব্যবস্থায় খুব বেশি গুরুত্ব দেওয়া হয় পড়া ও লেখাকে। শিল্প শিক্ষা উপেক্ষিত হয়। ফলে সামগ্রিক বিকাশ ঘটে না। নন্দলাল বসু মনে করেন যে সামগ্রিক বিকাশের জন্য শিল্প শিক্ষার ততটাই প্রয়ােজন যতটা প্রয়ােজন লেখা ও পড়ার৷ শিল্প শিক্ষা ব্যক্তিসত্তার নানাবিধ দিকের বিকাশ ঘটায়। মানুষ বাইরের জগতকে উপলদ্ধি করে ইন্দ্রিয় ও মন দিয়ে। শিল্প শিক্ষা তার মধ্যে সৌন্দর্যবােধের বিকাশ ঘটায়। রুচির অভাব আমাদের সাংস্কৃতিক অবক্ষয় ও অর্থনৈতিক অনগ্রসরতাকে তুলে ধরে। শিল্প প্রশিক্ষণ শিক্ষার্থীর পর্যবেক্ষণ ক্ষমতাকে বাড়িয়ে তােলে। এটি তার সাহিত্যচর্চা, দর্শনচর্চা ও বিজ্ঞানচর্চার উপযােগী অন্তর্দৃষ্টি গড়ে দেয়। নান্দনিক আনন্দের পাশাপাশি এটি আমাদের রুজিরােজগারের ব্যবস্থা করে দেয়৷ এই সৌন্দর্যবােধের বিকাশ একজন ব্যক্তি এবং বৃহত্তর সমাজের পক্ষে কল্যাণকর। 

Read More

Write a letter to the editor of an English daily expressing your concern about the increase in the number of road accidents these days.

Leave a Comment

 Write a letter to the editor of an English daily expressing your concern about the increase in the number of road accidents these days.

And.

 To 

 The Editor 

 The Times of India 

Kolkata 700001

                      Sub: Increase Road Accidents. 

Sir, 

I shall be highly obliged if you kindly  publish the the following matter in your daily newspaper in the interest of common people. 

       Recently road accidents are a very common news. Most of us just look at the headlines and passout. We take it granted that we can't avoid them. This, I think, is a passive mentality. Are we not responsible for these accidents to some extent in many cases? People riding bikes do not want to wear helmates. They sometime refuse to follow the road signals. We also drive cars and two-wheelers at high speed. Practically speaking, we violate the rules of the road. 

        I, therefore, appeal to the people at large to abide by the traffic rules and act sensible. Always remember safe drive saves life. 

Thank you. 

                                       Yours faithfully, 

                                        P. K. Roy

11/1, Chittaranjan Colony

 Kolkata - 700 032 

15-12-2020 


Read More

Monday, 14 December 2020

Philosophy : ন্যায় মতে সন্নিকর্ষ কাকে বলে? সন্নিকর্ষ কয় প্রকার এবং কী কী? উদাহরণ সহ ব্যাখ্যা কর।

Leave a Comment

                         ন্যায় দর্শন      প্রশ্ন: ন্যায় প্রশ্ন:  ন্যায়   মতে সন্নিকর্ষ কাকে বলে? সন্নিকর্ষ কয় প্রকার এবং কী কী? উদাহরণ সহ ব্যাখ্যা কর।

        উঃ

       সন্নিকর্য : ন্যায়মতে, সন্নিকর্ষ মানে সম্বন্ধ। ইন্দ্রিয় এবং ইন্দ্রিয়ের বিষয়ের সম্বন্ধ। নিজ নিজ গ্রাহ্য বিষয়ের সঙ্গে ইন্দ্রিয়ের সম্বন্ধই সন্নিকর্য। উদাহরণস্বরূপ, নাসিকা - ইন্দ্রিয়ের সঙ্গে ফুলের সুগন্ধের সম্বন্ধ এক প্রকার সন্নিকর্ষ। যে বিষয়টি যে ইন্দ্রিয়ের দ্বারা গ্রহণযােগ্য, সেই বিষয়ের সঙ্গে সেই ইন্দ্রিয়ের সন্নিকর্ষ  হলেই প্রত্যক্ষ জ্ঞান বা প্রত্যক্ষ প্রমা উৎপন্ন হয়। সন্নিকর্ষ মানে হল - গ্রাহ্য বিষয়ের সঙ্গে ইন্দ্রিয়ের সেই সম্বন্ধ যা উক্ত বিষয়ের প্রত্যক্ষ জান দেয়। 

      এখানে উল্লেখ করা প্রয়ােজন যে, ‘সন্নিকর্ষ' বলতে এক্ষেত্রে লৌকিক সন্নিকর্যকে বােঝান হয়েছে। আমরা প্রাত্যহিক জীবনে নানা প্রকার পদার্থকে প্রত্যক্ষ করি। এই বিভিন্ন প্রকার পদার্থের সঙ্গে ইন্দ্রিয়ের একই প্রকার সন্নিকর্ষ হতে পারে না। প্রাচীন ন্যাচার্য উদ্যোৎকরের মতে, লৌকিক সন্নিকর্ষ ছয় প্রকার: (১) সংযােগ - সন্নিকর্য, (২) সংযুক্ত - সমবায়সন্নিকর্য, (৩) সংযুক্ত - সমবেত - সমবায়সন্নিকর্য, (৪) সমবায় সন্নিকর্ষ, (৫) সমবেত - সমবায় সন্নিকর্য এবং (৬) বিশেষণ - বিশেষ্য - ভাব - সন্নিকর্ষ। আমরা একে একে এই সন্নিকর্যগুলি আলোচনা করব: 

(১) সংযােগ - সন্নিকর্য : বাহ্য ইন্দ্রিয়গুলির মধ্যে একমাত্র চক্ষু এবং ত্বক দ্বারাই দ্রব্য - বিশেষের প্রত্যক্ষ জন্মে। সেই প্রত্যক্ষে সেই দ্রব্য - বিশেষের সঙ্গে চক্ষু এবং ত্বক ইন্দ্রিয়ের সংযােগ সম্বন্ধই হল ইন্দ্রিয়ার্থ সন্নিকর্ষ। যেমন – ঘট প্রত্যক্ষকালে চক্ষুর সঙ্গে ঘটের যে সন্নিকর্ষ হয়, সেটি সংযােগ - সন্নিকর্ষের দৃষ্টান্ত।

      (২) সংযুক্ত - সমবায় - সন্নিকর্ষ : দ্রব্যের সঙ্গে ইন্দ্রিয়ের সম্বন্ধ হল সংযােগ সন্নিকর্ষের । দ্রব্যস্থ গুণের প্রত্যক্ষের সময় ঐ গুণের সঙ্গে বিশেষ ইন্দ্রিয়ের যে সম্বন্ধ তার নাম সংযুক্ত - সমবায় - সন্নিক । যেমন -- চক্ষু - ইন্দ্রিয়ের সঙ্গে সংযুক্ত ঘটের রূপ, আকার ইত্যাদি গুণের যে সম্বন্ধ, তা হল সংযুক্ত - সমবায়-সন্নিকর্ষ। 

     (৩) সংযুক্ত - সমবেত - সমবায় - সন্নিকর্ষ : দ্রব্যস্থ গুণের জাতি বা সামান্যের (universal) প্রত্যক্ষের সময় ঐ জাতির সঙ্গে ইন্দ্রিয়ের যে সম্বন্ধ, তার নাম সংযুক্ত - সমবেত - সমবায়-সন্নিকর্ষ। একটি উদাহরণ নিলেই বিষয়টি সুস্পষ্ট হয়ে উঠবে। যেমন একটি শ্বেত বর্ণের ঘটের প্রত্যক্ষের সময় আমরা যখন ঘটের ‘শ্বেত' বর্ণটিকে প্রত্যক্ষ করি, তখন ঐ বিশেষ বর্ণটিতে যে ‘শ্বেতত্ব’ নামক জাতি বা সামান্য আছে, তাও প্রত্যক্ষ করি। এক্ষেত্রে, অর্থাৎ, এই ‘শ্বেত’ জাতির প্রত্যক্ষের সময় যে সনিকর্ষ জন্মে, তাকে বলা হয় সংযুক্ত - সমবেত - সমবায় - সন্নিকর্ষ।

     (৪) সমবায় সন্নিকর্ষ : কর্ণ - রূপ ইন্দ্রিয়ের দ্বারা শব্দের প্রত্যক্ষ হয়। 'শব্দ’ প্রত্যক্ষের সময় শ্রবণেন্দ্রিয় বা কর্ণের সঙ্গে শব্দের যে সম্বন্ধ, তার নাম সমবায় সন্নিকর্ষ। নৈয়ায়িকদের মতে শ্রবণেন্দ্রিয় আকাশের গুণ। শব্দ এবং আকাশের মধ্যে সম্বন্ধ থাকার জন্য প্রত্যক্ষ করার সময় কর্ণের সঙ্গে শব্দের যে সন্নিকর্য গটে, তাকে বলে সমবায় সন্নিকর্ষ।

      (৫) সমবেত - সমবায় সন্নিকর্ষ : শব্দত্ব ধর্ম শব্দে থাকে। কর্ণ - রূপ ইন্দ্রিয়ের দ্বারা যেমন শব্দের প্রত্যক্ষ হয়, তেমনি 'শব্দত্ব’— এই জাতিরও প্রত্যক্ষ হয়। শব্দত্ব শব্দেই সমবেত থাকে। কাজেই কর্ণ দ্বারা 'শব্দত্ব’ জাতির প্রত্যক্ষের সময় যে সন্নিকর্ষ ঘটে, তাকে বলে সমবেত - সমবায় সন্নিকর্ষ।

       (৬) বিশেষণ - বিশেষ্য - ভাব - সন্নিকর্য : নৈয়ায়িকদের মতে অভাব প্রত্যক্ষকালে ইন্দ্রিয়ের সঙ্গে বিষয়ের যে সন্নিকর্ষ হয়, তাকে বলে বিশেষণ - বিশেষ্য - ভাব - সন্নিকর্ষ। আমি যখন বলি -- ‘ভূতলে ঘটাভাব রয়েছে’ (অর্থাৎ, ভূতলে ঘট নেই), তখন চক্ষুর সঙ্গে ঘটের কোন সংযােগ হয় না। এক্ষেত্রে 'ভূতল' হচ্ছে বিশেষ্য এবং ‘ঘটাভাব’ হচ্ছে বিশেষণ। কাজেই এক্ষেত্রে বিশেষ্য ‘ভূত’ ঘটাভাবের দ্বারা বিশেষিত হচ্ছে। চক্ষু সংযুক্তভূতল, ঘটাভাবরূপ বিশেষণ যুক্ত হওয়ায় চক্ষুর সঙ্গে ঘটাভাবের যে সন্নিকর্ষ হয়, তাকে বলে বিশেষণ - বিশেষ্য - ভাব - সন্নিকর্ষ। এক্ষেত্রে উল্লেখযােগ্য যে, নৈয়ায়িকদের মতে ‘অভাব’ অস্তিত্বের মত একটি বাস্তব পদার্থ। 

Read More