Friday, 25 March 2022

HS PHILOSOPHY SUGGESTION 2022 উচ্চ মাধ্যমিকের দর্শন সাজেশন ২০২২

Leave a Comment

  উচ্চ মাধ্যমিক (XII)  দর্শন সাজেশন ২০২২ 

 HS Philosophy Suggestion 2022   

            Part-A (40 Marks)


নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও (প্রশ্নগুলি লক্ষণীয়)                                                ৮×৫=৪০

১। নিরপেক্ষ বচন বলতে কি বোঝ?  গুন ও পরিমাণ উদাহরণ সহযোগে নিরপেক্ষ এবং সাপেক্ষ বচন এর মধ্যে পার্থক্য দেখাও। বচনের সংযোজকের কাজ কী?                                 ২+৪+২=৮

অথবা, বচন বলতে কি বোঝো?  বচন এবং বাক্যের মধ্যে পার্থক্য কর। নিরপেক্ষ বচনে পদের ব্যাপ্যতা বলতে কী বোঝো?


অথবা , নিচের বাক্যগুলোকে বচনে প্রকাশ কর এবং তাদের গুন ও পরিমাণ / ব্যাপ্য ও অব্যাপ্য উল্লেখ কর:        

                                         ২×৪=৮

(ক) কেবল পরিশ্রমীরাই সফল হয়।

(খ) শিশুরা ছাড়া আর কেউ সরল নয় 

(গ) খুব কমসংখ্যক রাজনীতিবিদ সৎ। 

(ঘ) বৃত্তাকার বর্গক্ষেত্র নেই।


*(টেস্ট পেপার থেকে অনুশীলন কর।)


২। আবর্তনের নিয়মগুলি উদাহরণসহ উল্লেখ কর। 'O' বচনের আবর্তন সম্ভব নয় কেন? কোনো ক্ষেত্রে কি 'A' বচনে সরল আবর্তন সম্ভব? আলোচনা কর।


অথবা, বিবর্তন কাকে বলে? বিবর্তনকে অমাধ্যম অনুমান বলা হয় কেন? দৃষ্টান্তসহ বিবর্তনের নিয়মগুলি ব্যাখ্যা করো।


অথবা, অমাধ্যম অনুমান কাকে বলে? মাধ্যম অনুমান কাকে বলে? অমাধ্যম ও মাধ্যম অনুমানের পার্থক্য নির্ণয় করাে।২+২+৪


 নিচের বাক্যগুলোর আবর্তন ও বিবর্তন করো / আবর্তিত রূপের বিবর্তিত কর / বিবর্তিত রূপের আবর্তিত কর।     ২×৪=৮ (৪টি থাকবে)


(ক) সাদা বাঘ আছে 

(খ) মানুষ মাত্রই পরিশ্রমী নয়।  

(গ) এমন কোনো মানুষ নেই যিনি অমর। 

(ঘ) সব ভালো যার শেষ ভালো।

(ঙ) দার্শনিকরা সর্বদাই প্রগতিশীল হয়।

(চ) বৃত্তাকারবর্গক্ষেত্র নেই।

( ছ) সবুজ পাখি আছে।

(জ) মূল্যবান পুস্তক কদাচিৎ পঠিত হয়।

 (ঝ) প্রত্যেক কবি হল দার্শনিক। 

(ঞ) চকচক করলেই সােনা হয় না। 

(ট) বিনয়ী ব্যক্তির অহংকার নেই।

(ঠ) বেবুন মাংসাশী বানর। 

 (ড) দেবতারা দানব নয়।

 (ঢ) টিনের তৈরি এমন কিছু নেই যা সস্তা নয়।

 (ণ) সব সাধু ব্যক্তি ধার্মিক নয়। 

(ত) অধিকাংশ রাজনীতিবিদ মিথ্যাবাদী।

 (থ) সাধারণত ডাক্তাররা দয়ালু হন।

 (দ) যে কোনাে চাষী করদাতা নয়।

 (ধ) কিছুকিছু ছাত্র বিতর্কে দক্ষ।

(ন) মানুষ কদাচিৎ সুখী হয়।

 (প) সুন্দর জিনিস চির আনন্দদায়ক।

 (ফ) কেবলমাত্র কবিরাই আবেগপ্রবণ।

 (ব) সাপ মাত্রই বিষধর নয়।

 (ম) কোনাে জিনিস যুগপৎ সাদা ও কালাে নয়।

(য) যে কোনাে মৃত্যু যন্ত্রণাদায়ক।

 (র) বচন মাত্রই বাক্য। 

(ল) অসৎলােক বিশ্বাসী হয় না।

*(টেস্ট পেপার থেকে অনুশীলন করো।)


৩। নিচের যুক্তি গুলিকে আদর্শ আকারে পরিণত করে তাদের মূর্তি ও সংস্থান উল্লেখ করো ও বৈধতা বিচার করো।      ৪+৪=৮ (২টি থাকবে)


(ক) কোন কবিই অমর নয়; যেহেতু যে কোন কবি মানুষ এবং মানুষ অমর নয়।


(খ) কেবলমাত্র সত্যবাদী ব্যক্তিরাই সৎ এবং সকল সত্যবাদী ব্যক্তি হয় শ্রদ্ধেয়। সুতরাং সকল শ্রদ্ধেয় ব্যক্তিই হন সৎ।


(গ) পাখিরা দ্বিপদ ও তাদের ডানা আছে। পরীরাও দ্বিপদ ও তাদের ডানা আছে। সুতরাং পরীদেরও পাখি' বলতে হবে। 


(ঘ) কলকাতা ভারতের অন্তর্গত। মুম্বাই কলকাতার অন্তর্গত নয়, সুতরাং মুম্বাই ভারতের অন্তর্গত নয়।


(ঙ) কেবলমাত্র জ্ঞানীরাই দার্শনিক, সব মানুষ জ্ঞানী নয়, অতএব সব মানুষ দার্শনিক নয়।


(চ) সে কুসংস্কারাচ্ছন্ন নয়, কারণ সব অজ্ঞ মানুষই কুসংস্কারাচ্ছন্ন এবং সে অজ্ঞ নয়।

 

(ছ) সে এত দুর্বল যে হাঁটতে পারে না। 


(জ) তিনি সুখী হতে পারেন না। কেননা তিনি সৎ নন এবং কেবলমাত্র সৎ ব্যক্তিরাই সুখী।


(ঝ) সে কাপুরুষ, কেননা সে মিথ্যাবাদী এবং মিথ্যাবাদীরা সর্বদাই কাপুরুষ।


(ঞ) প্লেটো অ্যারিস্টটল নয়, অ্যারিস্টটল দার্শনিক। সুতরাং প্লেটো দার্শনিক নয়।

 

(ট) দেবতারা মানুষ নয়; কেননা, দেবতারা মানুষের মতাে মরণশীল নয়।

 

(ঠ) কিছু সংখ্যক ভারতীয় যুদ্ধ বিরােধী, কারণ তারা সাম্যবাদী এবং সাম্যবাদী মাত্রই যুদ্ধ বিরােধী।


 (ড) সব পুরুষ মরণশীল। যেহেতু মেয়েরা পুরুষ নয় তাই তারা মরণশীল নয়। 


(ঢ) মানুষ পাপের স্রষ্টা এবং ঈশ্বর মানুষের স্রষ্টা। সুতরাং ঈশ্বর পাপের স্রষ্টা।


(ণ) কেবলমাত্র নৈয়ায়িকরাই দার্শনিক, তিনি দার্শনিক নন, যেহেতু তিনি নৈয়ায়িক নন।


(ত) যেকোনাে স্বাধীন দেশ উন্নতিশীল হয়। ভারত স্বাধীন দেশ। সুতরাং ভারত উন্নতশীল।


(থ) সব সুনাগরিকরাই ভােটদাতা, অতএব কোনাে কোনাে মহিলা সুনাগরিক, কারণ তাদের অনেকেই ভােটদাতা।

 

(দ) কেবলমাত্র জ্ঞানীরাই দার্শনিক, সব মানুষ জ্ঞানী নয়, অতএব সব মানুষ দার্শনিক নয়।

 

(ধ) সে অবশ্যই ভীরু, কারণ সে অসৎ এবং কেবল অসৎ লােকেরাই ভীরু। 


(ন) কোনাে কবিই অমর নয়, যেহেতু যে কোনাে কবি মানুষ এবং মানুষ অমর নয়।


(প) কোনাে কোনাে ব্যাংক অফিসার নিশ্চয়ই অধ্যাপক। কেননা তারা এম এ। আর সকল অধ্যাপক এম এ। 


অথবা, টীকা লেখ। (দুটি) 


(ক) অব্যাপ্য হেতু দোষ (খ) নিরপেক্ষ ন্যায়ের সংস্থান (গ) অবৈধ সাধ্য দোষ। (গ) চারিপদঘটিত দোষ ((উ) নিরপেক্ষ ন্যায়ের সাধ্য পদ পক্ষপাত এবং হেতু পদের কাজ।


অথবা,  

প্রমাণ কর : (I) দুটি হেতু বাক্য বিশেষ হলে কোনো সিদ্ধান্ত পাওয়া যায় না। (ii) একটি ‘A’ বচন কেবলমাত্র প্রথম সংস্থানেই সিদ্ধান্ত হতে পারে।


৪। দৃষ্টান্ত সহ মিলের ব্যতিরেকী পদ্ধতি ব্যাখ্যা কর। [সংজ্ঞা, আকার, দৃষ্টান্ত, সুবিধা (দুটি), অসুবিধা (দুটি)]           ২+১+১+২+২=৮

অথবা,

 “দেশে বেকারত্বের হার যত বৃদ্ধি পাচ্ছে ততই দুর্নীতি বৃদ্ধি পাচ্ছে। সুতরাং বেকারত্ব দুর্নীতির কারণ।”-–ওপরের যুক্তিটিতে মিলের কোন্ পদ্ধতি ব্যবহার করা হয়েছে? পদ্ধতিটি ব্যাখ্যা করাে। (চিহ্নিতকরণ, সংজ্ঞা, আকার, সুবিধা-২টি, অসুবিধা-২টি) [সহপরিবর্তন পদ্ধতি] ১+১+২+২+২


৫। নিচের আরোহ যুক্তিগুলি বিচার কর এবং কোন দোষ থাকলে উল্লেখ কর।


(ক) নুতন পোশাকটি পরার পরই তার জ্বর হল। সুতরাং নতুন পোশাকটাই তার জ্বর এর কারন।

(খ) শীতের পরই বসন্ত আসে, কাজেই শীত হল বসন্তের কারণ।


*(টেস্ট পেপার থেকে অনুশীলন কর।)


অথবা, টীকা লেখ। ( দুটি) 


(ক) মন্দ উপমা 

(খ) অবান্তর বা অপ্রাসঙ্গিক বিষয়কে কারণ বলে মনে করার দোষ। 

(গ)  অবৈধ সামান্যীকরণ দোষ। 

(গ) আবশ্যিক শর্তকে সম্পূর্ণ কারণ হিসেবে গণ্য করা জনিত দোষ ।

(ঙ) কাকতালীয় দোষ । 

(চ) বহুকারণবাদ । 

<<<<<<<<<<>>>>>>>>>>




If You Enjoyed This, Take 5 Seconds To Share It

0 comments: