Wednesday, 31 August 2022

দ্রব্য: MCQ Class XI (WBCHSE)

Leave a Comment

 

  একাদশ শ্রেণি (Class XI) WBCHSE

          তৃতীয় অধ্যায় : দ্রব্য

MCQ (1 Marks each)


সঠিক উত্তরটি নির্বাচন করো :

1. লৌকিক বা সাধারণ মতানুযায়ী দ্রব্য হল (a) গুণের আধার (b) শক্তির আধার (c) ধর্মের আধার (d) গতির আধার

উঃ (a) গুণের আধার


2. গুণ যাকে অবলম্বন করে থাকে তাকে বলে

(a) শক্তি (b) দ্রব্য (c) কর্ম  (d) গতি

উঃ (b) দ্রব্য


3. কোন্ দার্শনিক দ্রব্যকে বিশ্বের মৌলিক পদার্থরূপে স্বীকার করেছেন?

(a) দেকার্ত (b) লক (c) প্লেটো (d) বার্কলে

উঃ (c) প্লেটো


4. দ্রব্য হল বস্তুর সারসত্তা - যা অচঞ্চল, শাশ্বত ও স্বনির্ভর'- বলেছেন -

(a) কান্ট (b) হিউম (c) লক  (d) প্লেটো

উঃ  (d) প্লেটো

5. 'ধারণা বা জাতি হল সদবস্তু'—একথা বলেছেন-

(a) প্লেটো (b) অ্যারিস্টটল (c) দেকার্ত (d) হেগেল

উঃ (a) প্লেটো


6. “ইন্দ্রিয়গ্রাহ্য জগতের বস্তুসমূহ ধারণা বা জাতির অনুলিপি বা প্রতিলিপি' বলেছেন

(a) অ্যারিস্টটল (b) প্লেটো (c) কান্ট (d) বেকন

উঃ (b) প্লেটো 


7. কোন দার্শনিকের মতে দ্রব্য হল সামান্য ও বিশেষের সমন্বয় ? 

(a) কান্ট (b) প্লেটো (c) অ্যারিস্টটল (d) হিউম

উঃ (c) অ্যারিস্টটল 


8. বিশেষ বিশেষ বস্তু বা ব্যক্তি আকার ও উপাদানের মিলিত ফল'—বলেছেন—

(a) সক্রেটিস (b) প্লেটো (c) অ্যারিস্টটল (d) বার্কলে

উঃ (c) অ্যারিস্টটল 


9. ‘দ্রব্য হল পরিবর্তনের অন্তরালে এক অপরিবর্তনীয় স্থায়ী সত্তা'—কার মত? 

(a) অ্যারিস্টটল (b) প্লেটো (c) হেগেল (d) হিউম

উঃ (a) অ্যারিস্টটল 


10. 'দেশ কালাতীত জাতি বা সামান্য হল দ্রব্য'—উক্তিটি করেছেন---

(a) প্লেটো (c) পিথাগোরাস (b) অ্যারিস্টটল (d) থালেস

উঃ (b)  অ্যারিস্টটল 


11. অ্যারিস্টটল কত প্রকার দ্রব্যের কথা বলেছেন?

(a) দুই (b) তিন (c) চার (d) পাঁচ

উঃ (b) তিন 


12. 'যা স্বনির্ভর ও অন্যনিরপেক্ষ তাই দ্রব্য'—উক্তিটি কোন্ দার্শনিকের? 

a) প্লেটো (b) কান্ট (c) অ্যারিস্টটল (d) দেকার্ত

উঃ (d) দেকার্ত


13. সাপেক্ষ ও নিরপেক্ষ দ্রব্যের অস্তিত্ব স্বীকার করেছেন—

(a) অ্যারিস্টটল (b) স্পিনোজা (c) দেকার্ত (d) বার্কলে

উঃ (c) দেকার্ত


14. দেকার্তের মতে দ্রব্যের সংখ্যা কয়টি?

(a) একটি (b) দুটি (c) তিনটি (d) চারটি

উঃ (c) তিনটি 


15. জড়দ্রব্য ও চেতন দ্রব্য এই দুই প্রকার পরস্পর বিরোধী দ্রব্যের কথা বলেছেন

(a) দেকার্ত (b) স্পিনোজা (c) লাইবনিজ (d) কান্ট

উঃ (a) দেকার্ত 


16. দেকার্তের মতে জড়ের সাধারণ ধর্ম কী? 

(a) চেতনা (b) বিস্তৃতি (c) স্মৃতি (d) বেদনা

উঃ (b) বিস্তৃতি 


17. দেকার্ত বলেন মনের সাধারণ ধর্ম হল 

(a) কামনা (b) বেদনা (c) বিস্তৃতি (d) চেতনা 

উঃ  (d) চেতনা 


18. কোন দার্শনিক দ্বৈতবাদী নামে পরিচিত?

(a) স্পিনোজা (b) দেকার্ত (c) লাইবনিজ (d) প্লেটো

উঃ (b) দেকার্ত 


19. দেকার্তের মতে পরম দ্রব্য কোনটি? (a) বাহ্যবস্তু

(b) আত্মা (c) ঈশ্বর (d) জীব

উঃ (c) ঈশ্বর


20. ক্রিয়াপ্রতিক্রিয়াবাদ বা মিথস্ক্রিয়াবাদের প্রবর্তক হলেন

(a) দেকার্ত (b) প্লেটো (c) স্পিনোজা (d) লক

উঃ a) দেকার্ত


21. দেকার্ত দ্রব্যের প্রকৃতিগত গুণ ছাড়াও কতকগুলি গৌণগুণ স্বীকার করেছেন, যেগুলিকে তিনি বলেছেন

(a) অপ্রাসঙ্গিক গুণ (b) বাহ্য গুণ (c) রূপান্তর (d) মানসিক গুণ

উঃ (c) রূপান্তর


22. দেকার্ত দ্রব্যের ধারণাকে কী জাতীয় ধারণাপ্রসূত

বলেছেন?

(a) অভিজ্ঞতা প্রসূত (b) সহজাত ধারণাপ্রসূত (c) প্রত্যক্ষলব্ধ (d) কল্পনাপ্রসূত

উ: (b) সহজাত ধারণাপ্রসূত


23. 'স্বনির্ভরতা এবং স্ববেদ্যতা হল দ্রব্যের লক্ষণ'-মন্তব্যটি কার ?

(a) স্পিনোজার (b) দেকার্ত (c) অ্যারিস্টটল (d) প্লেটো

উঃ (a) স্পিনোজার 


24. কোন দার্শনিকের মতে ঈশ্বর একমাত্র দ্রব্য ?

(a) দেকার্ত (b) লাইবনিজ (c) মারভিন (d) স্পিনোজা

উঃ (d) স্পিনোজা


25. 'দ্রব্য = ঈশ্বর প্রকৃতি'—এই সমাধানটি কোন্ দার্শনিকের ?

(a) দেকার্ত (b) স্পিনোজা (c) লক (d) বার্কলে

উঃ (b) স্পিনোজা 


26. কোন দার্শনিককে অদ্বৈতবাদী বলা হয়?

(a) প্লেটো (b) বার্কলে (c) স্পিনোজা (d) হেগেল

উঃ (c) স্পিনোজা


27. সবকিছুই ঈশ্বর এবং ঈশ্বরই সবকিছু (All is God and God is all) বলেছেন

(a) স্পিনোজা (b) প্লেটো (c) বার্কলে ((d)হিউম

উঃ (a) স্পিনোজা


28. কোন দার্শনিককে সর্বেশ্বরবাদী আখ্যা দেওয়া হয়?

(a)  প্লেটো    (b) হেগেল (c) কান্ট (d) স্পিনোজা

উঃ (d) স্পিনোজা


29."স্বাধীন আত্মসক্রিয়তাই দ্রব্যের লক্ষণ" এটি কোন্ দার্শনিকের উক্তি।

(a) দেকার্ত (b) স্পিনোজা (c) লাইবনিজ (d) লক

উঃ(c) লাইবনিজ


30. কোন্ দার্শনিক দ্রব্যকে মনাড বা চিৎপরমাণু বলেছেন?

(a) অ্যারিস্টটল (b) লাইবনিজ  (c) দেকার্ত (d) স্পিনোজা

উঃ(b) লাইবনিজ


31. দ্রব্য হল সরল ও অবিভাজ্য এবং স্বয়ংক্রিয় ও নিরংশ—বলেছেন (a) লাইবনিজ (b) হেগেল (c) কান্ট (d) হিউম

উঃ (a) লাইবনিজ


32. লাইবনিজ দ্রব্যকে নিরংশ বা অংশবিহীন বলেছেন কেন ? (a) দ্রব্য নিত্য (b) দ্রব্য প্রত্যক্ষ যোগ্য (c) দ্রব্য অনিত্য (d) দ্রব্য জড়

উঃ  (a) দ্রব্য নিত্য


33. 'দ্রব্য হল গবাক্ষহীন চিৎপরমাণু' - এটি কোন্ দার্শনিকের মত?

(a) স্পিনোজা (b) দেকার্ত (c) লাইবনিজ (d) অ্যারিস্টটল

উঃ (c) লাইবনিজ


34. কোন দার্শনিককে 'বহুত্ববাদী' আখ্যা দেওয়া হয়? 

(a) দেকার্ত (b) লাইবোনিজ (c) হিউ্ম (d) স্পিনোজা

উঃ (b) লাইবোনিজ 


35. পূর্বপ্রতিষ্ঠিত শৃঙ্খলাবাদের প্রবর্তক কে?

(a) দেকার্ত (b)  স্পিনোজা (c) হিউম (d) লাইবনিজ 

উঃ(d) লাইবনিজ 


36. দ্রব্য হল জ্ঞাত গুণের অজ্ঞাত ও অজ্ঞেয় আধার—উক্তিটি কোন দার্শনিকের?

(a) লাইবনিজের (b) দেকার্তের (c) লকের (d) স্পিনোজার

উঃ (c) লকের


37.'দ্রব্য হল এমন কিছু যা আমি জানি না -- বলেছেন - 

(a) লক (b) বার্কলে (c) হিউম (d) লাইবনিজ

উঃ (a) লক


38. কোন্ দার্শনিক দ্রব্যের গুণকে মুখ্যগুণ ও গৌণগুণে পৃথক করেছেন?

(a) বার্কলে  (b) লক (c) দেকার্ত (d) স্পিনোজা

উঃ  (b) লক 


39. লক কয়প্রকার দ্রব্য স্বীকার করেছেন?

(a) এক (b) দুই (c) তিন (d) চার

উঃ (a) লক


40. দ্রব্য সর্বদা বিশেষ্যপদ হয় একথা বলেছেন—

(a)প্লেটো (b) অ্যারিস্টটল (c) লক (d) কান্ট

উঃ (b) অ্যারিস্টটল


41. জড়দ্রব্য হল কতকগুলি গুণ বা সংবেদনের সমষ্টি কার উক্তি?

(a) লকের (b) বার্কলের (c) স্পিনোজার (d) হিউমের

উঃ (b) বার্কলের


42. 'অস্তিত্ব প্রত্যক্ষনির্ভর'—বলেছেন

(a) দেকার্ত (b) (c) বার্কলে (d) স্পিনোজা

উঃ(c) বার্কলে


43. কোন দার্শনিক মনে করেন – দ্রব্যের অস্তিত্ব জ্ঞাতার মনের ওপর নির্ভর করে?

(a) বার্কলে (b) হিউম (c) প্লেটো (d) দেকার্ত 

উঃ (a) বার্কলে


44. জড়দ্রব্যের অস্তিত্ব অস্বীকার করলেও চেতন দ্রব্য বা আত্মার অস্তিত্ব স্বীকার করেছেন কোন দার্শনিক ?

(a) লক (b) বার্কলে (c)  হিউম (d) স্পিনোজা

উঃ(b) বার্কলে


45. কোন দার্শনিকের মতে 'আত্মা দুই প্রকার—জীবাত্মা ও পরমাত্মা' ? (a) স্পিনোজা (b) লক (c) দেকার্ত (d) বার্কলে

উঃ (d) বার্কলে

46. মন এবং ঈশ্বর—দুই প্রকার দ্রব্যের অস্তিত্ব স্বীকার করেছেন—

(a) বার্কলে (b) লক (c) হিউম (d) দেকার্ত

উঃ(a) বার্কলে 


 47. কোন্ মতবাদ অনুযায়ী আমরা সরাসরি বস্তুকে জানতে পারি? ----(a) সরল বস্তুবাদ (b) প্রতিরূপী বস্তুবাদ (c) ভাববাদ (d) সবিচার বস্তুবাদ

উঃ (a) সরল বস্তুবাদ


 48. দ্রব্যের ধারণা হল দুর্বোধ্য উদ্ভট কল্পনা'- একথা বলেছেন --- (a) লক (b) বার্কলে (c) হিউম (d) লাইবনিজ

উঃ (c) হিউম


49. আত্মার অস্তিত্ব অস্বীকার করেছেন ---

(a) প্লেটো (b) দেকার্ত (c) লাইবনিজ  (d) হিউম

উঃ (d) হিউম


50. জড়দ্রব্য, আত্মা ও ঈশ্বর—কোনো দ্রব্যেরই অস্তিত্বৎ'নেই'—বলেছেন

(a) কান্ট (b) হিউম (c) বার্কলে (d) রাসেল

উঃ (b) হিউম


51. কোন দার্শনিক দ্রব্যকে চিন্তাশীল এবং অচিন্তাশীল রূপে বিভক্ত করেছেন? ---- (a) দেকার্ত (b) লক (c) বার্কলে (d) হিউম

উঃ  (a) দেকার্ত 


52. স্পিনোজা কয়টি দ্রব্য স্বীকার করেছেন? --- (a) একটি (b) দুটি (c) তিনটি (d) চারটি

উঃ- (a) একটি 


53. ব্যক্তি বা প্রতিটি মূর্ত বস্তুই হল দ্রব্য'—বলেছেন 

(a) প্লেটো (b) অ্যারিস্টটল (c) স্পিনোজাৎ(d) বার্কলে

উঃ (b) অ্যারিস্টটল


54. কোন দার্শনিকের মতে জড় ও মন হল পরস্পর বিরোধী দ্রব্য ?

(a) হিউম (b স্পিনোজা (c) অ্যারিস্টটল (d) দেকার্ত

উঃ (d) দেকার্ত


 55. 'আত্মা হল বিভিন্ন মানসিক ক্রিয়ার অবিরাম ধারা বা প্রবাহ—বলেছেন

(a) লক (b) হিউম (c) বার্কলে (d) স্পিনোজা

উঃ (b) হিউম 


56. দ্রব্য হল স্বয়ংক্রিয় আধ্যাত্মিক একক বলেছেন

(a) লাইবনিজ (b) কান্ট (c) দেকার্ত (d) হিউম

উঃ a) লাইবনিজ


57. দ্রব্য সম্পর্কে স্পিনোজার মতবাদকে বলা হয়—

(a) দ্বৈতবাদ (b) অদ্বৈতবাদ (c) বহুত্ববাদ (d) দ্বৈতাদ্বৈতবাদ

উঃ (b) অদ্বৈতবাদ


 58. সামান্য ও বিশেষের সংযোগে যে গুণসমন্বিত বিশিষ্ট সত্তা গঠিত হয় তাই প্রকৃত দ্রব্য — বলেছেন

 (a) প্লেটো (b) স্পিনোজা (c) কান্ট  (d) অ্যারিস্টটল

উঃ (d) অ্যারিস্টটল


59. দ্রব্যকে সাক্ষাৎভাবে জানা যায় না- কে বলেছেন?

(a) লক (b) স্পিনোজা (c) বার্কলে  (d) দেকার্ত

উঃ(a) লক


60. "জাড়দ্রব্য বলে কোনো কিছু নেই'- বলেছেন --- (a) প্লেটো (b) অ্যারিস্টটল (c) বার্কলে (d) লক

উঃ (c) বার্কলে 


61. “স্বনির্ভরতা নয়, আত্মসক্রিয়তাই হল দ্রব্যের লক্ষণ'-উক্তিটি করেছেন— (a) বার্কলে (b) লক (c) দেকার্ত (d) লাইবনিজ

উঃ (d) লাইবনিজ


62. মনাড বা চিৎপরমাণুর অস্তিত্ব মেনেছেন—

(a) দেকার্ত (b) লক (c) লাইবনিজ (d) হিউম

উঃ (c) লাইবনিজ


63. দ্রব্য সম্পর্কে লাইবনিজের মতবাদকে বলা হয়

(a) একত্ববাদ  (b) দ্বৈতবাদ (c) বহুত্ববাদ  (d) কোনোটিই নয়।

উঃ (c) বহুত্ববাদ  


64.বিমূর্ত জড়দ্রব্যের অস্তিত্ব নেই—উক্তিটি কার?

(a) লক (b) বার্কলে (c) দেকার্ত (d) কান্ট

উঃ (b) বার্কলে 


65 "গুণের অতিরিক্ত কোনো দ্রব্যের মুদ্রণ আমাদের হয় না"—বলেছেন

(a) লক (b) লাইবনিজ (c) বার্কলে (d) হিউম

উঃ (d) হিউম


66. যা স্বাধীনভাবে ক্রিয়া করতে পারে তাই দ্রব্য বলেছেন—

(a) অ্যারিস্টটল (b) স্পিনোজা  (c) লাইবনিজ (d) দেকার্ত

উঃ (c) লাইবনিজ


67. কোন্ দার্শনিকের মতে দ্রব্য হল ক্রিয়া বা শক্তির উৎস ? (a) লাইবনিজ (b) অ্যারিস্টটল (c) মিল (d) বার্কলে

উঃ (b) অ্যারিস্টটল


68. সামান্য বা ধারণাকে দ্রব্য বলেছেন

(a) প্লেটো (b) অ্যারিস্টটল (c) কান্ট (d) হেগেল 

উঃ(a) প্লেটো


69. জড়দ্রব্য এবং আধ্যাত্মদ্রব্য উভয়ের অস্তিত্ব অস্বীকার করেছেন (a) বার্কলে (b) হিউম (c) স্পিনোজা (d) কান্ট

উঃ(b) হিউম


70. অন্তর্বর্তী ঈশ্বরবাদের সমর্থক হলেন

(a) প্লেটো (b) অ্যারিস্টটল (c) দেকার্ত (d) স্পিনোজা

উঃ (b) হিউম



<<<<<<<<<<<>>>>>>>>>>>

Read More

Friday, 26 August 2022

দর্শন ( Philosophy)দ্রব্য: অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর (SAQ) একাদশ শ্রেণী

Leave a Comment

                                  দ্রব্য

               একাদশ শ্রেণি

নীচের প্রশ্নগুলি অতিসংক্ষেপে দু একটি বাক্যে উত্তর দাও:

প্রতিটি প্রশ্নের মান ১


১) অ্যারিস্টটল তাঁর 'Metaphysics' গ্রন্থে কতপ্রকার দ্রব্যের উল্লেখ করেছেন ও কী কী ?

 উঃ অ্যারিস্টট্স তাঁর 'Metaphysics' গ্রন্থে তিনপ্রকার দ্রব্যের উল্লেখ করেছেন: (ক) ইন্দ্রিয়গ্রাহ্য অনিত্যদ্রব্য, যেমন—মানুষ, বৃক্ষ ইত্যাদি। (খ) ইন্দ্রিয়গ্রাহ্য নিত্যদ্রব্য, যেমন—গ্রহনক্ষত্র ইত্যাদি। (গ) অতীন্দ্রিয় নিত্যদ্রব্য, যেমন—ঈশ্বর, আত্মা ইত্যাদি।


২) দ্ৰব্য সম্পর্কে লৌকিক মতটি কী ? 

উঃ লৌকিক মত অনুসারে, যা সৃষ্ট বস্তুর উপাদান, যা গুণের আধার, যা গতি ও শক্তির উৎস, যা অপরিবর্তনীয় সত্তা, যা স্বনির্ভর সত্তা তা-ই হল দ্রব্য ।


) অ্যারিস্টটলের মতে দ্রব্য কী ?

উঃ  অ্যারিস্টটলের মতে সামান্যবিশিষ্ট বিশেষ হল দ্রব্য। যেমন, 'মনুষ্যত্ব'-বিশিষ্ট মানুষই দ্রব্য।


৪) দেকার্ত 'দ্রব্য' বলতে কী বুঝিয়েছেন ?

উঃ দেকার্ত দ্রব্যের সংজ্ঞা দিতে গিয়ে বলেছেন, "দ্রব্য হল তা-ই যা নিজের অস্তিত্বের জন্য অন্য কিছুর ওপর নির্ভর করে না।” সুতরাং, দ্রব্য হল স্বনির্ভর সত্তা। 


৫) দেকার্তের মতে দ্রব্য কত প্রকার ও কী কী?

উঃ দেকার্তের মতে দ্রব্য দু-প্রকার--- (ক) নিরপেক্ষ বা স্বনিভর দ্রব্য- ঈশ্বর। (খ) সাপেক্ষ দ্রব্য বা পরনির্ভর দ্রব্য -- মন ও জড়দ্রব্য । 


৬) দেকার্তর মতে দ্রব্য মোট ক-টি ও কী কী ?

উঃ  দেকার্তের মতে দ্রব্য তিনটি—ঈশ্বর, মন ও জড় দ্রব্য।


৭) স্পিনোজার মতে দ্রব্যের সংজ্ঞা দাও।

উঃ  যা স্বনির্ভর ও স্ববেদ্য বস্তু, এক, অনন্ত, শাশ্বত, নিত্য, অপরিণামী, স্বাধীন তা-ই দ্রব্য।


৮) লাইবনিজের মতে দ্রব্য কাকে বলে ? 

উঃ লাইবনিজের মতে, জগতের মৌলিক উপাদান হল দ্রব্য। তিনি দ্রব্যের নাম দিয়েছেন চিৎপরমাণু বা মনাড। মনাড হল চেতনদ্ৰব্য বা আধ্যাত্মিক দ্রব্য ।


৯)  লাইবনিজের মতে মনাড-এর সংজ্ঞা দাও । 

উঃ  লাইবনিজের মতে, “যা আত্মসক্রিয়, যা নিরংশ, যা বিস্তৃতিহীন, যা মৌলিক, তাকে বলা হয় দ্রব্য বা মনাড।


১০)  লাইবনিজের মতে মনাডের বৈশিষ্ট্য কী ? 

 উঃ  লাইবনিজের মতে মনাডের বৈশিষ্ট্য মনাড হল আত্মসক্রিয়, নিরংশ, অবিভাজ্য, বিস্তৃতিহীন, আধ্যাত্মিক ও অজড়াত্মক। মনাড গবাক্ষহীন।


১১) লাইবনিজ চেতন পরমাণুকে কী নাম দিয়েছেন ? 

উঃ লাইবনিজ চেতন পরমাণুকে নাম দিয়েছেন মনাড বা চিৎ পরমাণু।


১২) লক দ্রব্যের কীরূপ সংজ্ঞা দিয়েছেন ? অথবা, লকের মতে দ্রব্য কী ? 

উঃ লকের মতে 'দ্রব্য' হল মুখ্য গুণের অজ্ঞাত ও অজ্ঞেয় আধার।


১৩)  লক কত প্রকার দ্রব্য স্বীকার করেছেন ? 

উঃ  লক তিনপ্রকার দ্রব্য স্বীকার করেছেন। যেমন জড়দ্রব্য, মন ও ঈশ্বর।

 

১৪) লকের মতে গুণ কতপ্রকার ও কী কী ?

উঃ  লকের মতে গুণ দুই প্রকার। যেমন—মুখ্য গুণ ও গৌণ গুণ ।


১৫) মুখ্য গুণ বলতে লক কী বুঝিয়েছেন ?

উঃ যে-গুণগুলি সার্বিক, আবশ্যিক, অপরিবর্তনশীল, দ্রব্য থেকে অবিচ্ছেদ্য, মন-নিরপেক্ষ, বস্তুগত সেই গুণগুলিকে লক মুখ্য গুণ বুঝিয়েছেন।


১৬)  লকের মতে গৌণ গুণের সংজ্ঞা দাও ।

উঃ যে গুণগুলি সার্বিক নয়, আবশ্যিক নয়, পরিবর্তনশীল, মনসাপেক্ষ, বস্তুগত নয় সেই গুণগুলিকে লক গৌণ গুণ বলেছেন।

অথবা,

যে গুণগুলি প্রকৃতপক্ষে বস্তুতে বর্তমান থাকে না অথচ ব্যক্তিমন বস্তুতে আরোপ করে, সেই গুণগুলিকে গৌণ গুণ বলে। যেমন- রূপ, রস, গন্ধ, স্পর্শ, স্বাদ ইত্যাদি।


১৭) দ্রব্য বলতে বার্কলে কী বুঝিয়েছেন ? 

উঃ 'দ্রব্য' বলতে বার্কলে বুঝিয়েছেন, “দ্রব্য হল ধারণার প্রত্যক্ষ আধার।


১৮)  বার্কলের মতে দ্রব্য কতপ্রকার ও কী কী ? 

উঃ  বার্কলের মতে দ্রব্য দু-প্রকার। যথা—জীবাত্মা ও পরমাত্মা।


১৯)  হিউম দ্রব্য' বলতে কী বুঝিয়েছেন ? 

উঃ  হিউমের মতে “দ্রব্য হল গুণসমষ্টি ।”


২০) হিউম কি আত্মাকে স্বীকার করেছেন ? 

উঃ না, হিউম মন বা আত্মাকে স্বীকার করেননি।


২১) দেকার্তের মতে জড় ও মনের গুণ বা ধর্ম কী কী ? 

উঃ  দেকার্তের মতে জড়ের ধর্ম বা গুণ হল বিস্তৃতি এবং মনের গুণ বা ধর্ম হল চেতনা।


২২) গুণের সঙ্গে দ্রব্যের সম্পর্ক কী ?

উঃ  দ্রব্য হল গুণের আধার। দ্রব্যকে গুণ থেকে পৃথকরূপে চিন্তা করা হলেও দ্রব্য ও গুণ পরস্পর অবিচ্ছেদ্য ভাবে সম্পর্কিত।


২৩) লাইবনিজের মতে, মনাডগুলি পরস্পর বিচ্ছিন্ন হলেও তাদের মধ্যে কীভাবে সামঞ্জসা রক্ষিত হয় ? 

উঃ  লাইবনিজ এই প্রশ্নের উত্তরে পূর্বপ্রতিষ্ঠিত সামঞ্জস্য নীতির কথা বলেন। এই মতানুসারে ঈশ্বর জগৎ সৃষ্টি করার সময়ে প্রত্যেক চিদণুর ভিতর কোন্ সংবেদন উৎপন্ন হবে তা চিরকালের জন্য নির্দিষ্ট করে দিয়েছেন।


২৪) দেকার্তের দেহ-মনের দ্বৈতবাদের অপর নাম কী ? 

উঃ  দেকার্ডের দেহ-মনের দ্বৈতবাদের অপর নাম ক্রিয়া প্রতিক্রিয়াবাদ বা মিথস্ক্রিয়াবাদ।


২৫) "ঈশ্বরই একমাত্র দ্রব্য"-- কে বলেছেন ? 

উঃ "ঈশ্বরই একমাত্র ধব্য”- বলেছেন স্পিনোজা।


২৬) অ্যারিস্টটলকে অনুসরণ করে দ্রব্য' শব্দের যে কোনো দুটি অর্থ লেখো।

উঃ  দ্রব্য শব্দের অর্থ (১) যা স্বনির্ভর তা-ই দ্রব্য। (২) দ্রব্য হল সামান্য ও বিশেষের সমন্বয়।


২৭)  কোন্ দার্শনিক জড়দ্রব্যের অস্তিত্ব অস্বীকার করেছেন কিন্তু আত্মাকে স্বীকার করেছেন ?

উঃ দার্শনিক বার্কলে জড়দ্রব্যের অস্তিত্ব অস্বীকার করেছেন কিন্তু আত্মাকে স্বীকার করেছেন।


২৮)  দ্রব্যকে স্বয়ংক্রিয় এবং নিবংশ কে বলেছেন ?

উঃ  দ্রব্যকে স্বয়ংক্রিয় এবং নিরংশ বলেছেন লাইবনিজ।


২৯)  “গুণের অতিরিক্ত কোনো দ্রব্যের মুদ্রণ আমাদের হয় না'- কার উক্তি ? 

উঃ “গুণের অতিরিক্ত কোনো দ্রব্যের মুদ্রণ আমাদের হয় না”-- উক্তিটি হিউম-এর।


৩০) অ্যারিস্টটল 'দ্রব্য' শব্দটি ক-টি অর্থে ব্যবহার করেছেন ? 

উঃ  অ্যারিস্টটল 'দ্রব্য' শব্দটি চারটি অর্থে ব্যবহার করেছেন।


৩১) স্পিনোজার মতে দ্রব্য কী ? 

উঃ স্পিনোজার মতে দ্রব্য হল ঈশ্বর।


৩২) স্পিনোজা প্রদত্ত দ্রব্যের সমীকরণটি উল্লেখ করো। 

উঃ দ্রব্য = ঈশ্বর = প্রকৃতি।


৩৩) অ্যারিস্টটলকে লক্ষ করে দ্রব্য শব্দের অর্থ লেখো ? 

উঃ অ্যারিস্টটল দ্রব্য শব্দটিকে চারটি অর্থে প্রয়োগ করেছেন— (১) দ্রব্য হল মূর্ত বিশিষ্ট বস্তু, (২) দ্রব্য হল যা স্বনির্ভর, (৩) দ্রব্য হল জাতি ও প্রজাতি, (৪) দ্রব্য হল সবরকম ক্রিয়া ও পরিবর্তনের উৎস।


৩৪) "গুণগুচ্ছই দ্রব্য"। কে বলেছেন ? 

উঃ হিউমের মতে “গুণগুচ্ছই দ্রব্য।”


৩৫)  "গুণের অতিরিক্ত কোনো দ্রব্যের মুদ্রণ আমাদের হয় না" - কার উক্তি? 

উঃ উদ্ধৃত উক্তিটি ডেভিড হিউমের।


৩৬)  “অধ্যাত্ম দ্রব্য দু-প্রকার—জীবাত্মা ও পরমাত্মা।” -কার মত? 

উঃ বার্কলের মত।


৩৭) "দ্রব্যের ধারণা উদ্ভট কল্পনা।"-কার উক্তি 

উঃ " দ্রব্যের ধারণা উদ্ভট কল্পনা।” উক্তিটি হিউম-এর।


৩৮) "জড় দ্রব্য বা অধ্যাত্ম দ্রব্য, কোনো দ্রব্যেরই অস্তিত্ব নেই।" কে বলেছেন ?

উঃ কথাটি বলেছেন হিউম।


 ৩৯) জড় দ্রব্য নেই, আত্মা নেই, ঈশ্বর নেই।" -এ কথা কে বলেছেন ?

 উঃ –এ কথা বলেছেন হিউম।


৪০)  "জড় দ্রব্য হল কতকগুলি গুণের সমষ্টি। অথবা দ্রব্য হল গুণের সমষ্টি।" -কে বলেছেন ? 

 উঃ  —বলেছেন হিউম।


৪১) “বস্তুর অস্তিত্ব জ্ঞাতার মনের ওপর নির্ভরশীল ।" -কে বলেছেন ?

উঃ  কথাটি বলেছেন বার্কলে।


৪২) "দ্রব্য হল ক্রিয়া বা শক্তির উৎস।" কার মত ? 

উঃ – এটি লৌকিক মত।


৪৩)  "জড় দ্রব্য বলে কিছু নেই।”-কোন্ দার্শনিকের মত? 

উঃ এটি দার্শনিক বার্কলের মত।


৪৪)  "যা স্বনির্ভর, তা-ই দ্রব্য " কে বলেছেন ? 

উঃ -এটি দেকার্ত বলেছেন।


৪৫)  "দ্রব্য নেই, আছে শুধু মন ও মনের ধারণা।" -এটি কার উক্তি ? 

উঃ  –এটি বার্কলের উক্তি ।


৪৬)  দ্রব্য - ঈশ্বর = প্রকৃতি।" -এ কথা কে বলেছেন ? 

উঃ –এ কথা স্পিনোজা বলেছেন।


৪৭)  “যা স্বনির্ভর, যার সত্তার উৎস অন্য সত্তা নয়, তা-ই দ্রব্য।" -কে বলেছেন ?

উঃ -দেকার্ত বলেছেন।


৪৮) “ঈশ্বর হল অন্যনিরপেক্ষ দ্রব্য, মন এবং জড় হল সৃষ্ট দ্রব্য।” –কার মত ? 

উঃ–এটি দেকার্ত-এর মত।


৪৯)  “দ্রব্য তিনটি। যথা-জড়, মন ও ঈশ্বর।” কার উক্তি ?

উঃ–এটি দেকার্ত-এর উক্তি ।


৫০) “স্বাধীন আত্মসক্রিয়তাই দ্রব্যের লক্ষণ।” –কার উক্তি ? 

উঃ–এটি লাইবনিজ-এর উক্তি।


৫১) "দ্রব্য হল সরল, অবিভাজ্য, আত্মক্রিয়াশীল চিৎ পরমাণু।"-কার উক্তি ?

উঃ লাইবনিজ-এর উক্তি।


৫২)  "মনাড একমাত্র দ্রব্য।” কার মত?

উঃ এটি দার্শনিক লাইবনিজ এর মত।


৫৩)  “দ্রব্য অসংখ্য চিৎ-পরমাণু।”-কে বলেছেন ? 

উঃ  লাইবনিজ বলেছেন।


৫৪) দ্রব্য সামান্য ও বিশেষের সমন্বয়।" -এটি কার উক্তি

উঃ– এটি অ্যারিস্টটল-এর উক্তি


৫৫)  "দ্রব্য হল গুণের আধার বা আশ্রায় ।" -এ কথা কে বলেছেন ? 

উঃ –এ কথা দেকার্ত বলেছেন।


৫৬) "দ্রব্য হল তা-ই যা স্বনির্ভর ও স্ব-বেদ্য।" -কার উক্তি ?

উঃ —উক্তিটি স্পিনোজা-এর।


৫৭)  “সব কিছুই ঈশ্বর এবং ঈশ্বরই সবকিছু।" -কে বলেছেন ?

উঃ  এটি স্পিনোজা বলেছেন।


৫৮) "দ্রব্য এক ও অনন্য।” –কোন্ দার্শনিকের উক্তি ?

 উঃ – দার্শনিক স্পিনোজার উক্তি ।


৫৯) "দ্রব্য স্বয়ংসম্পূর্ণ এবং অপরিণামী।” –কে বলেছেন ?

উঃ –এটি স্পিনোজা বলেছেন।


৬০) "দ্রব্য সরল ও অবিভাজ্য বা অংশহীন।”---এ কথা কে বলেছেন ? 

উঃ -এ কথা লাইবনিজ বলেছেন।


৬১) "দ্রব্য মৌলিক, অবিভাজ্য ও অসংখ্য।” -কার মত?

উঃ  লাইবনিজ-এর মত।


৬২) "গুণ দু-প্রকার মুখ্য গুণ ও গৌণ গুণ।” –কে বলেছেন ?

উঃ –এটি লক বলেছেন। 


৬৩)  “অস্তিত্ব প্রত্যক্ষ-নির্ভর।” কার উক্তি ?

উঃ  –এটি বার্কলের উক্তি।


৬৪) "Esse est percipi"-কে বলেছেন ? 

 উঃ এটি বার্কলে বলেছেন।


৬৫)  “আত্মা হল কতকগুলি মানসিক অবস্থার সমষ্টি।” -কার মত ? 

উঃ  -এটি হিউম-এর মত।


৬৬)   “ইন্দ্রিয়গ্রাহ্য জগৎ ধারণার অনুলিপি।” –কে বলেছেন ?

উঃ –এটি প্লেটো বলেছেন।


৬৭)" মনের সারধর্ম চিন্তন, জড়ের সারধর্ম বিস্তৃতি" কি বলেছেন? 

উঃ দেকার্ত বলেছেন।

Read More

Sunday, 14 August 2022

SAQ OF THE POEM "THE SICK ROSE" (WBCHSE)

Leave a Comment

 THE SICK ROSE 

Short Answer-Type Questions (SAQ)

1. Who composed  the poem The Sick Rose".

Ans. William Blake composed the poem The Sick Rose.


2. Where from is taken the poem "The Sick Rose"?

Ans. The poem "The Sick Rose" is taken from Blake's The Songs of Experience.


3. How many lines does the poem 'The Sick Rose' consist of ?

Ans. The poem The Sick Rose' consists of eight lines. 


4. Who is sick in the poem of Blake?

Ans A 'rose' is sick in the poem of Blake.


5. Why is the rose sick?

Ans. The rose is sick because a worm has attacked it.


6. When did the worm creep into the rose's bed?

Ans The worm crept into the rose's bed on a stormy night. 


7. What does the poet suggest by the presence of the worm ?

Ans. By the presence of the worm the poet suggests the dark side of sexuality.


8. How many quatrains does the poem 'The Sick Rose' consist of? 

Ans The poem 'The Sick Rose' consists of two quatrains.


9. What is the rhyme scheme of the poem 'The Sick Rose' ?

Ans The rhyme scheme of the poem is abcb defe.


10. What is the symbol of the rose that is accepted?

 Ans Love is the symbol of the rose that is accepted.


11 "Has found out thy bed of crimson joy"- Whose bed is referred to here?

Ans Here 'thy bed' refers to the bed of the rose.


 12. What does the word 'howling storm' refer to ?

Ans The word 'howling storm' refers to a chaos.


13. How does the worm feel after finding out the bed of the rose ? 

Ans The worm feels happy after finding out the bed of the rose.


14. Why is the bed of the rose crimson ?

Ans. The bed of the rose is crimson as the rose is bleeding by the bite of the worm.


15. Why does the worm take shelter in the rose ? 

Ans. The worm takes shelter in the rose to destroy it.


16. Who has destroyed the life of the rose ?

Ans. The life of the rose has been destroyed by an invisible worm.


17. Why is the love a 'secret' in the poem 'The Sick Rose' ? 

Ans. The love is a secret in the poem, "The Sick Rose' as the rose doesn't know anything about it.


18. Why is the worm joyful?

Ans. The worm is joyful as it has found out a bed in the rose.


19. Why could the rose not protect itself from the worm?

Ans. The rose couldn't protect itself from the worm as it was unaware of the dangerous worm.


20. Why did the worm kill the rose ?

 Ans. The lust of the worm killed the rose.


 21. How is the rose?

 Ans. The rose is sick.


22. Who comes in contact with the rose? 

Ans. The worm comes in contact with the rose.


 23. Who flies at night?

Ans. The worm flies at night.


24. Who has found out the rose's bed?

Ans. The invisible worm has found out the rose's bed.


25.  What happens to the rose ?

Ans. The rose becomes sick and destroyed. 


26. How is the rose's bed described ?

Ans. It is described as crimson joy.


27. How does the worm destroy the rose?

Ans. The worm destroys the rose with its dark, secret love.

28. When does the invisible worm fly?

Ans.  The invisible worm flies in stormy night.


<<<<<<<<<<<<>>>>>>>>>>


Read More

Textual Grammar of "THE SICK ROSE"

Leave a Comment

 

Textual Grammar of "THE SICK ROSE" 

Do as directed


1. The invisible worm has found out your bed. [Change the voice]

 Ans Your bed has been found out by the invisible worm. 

2. His dark, secret love destroys your life. [Change the voice]


Ans. Your life is destroyed by his dark, secret love.


3. The poet says, "Oh rose! you are sick". [Change the mode of narration]


Ans. The poet exclaims with sorrow that the rose is sick.


4. The poet says, "The invisible worm has found out your bed." [Change the mode of narration]


Ans. The poet says that the invisible worm has found out her bed. 

5. The invisible worm flies in the howling storm. [Change into complex and compound sentences]


Ans. The invisible worm flies in the storm which is howling. [complex

 The invisible worm flies in the storm and it is howling. [compound


6. The rose is the finest flower. [Change the degree of comparison]


Ans. Comparative degree: The rose is finer than any other flower.

Positive degree: No other flower is as fine as the rose.


7. His love is darkest of all. [Change the degree of comparison]


Ans. Positive: None other's love is as dark as his.

Comparative: His love is darker than that of anybody.


8. The worm is invisible. It flies in the night. [Join into simple, complex and compound sentences]


Ans. Simple: The invisible worm flies in the night.

Complex: The worm which is invisible flies in the night. 

Compound: The worm is invisible and it flies in the night.

9. His love is dark. His love is secret. It destroys your life. [Join the sentences into simple, complex and compound sentences]


Ans. Simple: His dark secret love destroys your life. 

Complex: His love which is dark and secret destroys your life. 

Compound: His love is dark and secret and it destroys your life.


10. The invisible worm flies in the night. [Split into simple sentences] 

Ans. The worm is invisible. It flies in the night.

<<<<<<<<<>>>>>>>>

Read More

Monday, 16 May 2022

একাদশ শ্রেণীর দর্শন (দর্শনের শাখাসমূহ) SAQ

Leave a Comment

 দর্শনের শাখাসমূহ

সংক্ষিপ্ত উত্তর ভিত্তিক প্রশ্নোত্তর ( SAQ)

প্রশ্ন: 'Epistemology' শব্দের বাংলা প্রতিশব্দ কী?

উত্তর:  'Epistemology' শব্দের বাংলা প্রতিশব্দ হল জ্ঞানবিদ্যা।


প্রশ্ন: 'Epistemology' শব্দটি কোন্ কোন্ শব্দ থেকে উৎপন্ন হয়েছে?

উত্তর: Epistemology' শব্দটি 'Episteme' ও 'Logos' শব্দ থেকে উৎপন্ন হয়েছে।


প্রশ্ন: ‘Episteme' শব্দের অর্থ কী?

উত্তর: 'Episteme' শব্দের অর্থ হল জ্ঞান। 


প্রশ্ন ‘logos' শব্দের অর্থ কী?

উত্তর: 'logos' শব্দের অর্থ বিদ্যা।


প্রশ্ন: জ্ঞানবিদ্যার একটি আলোচ্য বিষয় উল্লেখ করো।

উত্তর: জ্ঞানবিদ্যার একটি আলোচ্য বিষয় হল জ্ঞানের সংজ্ঞা নির্ধারণ করা। 

প্রশ্ন: সংকীর্ণ অর্থে জ্ঞানবিদ্যার আলোচ্য বিষয় কী? 

উত্তর: বস্তুগত ও আকারগত সত্যতা।


প্রশ্ন:  কোন্ শাখাকে দর্শনের ভিত্তি বলা হয়?

উত্তর: জ্ঞানবিদ্যাকে দর্শনের ভিত্তি বলা হয়।


প্রশ্ন: জ্ঞান ও বিশ্বাসের পার্থক্য কোথায় আলোচিত হয়?

উত্তর: জ্ঞানবিদ্যা জ্ঞান ও বিশ্বাসের পার্থক্য আলোচনা করে।


প্রশ্ন:  'Metaphysics' শব্দের বাংলা প্রতিশব্দ কী?

উত্তর: 'Metaphysics' শব্দের বাংলা প্রতিশব্দ অধিবিদ্যা।


প্রশ্ন:  ‘Metaphysics’ শব্দটি কোন্ কোন্ শব্দ থেকে উৎপন্ন হয়েছে?

উত্তর: ‘Metaphysics’ শব্দটি 'Meta’ ও ‘Physics' শব্দ থেকে উৎপন্ন হয়েছে।


প্রশ্ন: 'Meta' শব্দের অর্থ কী? 

উত্তর: 'Meta' শব্দের অর্থ হল পরবর্তী।


প্রশ্ন: অধিবিদ্যায় কোন্ দুটি জগৎ-এর কথা বলা হয়েছে? 

উত্তর: অধিবিদ্যায় যে দুটি জগৎ-এর কথা বলা হয়েছে তা হল (a) ইন্দ্রিয়গ্রাহ্য জগৎ ও (b) অতীন্দ্রিয় জগৎ।


প্রশ্ন: 'Metaphysics' শব্দের ব্যুৎপত্তিগত অর্থ কী? 

উত্তর:  'Metaphysics' শব্দের ব্যুৎপত্তিগত অর্থ হল পদার্থবিদ্যার পরবর্তী আলোচনা।


প্রশ্ন: অধিবিদ্যার আলোচ্য বিষয়গুলি ক-প্রকার?

উঃ অধিবিদ্যার আলোচ্য বিষয়গুলি দু-প্রকার, যা হল তত্ত্ব বিষয়ক ও ধর্ম বিষয়ক।


প্রশ্ন: দুজন দার্শনিকের নাম বলো যারা অধিবিদ্যার আলোচ্য বিষয়কে অজ্ঞাত ও অজ্ঞেয় বলেছেন।

উত্তর: হিউম, কোঁত প্রমুখ দার্শনিক অধিবিদ্যার আলোচ্য বিষয়কে অজ্ঞাত ও অজ্ঞেয় বলেছেন।


প্রশ্ন: ‘Meta' শব্দটি কোন্ ভাষার শব্দ?

উত্তর: ‘Meta' শব্দটি গ্রিক শব্দ।


প্রশ্ন: দুজন দার্শনিকের নাম বলো যারা অধিবিদ্যাকে জ্ঞানবিদ্যার দাসত্ব থেকে মুক্তির কথা বলেছেন।

উত্তর: মারভিন ও পেরি অধিবিদ্যাকে জ্ঞানবিদ্যার দাসত্ব থেকে মুক্তির কথা বলেন।


প্রশ্ন: দর্শনের কোন শাখায় অবভাস ও বস্তুস্বরূপের মধ্যে পার্থক্য করা হয়?

উত্তর: অধিবিদ্যায় অবভাস ও বস্তু স্বরূপের মধ্যে পার্থক্য করা হয়।


প্রশ্ন: 'Metaphysics' শব্দের অর্থ কী? 

উত্তর: 'Metaphysics' শব্দের অর্থ হল 'অধিবিদ্যা'।


প্রশ্ন: কার্যকারণ সম্পর্কের স্বরুপ কোথায় আলোচনা করা হয়। 

উত্তর: অধিবিদ্যায় কার্যকারণ সম্পর্কের স্বরূপ আলোচনা করা হয়।


প্রশ্ন:  Metaphysics' শব্দের আক্ষরিক অর্থ কী?

উত্তর: 'Metaphysics' শব্দের আক্ষরিক অর্থ হল—যা ইন্দ্রিয়গ্রাহ্য জগতের আলোচনাকে ছাড়িয়ে যায়। 


প্রশ্ন: অধিবিদ্যার আলোচ্য বিষয়গুলি কী কী?

উত্তর: দেশ, কাল, কার্যকারণ সম্পর্ক, ঈশ্বর, আত্মা ইত্যাদি বিষয় সম্পর্কে অধিবিদ্যা আলোচনা করে।


প্রশ্ন: দর্শন ও অধিবিদ্যার সম্পর্ক ক-টি দিক থেকে আলোচিত হয়?

উত্তর: দর্শন ও অধিবিদ্যার সম্পর্ক তিনটি দিক থেকে আলোচিত


প্রশ্ন:  অধিবিদ্যার মূল আলোচ্য বিষয় কী?

উত্তর: অধিবিদ্যার মূল আলোচ্য বিষয় হল অপার্থিব ও অতীন্দ্রিয় বিষয়। 


 প্রশ্ন: কান্টের মতে অধিবিদ্যা কি সম্ভব?

উত্তর: কান্টের মতে অধিবিদ্যা সম্ভব নয়। 


প্রশ্ন কোন্ কোন্ দার্শনিক অধিবিদ্যাকে দর্শনের সঙ্গে অভিন্ন বলে মনে করেন? 

উত্তর: প্লেটো, হেগেল, ব্রাডলি প্রমুখ দার্শনিক অধিবিদ্যাকে দর্শনের সঙ্গে অভিন্ন বলে মনে করেন। 

প্রশ্ন: আলেকজান্ডারের মতে দর্শন ও অধিবিদ্যার সম্পর্ক কীরূপ?

উত্তর: আলেকজান্ডারের মতে, দর্শন ও অধিবিদ্যা অভিন্ন। 

প্রশ্ন:  কান্টের মতে দু-প্রকার অধিবিদ্যা কী কী?

উত্তর: কান্টের মতে, দু-প্রকার অধিবিদ্যা হল প্রকৃতির অধিবিদ্যা ও প্রাচীন অধিবিদ্যা।


প্রশ্ন:  'Noumenon' শব্দের অর্থ কী?

উত্তর: 'Noumenon' শব্দের অর্থ অতীন্দ্রিয় সত্তা। 


প্রশ্ন: কান্ট কেন অধিবিদ্যার আলোচনাকে নিষ্ফল বলেছেন?

উত্তর: কান্টের মতে, যথার্থ জ্ঞানের জন্য বুদ্ধি ও অভিজ্ঞতা উভয়ের সাহায্য প্রয়োজন। অথচ অধিবিদ্যা শুধু বুদ্ধিলব্ধ জ্ঞান নিয়ে আলোচনা করে। তাই এই আলোচনা নিষ্ফল। 


প্রশ্ন: অধিবিদ্যা সম্পর্কে হার্বার্ট স্পেনসারের বক্তব্য কী?

উত্তর: অধিবিদ্যা সম্পর্কে হার্বার্ট স্পেন্সারের বক্তব্য হল জগৎ অজ্ঞাত ও অজ্ঞেয়।


প্রশ্ন: হিউমের মতে, অধিবিদ্যার ধারণাগুলি কেমন? 

উত্তর: হিউমের মতে অধিবিদ্যার ধারণাগুলি অর্থহীন।


প্রশ: অধিবিদ্যা সম্পর্কে দার্শনিক কোতের মত কী?

উত্তর: অধিবিদ্যা সম্পর্কে দার্শনিক কোঁতের মত হল 'অধিবিদ্যা অর্থহীন ও অসম্ভব। 


প্রশ্ন: একজন যৌক্তিক প্রত্যক্ষবাদী দার্শনিকের নাম বলো। 

উত্তর: এ. জে. এয়ার হলেন একজন যৌক্তিক প্রত্যক্ষবাদী দার্শনিক।


প্রশ্ন:  'Ethics' শব্দটি কোন ইংরেজি শব্দ থেকে এসেছে?

উত্তর: Ethics' শব্দটি ইংরেজি শব্দ 'Ethos' শব্দ থেকে এসেছে।


প্রশ্ন: Ethos' শব্দটি কোন শব্দ?

উত্তর: 'Ethos' শব্দটি হল একটি গ্রিক শব্দ।


প্রশ্ন: 'Ethos' শব্দের অর্থ কী?

উত্তর: Ethos' শব্দের অর্থ হল আচার-ব্যবহার। 


প্রশ্ন: Ethics' শব্দের ব্যুৎপত্তিগত অর্থ কী?

উত্তর: 'Ethics' শব্দের ব্যুৎপত্তিগত অর্থ হল-মানুষের আচার ব্যবহার সম্পর্কিত আদর্শনিষ্ঠ আলোচনা।


প্রশ্ন;  নীতিবিদ্যার প্রধান আলোচ্য বিষয় কী?

উত্তর: নীতিবিদ্যার প্রধান আলোচ্য বিষয় হল নৈতিক ও অনৈতিক ক্রিয়ার পার্থক্য নির্ণয়, নৈতিক বিচার ও তার মানদণ্ড নির্ণয় করা।


প্রশ্ন: মানুষের কোন প্রকার ক্রিয়া নীতিবিদ্যার আলোচ্য বিষয়? 

উত্তর: নীতিবিদ্যার আলোচ্য বিষয় হল ঐচ্ছিক ক্রিয়া ও অভ্যাসজাত ক্রিয়া।


প্রশ্ন: " নীতিবিদ্ লিলির মতে নীতিবিদ্যা কী?

উত্তর: লিলির মতে নীতিবিদ্যা হল সমাজের বসবাসকারী মানুষের আচার-আচরণ সম্পর্কীয় একটি আদর্শনিষ্ঠ বিজ্ঞান।


প্রশ্ন: চারপ্রকার নীতিবিদ্যা কী কী? 

উত্তর: চারপ্রকার নীতিবিদ্যা হল- (i) আদর্শনিষ্ঠ নীতিবিদ্যা, (ii) পরানীতিবিদ্যা, (iii) ব্যাবহারিক নীতিবিদ্যা ও (iv) পরিবেশ নীতিবিদ্যা


প্রশ্ন নীতিবিদ্যার লক্ষণ কী?

উত্তর:  নীতিবিদ্যার লক্ষণ হল নৈতিকতা, নৈতিক সমস্যা ও নৈতিক বিচার সম্পর্কে দার্শনিক চিত্তন।


প্রশ্ন: ভালো-মন্দ শব্দগুলির অর্থ কোথায় আলোচিত হয়? 

উত্তর: ভালো-মন্দ শব্দের অর্থ পরানীতিবিদ্যায় আলোচিত হয়।


প্রশ্ন:  পরা নীতিবিদ্যা কী?

উত্তর: নীতিবিদ্যার যে শাখায় ভালো-মন্দ, ন্যায়-অন্যায় ইত্যাদি শব্দগুলির অর্থবিচার করা হয় তা হল পরা নীতিবিদ্যা। 


প্রশ্ন:  নৈতিক আদর্শ সংক্রান্ত একটি মতবাদের নাম বলো।

উত্তর: নৈতিক আদর্শ সংক্রান্ত একটি মতবাদ হল সুখবার 


53 কোন কাজের ভালো বা মন্দহ দর্শনের কোন শাখা বিচার করে?

উত্তর: নীতিবিন্যায় কোনো কাজের ভালো বা মন্দ বিচার করা হয়।


প্রশ্ন:  নীতিবিদ্যার সর্বাধুনিক শাখাটির নাম কী?

উত্তর: নীতিবিদ্যার সর্বাধুনিক শাখাটি হল পরিবেশ নীতিবিদ্যা।


প্রশ্ন: দর্শনের দুটি শাখার নাম বলো যাদের আদর্শনিষ্ঠ বলা হয়।

উত্তর: যুক্তিবিজ্ঞান ও নীতিবিজ্ঞানকে আদর্শনিষ্ঠ বলা হয়।


প্রশ্ন: দর্শনের কোন শাখায় মঙ্গলের আদর্শ আলোচিত হয়। 

উত্তর: নীতিবিদ্যায় মলের আদর্শ আলোচিত হয়।


প্রশ্ন: সমাজদর্শন বলতে কী বোঝায়।

উত্তর: দর্শনের যে শাখায় সমাজের উদ্দেশ্য, আদর্শ, মূল্য, প্রকারভেদ, সর্বোত্তম প্রকার ইত্যাদি সম্পর্কে আলোচনা করা হয় তা হল সমাজদর্শন।


 প্রশ্ন:  সমাজদর্শনের কাজ কী?

উত্তর: সমাজদর্শনের কাজ হল সমাজবিজ্ঞানের বিষয়বস্তুর দার্শনিক তাৎপর্য নির্ণয় করা।


প্রশ্ন:  জিসবার্টের মতে, সমাজদর্শনের অংশগুলি কী কী?

উত্তর: জিসবার্টের মতে, সমাজদর্শনের দুটি অংশ হল জ্ঞান বিষয়ক ও মূল্য বিষয়ক।


প্রশ্ন: সমাজদর্শনের কয়েকটি আলোচ্য বিষয় কী কী?

উত্তর: সমাজদর্শনের কয়েকটি আলোচ্য বিষয় হল সামাজিক সংগঠন, সামাজিক আদর্শ, মূল্যবোধ ইত্যাদি।


প্রশ্ন: সমাজবিজ্ঞান কোন প্রকারের বিজ্ঞান। 

উত্তর: সমাজবিজ্ঞান হল আদর্শনিষ্ঠ বিজ্ঞান।


প্রশ্ন:  সমাজদর্শনের গঠনমূলক কাজ কী?

উত্তর: সমাজদর্শনের গঠনমূলক কাজ হল সামাজিক আদর্শের সত্যতা ও যথার্থতা বিচার।


 প্রশ্ন: সমাজদর্শনের কাজ কী কী।

উত্তর: সমাজদর্শনের তিনপ্রকার কাজ হল- তত্বমূলক, বিচারমূলক ও সমম্বয়মূলক। 


প্রশ্ন: সমাজদর্শনের মূল আলোচ্য বিষয় কী? 

উত্তর: সমাজদর্শনের মূল আলোচ্য বিষয় হল জ্ঞান বিষয়ক এবং মূল্য বিষয়ক যথার্থ জ্ঞানের আলোকে সামাজিক আদর্শ, লক্ষ্য ও মূল্য আলোচনা করা।


প্রশ্ন: সমাজদর্শনকে কেন দশর্নের ওপর নির্ভর করতে হয়। 

উত্তর: মূল্যের স্বরূপ জানার জন্য সমাজদর্শনকে দর্শনের ওপর নির্ভর করতে হয়।


 73 সমাজবিজ্ঞান ও দর্শনের মিলনক্ষেত্র কাকে বলা হয়। 

উত্তর: সমাজদর্শনকে সমাজবিজ্ঞান ও দর্শনের মিলনক্ষেত্র বলা।


প্রশ্ন: যুক্তিবিদ্যা বা তর্কবিদ্যা শব্দটির ইংরেজি প্রতিশব্দ কী?

উত্তর: যুক্তিবিদ্যা বা তর্কবিদ্যা শব্দটির ইংরেজি প্রতিশব্দ হল Logic


প্রশ্ন:  'Logic' শব্দটি কোন্ ইংরেজি প্রতিশব্দ থেকে এসেছে।

উত্তর: 'Logic' শব্দটি 'Logos' প্রতিশব্দ থেকে এসেছে।


প্রশ্ন: 'Logos' শব্দের দুটি অর্থ কী কী? 

উত্তর: 'Logos' শব্দের দুটি অর্থ হল চিন্তা ও ভাষা।


প্রশ্ন: যুক্তিবিদ্যা কাকে বলে?

উত্তর: ভাষার প্রকাশিত চিন্তা বা অনুমান সম্পর্কে আলোচনা করে যে শাস্ত্র, সেই শাস্ত্রকে বলে যুক্তিবিদ্যা।


প্রশ্ন:  যুক্তিবিদ্যার আলোচ্য বিষয় কী?

উত্তর: যুক্তিবিদ্যার আলোচ্য বিষয় হল যুক্তি এবং বৈধতা ও আনুষঙ্গিক বিষয়।


প্রশ্ন:  সমাজদর্শনের জনক কে?

উত্তর: সমাজদর্শনের জনক হলেন দার্শনিক অগাস্ট কোঁৎ।


প্রশ্ন: যুক্তির গঠনগত একক কী?

উত্তর: যুক্তির গঠনগত একক হল বচন।


প্রশ্ন: ম্যাকেঞ্জির মতে নীতিবিদ্যা কী?

উত্তর: ম্যাকেঞ্জির মতে, "যে শাস্ত্র মানুষের অন্তর্নিহিত আদর্শের সাধারণ আলোচনা করে তা হল নীতিবিদ্যা”। 


প্রশ্ন: যুক্তিবিদ্যায় চিন্তা শব্দটি কোন অর্থে ব্যবহৃত হয়?

উত্তর: যুক্তিবিদ্যায় চিন্তা শব্দটি সংকীর্ণ অর্থে ব্যবহৃত হয়।


প্রশ্ন: আরোহ যুক্তির কাজ কী?

উত্তর: আরোহ যুক্তির কাজ হল প্রকৃতির একরূপতা নিয়ম ও কার্যকারণ নিয়মের সাহায্যে বিশেষ বিশেষ ঘটনা পর্যবেক্ষণ করে একটি সার্বিক সংশ্লেষক বচন প্রতিষ্ঠা করা।


প্রশ্ন: অবরোহ যুক্তির কাজ কী? 

উত্তর: অবরোহ যুক্তির কাজ হল সার্বিক সত্য থেকে বিশেষ সত্যে উপনীত হওয়া।


প্রশ্ন:  দর্শনের কোন শাখা মানুষের চিন্তার বৈধতা নিয়ে আলোচনা করে? 

উত্তর: যুক্তিবিদ্যা মানুষের চিন্তার বৈধতা নিয়ে আলোচনা করে।


প্রশ্ন: আমাদের জীবনের তিনটি মৌলিক মূল্যবোধ কী কী? 

উত্তর: আমাদের জীবনের তিনটি মৌলিক মূল্যবোধ হল-সত্য, শিব ও সুন্দর।

Read More

Friday, 13 May 2022

Write an application to the head of your institution about the difficulties you faced everyday in the overcrowded classroom.

Leave a Comment

 Write an application to the head of your institution about the difficulties you faced everyday in the overcrowded classroom.

Ans 

To,

The headmaster,

Gangarampur High (HS) school

Gangarampur, Dakshin Dinajpur

sir,

   On behalf of the students of class xi, I beg to state that we are facing a great difficulties everyday in attending our classes. There are fifteen benches in the room and each bench cannot accommodate more than five students. As there are more than 125 students in the class. Six students are compelled to share a bench. So, it becomes very difficult for the students to sit and write down the notes at ease. In summer overcrowding causes us inconvenience.

  under the above circumstances, I request you to split the class into two sections at an early date.

 

                                               yours obediently,

                                                 R. Das  

                                                Class xi Roll no. 12

                 gangarampur High (HS) school             






Read More

Wednesday, 11 May 2022

Explain the significance of the title of the story "The Comedy of Errors" (

Leave a Comment

 


Explain the significance of the title of the story "The Comedy of Errors" ('কমেডি অফ এররস" গল্পটির নামকরণের যৌক্তিকতা বিচার করো)

Ans. The story of this comedy  is really funny where the wife sends her husband to jail.  The twin brothers Antipholus and the twin servant Dromio caused a lot of confusion and funny incidents one after another.  Adriana claimed that her husband was  in the convent custody, and at that very moment her real husband and servant Dromio also appeared there.  Antipholus complained that he had to stay in jail for falsely accusing her of insanity.  Adriana didn't really understand who her real husband was as the two brothers were looking  same as well as their twin servants.  Throughout the whole story, comedy and characters make mistakes at every step.  So the title of the story is appropriate.

Read More