Sunday, 29 April 2018

B.A.Part- I Philosophy( দর্শন) Suggestion 2018 Paper Code -1-B (University of Gour Banga)

Leave a Comment
                                 P - I (1+1+1)G/18(N)
SUGGESTION FOR 2018 (UNIVERSITY OF GOUR BANGA)
  
                  PHILOSOPHY (General) 
                            Paper Code: I - B
                             [New Syllabus]

Full Marks:100                Time: Three Hours

                                         বিভাগ - ক

১। যে কোন একটি প্রশ্নের উত্তর দাও:   ১৫×১=১৫

(ক) "চৈতন্য বিশিষ্ট দেহই আত্মা" - চার্বাকদের এই তত্ত্বটি ব্যাখ্যা কর। এই  মতটি কি সন্তোষজনক?    ১৫ 

(খ) "অনুমান যথার্থ জ্ঞানের উৎস নয়"  -  চার্বাকগণ কিভাবে এইমত প্রতিষ্ঠা করেছেন?                      ১৫

(গ) নৈরাত্মবাদ এর স্বপক্ষে বৌদ্ধদের যুক্তিগুলি কি কি

(ঘ) 'প্রতীত্যসমুৎপাদ' শব্দের বুৎপত্তিগত অর্থ বিশ্লেষণ কর। বৌদ্ধ দর্শনের কার্যকারণের ধারণাকে এই মতবাদ অনুসরণে আলোচনা কর।                                  ১৫                                                                                     (ঙ) জৈন অনেকান্তবাদ তত্ত্বটি সুবিচার আলোচনাকর।                                                                     ১৫
(চ) জৈন দর্শন অনুসারে মোক্ষ কিভাবে অর্জিত হয়? আলোচনা কর।                                             ১৫

২। নিম্নলিখিত প্রশ্নগুলি থেকে অনধিক চারটির উত্তর দাও:
 (প্রতিটি প্রশ্নের মান 5)                          ৫×৪=২০

(ক) আস্তিক ও নাস্তিক দর্শনের পার্থক্য নির্ণয় কর।

(খ) পুরুষার্থ চারটি কি কি ? সংক্ষেপে আলোচনা কর।

(গ) ভারতীয় দর্শনের দুঃখবাদ।

(ঘ) চার্বাক স্বভাববাদ।

(ঙ) চার্বাক দর্শনে ঈশ্বরের অস্তিত্ব কেন অস্বীকার করা হয়?
(চ) বৌদ্ধ সম্মত অষ্টাঙ্গিক মার্গ ব্যাখ্যা কর।

(ছ) ভবচক্র- বৌদ্ধ দর্শন অনুসরণে লেখ।

(জ) নির্বাণ বিষয়ে একটি সংক্ষিপ্ত টীকা লেখ

(ঝ) জৈন মতে জ্ঞানের (প্রমা) সংজ্ঞা দাও।

(ঞ) জৈন মতে মুক্তির ধারণা আলোচনা কর।

(ট) জৈন দর্শনে বিভিন্ন প্রকার অজীব এর ব্যাখ্যা দাও।


                          বিভাগ - খ

৩। নিচের যেকোনো একটি প্রশ্নের উত্তর দাও:                                                                     ১৫×১=১৫
(ক) জ্ঞানের উৎপত্তি বিষয়ক বুদ্ধিবাদী মতবাদ আলোচনা কর। এই মতবাদ কি সন্তোষজনক?  আলোচনা কর।                                          ১৫

(খ) কার্য-কারণ সম্পর্কে প্রসুক্তি তত্ত্ব সবিচার ব্যাখ্যা কর।                                                        ১৫
(গ) ভাববাদ কাকে বলে? বার্কলের ভাববাদের সবিচার আলোচনা কর।                                       ১৫

(ঘ) বৈজ্ঞানিক বস্তুবাদ কাকে বলে? মুখ্য ও গৌণ গুণের পার্থক্য আলোচনা কর। এই পৃথকীকরণ কি গ্রহণযোগ্য?                                             ৫+৫+৫

৪। নিম্নলিখিত প্রশ্নগুলি থেকে অনধিক চারটির উত্তর দাও:
 (প্রতিটি প্রশ্নের মান 5)                        ৫×৪=২০

(ক) " আমি চিন্তা করি, অতএব, আমি আছি" --- এই সূত্রের উপর টীকা লেখ।

(খ) সরল বস্তুবাদ ও বৈজ্ঞানিক বস্তুবাদের মধ্যে পার্থক্য নির্দেশ কর।

(গ) লক কোন যুক্তিতে সহজাত ধারণা খন্ডন করেছেন?

(ঘ) লাইবনিজ কিভাবে তাঁর মনাড তত্ত্ব আলোচনা করেছেন?

(ঙ) বার্কলে কিভাবে দ্রব্যের ধারণা ব্যাখ্যা করেছেন?

(চ) কান্ট কিভাবে বুদ্ধিবাদ ও অভিজ্ঞতাবাদের সমন্বয় সাধনের চেষ্টা করেন?

(ছ) লোকায়ত বস্তুবাদ কি?

(জ) স্পিনোজাকে অনুসরণ করে সমান্তরালবাদের ব্যাখ্যা দাও।

(ঝ) বার্কলের দর্শনে ঈশ্বরের ভূমিকা কি? আলোচনা কর।
(ঞ) কার্যকারণ সম্বন্ধীয় মতবাদ হিসাবে সতত সংযোগ তত্ত্বের মূল বক্তব্যগুলো আলোচনা কর।

                                       বিভাগ-গ

৫। নিচের যে কোন একটি প্রশ্নের উত্তর দাও:                                                                     ১৫×১=১৫
(ক) ফ্রয়েডের স্বপ্নতত্ত্ব আলোচনা কর।                ১৫

(খ) স্মৃতি কাকে বলে? এর উপাদানগুলি কি কি আলোচনা কর।                                                  ১৫

(গ) শিক্ষণ কাকে বলে শিক্ষণ প্রসঙ্গে গেস্টদের মতবাদ আলোচনা কর।                                              ১৫

(ঘ) ব্যক্তিত্ব বলতে কী বোঝায়?  ব্যক্তিত্ব কি বংশগত, না পরিবেশ, না উভয় সঞ্জাত?                          ১৫

(ঙ) আবেগ সম্পর্কে জেমস - ল্যাঙ্গ মতবাদের সবিচার আলোচনা কর।                                              ১৫

(চ) মনোযোগ কাকে বলে? বিভিন্ন প্রকার মনোযোগ এর বর্ণনা দাও।                                              ১৫

৬। নিম্নলিখিত প্রশ্নগুলির মধ্য থেকে অনধিক চারটির উত্তর দাও :
(প্রতিটি প্রশ্নের মান ৫)                            ৫×৪=২০

(ক) মনোবিদ্যার পদ্ধতিরূপে অন্তর্দর্শন।

(খ) মনোবিদ্যা মন সংক্রান্ত বিজ্ঞান -- ব্যাখ্যা কর।

(গ) চেতনার বিভিন্ন স্তরের বর্ণনা দাও।

(ঘ) সংবেদন ও প্রত্যক্ষের পার্থক্য নির্ণয় কর।

(ঙ) অমূল প্রত্যক্ষ কাকে বলে? উদাহরণসহ ব্যাখ্যা কর।

(চ) কিভাবে আমরা গতি প্রত্যক্ষ করি?

(ছ) মনোযোগের চারটি বিষয়ে গত শর্তের উল্লেখ করে ব্যাখ্যা কর।

(জ) বুদ্ধির পরিমাপ কিভাবে নির্ণয় করা যায়?

(ঝ) জ্ঞান ও অমল প্রত্যক্ষের পার্থক্য নির্ণয় কর।

(ঞ) সংবেদনের গুণাবলী আলোচনা কর।

(ট) মনোযোগের বিষয়গত শর্তগুলো ব্যাখ্যা কর।


If You Enjoyed This, Take 5 Seconds To Share It

0 comments: