Saturday 7 November 2020

প্রশ্ন: শিশুর বৃদ্ধি ও বিকাশ বলতে কী বোঝ? বৃদ্ধি ও বিকাশের সম্পর্ক আলোচনা কর এবং তাদের পার্থক্য কর।

Leave a Comment

 প্রশ্ন: শিশুর বৃদ্ধি ও বিকাশ বলতে কী বোঝ? বৃদ্ধি ও বিকাশের সম্পর্ক আলোচনা কর এবং তাদের পার্থক্য কর।

উত্তর

বৃদ্ধি: একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে মানবশিশুর দেহের আকার বা আয়তন, ওজন ও উচ্চতার স্বতঃস্ফুর্ত ও স্থায়ী পরিবর্তন হলো বৃদ্ধি।

বিকাশ: বিকাশ হল ব্যক্তির সহজাত দৈহিক-মানসিক ক্ষমতা বা সামর্থ্যের  প্রকাশ ও বিস্তার, যা ব্যক্তিকে জটিল থেকে জটিলতর কর্ম সম্পাদন করতে সহায়তা করে। বৃদ্ধির মাধ্যমে বিকাশ অর্জিত হয়। কাজেই জন্মের পর থেকে শিশুর জীবনব্যাপী সামগ্রিক পরিবর্তনের ধারাবাহিক প্রক্রিয়া হল বিকাশ।

বৃদ্ধি ও বিকাশের সম্পর্ক: বৃদ্ধি ও বিকাশ পরস্পর সম্পর্কযুক্ত। বৃদ্ধি ছাড়া বিকাশ সম্ভব নয়। বৃদ্ধি হল দৈহিক আকার আকৃতির সর্বাঙ্গীণ পরিবর্তন কিন্তু বিকাশ বাহ্যিক উদ্দীপকের প্রভাবে মানুষের সামগ্রিক পরিবর্তন সাধন করে। বৃদ্ধি ব্যক্তির অভ্যন্তরীণ ব্যাপার ঠিকই, তেমনি বিকাশও ব্যক্তির অভ্যন্তরীণ ব্যাপার। অর্থাৎ ব্যক্তির শারীরিক, বৌদ্ধিক, সামাজিক, আবেগমূলক প্রভৃতি। সুতরাং বিকাশ বলতে আমাদের দৈহিক বৈশিষ্ট্যের সঙ্গে সঙ্গে অন্যান্য বৈশিষ্ট্যগুলির গুণগত পরিবর্তনকে বুঝে থাকি। আমরা জানি দৈহিক বিকাশের মত মানসিক বিকাশ ঘটে পর্যায়ক্রমে ছন্দবদ্ধভাবে। বিকাশ ধারা নিয়ন্ত্রণ ও পরিবেশের বৈশিষ্ট্য এবং প্রকৃতির উপর নির্ভরশীল। তাই সক্রেটিস ও প্লেটো দুজনের বক্তব্যেরই মূল কথা – বিকাশই শিক্ষা। আমরা জানি প্রতিটি শিশু এক একক সত্তা বিশিষ্ট এবং প্রতিটি শিশুর মধ্যে ব্যক্তিস্বাতন্ত্র বিদ্যমান। সেইদিক লক্ষ্য রেখে জীবনের শুরু থেকে গঠনগত ও প্রকৃতিগত পরিবর্তন লক্ষ করা যায়। এই পরিবর্তন বিভিন্ন দিক থেকে ঘটতে পারে। দৈহিক দিক থেকে যেমন আয়তনগত বা দৈর্ঘ্যগত বৃদ্ধি পরিলক্ষিত হয়, তেমনি মানসিক দিক থেকে বৈশিষ্ট্যগত পরিবর্তন ঘটে। সুতরাং বৃদ্ধি ও বিকাশের মধ্যে পারস্পরিক সম্পর্ক থাকলেও আমরা আধুনিক শিক্ষা - চিন্তার বৃদ্ধি ও বিকাশের মধ্যে মূলগত কিছু পার্থক্য পরিলক্ষিত হয়।

বৃদ্ধি ও বিকাশের মধ্যে পার্থক্য:

(১) বৃদ্ধি বলতে সম্পূর্ণভাবে পরিমাণগত পরিবর্তনগুলিকে বােঝায়। যেমন- ব্যক্তির দৈহিক উচ্চতা ওজন ইত্যাদি। অপরদিকে,  বিকাশ হল ক্ৰমউন্নয়নশীল সামগ্রিক পরিবর্তনের প্রক্রিয়া । অর্থাৎ গুণগত প্রকাশ ব্যক্তির আচরণ বা প্রতিক্রিয়ার মধ্যে লক্ষ করা যায় ।

(২) বৃদ্ধি হল কারণ কিন্তু বিকাশ তার ফল।

 (৩) বৃদ্ধির পরিবর্তনকে আমরা নৈর্ব্যক্তিক   ভাবে বিচার করে থাকি। অপরদিকে, বিকাশ সম্পর্কিত ধারণা এই অর্থে ব্যক্তিকেন্দ্রিক

 (৪) বৃদ্ধি জীবনব্যাপী প্রক্রিয়া নয়। কারণ একটি নির্দিষ্ট সময়ে বৃদ্ধির সমাপ্তি ঘটে। অপরদিকে,  বিকাশ জীবনব্যাপী ঘটমান প্রক্রিয়া। যার শুরু ঘটে শিশুর জন্মমুহূর্ত থেকে এবং তা চলে ব্যক্তির মৃত্যু পর্যন্ত।

 (৫) বৃদ্ধি বলতে শুধুমাত্র দৈহিক বিকাশকেই বােঝান হয়। কিন্তু, বিকাশ বলতে আমরা দৈহিক বৈশিষ্ট্যের সঙ্গে সঙ্গে মানসিক, সামাজিক, প্রাক্ষোভিক অন্যান্য বৈশিষ্ট্যগুলির গুণগত পরিবর্তনকে বােঝান হয়। 

(৬) বৃদ্ধি স্বতস্ফূর্ত, তবে  অনুশীলনের প্রভাব দেখা যায়। অপরদিকে,  পরিবেশের সঙ্গে মিথস্ক্রিয়ার ফলেই বিকাশ ঘটে অর্থাৎ ব্যক্তির সক্রিয়তা এবং অনুশীলন এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ শর্ত।

(৭) বৃদ্ধির পরিমাপ করা হয় আধুনিক পরিমাপক কৌশল দ্বারা। অপরদিকে, বিকাশ পরিমাপযােগ্য যা পরিমাপ করা হয় পর্যবেক্ষণের মাধ্যমে এবং আধুনিক নানা বৈজ্ঞানিক অভীক্ষার সাহায্যে।

(৮) বৃদ্ধি পরিমাণগত কিন্তু বিকাশ গুণগত।

<<<<<<<<>>>>>>


If You Enjoyed This, Take 5 Seconds To Share It

0 comments: