দ্বিতীয় অধ্যায়: জ্ঞানের স্বরূপ এবং জ্ঞান সম্পর্কিত তত্ত্ব ( Nature and Theory of Knowledge)
নৈর্ব্যক্তিক প্রশ্নোত্তর [প্রতিটি প্রশ্নের মান 1]
১) বাচনিক জ্ঞানের আবশ্যিক শর্ত কয়টি? উঃ তিনটি
২) সত্যতা বাচনিক জ্ঞানের কোন শর্ত? উঃ আবশ্যিক শর্ত।
৩) বিশ্বাসযোগ্যতা বাচনিক জ্ঞানের কিরূপ শর্ত? উঃ আবশ্যিক শর্ত।
৪) বাচনিক জ্ঞানের প্রথম শর্ত কি? উঃ সত্যতা।
৫) বাচনিক জ্ঞানের দ্বিতীয় শর্ত কি? উঃ বিশ্বাস।
৬) বাচনিক জ্ঞানের তৃতীয় শর্ত কি? উঃ বিশ্বাসের সমর্থনে পর্যাপ্ত...
Friday, 25 October 2019
একাদশ শ্রেণীর দর্শনের প্রশ্ন উত্তর (wbchse) অধ্যায়ঃ জ্ঞানের স্বরূপ ও জ্ঞান সম্পর্কিত বিভিন্ন মতবাদ
জ্ঞানের উৎস সম্পর্কে লাইবনিজের মতবাদ সবিচার আলোচনা কর।
উত্তর:
প্রাচীন বুদ্ধিবাদী দার্শনিকদের মধ্যে পারমিনাইডিস, সক্রেটিস এবং প্লেটোর নাম উল্লেখযোগ্য। আর আধুনিককালের উল্লেখযোগ্য বুদ্ধিবাদী দার্শনিক হলেন - ডেকার্ট, স্পিনোজা, লাইবনিজ প্রমূখ।
নিম্নে জ্ঞানের উৎপত্তি সম্পর্কে আধুনিক বুদ্ধিবাদী দার্শনিক লাইবনিজের মতবাদ আলোচনা করা হলো -
লাইবনিজ-এর মতবাদ: দেকার্তের পরবর্তী এবং স্পিনোজার সমসাময়িক জার্মান দার্শনিক লাইবনিজ বুদ্ধিবাদী হওয়া সত্ত্বেও দেকার্ত ও স্পিনোজা থেকে...
একাদশ শ্রেণির দর্শনের প্রশ্ন উত্তর ( wbchse) অধ্যায়ঃ জ্ঞানের স্বরূপ
প্রশ্ন: জ্ঞানের উৎস ও স্বরূপ সম্পর্কে দেকার্তের মতবাদ সবিচার আলোচনা কর।
উত্তর:
আধুনিক পাশ্চাত্য দর্শনের ইতিহাসে প্রধান বুদ্ধিবাদী দার্শনিক হলেন দেকার্ত, স্পিনোজা, লাইবনিজ এবং ভলফ্। এদের মতে, বুদ্ধির মাধ্যমে পাওয়া জ্ঞানই অনিবার্য এবং নিশ্চিত। ইন্দ্রিয় অভিজ্ঞতার মাধ্যমে যে জ্ঞান লাভ হয় তা ভ্রান্ত, অযথার্থ ও অসঙ্গত।
জ্ঞানের উৎস সম্পর্কে দেকার্তের মত: জ্ঞানের উৎসরূপে দেকার্ত তিন প্রকার ধারণার উল্লেখ করেছেন। যথা- (১) আগন্তুক ধারণা, (২) কৃত্রিম ধারণা ও (৩) সহজাত...
Thursday, 24 October 2019
A question and answer of Strong Roots ---APJ Abdul Kalam. (Class xii of wbchse)
"I was born into a middle-class Tamil family ..." ("আমি একটি মধ্যবিত্ত তামিল পরিবারে জন্মগ্রহণ করেছিলাম ...")
Who is the speaker here? Where did the family live ? How was the life style of the parents of the speaker? (এখানে বক্তা কে? পরিবারটি কোথায় থাকতেন? বক্তার বাবা-মা’র জীবনযাত্রা কেমন ছিল?) (1 + 1 + 4)
Ans. APJ Abdul Kalam is the speaker here.
The family lived in the island town of Rameswaram in the erstwhile Madras state.
The...
Friday, 20 September 2019
HS PHILOSOPHY, উচ্চমাধ্যমিক দর্শন( wbchse) মিলের ব্যতিরেকী পদ্ধতি
মিলের ব্যতিরেকী পদ্ধতি ব্যাখ্যা কর। 1+2+1+2+2
সংজ্ঞা, আকার, দৃষ্টান্ত, সুবিধা (দুটি) অসুবিধা (দুটি)।
অথবা,
"থাইরয়েড গ্রন্থি ছেদনের ফলে বুদ্ধি ক্ষীণ হয়। সুতরাং, থাইরয়েড গ্রন্থি বুদ্ধির কারণ।" -- এই দৃষ্টান্তে মিলের কোন পদ্ধতি অনুসরণ করা হয়েছে পদ্ধতিটির ব্যাখ্যা কর।
চিহ্নিতকরণ, সংজ্ঞা, আকার, সুবিধা (দুটি), অসুবিধা (দুটি)। ১+২+১+২+২
উঃ চিহ্নিতকরণ: এখানে মিলের ব্যতিরেকী পদ্ধতি প্রয়োগ করা হয়েছে। ( 'অথবা' প্রশ্নটির জন্য)
সূত্র বা সংজ্ঞা: মিল ব্যতিরেকী...
Wednesday, 18 September 2019
শিক্ষা বিজ্ঞানের প্রশ্ন এবং উত্তর / Question and answer of education ( B. A. 3rd year, ugb)
নৈর্ব্যক্তিক প্রশ্ন বলতে কী বোঝ? নৈর্ব্যক্তিক প্রশ্নের ছকের সাহায্যে শ্রেণীবিভাগ করে প্রত্যেকটি ভাগের বর্ণনা দাও।
উঃ
ভূমিকা: প্রচলিত রচনাধর্মী পরীক্ষার ব্যক্তিকতার প্রভাব থেকে গতানুগতিক পরীক্ষা ব্যবস্থাকে মুক্ত করতে মূল্যায়ন মনীষীরা এমন একটি অভীক্ষার কথা তুলে ধরেন যেখানে পরীক্ষকের ব্যক্তিগত পছন্দ-অপছন্দের মনোভাব প্রকাশের কোন স্থান থাকে না এবং যেখানে পরীক্ষার নির্ভরযোগ্যতা, যথার্থতা ও ব্যবহারযোগ্যতা অতিমাত্রায় রক্ষা করা সম্ভব হয়। এই ধরনের পরীক্ষা হচ্ছে বস্তুধর্মী বা নৈর্ব্যক্তিক পরীক্ষা।
...
শিক্ষা বিজ্ঞানের একটি প্রশ্ন ও উত্তর/ A question and answer of education ( B.A 3rd year , Gour Banga University)
মূল্যায়ন বলতে কি বোঝ? শিক্ষায় মূল্যায়নের পরিধি আলোচনা করো।
উঃ
ভূমিকা: শিক্ষাক্ষেত্রে মূল্যায়নের বিশেষ তাৎপর্য এবং গভীর গুরুত্বের বিষয়টি আজ সর্বজনবিদিত। শিক্ষাকে গতিশীল জীবন্ত প্রক্রিয়া হিসেবে সুপ্রতিষ্ঠিত করতে, শিক্ষাধারার মধ্য দিয়ে ব্যক্তির জীবনে কাম্য ও বাঞ্ছিত আচরণ ধারা প্রকৃত পথে মূর্ত করে তুলতে, শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীর অর্জিত জ্ঞান, বোধ, সামর্থ্য, দক্ষতা, দৃষ্টিভঙ্গি, আগ্রহ, লক্ষ্যভিত্তিক সঠিক পথে পৌঁছালো কিনা তা জানতে এবং শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের জীবনে উদ্দেশ্য মাফিক...