Sunday, 3 February 2019

HS 2019 Philosophy Suggestion (wbchse)

Leave a Comment
          উচ্চ মাধ্যমিক (XII) 2019 দর্শন সাজেশন
            HS 2019 Philosophy Suggestion

Part-A (40 Marks)

নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও (প্রশ্নগুলি লক্ষণীয়)                                                               ৮×৫=৪০
১। নিরপেক্ষ বচন কাকে বলে?  গুন ও পরিমাণ অনুযায়ী নিরপেক্ষ বচনের শ্রেণীবিভাগ কর। নিরপেক্ষ বচনের কয়টি অংশ ও কি কি তা উদাহরণসহ লেখ?                                                                 ২+৪+২=৮
অথবা, বচন বলতে কি বোঝো?  বচন এবং বাক্যের মধ্যে পার্থক্য কর। নিরপেক্ষ বচনে পদের ব্যাপ্যতা বলতে কী বোঝো?

অথবা , নিচের বাক্যগুলোকে বচনে প্রকাশ কর এবং তাদের গুন ও পরিমাণ / ব্যাপ্য ও অব্যাপ্য উল্লেখ কর:                                                 ২×৪=৮
(ক) লাল ইঁদুর নেই। (খ) কেবল বৈজ্ঞানিকরা প্রগতিশীল। (গ) খুব কমসংখ্যক রাজনীতিবিদ সৎ। (ঘ) বোকা ছাড়া নিজেদের কেউ মহান মনে করে না।

(Test Paper থেকে অনুশীলন করো)

২। অমাধ্যম অনুমান কি?  দৃষ্টান্ত সরকারে মাধ্যম এবং  অমাধ্যম অনুমানের মধ্যে পার্থক্য ব্যাখ্যা কর।

অথবা, আবর্তন কি? সরল আবর্তন এবং সীমিত আবর্তনের মধ্যে পার্থক্য কর।

 নিচের বাক্যগুলোর আবর্তন ও বিবর্তন করো / আবর্তিত রূপের বিবর্তিত কর / বিবর্তিত রূপের আবর্তিত কর।                                             ২×৪=৮
(ক) মানুষ চিন্তাশীল (খ) একমাত্র কবিরাই ভাবুক।  (গ) এমন কোনো মানুষ নেই যিনি অমর।  (ঘ) সব ভারতীয় ধার্মিক নয়।
(টেস্ট পেপার থেকে অনুশীলন করো।)

৩। নিচের যুক্তি গুলিকে আদর্শ আকারে পরিণত করে তাদের মূর্তি ও সংস্থান উল্লেখ করো ও বৈধতা বিচার করো।                                                           ৪+৪=৮
(ক) সব ঝকঝকে বস্তু সোনা নয়। হীরে সোনা নয়, সুতরাং হিরে চকচক করে না।
(খ) সে কাপুরুষ, কেননা সে মিথ্যাবাদী এবং মিথ্যাবাদীরা সর্বদাই কাপুরুষ।

(টেস্ট পে

পার থেকে অনুশীলন করো।)

অথবা, টীকা লেখ। (দুটি)
 (ক) অব্যাপ্য হেতু দোষ (খ) অবৈধ পক্ষ দোষ (গ) অবৈধ সাধ্য দোষ। (গ) চারিপদঘটিত দোষ ((ঙ) নিরপেক্ষ ন্যায়।

অথবা
 প্রমাণ কর :
 (i) দুটি হেতু বাক্য বিশেষ হলে কোনো সিদ্ধান্ত পাওয়া যায় না। (ii) একটি ‘A’ বচন কেবলমাত্র প্রথম সংস্থানেই সিদ্ধান্ত হতে পারে।

৪। দৃষ্টান্ত সহ মিলের ব্যতিরেকী পদ্ধতি ব্যাখ্যা কর। [সংজ্ঞা, আকার, দৃষ্টান্ত, সুবিধা (দুটি), অসুবিধা (দুটি)]                                                       ২+১+১+২+২=৮
অথবা, " উত্তাপ যত বাড়ে পারদ স্তম্ভের উচ্চতা ততো বাড়ে, উত্তাপ যত কমে পারদ স্তম্ভের উচ্চতা তত কমে । অতএব উত্তাপ বৃদ্ধিই হল পারদ স্তম্ভের উচ্চতা বৃদ্ধির কারণ।---- এখানে মিলের কোন পদ্ধতি প্রয়োগ করা হয়েছে তা চিহ্নিত কর। এই পদ্ধতিটির সূত্র উল্লেখ করো এবং সুবিধা (দুটি) অসুবিধা (দুটি) লেখ।                                                                              ১+৩+২+২=৮

৫। নিচের আরোহ যুক্তিগুলি বিচার কর এবং কোন দোষ থাকলে উল্লেখ কর।
(ক) নুতন পোশাকটি পরার পরই তার জ্বর হল। সুতরাং নতুন পোশাকটাই তার জ্বর এর কারন।
(খ) শীতের পরই বসন্ত আসে, কাজেই শীত হল বসন্তের কারণ।

*(টেস্ট পেপার থেকে অনুশীলন কর।)

অথবা,
 টীকা লেখ। ( দুটি) 
(ক) কাকতালীয় দোষ। (খ) অবান্তর বা অপ্রাসঙ্গিক বিষয়কে কারণ বলে মনে করার দোষ। (গ)  অবৈধ সামান্যীকরণ দোষ। (গ) সহকার্যের একটিকে অপরটির কারণ বলে মনে করার দোষ।
If You Enjoyed This, Take 5 Seconds To Share It

0 comments: