শিক্ষাবিজ্ঞান - দ্বাদশ শ্রেণী (wbchse)
অধ্যায়: শিখন কৌশল
সংক্ষিপ্ত প্রশ্নোত্তরঃ (দু একটি বাক্যে উত্তর দিতে হবে।) মান - 1
১) শিখন তত্ত্ব বা শিখন কৌশল বলতে কী বােঝাে?
উঃ যে পদ্ধতিতে শিখন প্রক্রিয়া সম্পন্ন হয়, তাকে শিখন তত্ত্ব বা ‘শিখন কৌশল’ বলা হয়।
২) শিখনের যে - কোনাে দুটি কৌশল উল্লেখ করাে।
উঃ শিখনের বিভিন্ন কৌশলের মধ্যে মনােবিদগণ দুটি কৌশলকে গুরুত্বপূর্ণ বলে অভিহিত করেছেন - (i) অনুবর্তন এবং (ii) সমস্যাসমাধান কৌশল ।
৩) 'অনুবর্তন’ বলতে কী বােঝাে ?
উঃ যে প্রক্রিয়ায় কৃত্রিম উদ্দীপকের সাহায্যে স্বাভাবিক প্রতিক্রিয়া সৃষ্টি করা হয়, তাকে 'অনুবর্তন’বলে।
৪) অনুবর্তনের দুটি বৈশিষ্ট্য উল্লেখ কর।
উঃ অনুবর্তনের উল্লেখযােগ্য দুটি বৈশিষ্ট্য হল—
(i) এই প্রক্রিয়ায় কৃত্রিম উদ্দীপকের সাহায্যে স্বাভাবিক প্রতিক্রিয়া সৃষ্টি করা হয়।
(ii) এই প্রক্রিয়ায় প্রাণীর আচরণের প্রকৃতি অনুশীলন করা হয়।
৫) অনুবর্তন প্রক্রিয়ার অপর নাম কী?
উঃ অনুবর্তন প্রক্রিয়ার অপর নাম হল উদ্দীপক - প্রতিস্থাপন প্রক্রিয়া।
৬) 'সংযােগাত্মক অনুবর্তন’ কাকে বলে?
উঃ কোনাে বিশেষ উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে কৃত্রিম সংযােগ থাপিত হওয়ার ফলে যে অনুবর্তন ঘটে, তাকে সংযােগাত্মক অনুবর্তন বলা হয়।
৭) বিয়ােগাত্মক অনুবর্তন ’ কাকে বলে?
উঃ যখন বারবার পুনরাবৃত্তিতে বিরূপ ফললাভ করলে প্রাণী উদ্দীপককে উপেক্ষা করতে থাকে, তখন তাকে 'বিয়ােগাত্মক অনুবর্তন’ বলে।
৮) অনুবর্তন প্রক্রিয়ার ‘পুনঃসংযােজন’ কী?
উঃ অনুবর্তনকে সক্রিয় করে রাখতে হলে মাঝে মাঝে পূর্ব পরীক্ষামত তা পুনরাবৃত্তি করতে হবে, একেই ‘পুনঃসংযােজন’ বলে।
৯) শিক্ষাক্ষেত্রে অনুবর্তন নীতির যে - কোনাে দুটি প্রয়ােগ লেখাে।
অথবা, অনুবর্তনের একটি শিক্ষামূলক তাৎপর্য লেখাে।
উঃ শিক্ষাক্ষেত্রে অনুবর্তন নীতির দুটি প্রয়োগ -
(i) শিশুর কু - অভ্যাস দূর করা যায় এবং সু - অভ্যাস গঠন করা যায়।
(ii) শিশু বিভিন্ন শব্দ ও শব্দের সাহায্যে বস্তুর নাম শিখতে পারে।
১০) অনুবর্তনকে কয়টি ভাগে ভাগ করা যায় ও কী কী?
উঃ অনুবর্তনকে প্রধানত দুটি ভাগে ভাগ করা যায়— (1) প্রাচীন বা ক্ল্যাসিক্যাল অনুবর্তন এবং (2) সক্রিয় বা অপারেন্ট অনুবর্তন।
১১) প্রাচীন অনুবর্তনের আবিষ্কারক কে?
উঃ প্রাচীন অনুবর্তনের আবিষ্কারক হলেন রাশিয়ান বিজ্ঞানী আইভান প্যাভলভ।
১২) অনাবর্তিত উদ্দীপক কাকে বলে?
উঃ যে-কোনো উদ্দীপকের সঙ্গে স্বাভাবিক প্রতিক্রিয়ার সংযোগকেই বলা হয় অনাবর্তিত উদ্দীপক।
উদাহরণ: প্যাভলভের পরীক্ষার খাদ্যবস্তু হল অনাবর্তিত উদ্দীপক।
১৩) অনুবর্তিত উদ্দীপক কাকে বলে?
উঃ নতুন উদ্দীপকের সঙ্গে যে প্রতিক্রিয়াটি অনুবর্তিত, তাকেই বলা হয় অনুবর্তিত উদ্দীপক।
১৪) অনুবর্তিত প্রতিক্রিয়া বা Conditioning Response কী?
উঃ প্রাণীর যে - কোনাে প্রকারের অভ্যাস বা মানসিক বৈশিষ্ট্যকে অনুবর্তিত প্রতিক্রিয়া বা Conditioning Response বলা।
১৫) প্রাচীন অনুবর্তন তত্ত্বে অপানুবর্তন কখন ঘটে?
অথবা, অপানুবর্তন কী?
উঃ অনুবর্তনের পর অনুবর্তিত উদ্দীপকের (ঘণ্টাধ্বনি) পরই যদি স্বাভাবিক উদ্দীপক (খাদ্য) উপস্থাপন না করা হয়, তাহলে অনুবর্তন প্রক্রিয়া বন্ধ হয়ে যাবে। একেই ‘অপানুবর্তন’ বলে।
অথবা, অনুবর্তনের হ্রাস পাওয়াকে অপানুবর্তন বলে।
১৬) প্যাভলভের প্রাচীন অনুবর্তনে ‘cs' বলতে কী বােঝানাে হয়েছে?
উঃ প্যাভলভের প্রাচীন অনুবর্তনে সাপেক্ষ ও বিকল্প উদ্দীপককে ‘CS' বা 'Conditioned Stimulus' বলা হয়েছে। এখানে CS হল ‘ঘণ্টাধ্বন।
১৭) প্যাভলভের অনুবর্তনে 'UR' বলতে কী বােঝানাে হয়েছে?
উঃ প্যাভলভের অনুবর্তনে স্বাভাবিক প্রতিক্রিয়াকে 'UR' বা 'Unconditioned Response' বলা হয়েছে। এখানে UR হল লালাক্ষরণ।
১৮) প্যাভলভের অনুবর্তনে ‘US' বলতে কী বােঝানাে হয়েছে?
উঃ প্যাভলভের অনুবর্তনে স্বাভাবিক উদ্দীপককে 'US' বা 'Unconditioned Stimulus ' বলা হয়েছে । এখানে US হল । ‘ খাদ্যদ্রব্য।
১৯) প্যাভলভের পরীক্ষায় কোন্ স্বাভাবিক উদ্দীপকটিকে কৃত্রিম উদ্দীপক হিসেবেও ব্যবহার করা হয়েছিল?
উঃ প্যাভলভের পরীক্ষায় ঘণ্টাধ্বনিকে কৃত্রিম উদ্দীপক হিসেবেও ব্যবহার করা হয়েছিল?
২০) প্যাভলভের অনুবর্তনের পরীক্ষায় ব্যবহৃত স্বাভাবিক প্রতিক্রিয়াটির নাম কী?
উঃ প্যাভলভের পরীক্ষায় ব্যবহৃত স্বাভাবিক প্রতিক্রিয়াটির নাম লালাক্ষরণ।
২১ 'কাইমােগ্রাফ’ কী?
উঃ ‘কাইমােগ্রাফ’ একটি বিশেষ যন্ত্র, যেটি মনােবিদ প্যাভলভ সাপেক্ষ প্রতিবর্ত ক্রিয়া নিয়ে গবেষণায় কুকুরের লালার পরিমাণ লিপিবদ্ধ করার জন্য ব্যবহার করেছিলেন।
২২) প্রাচীন অনুবর্তন তত্ত্বের সাংগঠনিক রূপটি লেখ।
২৩) স্বয়ংক্রিয় স্নায়ুতন্ত্র কোন্ শিখনকে নিয়ন্ত্রিত করে?
উঃ স্বয়ংক্রিয় স্নায়ুতন্ত্র স্কিনারের সক্রিয় অনুবর্তনকে নিয়ন্ত্রণ করে।
২৪) সক্রিয় বা অপারেন্ট অনুবর্তন কীসের উপর ভিত্তি করে গড়ে উঠেছে?
উঃ সক্রিয় বা অপারেন্ট অনুবর্তন প্রাণীর সক্রিয়তার উপর ভিত্তি করে গড়ে উঠেছে।
২৫) স্কিনার কত খ্রিস্টাব্দে সক্রিয় অনুবর্তনের উপর পরীক্ষা নিরীক্ষা করেছিলেন?
উঃ স্কিনার ১৯৩২ খ্রিস্টাব্দে সক্রিয় অনুবর্তনের উপর পরীক্ষানিরীক্ষা করেছিলেন।
২৬) স্কিনার কোন দুটি শ্রেণির আচরণের কথা বলেছেন?
উঃ স্কিনার যে দুটি শ্রেণির আচরণের উল্লেখ করেছেন, সেগুলি হল- (i) রেসপন্ডেন্ট আচরণ এবং (ii) অপারেন্ট আচরণ ।
২৭) ‘রেসপন্ডেন্ট’ বলতে কী বােঝাে?
উঃ মনােবিদ স্কিনারের মতে, যেসব আচরণের নির্দিষ্ট উদ্দীপক আছে, তাদের রেসপন্ডেন্ট জাতীয় আচরণ বা ‘রেসপন্ডেন্ট: বলা হয়।
২৮) ‘অপারেন্ট’ বলতে কী বােঝাে?
উঃ যেসব প্রতিক্রিয়ার নির্দিষ্ট উদ্দীপক নেই, তাদের বলা হয় ‘অপারেন্ট ’ বা অপারেন্ট জাতীয় আচরণ।
২৯) স্কিনারের সক্রিয় অনুবর্তন তত্ত্বে কী ধরনের উদ্দীপকের উপর বেশি গুরুত্ব দেওয়া হয়েছে?
উঃ মনােবিদ স্কিনারের সক্রিয় অনুবর্তন তত্ত্বে ফলপ্রাপ্তি বা পুরস্কার এবং শাস্তিদায়ক উদ্দীপক - এর উপর বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।
৩০) 'সক্রিয় আচরণ’ বলতে কী বােঝাে?
উঃ যে আচরণের ক্ষেত্রে কোনাে সুনির্দিষ্ট উদ্দীপক থাকে না, যে - কোনাে উদ্দীপকের প্রভাবেই প্রাণী আচরণ করে, তাকে ‘সক্রিয় আচরণ’ বলা হয়। যেমন— স্কিনার বক্স পরীক্ষায় ইদুরের খাদ্যগ্রহণ।
৩১) শিক্ষাক্ষেত্রে অপারেন্ট অনুবর্তনের দুটি প্রয়ােগ উল্লেখ।
উঃ শিক্ষাক্ষেত্রে অপারেন্ট অনুবর্তনের দুটি প্রয়ােগ হল—
(i) এই তত্ত্বে শিক্ষার্থীর সক্রিয়তার উপর গুরুত্ব দেওয়া হয়।
(ii) ) প্রতিটি শিক্ষার্থীকে আগ্রহী করে তােলার জন্য শ্রেণিকক্ষে পুনঃসংযােজন কার্যকরী ভূমিকা গ্রহণ করে।
৩২) ‘প্রতিক্রিয়ামূলক আচরণ' কাকে বলে?
উঃ যে - সমস্ত আচরণের উদ্দীপক পরিস্থিতি সম্পর্কে আমাদের ধারণা আছে, সেগুলিকে স্কিনার বলেছেন প্রতিক্রিয়ামূলক আচরণ।
৩৩) স্কিনারের অপারেন্ট অনুবর্তন ও প্যাভলভের প্রাচীন অনুবর্তন তত্ত্বের মধ্যে দুটি পার্থক্য লেখাে।
উঃ অপারেন্ট অনুবর্তন ও প্রাচীন অনুবর্তনের মধ্যে দুটি পার্থক্য হল-
(i) স্কিনার তার অপারেন্ট অনুবর্তনের গবেষণা চালিয়েছেন পায়রা ও ইদুরের উপর। অন্যদিকে প্যাভলভ তার প্রাচীন অনুবর্তনের গবেষণা চালিয়েছেন কুকুরের উপর।
(ii) অপারেন্ট অনুবর্তন কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র দ্বারা পরিচালিত হয়। অন্যদিকে প্রাচীন অনুবর্তনে প্রাণীর প্রতিক্রিয়া মূলত স্বতন্ত্র স্নায়ুতন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত হয়।
৩৪) S- type এবং R - type অনুবর্তনের প্রবর্তক কে?
উঃ মনােবিদ স্কিনার প্রতিক্রিয়ামূলক আচরণ এবং স্বতঃক্রিয়ামূলক আচরণের সঙ্গে সামঞ্জস্য রেখে যথাক্রমে S - type অনুবর্তন এবং R - type অনুবর্তনের কথা বলেন।
৩৫) S - type অনুবর্তন কাকে বলে?
উঃ নিরপেক্ষ উদ্দীপক দিয়ে স্বাভাবিক প্রতিক্রিয়া সৃষ্টি করাকে S - type walc 7 Stimulus type Conditioning বলা হয় ।
৩৬) R - type অনুবর্তন কাকে বলে?
উঃ সুনির্দিষ্ট উদ্দীপকের সাহায্যে সুনির্দিষ্ট প্রতিক্রিয়া সৃষ্টি করাকেই R - type অনুবর্তন বা Response - type Conditioning বলা হয়।
৩৭) সক্রিয় অনুবর্তন তত্ত্বের সাংগঠনিক রূপটি লেখ।
উঃ
৩৮) স্কিনার বক্স কী?
উঃ সক্রিয় অনুবর্তন প্রতিক্রিয়ার পরীক্ষা করার জন্য মনোবিদ স্কিনার একটি যন্ত্র নির্মাণ করেন, যা স্কিনার বক্স নামে পরিচিত। এই বক্সে একটি লিভার থাকে। লিভারটিতে চাপ দিলে তার সামনে একটি ট্রেতে খাদ্যবস্তু এসে পড়ে। এ ছাড়া বক্সের মধ্যে থাকা প্রাণীর আচরণের প্রকৃতি রেকর্ড করার জন্য বিশেষ বৈদ্যুতিক ব্যবস্থা থাকে।
৩৯) শেপিং বা আচরণের রূপদান বলতে কী বােঝায়?
উঃ বিভিন্ন পর্যায়ের মধ্য দিয়ে অগ্রসর হয়ে প্রাণী যে জটিল প্রতিক্রিয়ার সৃষ্টি করে, তাকে মনােবিদ স্কিনার শেপিং (Shaping) বা আচরণের রূপদান বলেছেন।
৪০) স্কিনার প্রস্তাবিত সিডিউল কী ?
উঃ মনোবিদ স্কিনার শক্তিদায়ক উদ্দীপককে উপস্থাপন করার জন্য যে চার ধরনের সময় নির্ধারণ করেছেন, সেগুলিকে সিডিউল বলা হয়।
৪১) স্কিনারের উল্লিখিত সিডিউলগুলির মধ্যে যে - কোনাে দুটি সিডিউলের উল্লেখ করাে।
উঃ মনােবিদ স্কিনার উল্লিখিত সিডিউলগুলি হল—(i) নিরবচ্ছিন্ন সিডিউল এবং (ii) সময় অন্তর সিডিউল।
৪২) শৃঙ্খল প্রক্রিয়া কী?
উঃ অপারেন্ট প্রক্রিয়ার পূর্বে সৃষ্ট প্রতিক্রিয়া পরবর্তী পর্যায়ের প্রতিক্রিয়া সৃষ্টির জন্য উদ্দীপক সৃষ্টি করে। এই প্রক্রিয়াকেই শৃঙ্খল প্রক্রিয়া বলা হয়।
৪৩) সমস্যাসমাধানমূলক শিখন কী?
উঃ প্রত্যক্ষভাবে সমস্যাসমাধানের মাধ্যমে শিক্ষার্থীর আচরণ ধারার যে পরিবর্তন ঘটে, তাকে সমস্যাসমাধানমূলক শিখন বলে।
৪৪) প্রচেষ্টা ও ভুলের কৌশল - এর প্রবক্তা কে ?
উঃ প্রচেষ্টা ও ভুলের কৌশল তত্ত্বের প্রবক্তা আমেরিকার হলেন বিশিষ্ট মনােবিদ ই. এল. থর্নর্ডাইক।
৪৫) কবে ও কোন্ বইতে থর্নড়াইকের শিখন সম্পর্কিত চিন্তাধারা প্রকাশিত হয়েছে?
উঃ ১৮৯৯ খ্রিস্টাব্দে 'Animal Intelligence' নামক গ্রন্থে থর্নড়াইকের শিখন সম্পর্কিত চিন্তাধারা প্রকাশিত হয়।
৪৬) প্রচেষ্টা ও ভুল শিখন কৌশলের অর্থ কী?
উঃ প্রচেষ্টা ও ভুল শিখন কৌশলের অর্থ হল-- উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সংযােগ স্থাপনের মাধ্যমে শিখন সম্পন্ন হয়। আর এই সংযােগ বা বন্ধন সৃষ্টি হয় প্রচেষ্টা ও ভুল প্রক্রিয়ার মাধ্যমে।
৪৭) থর্নড্রাইক কোন্ কোন্ প্রাণীর উপর তার প্রচেষ্টা ও ভুল তত্ত্বের প্রয়ােগ করেছিলেন?
উঃ মনােবিদ থর্নডাইক কুকুর, বিড়াল, ইদুর, বাঁদর, মাছ, মুরগি প্রভৃতি প্রাণীর উপর তাঁর প্রচেষ্টা ও ভুল তত্ত্বের প্রয়ােগ করেছিলেন।
৪৮) থর্নডাইকের মতবাদকে কেন সংযােজনবাদ বলা হয়?
উঃ থর্নড়াইকের মতে, উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সংযোেগ স্থাপনের মাধ্যমে শিখন সম্পন্ন হয়। সেজন্য থর্নডাইকের মতবাদকে সংযােজনবাদ বলা হয়।
৪৯) থর্নড়াইকের শিখন তত্ত্বে মুখ্য সূত্রগুলি কী কী ?
উঃ থর্নডাইকের শিখন তত্ত্বের মুখ্য সূত্র তিনটি হল- (১) প্রস্তুতির সূত্র, (২) অনুশীলনের সূত্র এবং (৩) ফললাভের সূত্র।
৫০) থর্নডাইকের শিখনে গৌণ সূত্রের সংখ্যা কয়টি ও কী কী?
উঃ থর্নডাইকের শিখনে গৌণ সূত্রের সংখ্যা ৫ টি। এগুলি হল— (i) বহুমুখী প্রতিক্রিয়ার সূত্র, (ii) মানসিক প্রস্তুতির সূত্র, (ii) আংশিক প্রতিক্রিয়ার সূত্র, (iv) আত্তীকরণের সূত্র এবং (v) অনুষঙ্গমূলক পরিবর্তনের সূত্র।
৫১) থর্নডাইকের ফললাভের সূত্র সম্বন্ধে লেখ।
উঃ শিখনের ক্ষেত্রে উদ্দীপক ও প্রতিক্রিয়ার সম্বন্ধ স্থাপনের ক্ষেত্রে যদি সুখকর বা তৃপ্তিদায়ক ফল পাওয়া যায়, তবে ওই সম্পর্কের বন্ধন দৃঢ় হয়, আর যদি ওই সংযােগ স্থাপনের মাধ্যমে বিরক্তিকর ফল পাওয়া যায়, তবে ওই সম্পর্কের বন্ধন শিথিল হয়।
৫২) শ্রেণিকক্ষে থর্নডাইকের ফললাভের সূত্রের একটি প্রয়ােগ দেখাও।
উঃ উপযুক্ত ফললাভ ছাড়া শিখন বাধাপ্রাপ্ত হয়। তৃপ্তিদায়ক অনুভূতি শিক্ষার্থীদের শিক্ষার্জনে সহায়তা করে এবং তারা তুলনামূলকভাবে সহজে শিক্ষার্জনে সমর্থ হয়। সেইজন্য শ্রেণিকক্ষকে এমনভাবে নিয়ন্ত্রণ করতে হবে যাতে পাঠ্যবস্তু, শিখন পদ্ধতি এবং পরিস্থিতি শিক্ষার্থীর প্রত্যাশা অনুযায়ী ও আনন্দদায়ক হয়।
৫৩) থর্নড়াইকের অনুশীলন সূত্রকে কয়টি অংশে বিভক্ত করা যায় ও কী কী?
উঃ থর্নডাইকের অনুশীলন সূত্রকে দুটি অংশে বিভক্ত করা যায়। যথা— অভ্যাসের সূত্র এবং অনভ্যাসের সূত্র।
৫৪) শিক্ষাক্ষেত্রে থর্নডাইকের অনুশীলন সূত্রের একটি প্রয়ােগ লেখ।
উঃ শ্রেণিকক্ষে শিক্ষাদানের সময় প্রত্যক্ষ প্রয়ােগমূলক কাজের মাধ্যমে বিষয় অনুশীলন -এর ব্যবস্থা করবেন বিদ্যালয়ের শিক্ষক। যেমন বিতর্ক সভা, শিক্ষামূলক ভ্রমণ ইত্যাদি।
৫৫) শিক্ষাক্ষেত্রে থর্নডাইকের শিখনের প্রস্তুতি সূত্রের একটি প্রতিক্রিয়া লেখাে।
উঃ শিক্ষাক্ষেত্রে শিখনের ক্ষেত্রে উদ্দীপক ও প্রতিক্রিয়ার সার্থক সমন্বয় স্থাপনের ক্ষেত্রে তৃপ্তিদায়ক বা বিরক্তিকর অনুভূতি নির্ভর করে ব্যক্তির প্রস্তুতির উপর। তাই প্রস্তুতি শিখন প্রক্রিয়াকে সহজতর করে, সুতরাং শিক্ষাক্ষেত্রে শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণের মাধ্যমে শিক্ষাগ্রহণ প্রস্তুত করে তুলতে হবে।
৫৬) ‘পাজল বক্স’ কী?
উঃ মনােবিদ থর্নডাইক তাঁর শিখন কৌশল পরীক্ষার জন্য যে যান্ত্রিক উপকরণ ব্যবহার করেন তা 'পাজল বক্স: নামে পরিচিত।
৫৭) ‘টাইম কার্ভ’ কী?
উঃ থর্নডাইক পুনরাবৃত্তির সময়কে লেখচিত্রের সাহায্যে পরিবেশন করেন। পুনরাবৃত্তি সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে এই লেখ ক্রমশ নীচের দিকে নেমে আসে। একেই বলা হয় 'টাইম কার্ভ ' ( Time Curve ) ।
৫৮) গেস্টাল্ট মতবাদ কী?
উঃ কোহলার, কফকা এবং ওয়ারদাইমার এই তিন জন বিখ্যাত মনােবিদদের প্রত্যক্ষণের উপর ভিত্তি করে গড়ে ওঠা পরীক্ষালব্ধ ফল থেকে যে মতবাদ সামগ্রিকভাবে পরিচিত, তাই গেস্টান্টবাদীদের শিখনের তত্ত্ব বা ‘ গেস্টান্ট মতবাদ নামে পরিচিত।
৫৯) গেস্টান্ট মতবাদের প্রবক্তা কারা?
উঃ গেস্টান্ট মতবাদের প্রবক্তারা হলেন- কোহলার , কফকা এবং ওয়াদাইমার।
৬০) অন্তদৃষ্টিমূলক শিখন প্রক্রিয়ার কোন দুটি মানসিক প্রক্রিয়া বিশেষভাবে কাজ করে?
উঃ অন্তদৃষ্টিমূলক শিখন প্রক্রিয়ায় যে মানসিক প্রক্রিয়া দুটি বিশেষভাবে কাজ করে, সেগুলি হল— পৃথকীকরণ এবং সামান্যীকরণ।
৬১) 'Mentality of Apes' গ্রন্থটির রচয়িতার নাম করো।
উঃ 'Mentality of Apes' গ্রন্থটির রচয়িতা হলেন কোহলার এবং কুট কফকা।
৬২) 'Pragnanz' কথাটির অর্থ কী?
উঃ জার্মান শব্দ ‘Pragnanz'- এর অর্থ দৃঢ় কিন্তু গুরুত্বপূর্ণ।
৬৩) 'Law of Pragnanz' বলতে কী বােঝায়?
উঃ গেস্টান্টবাদী কফকার মতে, প্রত্যক্ষণের সূত্রের উপযােগিতা শিখনের ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ। এই প্রত্যক্ষণের সংগঠনমূলক প্রায়ােগিক নীতিই হল ‘Law of Pragnanz' ।