Tuesday 24 April 2018

B.A Part-II Education(শিক্ষা বিজ্ঞান) Suggestion 2018 (University of Gour Banga)

1 comment
  B.A Part II  (1 + 1 + 1 ) G / 18 (N)  SUGGESTION FOR 2018 (UGB)
     EDUCATION (General)
   Paper code: II - B
(New Syllabus)

                               মডিউল -১

১। যে কোন একটি প্রশ্নের উত্তর দাও। ১৫x১ = ১৫

(ক) পাঠ্যক্রম বলতে কি বোঝ? পাঠ্যক্রম তৈরি করার বিভিন্ন নীতিগুলি কি কি?
(খ) শিক্ষাক্ষেত্রে জন ডিউই এর অবদান আলোচনা কর।
(গ) মানব সম্পদ উন্নয়নের জন্য শিক্ষার উপর একটি প্রবন্ধ লেখ।
(ঘ) শিক্ষাক্ষেত্রে রুশোর অবদান উল্লেখ কর।
(ঙ) আধুনিক শিক্ষায় পুরস্কার ও শাস্তিদানের গুরুত্ব উল্লেখ কর।
(চ) শিক্ষক্ষেত্রে মন্তেশ্বরী অবদান গুলি বিস্তারিত আলোচনা কর।
(ছ) রবীন্দ্রনাথ ঠাকুরের দার্শনিক চিন্তা তথা শিক্ষার তাত্ত্বিক ও ব্যবহারিক ক্ষেত্রে তার অবদান বর্ণনা।

২। যেকোনো দুটি প্রশ্নের উত্তর দাও।  ৫x১  =১০

(ক) জাতীয় সংহতি কি ? এর গুরুত্ব আলোচনা কর।
(খ) সহপাঠক্রমিক কার্যাবলীর বৈশিষ্ট্য কি কি?
(গ) শিশুকেন্দ্রিক পাঠ্যক্রম বলতে কি বোঝ।
(ঘ) একটি আদর্শ পাঠ্যক্রমের বৈশিষ্ট্য কি কি?
(ঙ) বিভিন্ন ধরনের শৃঙ্খলা সম্পর্কে আলোচনা কর।
(চ) ঋষি অরবিন্দের আন্তর্জাতিক শিক্ষা কেন্দ্র সম্পর্কে টীকা লেখ।
(ছ) জীবনকেন্দ্রিক পাঠক্রম সম্পর্কে লেখ।
(জ) উপহার ও বৃত্তির উপর একটি টিকা লেখ।

                                 মডিউল - ২

৩। যেকোন একটির উত্তর দাও।১৫x১ =১৫

(ক) সামাজিক পরিবর্তন কাকে বলে?  সামাজিক পরিবর্তনের উপাদান / কারণগুলি আলোচনা কর।
(খ) সংস্কৃতি কাকে বলে? সংস্কৃতির উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলি লেখ।
(গ) সংস্কৃতির স্বরূপ ব্যাখ্যা কর। সংস্কৃতির বাহক ও সংরক্ষক হিসেবে শিক্ষার ভূমিকা লেখ।

৪। যেকোনো দুটি প্রশ্নের উত্তর দাও।       ৫x২ =১০

(ক) সামাজিক পরিবর্তনের বৈশিষ্ট্যগুলি লেখ।
(খ) শিক্ষা কিভাবে সামাজিক পরিবর্তনের সাথে সম্পর্কিত?
(গ) সামাজিক পরিবর্তনের বিভিন্ন দিক গুলি কিকি?
(ঘ) সংস্কৃতির বিভিন্ন উপাদানগুলো উল্লেখ কর।
(ঙ) সংস্কৃতি ধারণা সম্পর্কে লেখ।
(চ) সমাজজীবনে এবং আন্তর্জাতিক ক্ষেত্রে সংস্কৃতির ভূমিকা লেখ।
(ছ) শিক্ষা কিভাবে সামাজিক পরিবর্তনের সাথে সম্পর্কিত?
                               মডিউল - ৩

৫। যেকোনো একটি প্রশ্নের উত্তর দাও। ১৫x১ =১৫

(ক) অভ্যাস কি? অভ্যাস গঠনের সূত্রগুলি আলোচনা কর। কু-অভ্যাস কিভাবে দূর করা যায় ব্যাখ্যা কর।
(খ) ব্যক্তিসত্তা / ব্যক্তিত্ব কি?  ব্যক্তিসত্তার উন্নয়নে বিভিন্ন উপাদান গুলি আলোচনা করো । অথবা ব্যক্তিত্ব পরিমাপের বিভিন্ন কৌশল বা পদ্ধতি আলোচনা কর।
(গ) প্রক্ষোভ বা আবেগ কি? প্রক্ষোভের বিভিন্ন বৈশিষ্ট্য আলোচনা কর। 
(ঘ) বুদ্ধি কি? বুদ্ধির বহু উপাদান তত্ত্ব আলোচনা কর।

৬। যেকোনো দুটি প্রশ্নের উত্তর দাও।    ৫x২ =১০

(ক) অভ্যাসের বৈশিষ্ট্যাবলী বর্ণনা কর।
(খ) অভ্যাস গঠন এর সুবিধা এবং অসুবিধা গুলি লেখ।
(গ) IQ কি? কিভাবে বুদ্ধি পরিমাপ করা যেতে পারে?
(ঘ) বুদ্ধির সম্পাদনী অভীক্ষার সম্পর্কে একটি টিকা লেখ।
(ঙ) বুদ্ধির দলগত ও ব্যক্তিগত অভীক্ষা সম্পর্কে লেখ।
(চ) Guilford এর SOI মডেল।
(ছ) বুদ্ধির অভীক্ষার শ্রেণীবিভাগ কর।
(জ) মৌলিক প্রক্ষোভ বলতে কি বোঝ?

                             মডিউল - ৪

৭। যেকোন একটির উত্তর দাও।          ১৫x১=১৫

(ক) স্যাডলার কমিশনের বা কলকাতা বিশ্ববিদ্যালয় কমিশনের (১৯১৭) সুপারিশগুলি আলোচনা করো।
(খ) বিদ্যালয় শিক্ষার কাঠামো ও পাঠ্যক্রম নিয়ে কোঠারি কমিশনের / ভারতীয় শিক্ষা কমিশনের (1964 66) সুপারিশগুলি উল্লেখ কর।
(গ) ওয়ার্ধা পরিকল্পনার বৈশিষ্ট্যগুলি আলোচনা কর। এটি ব্যর্থ হয়েছিল কেন?
(ঘ) 1986 সালে ভারত সরকার কর্তৃক গৃহীত জাতীয় শিক্ষানীতি আলোচনা কর। এর সুবিধা ও অসুবিধাগুলো উল্লেখ কর।

৮। যেকোনো দুটি প্রশ্নের উত্তর দাও।  ৫x২=১০

(ক) বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিটির কার্যাবলী ব্যাখ্যা কর।
(খ) নবোদয় বিদ্যালয় এবং অপারেশন ব্ল্যাকবোর্ড বলতে কি বোঝ?
(গ) কেন্দ্রীয় ও প্রান্তীয় পাঠক্রম বলতে কী বোঝো?
অথবা  মুদালিয়ার কমিশন(১৯৫৩) প্রস্তাবিত সপ্তপ্রবাহ কি?
(ঘ) কোঠারি কমিশন(১৯৬৪-৬৬)প্রস্তাবিত ১০ + ২ + ৩ শিক্ষার কাঠামো ব্যাখ্যা কর।
(চ) জাতীয় শিক্ষানীতি 1986 এর মূল বৈশিষ্ট্য আলোচনা কর।
(ছ) মাধ্যমিক শিক্ষায় হান্টার কমিশনের (১৯৮২-৮৩) সুপারিশ আলোচনা কর।
(জ) রাধাকৃষ্ণন কমিশনের (১৯৪৮) অর্থসংক্রান্ত সুপারিশগুলি কি কি?
(ঝ) মুদালিয়র কমিশন ও কোঠারী কমিশন প্রস্তাবিত পাঠ্যক্রমের পার্থক্য লেখ।

If You Enjoyed This, Take 5 Seconds To Share It

1 comments:

Unknown said...

Tomer Suggestions Niya Piparason Nicci Sir