Saturday, 17 December 2022

একাদশ শ্রেণির দর্শন - অধ্যায়: কার্যকারণ সম্বন্ধ (MCQ with answer)

Leave a Comment

        চতুর্থ অধ্যায়

          কার্যকারণ সম্বন্ধ

MCQ with answers


1. সাধারণ মতবাদ অনুসারে কারণ ও কার্যের সম্পর্ক

(a) বাহ্যিক 

(b) আবশ্যিক  

(c) আকস্মিক 

(d) নিয়ত সংযোগ 

উঃ (b) আবশ্যিক  


2. কারণ একটি শক্তি যা কার্যকে সৃষ্টি করে— মতবাদটি কার ?

(a) লক

(b) বার্কলে

(c) হিউম

(d) কান্ট

উঃ (a) লক


3. কার্যকারণ সম্পর্ক বিষয়ে সাধারণ মানুষের মতবাদ কী নামে পরিচিত?

 (a) অনিবার্য সম্পর্ক

(b) প্রসক্তি সম্পর্ক

(c) লোকায়ত

(d) নিয়ত সংযোগ সম্পর্ক

উঃ (c) লোকায়ত


4. কারণ হল হেতু যা থেকে কার্য সৃষ্টি হয় এটি কাদের মতবাদ ?

(a) অভিজ্ঞতাবাদীদের

(b) বুদ্ধিবাদীদের

(c) বিচারবাদীদের

(d) প্রসক্তিবাদীদের

উঃ (b) বুদ্ধিবাদীদের


5. কোন্ দার্শনিক সম্প্রদায়ের মতে কারণ ও কার্যের মধ্যে অনিবার্য সম্পর্ক বর্তমান? 

(a) বিচারবাদীদের

(b) অভিজ্ঞতাবাদীদের

(c) বুদ্ধিবাদীদের

(d) বস্তুবাদীদের

উঃ (c) বুদ্ধিবাদীদের


6. কারণ থেকে কার্য অনিবার্যভাবে প্রসূত বা সৃষ্টি হয়— এই মতবাদটি কাদের?

(a) অভিজ্ঞতাবাদীদের 

(b) প্রসক্তিবাদীদের

(c) বস্তুবাদীদের

(d) ভাববাদীদের

উঃ (b) প্রসক্তিবাদীদের


7. কারণ কার্যের অনিবার্যতা হল যৌক্তিক অনিবার্যতা— একথা কে মানেন ? 

(a) হিউম

(b) রাসেল

(c) ইউয়িং

(d) বার্কলে

উঃ c) ইউয়িং


8. কোন্ দার্শনিক প্রসক্তিবাদী নামে পরিচিত?

(a) হিউম

(b) কান্ট

(c) মিল

(d) ইউয়িং

উঃ (d) ইউয়িং


9. কোন দার্শনিক বলেন যে, কারণ ও কার্যের সম্পর্ক হল জ্ঞানের পূর্বতঃসিদ্ধ আকার ? 

(a) কান্ট 

(b) দেকার্ত  

(c) মিল 

(d) লক

উঃ (a) কান্ট 


10. কোন দার্শনিক বলেন যে, কার্যকারণ সম্পর্কের নিয়মটি হল নিয়মের আকার ?

(a) ইউয়িং 

(b) উইটগেন স্টাইন 

(c) কান্ট 

(d) হিউম

উঃ (b) উইটগেন স্টাইন 


11. কোন্ দার্শনিকের মতে কারণ ও কার্যের মধ্যে নিয়ত সংযোগ সম্পর্ক বর্তমান ? 

(a) মিলের

(b) হিউমের

(c) রাসেলের

(d) স্পিনোজার

উঃ (b) হিউমের


12. দুটি ঘটনার মধ্যে ব্যতিক্রমহীন, অপরিবর্তিত এবং অবিচ্ছেদ্য সম্পর্ক কী সম্পর্ক?

(a) নিয়ত সংযোগ সম্পর্ক 

(b) আবশ্যিক সম্পর্ক 

(c) শক্তি সম্পর্ক 

(d) আকস্মিক সম্পর্ক

উঃ (b) আবশ্যিক সম্পর্ক 


13. ‘আগুনে হাত দিলে হাত পোড়ে”– এখানে দুটি ঘটনার মধ্যে কী সম্পর্ক বর্তমান ?

(a) অনিবার্য সম্পর্ক 

(b) আকস্মিক সম্পর্ক 

(c) শক্তি সম্পর্ক 

(d) স্বাভাবিক সম্পর্ক

উঃ (a) অনিবার্য সম্পর্ক 


14. কারণ ও কার্যের অনিবার্য সম্পর্ক হল মানসিক অভ্যাসগত প্রত্যাশার ফল—কার মত? 

(a) কান্টের

(b) দেকার্তের

(c) লকের

(d) হিউমের

উঃ (d) হিউমের

15. প্রসক্তিবাদীদের মতে কারণ ও কার্যের মধ্যে কী ধরনের সম্পর্ক বর্তমান ?


(a) শক্তি সম্পর্ক

(b) নিয়ত সংযোগ সম্পর্ক

(c) বাহ্যিক সম্পর্ক

(d) অনিবার্য সম্পর্ক

উঃ (d) অনিবার্য সম্পর্ক


16. কারণ ও কার্যের সম্পর্ক হল আপেক্ষিক (Accidental)—এটি কোন দার্শনিকের মত?

(a) লকের 

(b) বার্কলের 

(c) হিউমের 

(d) হেগেলের

উঃ (c) হিউমের 


17. কোন দার্শনিক মনে করেন যে, কারণ ও কার্যের সম্পর্ক হল দুটি ঘটনার নিয়ত সহঅবস্থান? 

(a) হিউম

(b) রাসেল

(c) লক

(d) কান্ট

উঃ (a) হিউম


18. কোন সম্পর্ক অনুসারে বলা যায় যে A ঘটলে B ঘটবেই?

(a) অনিবার্য সম্পর্ক

(b) আকস্মিক সম্পর্ক

(c) প্রথাগত সম্পর্ক 

(d) নিয়ত সংযোগ সম্পর্ক

উঃ (a) অনিবার্য সম্পর্ক


19. অনিবার্য সম্পর্ক কী ধরনের সম্পর্ক?

(a) সার্বিক 

(b) বিশেষ 

(c) অনিয়ত 

(d) ব্যতিক্রমী

উঃ (a) সার্বিক 


 20. কোন্ দার্শনিক বলেছেন যে, কারণ ও কার্যের মধ্যে কোনো আবশ্যিক সম্বন্ধ নেই? 

(a) লক

(b) দেকার্ত

(c) হিউম

(d) ইউয়িং

উঃ (c) হিউম


21. অভিজ্ঞতার মাধ্যমে কার্যকারণের মধ্যে অনিবার্য সম্পর্কের ধারণা পাওয়া যায় না-এটি কার মত?

(a) কান্টের

(b) হিউমের

(c) রাসেলের

(d) দেকার্তের 

উঃ (b) হিউমের


22. “কারণ হল কার্যের নিয়ত পূর্বগামী ঘটনা এবং কার্য হল কারণের নিয়ত অনুগামী ঘটনা”— হিউম দুটি ঘটনার এই সম্পর্ক কী আখ্যা দিয়েছেন ?

(a) আবশ্যিক

 (b) পৌর্বাপর

 (c) বাহ্যিক

 (d) আকস্মিক

উঃ (b) পৌর্বাপর


23. কে মনে করেন যে-কারণ ও কার্যের মধ্যে আবশ্যিক সম্পর্ক বর্তমান?

(a) অভিজ্ঞতাবাদীরা 

(b) বুদ্ধিবাদীরা

(c) বিচারবাদীরা

(d) বস্তুবাদীরা 

উঃ (b) বুদ্ধিবাদীরা


24. কোন্ দার্শনিক অভিজ্ঞতাবাদী হয়েও কারণ ও কার্যের মধ্যে অনিবার্যতা স্বীকার করেন?

(a) লক 

(b) বার্কলে  

(c) হিউম 

(d) মিল

উঃ (a) লক 


25. হিউমের মতে কার্যকারণের অনিবার্য সম্পর্কের ধারণা হল মানসিক ------- ফল।

(a) উৎকর্ষতার

(b) কুসংস্কারের

(c) দুর্বলতার

(d) দ্বন্দের

উঃ (b) কুসংস্কারের


26. কার মতে কার্যকারণের মধ্যে কোনো অনিবার্য সম্পর্ক নেই? 

(a) হিউমের

(b) বার্কলের

(c) লকের

(d) দেকার্তের

উঃ (a) হিউমের


27. কান্ট কার্যকারণ সম্পর্ককে কিরূপ ধারণা বলেছেন?

(a) অভিজ্ঞতালব্ধ 

(b) অভিজ্ঞতাপূর্ব 

(c) কল্পনাপ্রসূত 

(d) আকস্মিক

উঃ (b) অভিজ্ঞতাপূর্ব 


28. কে বিশ্বাস করেন যে, কার্যকারণের অনিবার্য সম্পর্কের কোনো বস্তুগত ভিত্তি নেই ?

(a) কান্ট 

(b) হেগেল

 (c) দেকার্ত

(d) হিউম

উঃ (d) হিউম


29. কারণ এবং কার্য দুটি পৃথক ঘটনা, একথা বলেন কে?

(a) দেকার্ত 

(b) লাইবনিজ 

(c) হিউম 

(d) রাসেল

উঃ (c) হিউম 


30. কোন্ দার্শনিক ঈশ্বরকে একমাত্র কারণ বলেছেন?

(a) বার্কলে 

(b) হিউম 

(c) কান্ট 

(d) দেকার্ত

উঃ (a) বার্কলে 


31. A হল B-এর কারণ হিউমের মতে এই বচনটি কিরূপ বাক্য? 

(a) পূর্বতঃসিদ্ধ

(b) পরতঃসাধ্য

(c) বিশ্লেষক

(d) কাল্পনিক

উঃ (b) পরতঃসাধ্য


32. হিউমের মতে বাহ্য জগতে দুটি ঘটনার সম্পর্ক হল-

(a) অনিবার্য 

(b) আকস্মিক 

(c) কল্পনাপ্রসূত 

(d) ঐশ্বরিক

উঃ (b) আকস্মিক 


 33. প্রসক্তি সম্পর্কে যুক্ত দুটি ঘটনার মধ্যে একটি ঘটলে অপরটি ----

(a) ঘটবেই

(b) নাও ঘটতে পারে

(c) অনিশ্চিত

(d) ঘটবে না

উঃ (a) ঘটবেই


34. কোনো বৈধ অবরোহ যুক্তির হেতুবাক্য ও সিদ্ধান্তের মধ্যে যে সম্বন্ধ থাকে তাকে বলে-

(a) বাহ্যিক সম্পর্ক

(b) আকস্মিক সম্পৰ্ক

(c) প্রসক্তি সম্বন্ধ 

(d) নিয়ত সংযোগ সম্বন্ধ

উঃ (c) প্রসক্তি সম্বন্ধ 


35. কার্যকারণ সম্পর্কে হিউমের মতবাদকে বলা হয়-


(a) সততসংযোগতত্ত্ব 

(b) প্রসক্তিতত্ত্ব 

(c) অনিবার্যতত্ত্ব 

(d) আবশ্যিক তত্ত্ব

উঃ (a) সততসংযোগতত্ত্ব 


36. কার্যকারণ সম্পর্ক বিষয়ে বুদ্ধিবাদীদের মতবাদকে বলা হয়----

(a) প্রসক্তিতত্ত্ব

(b) নিয়তসংযোগতত্ত্ব

(c) সতত সংযোগতত্ত্ব 

(d) আপেক্ষিক তত্ত্ব

উঃ (a) প্রসক্তিতত্ত্ব


37. অভ্যাসজাত মানসিক প্রত্যাশা থেকেই কার্যকারণের মধ্যে অনিবার্য সম্বন্ধের ধারণার উৎপত্তি হয় বলেছেন---

(a) কান্ট 

(b) লক 

(c) হিউম 

(d) ইউয়িং

উঃ (c) হিউম 


38. কারণ ও কার্যের মধ্যে অনিবার্য, আভ্যন্তরীণ, পূর্বাপর, অবিচ্ছেদ্য ও পূর্বত:সিদ্ধ সম্বন্ধ আছে বলেছেন—

(a) অভিজ্ঞতাবাদীরা

(b) বুদ্ধিবাদীরা

(c) বস্তুবাদীরা

(d) ভাববাদীরা

উঃ (b) বুদ্ধিবাদীরা


39. কোন্ দার্শনিকের মতে কার্যকারণ সম্পর্ক হল প্রসক্তিসদৃশ সম্বন্ধ ?

(a) কান্ট

(b) হিউম

(c) উইটগেনস্টাইন

(d) ইউয়িং

উঃ (d) ইউয়িং


40. কারণ হল কার্যের নিয়ত শর্তান্তরহীন অব্যবহিত অগ্রবর্তী ঘটনা, বলেছেন —


(a) লক

(b) হিউম

(c) মিল

(d) বার্কলে

উঃ (c) মিল


41. ‘কারন ও কার্যের মধ্যে প্রসক্তি সম্বন্ধ আছে' – একথা বলেছেন-

(a) লক

(b) ইউয়িং

(c) হিউম

(d) দেকার্ত

উঃ (b) ইউয়িং

42. সতত সংযোগ তত্ত্বের প্রবক্তা হলেন—

(a) দেকার্ত 

(b) লক

(c) হিউম

(d) কান্ট

উঃ (c) হিউম

<<<<<<<<<<<The End>>>>>>>>>

Read More

Wednesday, 7 September 2022

Bring out the significance of the title of the peom, Meeting at Night.

Leave a Comment

            MEETING AT NIGHT

                                             Robert Browning


 Bring out the significance of the title of the peom, Meeting at Night.

  (Meeting at Night কবিতাটির শিরোনামের তাৎপর্য লেখ।) 


Ans. Robert Browning's poem 'Meeting at Night' is a romantic love-poem.  The lover  is eager to meet his beloved on a moonlit night.  Before him lies long stretches of sleepy sea.  He crosses the sea.  The boat reaches the bay.  The lover walks along the sea-scented beach.  He crosses three fields.  Now he stands before the door of his beloved's cottage.  To announce his arrival, he taps on the window pane. The light of a match comes out from inside.  Then a whispering voice is heard.  Two hearts meet each other.  The meeting is complete.  It all happens in secrecy.  The night gives a good opportunity for their union. So, the title of the poem is quite appropriate.


(Robert Browning এর Meeting at Night কবিতাটি একটি রোমান্টিক প্রেমের কবিতা। চন্দ্রালোকিত রাতে প্রেমিক তার প্রেমিকার সঙ্গে দেখা করতে উদগ্রীব। তার সামনে বিরাজ করছে সুদূর বিস্তৃত ঘুমন্ত সাগর। সে সাগর অতিক্রম করে। নৌকো উপসাগরে পৌঁছোয়। প্রেমিক সুগন্ধিবালুতটের ওপর দিয়ে হেঁটে যায়। সে তিনটি প্রান্তর অতিক্রম করে। এখন সে তার প্রিয়তমার কুটিরের দরজার সামনে দাঁড়িয়ে। তার আগমন জানানোর জন্য সে শার্সিতে দেয় টোকা। ভেতর থেকে দেশলাইয়ের আলো আসে। তারপর  ফিসফিস কণ্ঠস্বর শোনা যায়। দুটি অন্তর মিলে যায়। অভিসার সম্পূর্ণ। এটি হল সম্পূর্ণ গোপনে। রাত্রি অবশ্যই তাদের অভিসারের সেরা সুযোগ দিয়েছে। তাই কবিতার শিরোনামটি সম্পূর্ণভাবেই যথাযথ। )


Read More

Give the central idea of the peom Meeting at Night.

Leave a Comment

                  MEETING AT NIGHT

Give the central idea of the peom Meeting at Night.

(Meeting at Night-এর কেন্দ্রীয় ভাববস্তু আলোচনা করো ।)

Ans. On a cold moonlit night, the lover went out with the boat. He has to meet his beloved.  The gray sleepy sea is disturbed.  The lover reaches the bay and comes down from the boat.  He takes a long walk along the sea-scented beach. He had to cross three fields to reach his beloved's cottage.  He tapped on the window pane to announce his presence.  A match is lit inside with a sudden sharp scratch.  The beloved jumps in joy and fear.  Then a voice is heard.  It is softer than the beating of two hearts in the passionate rapture of union.  Thus comes the climax of the poem.

(এক শীতল চাঁদনী রাতে প্রেমিক নৌকা নিয়ে বেরিয়ে পড়ল। সে তার প্রেয়সীর সাথে দেখা করবে।  ধূসর ঘুমন্ত সমুদ্র বিরক্ত হয়।  প্রেমিক উপসাগরে পৌঁছল এবং নৌকা থেকে নামল।  তিনি সমুদ্র-সুগন্ধি সৈকত বরাবর দীর্ঘপথ  হাঁটল.  প্রেয়সীর কুটিরে পৌঁছতে তাকে তিনটি প্রান্তর অতিক্রম করতে হল।   সে তার উপস্থিতি ঘোষণা করার জন্য জানালার শার্সিতে টোকা দিল।  আর তখনই তীক্ষ্ণ ঘর্ষণে আলোর চকিত স্ফুলিঙ্গ দেখা গেল ঘরের ভেতরে।  প্রেয়সী আনন্দে ও ভয়ে দোদুল্যমান। তারপর একটা মৃদু স্বর শোনা যায়।  সে স্বর দুই হৃদয়ের সম্পৃক্ত উল্লাসের মিলিত হৃদস্পন্দনের থেকেও মৃদু।  এভাবেই আসে কবিতার চরম পরিণতিমূলক সমাপ্তি।)

Read More

Sunday, 4 September 2022

Paragraph: Computers - Its Uses and Abuses

Leave a Comment

 Computers - Its Uses and Abuses


    Computer is one of the greatest inventions of modern technology.  The great British scientist Charles Buffage invented it.  Various tasks can be done very easily and accurately within a very short time with the help of computer.  Computers are used in almost every office today.  One can enjoy music and movies through it.  E-mail has brought about revolutionary changes in the field of communication.  Any information under the sky can be found through internet.  Computers are also working wonders in medical science.  But it is not without its drawbacks.  Computers have given birth to many crimes in society.  Many criminals use computers to organize crimes.  However, computer has taken such a place that we cannot live without it today.

কম্পিউটার - এর ব্যবহার এবং অপব্যবহার


     কম্পিউটার আধুনিক প্রযুক্তির অন্যতম সেরা আবিষ্কার।  মহান ব্রিটিশ বিজ্ঞানী চার্লস বাফেজ এটি আবিষ্কার করেন।  কম্পিউটারের সাহায্যে খুব অল্প সময়ের মধ্যেই বিভিন্ন কাজ খুব সহজে এবং নির্ভুলভাবে করা যায়।  কম্পিউটার আজ প্রায় প্রতিটি অফিসে ব্যবহৃত হয়।  কেউ এর মাধ্যমে সঙ্গীত এবং চলচ্চিত্র উপভোগ করতে পারে।  ই-মেইল যোগাযোগের ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন এনেছে।  আকাশের নিচের যেকোনো তথ্য ইন্টারনেটের মাধ্যমে পাওয়া যাবে।  চিকিৎসা বিজ্ঞানেও কম্পিউটার বিস্ময়কর কাজ করছে।  কিন্তু এটা তার অপূর্ণতা ছাড়া হয় না।  কম্পিউটার সমাজে অনেক অপরাধের জন্ম দিয়েছে।  অনেক অপরাধী অপরাধ সংগঠিত করতে কম্পিউটার ব্যবহার করে।  যাইহোক, কম্পিউটার এমন একটি জায়গা নিয়েছে যে আজ আমরা এটি ছাড়া বাঁচতে পারি না

Read More

PARAGRAPH: SCIENCE IN EVERYDAY LIFE (Class xi)

Leave a Comment

 

SCIENCE IN EVERYDAY LIFE


We are living in an age of science and technology. Many wonderful inventions of science have made our life comfortable. Science has now brought the whole world into our drawing room. Medical science has overcome many complicated and fatal diseases. Computer and mobile phones have made communication very easy. We enjoy the gifts of science at every step of our life. The alarm clock wakes us up at any hour we like. The morning newspaper, the cooking oven, electricity are all gifts of science. The radio, the television, the video recorder, tape-recorder etc. are means of entertainment and getting acquainted with the outside world. Electric fans, air-coolers, air-conditioners keep us cool on hot days. But we should not use science for evil purposes or destructive purposes.

বঙ্গানুবাদ:


দৈনন্দিন জীবনে বিজ্ঞান


 আমরা বিজ্ঞান ও প্রযুক্তির যুগে বাস করছি।  বিজ্ঞানের অনেক  আবিষ্কার আমাদের জীবনকে  আরামদায়ক করেছে। বিজ্ঞান এখন পুরো বিশ্বকে আমাদের ড্রয়িং রুমে নিয়ে এসেছে।  চিকিৎসা বিজ্ঞান অনেক জটিল ও মারাত্মক রোগকে জয় করেছে।  কম্পিউটার এবং মোবাইল ফোন যোগাযোগকে অনেক সহজ করে দিয়েছে।  আমরা আমাদের জীবনের প্রতিটি ধাপে বিজ্ঞানের উপহার উপভোগ করি।  এলার্ম ঘড়ি আমাদের পছন্দের যেকোনো সময় আমাদের ঘুম থেকে জাগায়।  সকালের খবরের কাগজ, রান্নার চুলা, বিদ্যুৎ সবই বিজ্ঞানের উপহার।  রেডিও, টেলিভিশন, ভিডিও রেকর্ডার, টেপ-রেকর্ডার ইত্যাদি হল বিনোদন ও বহির্বিশ্বের সাথে পরিচিত হওয়ার মাধ্যম।  বৈদ্যুতিক পাখা, এয়ার-কুলার, এয়ার-কন্ডিশনার গরমের দিনে আমাদের ঠান্ডা রাখে।  কিন্তু আমাদের বিজ্ঞানকে মন্দ উদ্দেশ্যে বা ধ্বংসাত্মক উদ্দেশ্যে ব্যবহার করা উচিত নয়।

Read More

Wednesday, 31 August 2022

দ্রব্য: MCQ Class XI (WBCHSE)

Leave a Comment

 

  একাদশ শ্রেণি (Class XI) WBCHSE

          তৃতীয় অধ্যায় : দ্রব্য

MCQ (1 Marks each)


সঠিক উত্তরটি নির্বাচন করো :

1. লৌকিক বা সাধারণ মতানুযায়ী দ্রব্য হল (a) গুণের আধার (b) শক্তির আধার (c) ধর্মের আধার (d) গতির আধার

উঃ (a) গুণের আধার


2. গুণ যাকে অবলম্বন করে থাকে তাকে বলে

(a) শক্তি (b) দ্রব্য (c) কর্ম  (d) গতি

উঃ (b) দ্রব্য


3. কোন্ দার্শনিক দ্রব্যকে বিশ্বের মৌলিক পদার্থরূপে স্বীকার করেছেন?

(a) দেকার্ত (b) লক (c) প্লেটো (d) বার্কলে

উঃ (c) প্লেটো


4. দ্রব্য হল বস্তুর সারসত্তা - যা অচঞ্চল, শাশ্বত ও স্বনির্ভর'- বলেছেন -

(a) কান্ট (b) হিউম (c) লক  (d) প্লেটো

উঃ  (d) প্লেটো

5. 'ধারণা বা জাতি হল সদবস্তু'—একথা বলেছেন-

(a) প্লেটো (b) অ্যারিস্টটল (c) দেকার্ত (d) হেগেল

উঃ (a) প্লেটো


6. “ইন্দ্রিয়গ্রাহ্য জগতের বস্তুসমূহ ধারণা বা জাতির অনুলিপি বা প্রতিলিপি' বলেছেন

(a) অ্যারিস্টটল (b) প্লেটো (c) কান্ট (d) বেকন

উঃ (b) প্লেটো 


7. কোন দার্শনিকের মতে দ্রব্য হল সামান্য ও বিশেষের সমন্বয় ? 

(a) কান্ট (b) প্লেটো (c) অ্যারিস্টটল (d) হিউম

উঃ (c) অ্যারিস্টটল 


8. বিশেষ বিশেষ বস্তু বা ব্যক্তি আকার ও উপাদানের মিলিত ফল'—বলেছেন—

(a) সক্রেটিস (b) প্লেটো (c) অ্যারিস্টটল (d) বার্কলে

উঃ (c) অ্যারিস্টটল 


9. ‘দ্রব্য হল পরিবর্তনের অন্তরালে এক অপরিবর্তনীয় স্থায়ী সত্তা'—কার মত? 

(a) অ্যারিস্টটল (b) প্লেটো (c) হেগেল (d) হিউম

উঃ (a) অ্যারিস্টটল 


10. 'দেশ কালাতীত জাতি বা সামান্য হল দ্রব্য'—উক্তিটি করেছেন---

(a) প্লেটো (c) পিথাগোরাস (b) অ্যারিস্টটল (d) থালেস

উঃ (b)  অ্যারিস্টটল 


11. অ্যারিস্টটল কত প্রকার দ্রব্যের কথা বলেছেন?

(a) দুই (b) তিন (c) চার (d) পাঁচ

উঃ (b) তিন 


12. 'যা স্বনির্ভর ও অন্যনিরপেক্ষ তাই দ্রব্য'—উক্তিটি কোন্ দার্শনিকের? 

a) প্লেটো (b) কান্ট (c) অ্যারিস্টটল (d) দেকার্ত

উঃ (d) দেকার্ত


13. সাপেক্ষ ও নিরপেক্ষ দ্রব্যের অস্তিত্ব স্বীকার করেছেন—

(a) অ্যারিস্টটল (b) স্পিনোজা (c) দেকার্ত (d) বার্কলে

উঃ (c) দেকার্ত


14. দেকার্তের মতে দ্রব্যের সংখ্যা কয়টি?

(a) একটি (b) দুটি (c) তিনটি (d) চারটি

উঃ (c) তিনটি 


15. জড়দ্রব্য ও চেতন দ্রব্য এই দুই প্রকার পরস্পর বিরোধী দ্রব্যের কথা বলেছেন

(a) দেকার্ত (b) স্পিনোজা (c) লাইবনিজ (d) কান্ট

উঃ (a) দেকার্ত 


16. দেকার্তের মতে জড়ের সাধারণ ধর্ম কী? 

(a) চেতনা (b) বিস্তৃতি (c) স্মৃতি (d) বেদনা

উঃ (b) বিস্তৃতি 


17. দেকার্ত বলেন মনের সাধারণ ধর্ম হল 

(a) কামনা (b) বেদনা (c) বিস্তৃতি (d) চেতনা 

উঃ  (d) চেতনা 


18. কোন দার্শনিক দ্বৈতবাদী নামে পরিচিত?

(a) স্পিনোজা (b) দেকার্ত (c) লাইবনিজ (d) প্লেটো

উঃ (b) দেকার্ত 


19. দেকার্তের মতে পরম দ্রব্য কোনটি? (a) বাহ্যবস্তু

(b) আত্মা (c) ঈশ্বর (d) জীব

উঃ (c) ঈশ্বর


20. ক্রিয়াপ্রতিক্রিয়াবাদ বা মিথস্ক্রিয়াবাদের প্রবর্তক হলেন

(a) দেকার্ত (b) প্লেটো (c) স্পিনোজা (d) লক

উঃ a) দেকার্ত


21. দেকার্ত দ্রব্যের প্রকৃতিগত গুণ ছাড়াও কতকগুলি গৌণগুণ স্বীকার করেছেন, যেগুলিকে তিনি বলেছেন

(a) অপ্রাসঙ্গিক গুণ (b) বাহ্য গুণ (c) রূপান্তর (d) মানসিক গুণ

উঃ (c) রূপান্তর


22. দেকার্ত দ্রব্যের ধারণাকে কী জাতীয় ধারণাপ্রসূত

বলেছেন?

(a) অভিজ্ঞতা প্রসূত (b) সহজাত ধারণাপ্রসূত (c) প্রত্যক্ষলব্ধ (d) কল্পনাপ্রসূত

উ: (b) সহজাত ধারণাপ্রসূত


23. 'স্বনির্ভরতা এবং স্ববেদ্যতা হল দ্রব্যের লক্ষণ'-মন্তব্যটি কার ?

(a) স্পিনোজার (b) দেকার্ত (c) অ্যারিস্টটল (d) প্লেটো

উঃ (a) স্পিনোজার 


24. কোন দার্শনিকের মতে ঈশ্বর একমাত্র দ্রব্য ?

(a) দেকার্ত (b) লাইবনিজ (c) মারভিন (d) স্পিনোজা

উঃ (d) স্পিনোজা


25. 'দ্রব্য = ঈশ্বর প্রকৃতি'—এই সমাধানটি কোন্ দার্শনিকের ?

(a) দেকার্ত (b) স্পিনোজা (c) লক (d) বার্কলে

উঃ (b) স্পিনোজা 


26. কোন দার্শনিককে অদ্বৈতবাদী বলা হয়?

(a) প্লেটো (b) বার্কলে (c) স্পিনোজা (d) হেগেল

উঃ (c) স্পিনোজা


27. সবকিছুই ঈশ্বর এবং ঈশ্বরই সবকিছু (All is God and God is all) বলেছেন

(a) স্পিনোজা (b) প্লেটো (c) বার্কলে ((d)হিউম

উঃ (a) স্পিনোজা


28. কোন দার্শনিককে সর্বেশ্বরবাদী আখ্যা দেওয়া হয়?

(a)  প্লেটো    (b) হেগেল (c) কান্ট (d) স্পিনোজা

উঃ (d) স্পিনোজা


29."স্বাধীন আত্মসক্রিয়তাই দ্রব্যের লক্ষণ" এটি কোন্ দার্শনিকের উক্তি।

(a) দেকার্ত (b) স্পিনোজা (c) লাইবনিজ (d) লক

উঃ(c) লাইবনিজ


30. কোন্ দার্শনিক দ্রব্যকে মনাড বা চিৎপরমাণু বলেছেন?

(a) অ্যারিস্টটল (b) লাইবনিজ  (c) দেকার্ত (d) স্পিনোজা

উঃ(b) লাইবনিজ


31. দ্রব্য হল সরল ও অবিভাজ্য এবং স্বয়ংক্রিয় ও নিরংশ—বলেছেন (a) লাইবনিজ (b) হেগেল (c) কান্ট (d) হিউম

উঃ (a) লাইবনিজ


32. লাইবনিজ দ্রব্যকে নিরংশ বা অংশবিহীন বলেছেন কেন ? (a) দ্রব্য নিত্য (b) দ্রব্য প্রত্যক্ষ যোগ্য (c) দ্রব্য অনিত্য (d) দ্রব্য জড়

উঃ  (a) দ্রব্য নিত্য


33. 'দ্রব্য হল গবাক্ষহীন চিৎপরমাণু' - এটি কোন্ দার্শনিকের মত?

(a) স্পিনোজা (b) দেকার্ত (c) লাইবনিজ (d) অ্যারিস্টটল

উঃ (c) লাইবনিজ


34. কোন দার্শনিককে 'বহুত্ববাদী' আখ্যা দেওয়া হয়? 

(a) দেকার্ত (b) লাইবোনিজ (c) হিউ্ম (d) স্পিনোজা

উঃ (b) লাইবোনিজ 


35. পূর্বপ্রতিষ্ঠিত শৃঙ্খলাবাদের প্রবর্তক কে?

(a) দেকার্ত (b)  স্পিনোজা (c) হিউম (d) লাইবনিজ 

উঃ(d) লাইবনিজ 


36. দ্রব্য হল জ্ঞাত গুণের অজ্ঞাত ও অজ্ঞেয় আধার—উক্তিটি কোন দার্শনিকের?

(a) লাইবনিজের (b) দেকার্তের (c) লকের (d) স্পিনোজার

উঃ (c) লকের


37.'দ্রব্য হল এমন কিছু যা আমি জানি না -- বলেছেন - 

(a) লক (b) বার্কলে (c) হিউম (d) লাইবনিজ

উঃ (a) লক


38. কোন্ দার্শনিক দ্রব্যের গুণকে মুখ্যগুণ ও গৌণগুণে পৃথক করেছেন?

(a) বার্কলে  (b) লক (c) দেকার্ত (d) স্পিনোজা

উঃ  (b) লক 


39. লক কয়প্রকার দ্রব্য স্বীকার করেছেন?

(a) এক (b) দুই (c) তিন (d) চার

উঃ (a) লক


40. দ্রব্য সর্বদা বিশেষ্যপদ হয় একথা বলেছেন—

(a)প্লেটো (b) অ্যারিস্টটল (c) লক (d) কান্ট

উঃ (b) অ্যারিস্টটল


41. জড়দ্রব্য হল কতকগুলি গুণ বা সংবেদনের সমষ্টি কার উক্তি?

(a) লকের (b) বার্কলের (c) স্পিনোজার (d) হিউমের

উঃ (b) বার্কলের


42. 'অস্তিত্ব প্রত্যক্ষনির্ভর'—বলেছেন

(a) দেকার্ত (b) (c) বার্কলে (d) স্পিনোজা

উঃ(c) বার্কলে


43. কোন দার্শনিক মনে করেন – দ্রব্যের অস্তিত্ব জ্ঞাতার মনের ওপর নির্ভর করে?

(a) বার্কলে (b) হিউম (c) প্লেটো (d) দেকার্ত 

উঃ (a) বার্কলে


44. জড়দ্রব্যের অস্তিত্ব অস্বীকার করলেও চেতন দ্রব্য বা আত্মার অস্তিত্ব স্বীকার করেছেন কোন দার্শনিক ?

(a) লক (b) বার্কলে (c)  হিউম (d) স্পিনোজা

উঃ(b) বার্কলে


45. কোন দার্শনিকের মতে 'আত্মা দুই প্রকার—জীবাত্মা ও পরমাত্মা' ? (a) স্পিনোজা (b) লক (c) দেকার্ত (d) বার্কলে

উঃ (d) বার্কলে

46. মন এবং ঈশ্বর—দুই প্রকার দ্রব্যের অস্তিত্ব স্বীকার করেছেন—

(a) বার্কলে (b) লক (c) হিউম (d) দেকার্ত

উঃ(a) বার্কলে 


 47. কোন্ মতবাদ অনুযায়ী আমরা সরাসরি বস্তুকে জানতে পারি? ----(a) সরল বস্তুবাদ (b) প্রতিরূপী বস্তুবাদ (c) ভাববাদ (d) সবিচার বস্তুবাদ

উঃ (a) সরল বস্তুবাদ


 48. দ্রব্যের ধারণা হল দুর্বোধ্য উদ্ভট কল্পনা'- একথা বলেছেন --- (a) লক (b) বার্কলে (c) হিউম (d) লাইবনিজ

উঃ (c) হিউম


49. আত্মার অস্তিত্ব অস্বীকার করেছেন ---

(a) প্লেটো (b) দেকার্ত (c) লাইবনিজ  (d) হিউম

উঃ (d) হিউম


50. জড়দ্রব্য, আত্মা ও ঈশ্বর—কোনো দ্রব্যেরই অস্তিত্বৎ'নেই'—বলেছেন

(a) কান্ট (b) হিউম (c) বার্কলে (d) রাসেল

উঃ (b) হিউম


51. কোন দার্শনিক দ্রব্যকে চিন্তাশীল এবং অচিন্তাশীল রূপে বিভক্ত করেছেন? ---- (a) দেকার্ত (b) লক (c) বার্কলে (d) হিউম

উঃ  (a) দেকার্ত 


52. স্পিনোজা কয়টি দ্রব্য স্বীকার করেছেন? --- (a) একটি (b) দুটি (c) তিনটি (d) চারটি

উঃ- (a) একটি 


53. ব্যক্তি বা প্রতিটি মূর্ত বস্তুই হল দ্রব্য'—বলেছেন 

(a) প্লেটো (b) অ্যারিস্টটল (c) স্পিনোজাৎ(d) বার্কলে

উঃ (b) অ্যারিস্টটল


54. কোন দার্শনিকের মতে জড় ও মন হল পরস্পর বিরোধী দ্রব্য ?

(a) হিউম (b স্পিনোজা (c) অ্যারিস্টটল (d) দেকার্ত

উঃ (d) দেকার্ত


 55. 'আত্মা হল বিভিন্ন মানসিক ক্রিয়ার অবিরাম ধারা বা প্রবাহ—বলেছেন

(a) লক (b) হিউম (c) বার্কলে (d) স্পিনোজা

উঃ (b) হিউম 


56. দ্রব্য হল স্বয়ংক্রিয় আধ্যাত্মিক একক বলেছেন

(a) লাইবনিজ (b) কান্ট (c) দেকার্ত (d) হিউম

উঃ a) লাইবনিজ


57. দ্রব্য সম্পর্কে স্পিনোজার মতবাদকে বলা হয়—

(a) দ্বৈতবাদ (b) অদ্বৈতবাদ (c) বহুত্ববাদ (d) দ্বৈতাদ্বৈতবাদ

উঃ (b) অদ্বৈতবাদ


 58. সামান্য ও বিশেষের সংযোগে যে গুণসমন্বিত বিশিষ্ট সত্তা গঠিত হয় তাই প্রকৃত দ্রব্য — বলেছেন

 (a) প্লেটো (b) স্পিনোজা (c) কান্ট  (d) অ্যারিস্টটল

উঃ (d) অ্যারিস্টটল


59. দ্রব্যকে সাক্ষাৎভাবে জানা যায় না- কে বলেছেন?

(a) লক (b) স্পিনোজা (c) বার্কলে  (d) দেকার্ত

উঃ(a) লক


60. "জাড়দ্রব্য বলে কোনো কিছু নেই'- বলেছেন --- (a) প্লেটো (b) অ্যারিস্টটল (c) বার্কলে (d) লক

উঃ (c) বার্কলে 


61. “স্বনির্ভরতা নয়, আত্মসক্রিয়তাই হল দ্রব্যের লক্ষণ'-উক্তিটি করেছেন— (a) বার্কলে (b) লক (c) দেকার্ত (d) লাইবনিজ

উঃ (d) লাইবনিজ


62. মনাড বা চিৎপরমাণুর অস্তিত্ব মেনেছেন—

(a) দেকার্ত (b) লক (c) লাইবনিজ (d) হিউম

উঃ (c) লাইবনিজ


63. দ্রব্য সম্পর্কে লাইবনিজের মতবাদকে বলা হয়

(a) একত্ববাদ  (b) দ্বৈতবাদ (c) বহুত্ববাদ  (d) কোনোটিই নয়।

উঃ (c) বহুত্ববাদ  


64.বিমূর্ত জড়দ্রব্যের অস্তিত্ব নেই—উক্তিটি কার?

(a) লক (b) বার্কলে (c) দেকার্ত (d) কান্ট

উঃ (b) বার্কলে 


65 "গুণের অতিরিক্ত কোনো দ্রব্যের মুদ্রণ আমাদের হয় না"—বলেছেন

(a) লক (b) লাইবনিজ (c) বার্কলে (d) হিউম

উঃ (d) হিউম


66. যা স্বাধীনভাবে ক্রিয়া করতে পারে তাই দ্রব্য বলেছেন—

(a) অ্যারিস্টটল (b) স্পিনোজা  (c) লাইবনিজ (d) দেকার্ত

উঃ (c) লাইবনিজ


67. কোন্ দার্শনিকের মতে দ্রব্য হল ক্রিয়া বা শক্তির উৎস ? (a) লাইবনিজ (b) অ্যারিস্টটল (c) মিল (d) বার্কলে

উঃ (b) অ্যারিস্টটল


68. সামান্য বা ধারণাকে দ্রব্য বলেছেন

(a) প্লেটো (b) অ্যারিস্টটল (c) কান্ট (d) হেগেল 

উঃ(a) প্লেটো


69. জড়দ্রব্য এবং আধ্যাত্মদ্রব্য উভয়ের অস্তিত্ব অস্বীকার করেছেন (a) বার্কলে (b) হিউম (c) স্পিনোজা (d) কান্ট

উঃ(b) হিউম


70. অন্তর্বর্তী ঈশ্বরবাদের সমর্থক হলেন

(a) প্লেটো (b) অ্যারিস্টটল (c) দেকার্ত (d) স্পিনোজা

উঃ (b) হিউম



<<<<<<<<<<<>>>>>>>>>>>

Read More

Friday, 26 August 2022

দর্শন ( Philosophy)দ্রব্য: অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর (SAQ) একাদশ শ্রেণী

Leave a Comment

                                  দ্রব্য

               একাদশ শ্রেণি

নীচের প্রশ্নগুলি অতিসংক্ষেপে দু একটি বাক্যে উত্তর দাও:

প্রতিটি প্রশ্নের মান ১


১) অ্যারিস্টটল তাঁর 'Metaphysics' গ্রন্থে কতপ্রকার দ্রব্যের উল্লেখ করেছেন ও কী কী ?

 উঃ অ্যারিস্টট্স তাঁর 'Metaphysics' গ্রন্থে তিনপ্রকার দ্রব্যের উল্লেখ করেছেন: (ক) ইন্দ্রিয়গ্রাহ্য অনিত্যদ্রব্য, যেমন—মানুষ, বৃক্ষ ইত্যাদি। (খ) ইন্দ্রিয়গ্রাহ্য নিত্যদ্রব্য, যেমন—গ্রহনক্ষত্র ইত্যাদি। (গ) অতীন্দ্রিয় নিত্যদ্রব্য, যেমন—ঈশ্বর, আত্মা ইত্যাদি।


২) দ্ৰব্য সম্পর্কে লৌকিক মতটি কী ? 

উঃ লৌকিক মত অনুসারে, যা সৃষ্ট বস্তুর উপাদান, যা গুণের আধার, যা গতি ও শক্তির উৎস, যা অপরিবর্তনীয় সত্তা, যা স্বনির্ভর সত্তা তা-ই হল দ্রব্য ।


) অ্যারিস্টটলের মতে দ্রব্য কী ?

উঃ  অ্যারিস্টটলের মতে সামান্যবিশিষ্ট বিশেষ হল দ্রব্য। যেমন, 'মনুষ্যত্ব'-বিশিষ্ট মানুষই দ্রব্য।


৪) দেকার্ত 'দ্রব্য' বলতে কী বুঝিয়েছেন ?

উঃ দেকার্ত দ্রব্যের সংজ্ঞা দিতে গিয়ে বলেছেন, "দ্রব্য হল তা-ই যা নিজের অস্তিত্বের জন্য অন্য কিছুর ওপর নির্ভর করে না।” সুতরাং, দ্রব্য হল স্বনির্ভর সত্তা। 


৫) দেকার্তের মতে দ্রব্য কত প্রকার ও কী কী?

উঃ দেকার্তের মতে দ্রব্য দু-প্রকার--- (ক) নিরপেক্ষ বা স্বনিভর দ্রব্য- ঈশ্বর। (খ) সাপেক্ষ দ্রব্য বা পরনির্ভর দ্রব্য -- মন ও জড়দ্রব্য । 


৬) দেকার্তর মতে দ্রব্য মোট ক-টি ও কী কী ?

উঃ  দেকার্তের মতে দ্রব্য তিনটি—ঈশ্বর, মন ও জড় দ্রব্য।


৭) স্পিনোজার মতে দ্রব্যের সংজ্ঞা দাও।

উঃ  যা স্বনির্ভর ও স্ববেদ্য বস্তু, এক, অনন্ত, শাশ্বত, নিত্য, অপরিণামী, স্বাধীন তা-ই দ্রব্য।


৮) লাইবনিজের মতে দ্রব্য কাকে বলে ? 

উঃ লাইবনিজের মতে, জগতের মৌলিক উপাদান হল দ্রব্য। তিনি দ্রব্যের নাম দিয়েছেন চিৎপরমাণু বা মনাড। মনাড হল চেতনদ্ৰব্য বা আধ্যাত্মিক দ্রব্য ।


৯)  লাইবনিজের মতে মনাড-এর সংজ্ঞা দাও । 

উঃ  লাইবনিজের মতে, “যা আত্মসক্রিয়, যা নিরংশ, যা বিস্তৃতিহীন, যা মৌলিক, তাকে বলা হয় দ্রব্য বা মনাড।


১০)  লাইবনিজের মতে মনাডের বৈশিষ্ট্য কী ? 

 উঃ  লাইবনিজের মতে মনাডের বৈশিষ্ট্য মনাড হল আত্মসক্রিয়, নিরংশ, অবিভাজ্য, বিস্তৃতিহীন, আধ্যাত্মিক ও অজড়াত্মক। মনাড গবাক্ষহীন।


১১) লাইবনিজ চেতন পরমাণুকে কী নাম দিয়েছেন ? 

উঃ লাইবনিজ চেতন পরমাণুকে নাম দিয়েছেন মনাড বা চিৎ পরমাণু।


১২) লক দ্রব্যের কীরূপ সংজ্ঞা দিয়েছেন ? অথবা, লকের মতে দ্রব্য কী ? 

উঃ লকের মতে 'দ্রব্য' হল মুখ্য গুণের অজ্ঞাত ও অজ্ঞেয় আধার।


১৩)  লক কত প্রকার দ্রব্য স্বীকার করেছেন ? 

উঃ  লক তিনপ্রকার দ্রব্য স্বীকার করেছেন। যেমন জড়দ্রব্য, মন ও ঈশ্বর।

 

১৪) লকের মতে গুণ কতপ্রকার ও কী কী ?

উঃ  লকের মতে গুণ দুই প্রকার। যেমন—মুখ্য গুণ ও গৌণ গুণ ।


১৫) মুখ্য গুণ বলতে লক কী বুঝিয়েছেন ?

উঃ যে-গুণগুলি সার্বিক, আবশ্যিক, অপরিবর্তনশীল, দ্রব্য থেকে অবিচ্ছেদ্য, মন-নিরপেক্ষ, বস্তুগত সেই গুণগুলিকে লক মুখ্য গুণ বুঝিয়েছেন।


১৬)  লকের মতে গৌণ গুণের সংজ্ঞা দাও ।

উঃ যে গুণগুলি সার্বিক নয়, আবশ্যিক নয়, পরিবর্তনশীল, মনসাপেক্ষ, বস্তুগত নয় সেই গুণগুলিকে লক গৌণ গুণ বলেছেন।

অথবা,

যে গুণগুলি প্রকৃতপক্ষে বস্তুতে বর্তমান থাকে না অথচ ব্যক্তিমন বস্তুতে আরোপ করে, সেই গুণগুলিকে গৌণ গুণ বলে। যেমন- রূপ, রস, গন্ধ, স্পর্শ, স্বাদ ইত্যাদি।


১৭) দ্রব্য বলতে বার্কলে কী বুঝিয়েছেন ? 

উঃ 'দ্রব্য' বলতে বার্কলে বুঝিয়েছেন, “দ্রব্য হল ধারণার প্রত্যক্ষ আধার।


১৮)  বার্কলের মতে দ্রব্য কতপ্রকার ও কী কী ? 

উঃ  বার্কলের মতে দ্রব্য দু-প্রকার। যথা—জীবাত্মা ও পরমাত্মা।


১৯)  হিউম দ্রব্য' বলতে কী বুঝিয়েছেন ? 

উঃ  হিউমের মতে “দ্রব্য হল গুণসমষ্টি ।”


২০) হিউম কি আত্মাকে স্বীকার করেছেন ? 

উঃ না, হিউম মন বা আত্মাকে স্বীকার করেননি।


২১) দেকার্তের মতে জড় ও মনের গুণ বা ধর্ম কী কী ? 

উঃ  দেকার্তের মতে জড়ের ধর্ম বা গুণ হল বিস্তৃতি এবং মনের গুণ বা ধর্ম হল চেতনা।


২২) গুণের সঙ্গে দ্রব্যের সম্পর্ক কী ?

উঃ  দ্রব্য হল গুণের আধার। দ্রব্যকে গুণ থেকে পৃথকরূপে চিন্তা করা হলেও দ্রব্য ও গুণ পরস্পর অবিচ্ছেদ্য ভাবে সম্পর্কিত।


২৩) লাইবনিজের মতে, মনাডগুলি পরস্পর বিচ্ছিন্ন হলেও তাদের মধ্যে কীভাবে সামঞ্জসা রক্ষিত হয় ? 

উঃ  লাইবনিজ এই প্রশ্নের উত্তরে পূর্বপ্রতিষ্ঠিত সামঞ্জস্য নীতির কথা বলেন। এই মতানুসারে ঈশ্বর জগৎ সৃষ্টি করার সময়ে প্রত্যেক চিদণুর ভিতর কোন্ সংবেদন উৎপন্ন হবে তা চিরকালের জন্য নির্দিষ্ট করে দিয়েছেন।


২৪) দেকার্তের দেহ-মনের দ্বৈতবাদের অপর নাম কী ? 

উঃ  দেকার্ডের দেহ-মনের দ্বৈতবাদের অপর নাম ক্রিয়া প্রতিক্রিয়াবাদ বা মিথস্ক্রিয়াবাদ।


২৫) "ঈশ্বরই একমাত্র দ্রব্য"-- কে বলেছেন ? 

উঃ "ঈশ্বরই একমাত্র ধব্য”- বলেছেন স্পিনোজা।


২৬) অ্যারিস্টটলকে অনুসরণ করে দ্রব্য' শব্দের যে কোনো দুটি অর্থ লেখো।

উঃ  দ্রব্য শব্দের অর্থ (১) যা স্বনির্ভর তা-ই দ্রব্য। (২) দ্রব্য হল সামান্য ও বিশেষের সমন্বয়।


২৭)  কোন্ দার্শনিক জড়দ্রব্যের অস্তিত্ব অস্বীকার করেছেন কিন্তু আত্মাকে স্বীকার করেছেন ?

উঃ দার্শনিক বার্কলে জড়দ্রব্যের অস্তিত্ব অস্বীকার করেছেন কিন্তু আত্মাকে স্বীকার করেছেন।


২৮)  দ্রব্যকে স্বয়ংক্রিয় এবং নিবংশ কে বলেছেন ?

উঃ  দ্রব্যকে স্বয়ংক্রিয় এবং নিরংশ বলেছেন লাইবনিজ।


২৯)  “গুণের অতিরিক্ত কোনো দ্রব্যের মুদ্রণ আমাদের হয় না'- কার উক্তি ? 

উঃ “গুণের অতিরিক্ত কোনো দ্রব্যের মুদ্রণ আমাদের হয় না”-- উক্তিটি হিউম-এর।


৩০) অ্যারিস্টটল 'দ্রব্য' শব্দটি ক-টি অর্থে ব্যবহার করেছেন ? 

উঃ  অ্যারিস্টটল 'দ্রব্য' শব্দটি চারটি অর্থে ব্যবহার করেছেন।


৩১) স্পিনোজার মতে দ্রব্য কী ? 

উঃ স্পিনোজার মতে দ্রব্য হল ঈশ্বর।


৩২) স্পিনোজা প্রদত্ত দ্রব্যের সমীকরণটি উল্লেখ করো। 

উঃ দ্রব্য = ঈশ্বর = প্রকৃতি।


৩৩) অ্যারিস্টটলকে লক্ষ করে দ্রব্য শব্দের অর্থ লেখো ? 

উঃ অ্যারিস্টটল দ্রব্য শব্দটিকে চারটি অর্থে প্রয়োগ করেছেন— (১) দ্রব্য হল মূর্ত বিশিষ্ট বস্তু, (২) দ্রব্য হল যা স্বনির্ভর, (৩) দ্রব্য হল জাতি ও প্রজাতি, (৪) দ্রব্য হল সবরকম ক্রিয়া ও পরিবর্তনের উৎস।


৩৪) "গুণগুচ্ছই দ্রব্য"। কে বলেছেন ? 

উঃ হিউমের মতে “গুণগুচ্ছই দ্রব্য।”


৩৫)  "গুণের অতিরিক্ত কোনো দ্রব্যের মুদ্রণ আমাদের হয় না" - কার উক্তি? 

উঃ উদ্ধৃত উক্তিটি ডেভিড হিউমের।


৩৬)  “অধ্যাত্ম দ্রব্য দু-প্রকার—জীবাত্মা ও পরমাত্মা।” -কার মত? 

উঃ বার্কলের মত।


৩৭) "দ্রব্যের ধারণা উদ্ভট কল্পনা।"-কার উক্তি 

উঃ " দ্রব্যের ধারণা উদ্ভট কল্পনা।” উক্তিটি হিউম-এর।


৩৮) "জড় দ্রব্য বা অধ্যাত্ম দ্রব্য, কোনো দ্রব্যেরই অস্তিত্ব নেই।" কে বলেছেন ?

উঃ কথাটি বলেছেন হিউম।


 ৩৯) জড় দ্রব্য নেই, আত্মা নেই, ঈশ্বর নেই।" -এ কথা কে বলেছেন ?

 উঃ –এ কথা বলেছেন হিউম।


৪০)  "জড় দ্রব্য হল কতকগুলি গুণের সমষ্টি। অথবা দ্রব্য হল গুণের সমষ্টি।" -কে বলেছেন ? 

 উঃ  —বলেছেন হিউম।


৪১) “বস্তুর অস্তিত্ব জ্ঞাতার মনের ওপর নির্ভরশীল ।" -কে বলেছেন ?

উঃ  কথাটি বলেছেন বার্কলে।


৪২) "দ্রব্য হল ক্রিয়া বা শক্তির উৎস।" কার মত ? 

উঃ – এটি লৌকিক মত।


৪৩)  "জড় দ্রব্য বলে কিছু নেই।”-কোন্ দার্শনিকের মত? 

উঃ এটি দার্শনিক বার্কলের মত।


৪৪)  "যা স্বনির্ভর, তা-ই দ্রব্য " কে বলেছেন ? 

উঃ -এটি দেকার্ত বলেছেন।


৪৫)  "দ্রব্য নেই, আছে শুধু মন ও মনের ধারণা।" -এটি কার উক্তি ? 

উঃ  –এটি বার্কলের উক্তি ।


৪৬)  দ্রব্য - ঈশ্বর = প্রকৃতি।" -এ কথা কে বলেছেন ? 

উঃ –এ কথা স্পিনোজা বলেছেন।


৪৭)  “যা স্বনির্ভর, যার সত্তার উৎস অন্য সত্তা নয়, তা-ই দ্রব্য।" -কে বলেছেন ?

উঃ -দেকার্ত বলেছেন।


৪৮) “ঈশ্বর হল অন্যনিরপেক্ষ দ্রব্য, মন এবং জড় হল সৃষ্ট দ্রব্য।” –কার মত ? 

উঃ–এটি দেকার্ত-এর মত।


৪৯)  “দ্রব্য তিনটি। যথা-জড়, মন ও ঈশ্বর।” কার উক্তি ?

উঃ–এটি দেকার্ত-এর উক্তি ।


৫০) “স্বাধীন আত্মসক্রিয়তাই দ্রব্যের লক্ষণ।” –কার উক্তি ? 

উঃ–এটি লাইবনিজ-এর উক্তি।


৫১) "দ্রব্য হল সরল, অবিভাজ্য, আত্মক্রিয়াশীল চিৎ পরমাণু।"-কার উক্তি ?

উঃ লাইবনিজ-এর উক্তি।


৫২)  "মনাড একমাত্র দ্রব্য।” কার মত?

উঃ এটি দার্শনিক লাইবনিজ এর মত।


৫৩)  “দ্রব্য অসংখ্য চিৎ-পরমাণু।”-কে বলেছেন ? 

উঃ  লাইবনিজ বলেছেন।


৫৪) দ্রব্য সামান্য ও বিশেষের সমন্বয়।" -এটি কার উক্তি

উঃ– এটি অ্যারিস্টটল-এর উক্তি


৫৫)  "দ্রব্য হল গুণের আধার বা আশ্রায় ।" -এ কথা কে বলেছেন ? 

উঃ –এ কথা দেকার্ত বলেছেন।


৫৬) "দ্রব্য হল তা-ই যা স্বনির্ভর ও স্ব-বেদ্য।" -কার উক্তি ?

উঃ —উক্তিটি স্পিনোজা-এর।


৫৭)  “সব কিছুই ঈশ্বর এবং ঈশ্বরই সবকিছু।" -কে বলেছেন ?

উঃ  এটি স্পিনোজা বলেছেন।


৫৮) "দ্রব্য এক ও অনন্য।” –কোন্ দার্শনিকের উক্তি ?

 উঃ – দার্শনিক স্পিনোজার উক্তি ।


৫৯) "দ্রব্য স্বয়ংসম্পূর্ণ এবং অপরিণামী।” –কে বলেছেন ?

উঃ –এটি স্পিনোজা বলেছেন।


৬০) "দ্রব্য সরল ও অবিভাজ্য বা অংশহীন।”---এ কথা কে বলেছেন ? 

উঃ -এ কথা লাইবনিজ বলেছেন।


৬১) "দ্রব্য মৌলিক, অবিভাজ্য ও অসংখ্য।” -কার মত?

উঃ  লাইবনিজ-এর মত।


৬২) "গুণ দু-প্রকার মুখ্য গুণ ও গৌণ গুণ।” –কে বলেছেন ?

উঃ –এটি লক বলেছেন। 


৬৩)  “অস্তিত্ব প্রত্যক্ষ-নির্ভর।” কার উক্তি ?

উঃ  –এটি বার্কলের উক্তি।


৬৪) "Esse est percipi"-কে বলেছেন ? 

 উঃ এটি বার্কলে বলেছেন।


৬৫)  “আত্মা হল কতকগুলি মানসিক অবস্থার সমষ্টি।” -কার মত ? 

উঃ  -এটি হিউম-এর মত।


৬৬)   “ইন্দ্রিয়গ্রাহ্য জগৎ ধারণার অনুলিপি।” –কে বলেছেন ?

উঃ –এটি প্লেটো বলেছেন।


৬৭)" মনের সারধর্ম চিন্তন, জড়ের সারধর্ম বিস্তৃতি" কি বলেছেন? 

উঃ দেকার্ত বলেছেন।

Read More