Saturday 21 April 2018

B.A Part - I Education (শিক্ষা বিজ্ঞান) Suggestion 2018 [University of Gour Banga]

Leave a Comment
      SUGGESTION FOR 2018
   
  B.A. Part-I (University of Gour Banga)

                   EDUCATION (General)
                              Paper Code: I- B

Full marks :  100                       Time : 3 Hours

                                মডিউল- ১
 (Philosophical Foundation of Education)

১। নীচের প্রশ্নগুলির যে কোনো একটির উত্তর দাও                                                                ১৫x১=১৫
ক) শিক্ষার সংজ্ঞা দাও। এর পরিধি বিস্তারিত আলোচনা কর।
*খ) প্রকৃতিবাদের অবদান আলোচনা কর।
*গ) আদর্শবাদ  / ভাববাদ কি? শিক্ষার লক্ষ্য, পাঠ্যক্রম এবং শিক্ষণ পদ্ধতি  প্রসঙ্গে আদর্শবাদের অবদান আলোচনা কর।
ঘ) Education শব্দটির অর্থ ব্যাখ্যা কর। ল্যাটিন শব্দ Educere এবং educare এর অর্থ কি? মানুষের পূর্ণাঙ্গ বিকাশে শিক্ষার অবদান আলোচনা কর । 
ঙ) শিশুকেন্দ্রিক শিক্ষা বলতে কি বোঝ ? আধুনিক শিশু কেন্দ্রিক শিক্ষার বৈশিষ্ট্যগুলি আলোচনা করো।

। যেকোনো দুটি প্রশ্নের উত্তর দাও।   ৫x২=১০

ক) শিক্ষার ব্যুৎপত্তিগত অর্থ লিখ।                            ৫
খ) সংক্ষিপ্ত টীকা লিখ: একজন শিক্ষকের প্রধান দায়িত্ব / কর্তব্য।                                                      ৫
 গ) শিক্ষার বৃত্তিমূলক লক্ষ আলোচনা কর।             ৫
 ঘ)  শিক্ষার ব্যক্তিতান্ত্রিক লক্ষ আলোচনা কর।         ৫
 ঙ) "শিক্ষা একটি সামাজিক প্রক্রিয়া" - এই উক্তিটি ব্যাখ্যা কর।                                                            ৫
 চ)  শিক্ষা ও দর্শনের সম্পর্ক আলোচনা কর।            ৫
ছ) শিক্ষার গণতান্ত্রিক লক্ষ -  আলোচনা কর।          ৫
জ) প্রয়োগবাদের মূলনীতি লেখ।

                 মডিউল - ২ 
(Sociological Foundation of Education)

৩। নীচের প্রশ্নগুলির যে কোনো একটির উত্তর দাও।                                                           ১৫ x১=১৫
ক) শিক্ষাশ্রয়ী সমাজতত্ত্ব বলতে কি বুঝ? এর প্রকৃতি ও পরিধি আলোচনা কর।
খ) শিক্ষাশ্রয়ী সমাজবিদ্যা কাকে? শিক্ষাশ্রয়ী সমাজবিদ্যার বিভিন্ন পদ্ধতি গুলি লেখ। শিক্ষাশ্রয়ী সমাজতত্ত্বের অবদান আলোচনা কর।
গ) সামাজিক গোষ্ঠী বলতে কী বোঝো? এর প্রকৃতি আলোচনা কর। শিক্ষার ক্ষেত্রে গৌণ গোষ্ঠীর ভূমিকা আলোচনা কর।
ঘ) সামাজিক গোষ্ঠী কি? শিক্ষায় প্রাথমিক গোষ্ঠী হিসেবে পরিবারের ভূমিকা আলোচনা কর।  ৩+১২=১৫

৪। নীচের প্রশ্নগুলির যে  কোনো দুটির উত্তর দাও।                                                                      ৫x২=১০
ক) সামাজিক গোষ্ঠীর শ্রেণীবিভাগ কর।              ৫
খ) শিক্ষা এবং সমাজতত্ত্বের সম্পর্ক বিষয়ে একটি সংক্ষিপ্ত টীকা লেখ ।                                          ৫
গ) শিক্ষার সমাজতত্ত্বমূলক ভিত্তি সম্পর্কে লেখ    ৫
ঘ) শিক্ষামূলক সমাজতত্ত্বের গুরুত্ব আলোচনা কর।                                                                                ৫
ঙ) প্রাথমিক ও গৌণ গোষ্ঠীর পার্থক্য লেখ।           ৫
চ) শিক্ষায় প্রাথমিক গোষ্ঠীর ভূমিকা আলোচনা কর।    
 
                                 মডিউল - ৩  
(Psychological Foundation of Education)

৫।যেকোনো একটি প্রশ্নের উত্তর দাও ।   ১৫x১=১৫
(ক) শিক্ষা মনোবিদ্যা সংজ্ঞা দাও। শিক্ষা এবং মনোবিদ্যা সম্পর্ক আলোচনা কর।
(খ) বাল্যকালের প্রধান প্রধান বৈশিষ্ট্য গুলি উল্লেখ কর। এই স্তরের শিশুদের জন্য তুমি কি ধরনের শিক্ষার প্রস্তাব করবে?
(গ) মানব বিকাশের স্তর গুলী উল্লেখ কর। কিশোর-কিশোরীদের শারীরিক ও মানসিক বৈশিষ্ট্য বর্ণনা কর। 
(ঘ) সক্রিয় অনুবর্তন কি? সক্রিয় অনুবর্তন এর নীতি সমূহ আলোচনা কর। শিখনের সক্রিয় অনুবর্তন এর তত্ত্বটির শিক্ষাগত উপযোগিতা উল্লেখ কর।
(ঙ) শিখনের প্রাচীন অনুবর্তন তত্ত্ব কি আলোচনা কর। এই তথ্যটির শিক্ষাগত তাৎপর্য লেখ।
(চ) থর্নডাইকের প্রচেষ্টা এবং ভুল সংশোধন পদ্ধতির সংক্ষিপ্ত ব্যাখ্যা দাও।

৬। যেকোনো দুটি প্রশ্নের উত্তর দাও।        ৫x২=১০

(ক) প্রাচীন অনুবর্তন ও সক্রিয় অনুবর্তন এর পার্থক্য আলোচনা কর।                                                 ৫
(খ) বাল্যকালের বিভিন্ন চাহিদা গুলি আলোচনা করো।                                                                          ৫
(গ) শিখনে প্রেষণার ভূমিকা আলোচনা কর।        ৫
(ঘ) শৈশবকালের বিভিন্ন চাহিদা গুলি আলোচনা করো।   ৫
(ঙ) একজন শিক্ষকের শিক্ষা মনোবিদ্যা অধ্যায়ন করা প্রয়োজন কেন?                                                 ৫
(চ) শিখন এবং পরিনমন পরস্পরের সঙ্গে কীভাবে সম্পর্কিত?                                                          ৫
(ছ) শিক্ষা ও মনোবিজ্ঞানের সম্পর্ক আলোচনা কর। ৫   

                                   মডিউল - ৪ 
(Historical Foundation of Education)

৭। যেকোনো একটি প্রশ্নের উত্তর দাও।  ১৫x১=১৫

(ক) ব্রাহ্মণ্য শিক্ষা ও বৌদ্ধ শিক্ষাব্যবস্থার তুলনামূলক আলোচনা কর।
(খ) শ্রীরামপুর মিশন কারা প্রতিষ্ঠা করেছিলেন? বাংলার শিক্ষাক্ষেত্রে এই মিশনের কার্যাবলী আলোচনা কর।
(গ) প্রাচীন ভারতের ব্রাহ্মণ্য শিক্ষার লক্ষ্য, পাঠ্যক্রম, শিখন পদ্ধতি ও শিক্ষক-শিক্ষার্থী সম্পর্ক সম্পর্কে আলোচনা কর।
(ঘ) ইসলামী শিক্ষা ব্যবস্থার মূল বৈশিষ্ট্যগুলো আলোচনা কর।
(ঙ) লর্ড কার্জনের 1902 সালের ভারতীয় বিশ্ববিদ্যালয় কমিশনের সুপারিশ গুলি এবং 1904 সালের বিশ্ববিদ্যালয়ের আইনের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য গুলি সম্পর্কে আলোচনা কর।
(চ) লর্ড মেকলে কে ছিলেন? প্রাচ্য ও পাশ্চাত্য দ্বন্দ্বের সমাধানের জন্য মেকলে মিনিটের সুপারিশগুলি ব্যাখ্যা কর।
(ছ) অ্যাডামের তিনটি প্রতিবেদনের আলোকে দেশীয় শিক্ষা ব্যবস্থার একটি বিবরণ দাও।

৮। যেকোনো 2 টি প্রশ্নের উত্তর দাও।         ৫x২= ১০

(ক) ১৮১৩ সালের (Charter Act ) সনদ আইন এর গুরুত্ব আলোচনা কর।                                       ৫
(খ) গুরুকুল শিক্ষা ব্যবস্থা আলোচনা কর।          ৫
(গ) ভারতীয় শিক্ষা ক্ষেত্রে উডের দলিলকে ম্যাগনাকার্টা বলা হয় কেন?                                ৫
(ঘ) ভারতীয় শিক্ষা আন্দোলনের তৃতীয় পর্যায়ে আলোচনা কর।                                                   ৫
(ঙ) ভারতবর্ষে ইংরেজি শিক্ষার প্রবর্তনে লর্ড মেকলের ভূমিকা আলোচনা কর।                                         ৫
(চ) উডের ডেসপ্যাচ  ১৮৫৪ এর শিক্ষাগত তাৎপর্য লেখ।                                                                   ৫
(ছ) লর্ড কার্জনের শিক্ষানীতির সীমাবদ্ধতা সম্পর্কে একটি সংক্ষিপ্ত প্রবন্ধ লেখক।                              ৫
(জ) টীকা লেখ- টোল , মাদ্রাসা , সমাবর্তন , প্রবজ্জা, নালন্দা, তক্ষশীলা ,উপসম্পদা, উপনয়ন।
        


If You Enjoyed This, Take 5 Seconds To Share It

0 comments: