Thursday 6 February 2020

HS Philosophy Suggestion for final examination 2020(WBCHSE)

Leave a Comment

 উচ্চ মাধ্যমিক (XII) 2020 দর্শন সাজেশনHS 2020 Philosophy Suggestion


Part-A (40 Marks)

নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও (প্রশ্নগুলি লক্ষণীয়)                                                ৮×৫=,৪০
১। নিরপেক্ষ বচন বলতে কি বোঝ?  গুন ও পরিমাণ উদাহরণ সহযোগে নিরপেক্ষ এবং সাপেক্ষ বচন এর মধ্যে পার্থক্য দেখাও। বচনের সংযোজকের কাজ কী?                                 ২+৪+২=৮
অথবা, বচন বলতে কি বোঝো?  বচন এবং বাক্যের মধ্যে পার্থক্য কর। নিরপেক্ষ বচনে পদের ব্যাপ্যতা বলতে কী বোঝো?

অথবা , নিচের বাক্যগুলোকে বচনে প্রকাশ কর এবং তাদের গুন ও পরিমাণ / ব্যাপ্য ও অব্যাপ্য উল্লেখ কর:        
                                         ২×৪=৮
(ক) কেবল পরিশ্রমী রায় সফল হয়।
(খ) শিশুরা ছাড়া আর কেউ সরল নয় 
(গ) খুব কমসংখ্যক রাজনীতিবিদ সৎ। 
(ঘ) বৃত্তাকার বর্গক্ষেত্র নেই।

*(Test Paper থেকে অনুশীলন করো)

২। আবর্তনের নিয়মগুলি উদাহরণসহ উল্লেখ কর। 'O' বচনের আবর্তন সম্ভব নয় কেন? কোনো ক্ষেত্রে কি 'A' বচনে সরল আবর্তন সম্ভব? আলোচনা কর।

অথবা, বিবর্তন কাকে বলে? বিবর্তনকে অমাধ্যম অনুমান বলা হয় কেন? দৃষ্টান্তসহ বিবর্তনের নিয়মগুলি ব্যাখ্যা করো।

 নিচের বাক্যগুলোর আবর্তন ও বিবর্তন করো / আবর্তিত রূপের বিবর্তিত কর / বিবর্তিত রূপের আবর্তিত কর।                            ২×৪=৮

(ক) সাদা বাঘ আছে 
(খ) মানুষ মাত্রই পরিশ্রমী নয়।  
(গ) এমন কোনো মানুষ নেই যিনি অমর। 
(ঘ) সব ভালো যার শেষ ভালো।

*(টেস্ট পেপার থেকে অনুশীলন করো।)

৩। নিচের যুক্তি গুলিকে আদর্শ আকারে পরিণত করে তাদের মূর্তি ও সংস্থান উল্লেখ করো ও বৈধতা বিচার করো।      ৪+৪=৮

(ক) কোন কবিই অমর নয়; যেহেতু যে কোন কবি মানুষ এবং মানুষ অমর নয়।

(খ) কেবলমাত্র সত্যবাদী ব্যক্তিরাই হৎ এবং সকল সত্যবাদী ব্যক্তি হয় শ্রদ্ধেয়। সুতরাং সকল শ্রদ্ধেয় ব্যক্তিই হন সৎ।

(টেস্ট পেপার থেকে অনুশীলন করো।)

অথবা, টীকা লেখ। (দুটি) 

(ক) অব্যাপ্য হেতু দোষ (খ) নিরপেক্ষ ন্যায়ের সংস্থান (গ) অবৈধ সাধ্য দোষ। (গ) চারিপদঘটিত দোষ ((উ) নিরপেক্ষ ন্যায়ের সাধ্য পদ পক্ষপাত এবং হেতু পদের কাজ।

অথবা,  প্রমাণ কর : (I) দুটি হেতু বাক্য বিশেষ হলে কোনো সিদ্ধান্ত পাওয়া যায় না। (ii) একটি ‘A’ বচন কেবলমাত্র প্রথম সংস্থানেই সিদ্ধান্ত হতে পারে।

৪। দৃষ্টান্ত সহ মিলের অন্বয়ী-ব্যতিরেকী পদ্ধতি বা যুগ্ম পদ্ধতি ব্যাখ্যা কর। [সংজ্ঞা, আকার, দৃষ্টান্ত, সুবিধা (দুটি), অসুবিধা (দুটি)]           ২+১+১+২+২=৮

অথবা, "সমুদ্রের কাছাকাছি জায়গায় প্রচুর নারকেল গাছ জন্মায়। সুতরাং সমুদ্র তীরবর্তী আবহাওয়া নারকেল গাছ জন্মবার কারণ''।---- এখানে মিলের কোন পদ্ধতি প্রয়োগ করা হয়েছে তা চিহ্নিত কর। এই পদ্ধতিটির সূত্র উল্লেখ করো এবং সুবিধা (দুটি) অসুবিধা (দুটি) লেখ।                 ১+৩+২+২=৮

৫। নিচের আরোহ যুক্তিগুলি বিচার কর এবং কোন দোষ থাকলে উল্লেখ কর।

(ক) নুতন পোশাকটি পরার পরই তার জ্বর হল। সুতরাং নতুন পোশাকটাই তার জ্বর এর কারন।
(খ) শীতের পরই বসন্ত আসে, কাজেই শীত হল বসন্তের কারণ।

*(টেস্ট পেপার থেকে অনুশীলন কর।)

অথবা, টীকা লেখ। ( দুটি) 

(ক) মন্দ উপমা 
(খ) অবান্তর বা অপ্রাসঙ্গিক বিষয়কে কারণ বলে মনে করার দোষ। 
(গ)  অবৈধ সামান্যীকরণ দোষ। 
(গ) আবশ্যিক শর্তকে সম্পূর্ণ কারণ হিসেবে গণ্য করা জনিত দোষ ।
<<<<<<<<<<>>>>>>>>>>
If You Enjoyed This, Take 5 Seconds To Share It

0 comments: