Wednesday, 12 February 2020

Philosophy Suggestion for Annual Exam 2020 Class xi (wbchse)

1 comment
একাদশ শ্রেণী 2020 দর্শন সাজেশন
Class XI 2020 Philosophy Suggestion (WBCHSE) to

         বিভাগ --- গ (Group -- C) 40 marks
     নিচের প্রশ্নগুলির উত্তর দাও।   ৮×৫=৪০

   ১। জ্ঞানের উৎস সম্পর্কে কান্টের বিচারবাদ আলোচনা করো।

অথবা,

  জ্ঞানের উৎস সম্পর্ক দেকার্তের মতবাদ সবিচার আলোচনা কর।

অথবা,

 টীকা লেখো: (I) বিশ্লেষক ও সংশ্লেষক বচন (ii) পর্বতঃসিদ্ধ ও পরতঃসাধ্য বচন।

২।  হিউম কেন কারণ ও কার্যের মধ্যে আবশ্যিক সম্বন্ধ স্বীকার করেন নি? এই মতটি কি গ্রহণযোগ্য?

অথবা,

প্রসক্তি সম্বন্ধ কী?  কারণ ও কার্যের সম্বন্ধ কি প্রসক্তি সম্বন্ধ? সবিচার  আলোচনা কর।

৩। প্রতিরূপী বস্তুবাদের দার্শনিক বক্তব্য উল্লেখ কর। এই বক্তব্যগুলি কতোটা সন্তোষজনক?

অথবা

লক মুখ্য গুণ ও গৌণ গুণের মধ্যে যে পার্থক্য করেছেন তা আলোচনা করো। এই পার্থক্য কি গ্ৰহন


৪।  নির্বিকল্পক ও সবিকল্পক প্রত্যক্ষের পার্থক্য কর।  নির্বিকল্পক প্রত্যক্ষকে কিভাবে জানা যায়?

অথবা

ব্যাপ্তি কাকে বলে? ব্যাপ্তি গ্রহ কিভাবে হয় আলোচনা কর।

অথবা

পঞ্চ অবয়বী ন্যায় কাকে বলে? দৃষ্টান্তসহ ন্যায়ের পঞ্চ অবয়বগুলির  প্রয়োজনীয়তা উল্লেখ করো।

৫। 'বিবেকানন্দের কর্মযোগের ধারণার ভিত্তি হলো প্রয়োগমূলক বেদান্ত' - ব্যাখ্যা কর।

অথবা,

রবীন্দ্রনাথের মানবতাবাদী দর্শন এর মূল উৎসগুলি উল্লেখ করো এবং বিশ্লেষণ কর।

<<<<<<<<<<<<>>>>>>>>>>
Read More

Thursday, 6 February 2020

HS Philosophy Suggestion for final examination 2020(WBCHSE)

Leave a Comment

 উচ্চ মাধ্যমিক (XII) 2020 দর্শন সাজেশনHS 2020 Philosophy Suggestion


Part-A (40 Marks)

নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও (প্রশ্নগুলি লক্ষণীয়)                                                ৮×৫=,৪০
১। নিরপেক্ষ বচন বলতে কি বোঝ?  গুন ও পরিমাণ উদাহরণ সহযোগে নিরপেক্ষ এবং সাপেক্ষ বচন এর মধ্যে পার্থক্য দেখাও। বচনের সংযোজকের কাজ কী?                                 ২+৪+২=৮
অথবা, বচন বলতে কি বোঝো?  বচন এবং বাক্যের মধ্যে পার্থক্য কর। নিরপেক্ষ বচনে পদের ব্যাপ্যতা বলতে কী বোঝো?

অথবা , নিচের বাক্যগুলোকে বচনে প্রকাশ কর এবং তাদের গুন ও পরিমাণ / ব্যাপ্য ও অব্যাপ্য উল্লেখ কর:        
                                         ২×৪=৮
(ক) কেবল পরিশ্রমী রায় সফল হয়।
(খ) শিশুরা ছাড়া আর কেউ সরল নয় 
(গ) খুব কমসংখ্যক রাজনীতিবিদ সৎ। 
(ঘ) বৃত্তাকার বর্গক্ষেত্র নেই।

*(Test Paper থেকে অনুশীলন করো)

২। আবর্তনের নিয়মগুলি উদাহরণসহ উল্লেখ কর। 'O' বচনের আবর্তন সম্ভব নয় কেন? কোনো ক্ষেত্রে কি 'A' বচনে সরল আবর্তন সম্ভব? আলোচনা কর।

অথবা, বিবর্তন কাকে বলে? বিবর্তনকে অমাধ্যম অনুমান বলা হয় কেন? দৃষ্টান্তসহ বিবর্তনের নিয়মগুলি ব্যাখ্যা করো।

 নিচের বাক্যগুলোর আবর্তন ও বিবর্তন করো / আবর্তিত রূপের বিবর্তিত কর / বিবর্তিত রূপের আবর্তিত কর।                            ২×৪=৮

(ক) সাদা বাঘ আছে 
(খ) মানুষ মাত্রই পরিশ্রমী নয়।  
(গ) এমন কোনো মানুষ নেই যিনি অমর। 
(ঘ) সব ভালো যার শেষ ভালো।

*(টেস্ট পেপার থেকে অনুশীলন করো।)

৩। নিচের যুক্তি গুলিকে আদর্শ আকারে পরিণত করে তাদের মূর্তি ও সংস্থান উল্লেখ করো ও বৈধতা বিচার করো।      ৪+৪=৮

(ক) কোন কবিই অমর নয়; যেহেতু যে কোন কবি মানুষ এবং মানুষ অমর নয়।

(খ) কেবলমাত্র সত্যবাদী ব্যক্তিরাই হৎ এবং সকল সত্যবাদী ব্যক্তি হয় শ্রদ্ধেয়। সুতরাং সকল শ্রদ্ধেয় ব্যক্তিই হন সৎ।

(টেস্ট পেপার থেকে অনুশীলন করো।)

অথবা, টীকা লেখ। (দুটি) 

(ক) অব্যাপ্য হেতু দোষ (খ) নিরপেক্ষ ন্যায়ের সংস্থান (গ) অবৈধ সাধ্য দোষ। (গ) চারিপদঘটিত দোষ ((উ) নিরপেক্ষ ন্যায়ের সাধ্য পদ পক্ষপাত এবং হেতু পদের কাজ।

অথবা,  প্রমাণ কর : (I) দুটি হেতু বাক্য বিশেষ হলে কোনো সিদ্ধান্ত পাওয়া যায় না। (ii) একটি ‘A’ বচন কেবলমাত্র প্রথম সংস্থানেই সিদ্ধান্ত হতে পারে।

৪। দৃষ্টান্ত সহ মিলের অন্বয়ী-ব্যতিরেকী পদ্ধতি বা যুগ্ম পদ্ধতি ব্যাখ্যা কর। [সংজ্ঞা, আকার, দৃষ্টান্ত, সুবিধা (দুটি), অসুবিধা (দুটি)]           ২+১+১+২+২=৮

অথবা, "সমুদ্রের কাছাকাছি জায়গায় প্রচুর নারকেল গাছ জন্মায়। সুতরাং সমুদ্র তীরবর্তী আবহাওয়া নারকেল গাছ জন্মবার কারণ''।---- এখানে মিলের কোন পদ্ধতি প্রয়োগ করা হয়েছে তা চিহ্নিত কর। এই পদ্ধতিটির সূত্র উল্লেখ করো এবং সুবিধা (দুটি) অসুবিধা (দুটি) লেখ।                 ১+৩+২+২=৮

৫। নিচের আরোহ যুক্তিগুলি বিচার কর এবং কোন দোষ থাকলে উল্লেখ কর।

(ক) নুতন পোশাকটি পরার পরই তার জ্বর হল। সুতরাং নতুন পোশাকটাই তার জ্বর এর কারন।
(খ) শীতের পরই বসন্ত আসে, কাজেই শীত হল বসন্তের কারণ।

*(টেস্ট পেপার থেকে অনুশীলন কর।)

অথবা, টীকা লেখ। ( দুটি) 

(ক) মন্দ উপমা 
(খ) অবান্তর বা অপ্রাসঙ্গিক বিষয়কে কারণ বলে মনে করার দোষ। 
(গ)  অবৈধ সামান্যীকরণ দোষ। 
(গ) আবশ্যিক শর্তকে সম্পূর্ণ কারণ হিসেবে গণ্য করা জনিত দোষ ।
<<<<<<<<<<>>>>>>>>>>
Read More

Wednesday, 5 February 2020

English Suggestion for annual Examination 2020, Class xi (wbchse)

1 comment
       SUGGESTION FOR annual Exam 2020
                         Class-XI English-B


1. Complete each of the sentences which follow, choosing the correct answer from the alternatives given:                                                                                                              1x5=5

i) Sidda knows

(a) the deity (b) the moon (c) the policeman ( d) the thieves

ii) The mirror .............. back at sir Mohan.
(a) laughed ( b) mocked (c) smiled (d) replied

iii)  According to mother Teresa, we can be taught many beautiful things by the
   (a) children (b)  professors   (c) social workers (d) poor

iv) Ralph Spencer was
(a) the phoenix that arose out of Jimmy Valentine's ashes (b) an alibi (c) the banker (d) the petty thief 

v) Art education calls for close contact with—(a) Nature (b) artisans   (c) acrylic (d) graphics.

      N.B.:     Students are requested to go through the text attentively.

2. Answer any five of the following questions, each in complete sentences:                   1x5=5                                      
i)  What did sir Mohan have in the buttonhole of his shirt?

ii)   Why did Mother become surprised in the West?

iii)   How much did Lachmi pay the coolie? iv)  Who was Annabel Adams?

v)  What are the two aspects of art education?

vi)  Where did Leela’s mother find the chain?

vii)  Who were the two soldiers?

viii) What did the warden give Jimmy?

ix) What had mother seen in the old-age home?

x) Where does the vitality of work of art lie?

N.B. : Students are requested to memorize excess from exercise book.

3. Answer any two of the questions which follow (each in about 100 words):   5x2=10

                        Leela’s friend

1. 'In any case, we couldn't have kept a criminal like him in the house' - Who is the speaker? Who is the criminal referred to here? What led the speaker to such a comment?

2. " Don't send him away. Let us keep him in our house." Who was the speaker and to whom was it spoken? About whom was it said? How did the person or persons spoken to react?

3. “Now write” Who said this and to whom? Describe the speaker’s efforts in teaching the taught?  Or, How did Leela try to make sidda write? What was the result?

 4. 'He looked at her mutely , like an animal' Who looked at whom? What was the situation when this occurred?

                           Nobel Lecture

1. Narrate the experience Mother Teresa had when there was great difficulty in getting sugar Or How did a four years old boy share his love with the poor children?

2. How does Mother Teresa fight against abortion?

3. "I had the most extraordinary experience what a Hindu family that had  eight children" -- which experience is Mother Teresa speaking of?

4. Narrate in your own words the experience of Mother Teresa in an old age home.

5. 'I had the most extraordinary experience with the Hindu family that had eight children.' Which experience is mother Teresa speaking of?

            The Place of Art in Education

1. How does functional art help us? What do you mean by professional return?

2. What is the difference between fine art and functional art?

3. How does a poor santhal express his sense of beauty and order in his daily life?

4. According to Nandalal Bose, how are beauty and aesthetics connected to a person's physical and mental well-being? Explain with an example from the text.

                               Karma

1.sketch the character of sir Mohan Lal.

2. Give a brief description of the appearance of lady Lal.

3. How did sir Mohan feel when he saw two Englishmen coming towards his coupe?

4. Bring out the significance of the title 'Karma'.

5. "You are a bit of alright old chap." -- Who is the speaker? Who has been referred to as 'old chap'? What picture of the person's character here, spoken to, is revealed in this line?

                        Jimmy Valentine

1. What did Jimmy write to his old friend in St Louis? Why did he write so?

2. How did Jimmy prove his nobility towards the end of the story 'Jimmy Valentine'?

3. What new name did Jimmy Valentine assume at Elmore?  What business did he open there? How did Jimmy fare at Elmore?

4. "That child she can't stand it long in there" -- Who is referred to here? Why was she in danger? How was she saved?

5. What did Jimmy Valentine do from the time he got out of Jail  till he met Mike Dolan?


4. Complete each of the sentences which follow, choosing the correct answer from the alternatives given.

i) The wind tells the mists to--   (a) settle on the shore  (b) lift their veils to enable the mariners to steer their ships  ( c) shroud the graveyard  (d) move and make way for it.

ii) The city of London is seen—( a) in the morning light   (b) at twilight  (c) at noon  (d) at midnight.

iii) The poem "Meeting at Night" is a--  (a) sonnet    (b) lyric   (c) soliloquy   (d) dramatic monologue.

iv) The rhyme-scheme of "The Sick Rose" is—( a) cddc ( b) cdec  (  c) abcbdefe   (  d) cdcd

v) In the poem "Brotherhood", the night is--- ( a) enormous  ( b) dark  ( c) short   ( d) silent

N.B.:  Students are requested to go through the text attentively.

5. Answer any five of the following questions, each in a complete sentences:   1x5=5

i) Which city, according to Wordsworth, is the fairest one?

ii) How does Wordsworth describe the beauty of the morning? 

iii) What has the worm found out? 

iv) Why do the lovers meet at night? 

v) Who is sick in the poem of Blake?

vi) When did the worm creep into the rose’s bed?

vii) What type of a poem is ‘Brotherhood’?
viii) What did the wind tell the chanticleer?

ix) What is the wind's message to the forest in 'Daybreak'?

x) What do the stars write? 


N.B.:  Students are requested to memorize excess from exercise book.

6. Answer any two of the questions which follow (each in about 100 words):   5x2=10

a)  Justify the title of the poem 'Meeting at Night.

b) 'Describe, after Wordsworth, the city of London as given in the poem ‘Upon Westminster Bridge’.

c) Bring out the central idea of  the poem “The sick Rose”.

d) How does Longfellow describe the activities of the wind?

e) Write a note on the significance of the title of the poem, “Brotherhood”.

f) Bring out the central idea of the poem ‘Brotherhood’?

7. Complete each of the sentences which follow, choosing the correct answer from the alternatives given: 

   i) The duke and his followers liked the life in the Forest of Arden because-- a) it was a lazy life of luxury and comfort ( b) it was a life more relaxing than that in the court ( c) it was dangerous and challenging ( d) they loved hunting.

ii) Iago was determined to take revenge on---- a) Barbantio (b) Cassio and Othello (c) Emilia (d) Desdemona.

iii) Aegeon is travelling throughout the world in search of his son for--- a) 6 years (b) 5 years (c) 9 years (d) 7 years.

iv) Banquo's ghost occupied--- (a) Macbeth's palace (b) Macbeth's seat (c) Macbeth's bed (d) Macbeth's army.

v) Viola was Sebastian's—(a) sister (b) wife (c) friend (d) niece.

N.B.:  Students are requested to go through the text attentively.

8. Answer anyone of the questions which follow (each in about 100 words):   5x1=5

(i) How did Aegeon find out all his family members?        (The Comedy of Errors)

(ii) What was the law that prevailed in Ephesus? What did the Duke say to Aegeon when he became a victim of the law? (The comedy of Errors)

(iii) Why was Elder Antipholus denied entry into his own house? ( The Comedy of Errors)

(iv) Who was Olivia? What saddened her? Why did she not allow any visitor? (Twelfth Night)

(v) How was the confusion of mistaken identity overcome in 'Twelfth Night'?

(vi) What information given by the captain consoled Viola? What plan did Viola think of to reach the Duke? How did the captain help her in this? (Twelfth Night)

(vii) What did each of the three witches predict to Macbeth when he first met him? (Macbeth)

(viii) Sketch the character of Lady Macbeth?         (Macbeth)

(ix) How was the banished duke's life in the Forest of Arden? ( As You Like It)

(x)  How did old Adam prove his loyalty towards his master?  ( As You Like It)

(xi) How did Rosalind win Orlando's heart? ( As You Like It)

(xii) Who were the two participants in the wrestling match? Whom did Celia and Rosalind try to dissuade? What was the result?

(xiii) Why did Othello decide to kill his wife and himself?          (Othello)

(xiv) What led Desdemona to marry Othelo?   (Othello)

(xv) How did Othelo overcome the fury of Brabantio after marrying Desdemona?  (Othello)

9. Textual Grammar:        10 Marks     
   A)      Do as directed:                                                                                   1x7=7 
Narration change  (ii) Voice change (iii) Negative-affirmative (iv) Complex/Simple/ Participle (v) Degree (vi) Interchange of Parts of Speech     vii) Split

   B) Article & Preposition:                                                                          1/2x6=3



10.  Write a paragraph on the following event about 150 words:         10 marks

Friendship ,Internet: its use and abuse,  a festival you enjoy, A Film you have recently seen, Uses and abuses of mobile phone, , Visit to a book Fair, The School magazine, Computer, Face Book 

OR    Story Writing

11. Advertisement (not more than 50 words) (one out of Two)           5 marks

12. Commercial Leaflet (not more than 50 words) (One out of two)               5 marks 
Read More

Friday, 31 January 2020

English note of class xi , wbchse

Leave a Comment
Justify the title of the poem "Daybreak".

 ANS. The poem "Daybreak" gives a vivid description of the early morning. At daybreak all nature looks cheerful. Activity starts in the natural world as well as in the human world. A wind rises from the sea and moves through landward. It spreads the news of the approaching day and gives all the call of activity. Only those who are dead must not be disturbed. They should be allowed to rest in peace. The poen  is a call for activity and progress. Allegorically, the daybreak suggests the birth of era of peace, prosperity and enlightenment. So, the title of the poem is quite significant.
Read More

Friday, 24 January 2020

শিক্ষাবিজ্ঞানের প্রশ্ন উত্তর

4 comments
১) প্রক্ষোভ কী? প্রক্ষোভ এর বৈশিষ্ট্য লেখ। এর শিক্ষাগত গুরুত্ব কী? 
উঃ
প্রক্ষোভ: প্রক্ষোভের ভাষাভিত্তিক অর্থ হচ্ছে আলোড়ন বা উত্তেজনা বা আবেগ।
প্রক্ষোভের সংজ্ঞা এভাবে দেওয়া যেতে পারে-- প্রক্ষোভ বা আবেগ হল এমন এক ধরনের জটিল অনুভূতি যার মূলে কতগুলি সহজাত প্রবৃত্তি বর্তমান, কোন বিশেষ বস্তু বা ধারণা একে জাগরিত করে এবং দেহের অভ্যন্তরীণ পরিবর্তনের জন্য এমন কতকগুলি বিশেষ ধরনের দৈহিক প্রকাশ ঘটে যার জন্য আমরা নানা রকম কাজে প্রবৃত্ত হই।

প্রক্ষোভ এর সংজ্ঞা প্রসঙ্গে ম্যাকডুগাল বলেছেন-- " It is the regarded as a made of experiences which accompanies the working within is of instinctive impulses." 

সুতরাং এক কথায় বলা যায় যে- প্রক্ষোভ হল মনের সেই স্বতঃস্ফূর্ত প্রকাশমান অবস্থা যা ব্যক্তিকে দৈহিক ও মানসিক দিক থেকে বিচলিত করে

প্রক্ষোভ এর বৈশিষ্ট্য: প্রক্ষোভ বা আবেগের বৈশিষ্ট্য হল নিম্নরূপ--
১) প্রক্ষোভ উদ্দীপক নির্ভর।

২) তীব্র প্রক্ষোভ প্রকাশে কখনো কখনো জৈবিক প্রভাব সৃষ্টি হয়, মানসিক ভারসাম্য নষ্ট হয়।

৩) বয়স বৃদ্ধির সাথে সাথে প্রক্ষোভের আচরণের রূপ এবং রং সমাজ অনুগামী হয়।

৪) প্রক্ষোভের ধর্ম হল ব্যাপকতা।

৫) খুব সহজেই এর জাগরণ, প্রশমন ও নির্ধারণ লক্ষ করা যায়।

৬) সব বয়সেই প্রক্ষোভের অস্তিত্ব বজায় থাকে।

৭) প্রক্ষোভ এর ফলে শিশুর যে দৈহিক পরিবর্তন ঘটে তারই ফলে তার মধ্যে বিভিন্ন অভিব্যক্তি ও আচরণ ধারা প্রকট হয়ে ওঠে।

৮) প্রক্ষোভের স্বাভাবিক বিকাশ সঠিক পথে না ঘটলে বিভিন্ন রকম মানসিক ব্যাধির আক্রমণ লক্ষ করা যায় এবং জীবের মধ্যে বিভিন্ন ধরনের অপরাধমূলক ও অসংগতিপূর্ণ আচরণ মূর্ত হয়ে ওঠে।

প্রক্ষোভ এর শিক্ষাগত গুরুত্ব: শিক্ষাক্ষেত্রে প্রক্ষোভ উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। যেমন--

১) শিক্ষা সংক্রান্ত সমস্ত কাজে শিক্ষার্থীকে প্রেরণা জাগাতে প্রক্ষোভ বিশেষ সাহায্য করে।

২) শিক্ষার্থীর দৈনন্দিন জীবনের গ্লানি দূর করার ক্ষেত্রে প্রক্ষোভ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৩) বিদ্যালয় পরিবেশে সম্পূর্ণভাবে মানিয়ে চলতে শিক্ষার্থীকে সাহায্য করে প্রক্ষোভ।

৪) শিক্ষার্থীর সার্বিক প্রয়োজন যেগুলো তার শিক্ষার পরিবেশকে উপযুক্ত করে তোলে তার পেছনেও প্রক্ষোভ বিশেষভাবে কাজ করে।

মন্তব্য: পরিশেষে বলা যায় যে- বয়স বৃদ্ধির সাথে সাথে ব্যক্তি শিক্ষার্থীর প্রক্ষোভ মূলক আচরণ যেমন পৃথকীকরণ হয়, তেমনি আবার কিছু প্রক্ষোভ একত্রিত হয়ে শিক্ষার্থীর আচরণ ধারাকে প্রভাবিত করে।

২) অভ্যাস গঠনের সূত্র গুলি বর্ণনা কর।

উঃ

ভূমিকা: আমাদের সব রকম কার্যকে সাধারণত ঐচ্ছিক ও অনৈচ্ছিক এই দুটি শ্রেণীতে ভাগ করতে পারি। অনৈচ্ছিক কাজ কর্মের জন্য কোনরকম সচেতন মানসিক ইচ্ছার প্রয়োজন হয়। কাজেই, কোনো অনৈচ্ছিক কাজ যখন ঐচ্ছিক কাজে পরিণত হয়, তাকে বলা হয় অভ্যাস।

অভ্যাস গঠনের নিয়মাবলী: নিম্নোক্ত নিয়ম বা সূত্রগুলো শিক্ষার্থীদের অভ্যাস গঠনে যথেষ্টভাবে সাহায্য করে।

) মানসিক প্রস্তুতি গঠন: অভ্যাস গঠনের জন্য মানসিক দৃঢ়তা ও মানসিক প্রত্যয় খুবই প্রয়োজন। উদ্দেশ্য স্থির করে সঠিক অভ্যাসটিকে বেছে নিতে হবে। তারপর মানসিক দৃঢ়তা ও আত্মপ্রত্যয়সহ সেই অভ্যাসটিকে সুদৃঢ় করার ব্যবস্থা নিতে হবে।

২) পুনঃ পুনঃ আচরণ: অভ্যাস গঠনের পরেও অভ্যাস জনিত কাজের পুনঃ পুনঃ অনুশীলন নিয়মিত চালিয়ে যেতে হবে। এর দ্বারাই একমাত্র কাজের স্বয়ংক্রিয়তা ও স্বতঃশ্চলতা বজায় রাখা সম্ভব হয়ে ওঠে।

৩) জটিল অনুশীলন:  জটিল ধরনের অভ্যাস গঠনের জন্য জটিল ধরনের অনুশীলন মেনে চলার নিয়মকে গ্রহণ করতে হবে।

৪) ধারাবাহিকতা: অভ্যাস গঠনের জন্য কাজের অনুশীলন এবং কাজের চর্চা ধারাবাহিকভাবে সংরক্ষন করতে হবে।

৫) অনুকূল পরিবেশ: উপযুক্ত ও অনুকূল পরিবেশে শিক্ষার্থীর অভ্যাস খুব সহজেই গঠিত হতে পারে।

) অনুশীলনঃ বারবার কোন কাজ করলে অর্থাৎ চর্চা করলে স্নায়বিক বাঁধা কমে যায় এবং সেই কাজটি খুব সহজেই করা যায়।

৭) তৎপরতা: অভ্যাস গঠন করতে হলে মানসিক তৎপরতার প্রয়োজন। যেমন ভোরবেলা ওঠার অভ্যাস গঠন করবো মনে করে সেটা আজ থেকে না করে আগামী মাসের ১লা তারিখ থেকে শুরু করব। এইরকম ভেবে রাখলে অভ্যাস কখনো গঠিত হবে না।

মন্তব্য: কাজেই, দেখা যাচ্ছে শিক্ষার অগ্রগতির জন্য অভ্যাস গঠন অপরিহার্য। কারণ, শিক্ষণীয় আচরণগুলি যতই অভ্যাসে পরিণত হবে, ততই নতুন শিক্ষা গ্রহণ সহজ হবে।
Read More

Wednesday, 18 December 2019

B.A 3rd year (UGB) এর শিক্ষা বিজ্ঞানের প্রশ্ন ও উত্তর

Leave a Comment
প্রত্যক্ষ ও ও প্রত্যক্ষ পরামর্শদান বলতে কী বোঝ? এদের বৈশিষ্ট্য গুলি আলোচনা কর।
অথবা প্রত্যক্ষ ও প্রত্যক্ষ পরামর্শদানের পার্থক্য উল্লেখ কর।
       প্রত্যক্ষ পরামর্শদান: যে পরামর্শদানে পরামর্শগ্রহীতা অপেক্ষা পরামর্শ গ্রহীতার সমস্যার উপর সর্বাধিক গুরুত্ব দিয়ে তা সমাধানের জন্য পরামর্শ দেওয়া হয় তাকেই প্রত্যক্ষ বা নির্দেশক পরামর্শদান বলে।
       অপ্রত্যক্ষ পরামর্শদান: যে পরামর্শদান প্রক্রিয়ায় ব্যক্তির সমস্যা সমাধানের উপর গুরুত্ব না দিয়ে তার নিজস্ব ব্যক্তিসত্তা উপর বেশি ও বিশেষ গুরুত্ব দেওয়া হয় তাকে অপ্রত্যক্ষ বা ও নির্দেশক পরামর্শদান বলে।
      প্রত্যক্ষ পরামর্শদানের বৈশিষ্ট্য: প্রত্যক্ষ পরামর্শদানের বৈশিষ্ট্যগুলি সম্পর্কে নিম্নে আলোচনা করা হল---
১) প্রত্যক্ষ পরামর্শদানে সুপরিকল্পিত পথে পরামর্শদান পরিচালিত হয়ে থাকে। এখানে পরামর্শ গ্রহীতার অস্বাভাবিক আচার-আচরণের বিশ্লেষণ, সমস্যার প্রকৃতি, গুরুত্ব ও অবস্থানের নির্ধারণ এবং সমস্যার প্রতিকারমূলক পন্থাপদ্ধতি উদ্ভাবনের ওপর গুরুত্ব দিয়ে আলোচনা করা হয়।
২) এই পরামর্শদানে পরামর্শ গ্রহীতার বৌদ্ধিক এর উপর বেশি গুরুত্ব দিয়ে তার বৌদ্ধিক সংগঠনকে কাজে লাগিয়ে পরামর্শদানের ব্যবস্থা নিতে হয়।
৩) এই জাতীয় পরামর্শদানে একজন অভিজ্ঞ ও প্রশিক্ষণপ্রাপ্ত পরামর্শদাতা ই পরামর্শ গ্রহীতার সমস্যার অনুধাবনে এবং সাবধানে বিশেষ কার্যকরী ভূমিকা নিতে পারেন বলে বিবেচনা করা হয়।
৪) এই জাতীয় পরামর্শদানের পরামর্শ গ্রহীতার সমস্যা উপর অধিক গুরুত্ব দেওয়া হয় বলে প্রদত্ত সমাধানের উপায় পরামর্শ গ্রহীতার পক্ষে গ্রহণ করা সম্ভব কিনা তা বিচার বিবেচনা করা হয় না।
৫) এই জাতীয় পরামর্শদানে পরামর্শ গ্রহীতার ভূমিকা কেবল গ্রাহক হিসাবেই সুনির্দিষ্ট থাকে। যেহেতু এখানে পরামর্শদাতার ভূমিকা সুনিয়ন্ত্রকের, তাই এই জাতীয় পরামর্শদানে তিনিই প্রধান এবং সকল সিদ্ধান্ত গ্রহণে তাঁরই ভূমিকা সর্বাধিক।
৬) পরামর্শদাতা পরামর্শদানে বিশেষ ভাবে সকল দিক থেকে সক্রিয় থাকেন এবং তুলনামূলকভাবে পরামর্শ গ্রহীতা এখানে নীরব ভূমিকা নিয়ে থাকেন।
অপ্রত্যক্ষ পরামর্শদান এর বৈশিষ্ট্য: নিম্নে  অপ্রত্যক্ষ পরামর্শদানের বৈশিষ্ট্য গুলি আলোচনা করা হল--
১) এই পরামর্শ দানে ব্যক্তির বা পরামর্শ গ্রহীতার ব্যক্তিসত্তা বিকাশের উপর বেশি গুরুত্ব থাকে।
২) এই জাতীয় পরামর্শদানের পরামর্শদাতা পরামর্শ গ্রহীতাকে সম্পূর্ণ স্বাধীনতা দিয়ে নিজের বক্তব্য বলতে দেন এবং এতে পরামর্শ গ্রহীতা অনেকাংশে নিজস্ব মানসিক (জট মুক্তির) আনন্দ উপভোগ করতে পারেন।
৩) এই জাতীয় পরামর্শদানে পরামর্শ গ্রহীতা নিজেই নিজের সমস্যা সম্পর্কে সচেতন হোন এবং আত্মশক্তি জাগ্রত করে এবং আত্মপ্রত্যয়ী মনোভাব নিয়ে নিজস্ব সমস্যা সমাধানে সচেষ্ট হন।
৪) যেহেতু এই জাতীয় পরামর্শে পরামর্শ গ্রহীতার সমস্যার প্রকৃতি জানার ও সমস্যা সমাধানের উপর পরামর্শদাতাকে কোন গুরুত্ব দিতে হয় না সেহেতু তাকে পরামর্শ গ্রহীতার অতীত ইতিহাস জানার এবং তার উপর মনস্তাত্ত্বিক অভীক্ষা ব্যবহার করার কোন উদ্যোগ নিতে হয় না।
৫) এই জাতীয় পরামর্শদানের সমর্থকরা ব্যক্তির ব্যক্তিসত্তার উপর আস্থাবান থাকেন এবং প্রতিটি ব্যক্তি নিজেই নিজের সমস্যা সমাধানে সক্ষম এই ধারণা পোষণ করেন। তাই এই জাতীয় পরামর্শদানে পরামর্শদাতা এমন একটি পরামর্শ প্রাপ্তির পরিবেশ রচনা করেন যাতে করে পরামর্শ গ্রহীতার মধ্যে স্বাধীনভাবে স্বেচ্ছায় সকল কাজ সম্পাদনের উৎসাহ দেখা দেয় এবং তিনি আত্মনির্ভরশীল হয়ে নিজস্ব সক্ষমতাকে কাজে লাগিয়ে নিজের সমস্যা সমাধানে ব্রতী হতে পারেন।
৬) পরামর্শদাতার দ্বারা পরামর্শ গ্রহীতা এমন ভাবে উৎসাহিত হন যে তিনি নিজে থেকে সব রকম সমস্যার কথা ও অন্যান্য বিষয় খোলা মনে প্রকাশ করতে উদ্যত হন।
৭) পরামর্শ গ্রহীতা বিভিন্ন বিষয়ে বিভিন্ন ধারায় পরামর্শদাতার সাহায্য গ্রহণ করলেও চরম সিদ্ধান্ত গ্রহণে তিনি নিজেই ব্যবস্থা নেন।
৮) এই জাতীয় পরামর্শদানে পরামর্শদাতার হৃদয়ে সঞ্চারিত আবেগের ওপর সর্বাধিক গুরুত্ব আরোপ করা হয়।
Read More

Wednesday, 11 December 2019

B.A. 3rd year এর শিক্ষা বিজ্ঞানের নোট (গৌড়বঙ্গ ইউনিভার্সিটি)

Leave a Comment
প্রশ্ন: আদর্শায়িত অভীক্ষা ও শিক্ষক নির্মিত বা অ-আদর্শায়িত বা সাধারণ অভীক্ষার পার্থক্য নিরূপণ কর।

উঃ

আদর্শায়িত অভীক্ষা: সাধারণভাবে যেসব অভীক্ষার পদ সংখ্যা, প্রয়োগ পদ্ধতি, গঠন পদ্ধতি এবং তাৎপর্য নির্ণয়ের পদ্ধতি সবই নিয়ন্ত্রিত থাকে, তাকে বলা হয় আদর্শায়িত অভীক্ষা।

শিক্ষক নির্মিত অভীক্ষা: শিক্ষক নির্মিত অভীক্ষা হচ্ছে সেই সমস্ত অভিক্ষা যেগুলি শিক্ষকেরা বিশেষ উদ্দেশ্যমুখী পরিমাপের স্বার্থে অভীক্ষা গঠনের নীতিসমূহকে আংশিকভাবে মেনে অভিক্ষা প্রস্তুত এর ব্যবস্থা নেন।

আদর্শায়িত অভীক্ষা ও শিক্ষক নির্মিত  অভীক্ষার পার্থক্য: আদর্শায়িত অভীক্ষা এবং শিক্ষক নির্মিত অভীক্ষাকে পাশাপাশি রেখে তুলনামূলক বিশ্লেষণ করলে বেশ কয়েকটি পার্থক্য চোখে পড়ে। পার্থক্য গুলি নিম্নে আলোচনা করা হল - 

১) আদর্শায়িত অভীক্ষায় সাধারণধর্মী, শিক্ষাগত ও মানসিক বৈশিষ্ট্যাবলী পরিমাপ করা সম্ভব হয়। যেহেতু এই জাতীয় অভীক্ষাযেকোনো স্থানীয় অবস্থাভেদে সকলের উপর প্রয়োগ করা সম্ভব, সেতু উপরোক্ত ধরনের বৈশিষ্ট্যাবলী পরিমাপ করা হয়ে থাকে।
অপরদিকে, সাধারণ অভীক্ষায় পদগুলি বিশেষ ধর্মী এবং এই জাতীয় অভীক্ষায় স্থানীয় অবস্থাভেদে শিক্ষার্থীদের চাহিদার কথা চিন্তা করে গঠন করার ব্যবস্থা নিতে হয়।

২) আদর্শায়িত অভীক্ষায় অভীক্ষা পদগুলি বিশেষজ্ঞের জ্ঞান ও অভিজ্ঞতা অনুসারে নির্মিত এবং প্রয়োগের অভিজ্ঞতার ভিত্তিতে নির্বাচিত। 

অন্যদিকে, সাধারণ অভীক্ষায় অভীক্ষা পদগুলিকে নির্বাচন করা হয় ব্যক্তিগত অভিজ্ঞতার ভিত্তিতে এবং এই জন্য এদের গুণগতমান পূর্বনির্ধারিত থাকেনা এবং মোটামুটি ভাবে অজানাই থাকে বলা যায়।

৩) আদর্শায়িত অভীক্ষার নির্ভরযোগ্যতা বেশি থাকে এবং তার মান আদর্শ মান এর উপরেই থাকে। কিন্তু সাধারণ অভীক্ষার নির্ভরযোগ্যতা জানা থাকে না।

৪) আদর্শায়িত অভীক্ষার প্রয়োগ পদ্ধতিও মূলত আদর্শায়িত এবং এর মান নির্ণয়ের পদ্ধতিও বেশ আগে থেকে নির্ধারণ করা হয়ে থাকে। কিন্তু শিক্ষক নির্মিত অভিক্ষায় পূর্বনির্ধারিত প্রয়োগ পদ্ধতি ব্যবহার করা হলেও উক্ত পদ্ধতি ইচ্ছানুসারে পরিবর্তন করা হয়ে থাকে।

৫) আদর্শায়িত অভীক্ষা অভীক্ষা গঠনের সময় আদর্শমান নির্ধারণ করা হয় এবং তার ভিত্তিতে বিভিন্ন অর্জিত নম্বরের মধ্যে তুলনা করার সুবিধা হয়। কিন্তু শিক্ষক নির্মিত  অভীক্ষায় তাৎপর্য নির্ণয়ের পার্থক্য হওয়ার সম্ভাবনা থাকে বলে এখানে আদর্শায়িত অভীক্ষার মত তুলনা করা অসুবিধাজনক হয়ে ওঠে।

 মন্তব্য: পরিশেষে বলা যায় যে, শিক্ষক নির্মিত অভীক্ষায় আদর্শায়িত অভীক্ষার বিভিন্ন পর্যায়ের মধ্যে বিভিন্ন প্রক্রিয়া মেনে অগ্রসর হয়ে অভীক্ষা গঠনের রীতিনীতি মানা না হলেও শিক্ষার্থীদের সাধারণ পারদর্শিতা পরিমাপে এবং জ্ঞানের দক্ষতা উপলব্ধি প্রভৃতির সাধারণ পরিমাপে এই জাতীয় শিক্ষক নির্মিত অভিক্ষা শিক্ষাক্ষেত্রে বহুল প্রচলিত।  তবে আদর্শায়িত অভীক্ষার গঠন প্রণালীর পর্যায়ক্রমিক ও প্রক্রিয়ামাফিক অগ্রসর হওয়ার বিষয়টি যে খুব বিজ্ঞানসম্মত ও নির্ভরযোগ্য তা অস্বীকার করা যায় না।
Read More