Saturday 7 April 2018

B.A. Part - III EDUCATION (শিক্ষাবিজ্ঞান) SUGGESTION 2018 (GOUR BANGA UNIVERSITY)

Leave a Comment
           SUGGESTION FOR 2018
      B.A. part III ( Gour Banga University)
                   EDUCATION (General) 
                       Paper Code:  III - A
                            (New Syllabus)
Full Marks : 70

  রচনাধর্মী প্রশ্ন (15 নম্বরের)

 দুটি প্রশ্নের উত্তর দিতে হবে। (A ও B  Group থেকে ৪টি প্রশ্ন থাকবে)               ১৫x2=৩০

১) মূল্যায়ন কি? মূল্যায়নও পরীক্ষার মধ্যে পার্থক্য বর্ণনা কর।

২) নৈর্ব্যক্তিক অভীক্ষা এর সংজ্ঞা দাও। নৈর্ব্যক্তিক অভীক্ষার সুবিধা ও অসুবিধাগুলো আলোচনা কর।                                                                     ৩+৬+৬=১৫
৩) কেন্দ্রীয় প্রবণতার সংজ্ঞা দাও। কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ গুলি কি কি? নিম্নলিখিত বন্টনের গড় ও মধ্যমান নির্ণয় কর।/ সম্যক চ্যুতি নির্ণয় কর

               52 34 50 27 33 67 70 34 48 48
               46 50 26 38 49 63 42 49 57 46
               76 65 35 67 57 74 53 61 5136
               45 22 42 31 17 59 56 32 45 63
               54 74 35 21 19 64 4129 43 42

৪) শিক্ষাগত নির্দেশনার সংজ্ঞা দাও।  শিক্ষাগত নির্দেশনার পরিধি আলোচনা কর।

৫) সংগতি বিধান বলতে কি বুঝ?  বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে অসঙ্গতির কারন গুলো কি কি?

৬) পরামর্শদান কি? প্রত্যক্ষ ও অপ্রত্যক্ষ পরামর্শদানের মধ্যে পার্থক্য নিরূপণ কর।

৭) সহগতির সহগাঙ্ক কাকে বলে? নিম্নলিখিত তত্ত্বের Rank difference পদ্ধতিতে সহগাঙ্ক নির্ণয় কর এবং ফলাফল এর তাৎপর্য নির্ণয় কর।

Student: A   B  C  D  E  F  G  H  I   J
 Score x: 2   5  3   7   9  1   4  8  6  10
 Score y: 1   3   5  8   7  2    6  4 9  10

৮) নৈর্ব্যক্তিক প্রশ্ন কি? উদাহরণসহ শ্রেণীবিভাগ কর।

সংক্ষিপ্ত রচনাধর্মী প্রশ্ন (10 নম্বরের) 

দুটি প্রশ্নের উত্তর দিতে হবে। (A ও B group থেকে চারটি প্রশ্ন থাকবে।)                      ১০x২=২০
১) শিক্ষার্থীদের ক্ষেত্রে CRC এর গুরুত্ব আলোচনা কর।

২) সংগতি বিধানের গুরুত্ব আলোচনা কর।

২) শিক্ষাগত নির্দেশনার প্রধান উদ্দেশ্যগুলি সম্পর্কে আলোচনা কর।

৩) পারদর্শিতার অভীক্ষা কি ? এর গুরুত্ব সম্পর্কে লেখ।

৪) প্রবন্ধমুলক প্রশ্নাবলীর সুবিধা ও অসুবিধাগুলো আলোচনা কর।

৫) সমন্বিত পরামর্শদানের সুবিধা-অসুবিধা বণনা কর।

৭) আদর্শায়িত অভীক্ষার বৈশিষ্ট্য বর্ণনা কর।

৮) NRT ও CRT মধ্যে পার্থক্য নিরূপণ কর।

৯) শিক্ষক নির্মিত অভীক্ষার সুবিধা ও অসুবিধা নির্ণয় কর।
১০) নির্দেশনা ও পরামর্শদান এর পার্থক্যগুলো আলোচনা কর।

 সংক্ষিপ্ত প্রশ্ন (5 নম্বরের) 

চারটি প্রশ্নের উত্তর দিতে হবে। (Aও B গ্রুপ থেকে আটটি প্রশ্ন থাকবে)                        ৫x৪=২০

১) ওজাইভ এবং Histogram এর ব্যবহার লেখ।

২) বহুভুজের উপর টীকা লেখ।

৩) বিসমতার বিভিন্ন পরিমাপ গুলি লেখ।

৪) Anecdotal Record কার্ডের উপর টীকা লেখ।

৫) পরিমাপ ও মূল্যায়ন এর মধ্যে পার্থক্য নির্ণয় কর।

৬) ঐচ্ছিক পরামর্শ দান সম্পর্কে টীকা লেখ।

৭ কেস হিস্ট্রি এর উপর টীকা লেখ।

৮) পরামর্শ দানের প্রয়োজনীয়তা আলোচনা কর।

৯) নির্দেশনার প্রয়োজনীয়তা আলোচনা কর।

১০) নির্দেশনার প্রকৃতি আলোচনা কর।

১১) নির্ভরযোগ্যতা ও যথার্থতার মধ্যে পার্থক্য নিরূপণ কর।
১২) সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্নের সুবিধা ও অসুবিধাগুলো উল্লেখ কর।

১৩) স্তম্ভ লেখ চিত্রের শিক্ষাগত গুরুত্ব লেখ।

১৪) মূল্যায়নের প্রয়োজনীয়তা আলোচনা কর।

১৫) পরামর্শদানের বৈশিষ্ট্য লেখ।

১৬) সাইকোথেরাপি ও পরামর্শদান এর পার্থক্য নিরূপণ  কর।

If You Enjoyed This, Take 5 Seconds To Share It

0 comments: