Monday 5 October 2020

Uses of Tenses

Leave a Comment

 Uses of Tenses 

|| কোন Tense কখন ব্যবহার করবে ||


Simple Present Tense :   S+  v + -s / -es + Extension.

( 1 ) Habitual action অর্থাৎ সচরাচর হয় বা হয়ে থাকে এমন কাজ বােঝাতে। 

Example

He reads the newspaper every morning. 

I go to school. 

( 2 ) General truth  অর্থাৎ নিত্য সত্য বোঝাতে।

Example

The sun rises in the east.

To err is human.

( 3 ) Historic Present অর্থাৎ ঐতিহাসিক ঘটনার বর্ণনায় ।

Example

After this, Asoke attacks Kalinga. Thousands of men, women and children are killed in the battle. 

( 4 ) Future Tense এর পরিবর্তে। ভবিষ্যৎ সময়টি প্রসঙ্গে ( context- এ ) উল্লেখ থাকে।

 Example

We go to Delhi next week.

Rama leaves for Japan tomorrow.


Present Continuous Tense : Subject + am / is / are + V + -ing + Extension.

( I ) বর্ণনা করার সময় কাজটি চলছে শেষ হয়নি এটা বােঝাতে। 

Example:

The girl is dancing . 

Father is now taking tea. 

( 2 ) ভবিষ্যত পরিকল্পনা বােঝাতে ।

Example:

The minister is visiting Malda on Monday next. 

We are going to have a picnic next week. 

( 3 ) অদেখা ঘটনার বর্ণনায়।

Example:

 Mr. Gupta is now taking our class . 

My friends are bathing in the sea or walking by the seashore. 


Present Perfect Tense :   S+ has / have + V3 + Extension.

 ( 1 ) কথা বলার সময়ে কাজটি সম্পূর্ণ হয়ে গেছে বােঝাতে ।

Example:

 I have finished my home work. 

The gardener has just watered the plants.

 (2) কাজটি শেষ হয়ে গেছে কিন্তু তার ফল বর্তমান আছে এরকমটি বােঝাতে। 

Example:

The boy has broken his leg. 

I have lost my new pen.

 মনে রেখ অতীত সময়ের উল্লেখ থাকলে Present Perfect Tense এর বদলে Simple Past ব্যবহার করতে হয় । যেমন—

 I have folded the paper 

কিন্তু, I folded the paper five minutes ago.


 Present Perfect Continuous Tense: Subject+ has / have been + V + -ing + Extension.

কোন কাজ অতীতে আরম্ভ হয়েছে কিন্তু এখনও শেষ হয়নি বােঝাতে। এ ক্ষেত্রে কানে ব্যাপ্তি বােঝাতে একটা সময়ের উল্লেখ থাকে। 

Example:

The girl has been suffering from fever for a week. 

The baby has been sleeping for two hours. 


Simple Past Tense :  Sub. + V2 + Extension.

( 1) অতীত সময়ের কোন কাজ বােঝাতে। 

Example:

We visited the zoo yesterday. 

India became free in 1947, 

( 2 ) অতীতের ঘটমান কোন কাজ বােঝাতে।

Example:

While the girl sang her brother danced. 

( 3 ) অতীতের অভ্যস্ত কোন কাজ বােঝাতে।

Example:

 In my childhood I sat ( used to sit ) by this brook every afternoon. 

My grandmother told ( used to tell) us stories in those days. 


Past Continuous Tense : Sub+ was / were + V + -ing + Extension.

অতীত কোন সময়ে কোন কাজ চলছিল , তখনও শেষ হয়নি বােঝাতে ।

Example:

The children were playing . 

It was raining.

The boy was dancing.


Past Perfect Tense : Sub +  had + V3+ Extension.

অতীতে কোন কাজের আগে আর একটি কাজ শেষ হয়েছিল বােঝাতে । 

Example:

The patient had died before the doctor came. 

The police arrived after the thieves had fled. 


Past Perfect Continuous Tense : Sub + V+ had been + v+ ing +Extension.

অতীতে কোন কাজ অনেকক্ষণ ধরে বা বেশ কিছুক্ষণ ধরে চলেছিল বােঝাতে 

Example:

He had been reading before I saw him.


Simple Future Tense : Sub + / shall / will +V + Extension.

কোন কাজ যা এখনও হয়নি, তা পরে হবে বা ঘটবে বােঝানর জন্য। 

Example:

I shall go to the fair tomorrow. 

They will not help you. 


Future Continuous Tense : Sub + will be / shall be + V + -ing + Extension.

 ভবিষ্যতের কোন একটা সময়ে কোনও কাজ চলতে থাকবে বােঝাতে। 

Example:

Mother will be cooking then. 


Future Perfect Tense : Sub + will / shall have + V3 + Extension.

 কোন এক সময়ে কোন কাজ শেষ হয়ে যাবে বােঝাতে।

 He will have reached Patna by Monday. 

The Panchayet will have repaired the roads before the rains . 


[ বাংলার স্বরবর্ণ ‘৯' এর মত Future Perfect Continuous- এর প্রয়ােগ সাধারণত দেখা যায় না। তাই এ সম্পর্কে আলােচনা করা হল না। ] 

<<<<<<<<>>>>>>         <<<<<<<>>>>>>>>

Read More

Sunday 4 October 2020

Write a paragraph about drug addiction.

Leave a Comment

                DRUG ADDICTION

 

Wide - spread addiction to drugs is no doubt the gravest problem of the day. What causes greater concern is the fact that is growing popular among the youths and the teen-agers of the present generation. These youths suffer mostly from frustration. Utter unemployment problem, uncertainty of the future, want of security and peace in the family or society keep these helpless youths under constant torments. To escape from these tormenting realities  they take to drugs and become addicts. To bring these youths out of the grip of drugs is a hard task. The addicts need prolonged medical treatment and care, which none but the Government can provide. It is also necessary for the Government to create more job opportunities as well as social consciousness against the use of drugs so that no further youths fall into its grip afresh. 

Read More

শিশুকেন্দ্রিক শিক্ষার বৈশিষ্ট্যগুলি আলােচনা কর।

Leave a Comment

    শিক্ষা বিজ্ঞান Education 

 প্রশ্ন: শিশুকেন্দ্রিক শিক্ষা বলতে কী বোঝ? আধুনিক শিশুক্রেন্দ্রিক শিক্ষার বৈশিষ্ট্যাবলী আলোচনা কর । 

অথবা,

 শিক্ষার শিশুকেন্দ্রিকতার অর্থ ও তাৎপর্য কী?  


শিশুকেন্দ্রিক শিক্ষার বৈশিষ্ট্যগুলি আলােচনা কর।

অথবা, 

শিশুকেন্দ্রিক শিক্ষার তাৎপর্য আলোচনা কর ।

 উত্তর: 

   ভূমিকা: যে শিক্ষা ব্যবস্থার সমূহ আয়ােজনই শিশুর সামগ্রিক জীবনের বিকাশের জন্য পরিকল্পিত ও পরিচালিত- সে শিক্ষা ব্যবস্থাই হল শিশুকেন্দ্রিক শিক্ষা। শিশুর প্রয়ােজন ও সামর্থ্যের উপর ভিত্তি করেই আধুনিক শিক্ষার সমূহ আয়ােজন গড়ে উঠেছে । 

শিশুকেন্দ্রিক শিক্ষা:  প্রাচীন শিক্ষায় শিশু উপেক্ষিত ছিল। সেখানে শিশুর ব্যক্তিসত্তা ও স্বাতন্ত্র্য অদ্ভুতভাবে অবহেলিত ছিল। শিশুকে তাড়াতাড়ি বড় করার জন্য চলত রীতিমত পীড়ন। এই শাসন - পীড়ন যেমন চলত গৃহে, তেমনি চলত বিদ্যালয়ে । সেকালে শিশু ভীতগ্রস্ত ও অনিচ্ছুক মন নিয়ে কাঁদতে কাঁদতে বিদ্যালয়ে যেতাে, তারপর বিদ্যালয়ের ছুটি হলে কারণে - অকারণে শাসনের অসংখ্য ক্ষতচিহ্ন নিয়ে শুকনাে মুখে বাড়ি ফিরে আসত । 

মাস্টার মশাইয়ের নাম শুনলেই ছােটদের মুখ শুকিয়ে যেত, আর পড়ার বই সামনে ধরলেই তাদের ঘুম পেতাে। সুযােগ পেলেই তারা স্কুলে যাওয়ার ভয়ে অন্য জায়গায় লুকিয়ে থাকত। 

আসল কথা সেকালে শিক্ষার পরিবেশ, উপকরণ, কৌশল বা পদ্ধতি- কোনটাই শিশুর শিক্ষার উপযােগী ছিল না। বড়দের প্রয়ােজনবােধ ও খেয়ালখুশি মতােই সেকালের পাঠক্রম ও শিক্ষাদান পদ্ধতি পরিকল্পিত হয়েছিল।

 কিন্তু আধুনিক শিক্ষাচিন্তায় শিশুকে ও তার সামগ্রিক ব্যক্তিসত্তাকে স্বমহিমায় প্রতিষ্ঠা করবার জন্য শিশুর মানসিক ও শারীরিক ক্ষমতা বিচার করে বিদ্যালয়ের পরিবেশ পাঠক্রম, শিক্ষায় মনােযােগী করার জন্য বিভিন্ন  পুরস্কার, উপকরণ ও কৌশলের ব্যবহার প্রথা চালু করে আজকের শিশুদের শিক্ষাকে শিশুকেন্দ্রিক শিক্ষা হিসেবে প্রস্তুত করা হয়েছে। এই শিশুকেন্দ্রিক শিক্ষার জনক হলেন রুশাে। জন্ অ্যাডামসের ভাষায় আধুনিক শিক্ষা কার্যত শিশুকেন্দ্রিক এবং ঐ শিক্ষার আলােকে বর্তমান শতাব্দী হচ্ছে  শিশুশতাব্দী । 

আধুনিক শিক্ষাকে শিশুকেন্দ্রিক বলার কারণ:

 আধুনিক শিক্ষাকে শিশুকেন্দ্রিক বলার কারণ- বড়দের থেকে শিশুদের শেখাররীতি ও পদ্ধতি  সম্পূর্ণ আলাদা। তাদের মানসিক জগতের চিন্তা, কল্পনা, ধারণার প্রকৃতি ভিন্ন ধরণের। মােটকথা, শিশুর মনােজগৎ সম্পূর্ণ স্বতন্ত্র এক জগৎ। বড়দের জগতের সঙ্গে শিশুদের জগতে বিস্তর ব্যবধান। তাছাড়া সেই জগতের অধিবাসী হিসেবে সব শিশু এক রকমের হয় না। প্রত্যেকেরই শারীরিক ও মানসিক সামর্থ ভেদে শেখার ক্ষমতা আলাদা আলাদা। সে জন্যই একালের শিক্ষাকে শিশুকেন্দ্রিক শিক্ষা বলা হয়ে থাকে। 

আধুনিক শিশুকেন্দ্রিক শিক্ষার বৈশিষ্ট্যাবলী: আধুনিক শিশুকেন্দ্রিক শিক্ষার কতকগুলি বৈশিষ্ট্য রয়েছে । যেমন- 

১) আধুনিক শিশুকেন্দ্রিক  শিক্ষার ধারণা: প্রাচীন ধারণানুযায়ী শিক্ষা ছিল জ্ঞান আহরণের কৌশলমাত্র। কিন্তু আধুনিক শিশুকেন্দ্রিক শিক্ষার শিক্ষা শব্দকে অনেক বেশি ব্যাপক ও তাৎপর্যপূর্ণ অর্থে ব্যবহার করা হচ্ছে। শিক্ষা হল শিশুর জীবনে এক ধরণের অভিযােজন প্রক্রিয়া। শিক্ষার এই তাৎপর্য শিশুর জীবনভিত্তিক এবং শিশুকেন্দ্রিক দৃষ্টিভঙ্গির পরিচায়ক।

২) শিশুকেন্দ্রিক শিক্ষার লক্ষ্যঃ আধুনিক শিশুকেন্দ্রিক শিক্ষার লক্ষ্য হল ব্যক্তির কল্যাণের মাধ্যমে সমাজকল্যাণ সাধন করা। এই প্রসঙ্গে জন ডিউই বলেছেন— “ শিক্ষার লক্ষ্য হল শিক্ষার্থীর ব্যক্তিগত অভিজ্ঞতার ভাণ্ডার বাড়িয়ে তুলে তার সামাজিক যােগ্যতাকে বাড়িয়ে তোলা।"

 ৩) শিশুকেন্দ্রিক শিক্ষার পাঠক্রম: প্রাচীন ধারণানুযায়ী সার্থক শিক্ষার পাঠক্রমের মধ্যে থাকবে সমাজের অতীত অভিজ্ঞতা। কিন্তু শিশুকেন্দ্রিক শিক্ষাব্যবস্থায় পাঠক্রমের নতুন গতিধর্মী সংব্যাখ্যান দেওয়া হয়েছে। এই পাঠক্রম হবে পরিবর্তনশীল এবং জীবনভিত্তিক। শিশুর এবং সমাজের চাহিদা উভয়কে সমান গুরুত্ব দেওয়া হয়েছে এই পাঠক্রমে।

 ৪)  শিশুকেন্দ্রিক শিক্ষার পদ্ধতি:  আধুনিক শিশুকেন্দ্রিক শিক্ষার প্রধান বৈশিষ্ট্য হল শিক্ষণ পদ্ধতি মনােবিজ্ঞানসম্মত। শিশুর আগ্রহ, ক্ষমতা ও চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন পদ্ধতি আবিষ্কৃত হয়েছে। যেমন— ডাল্টন পরিকল্পনা, প্রােজেক্ট পদ্ধতি, বুনিয়াদী শিক্ষা পরিকল্পনা, উইনেটকা পরিকল্পনা ইত্যাদি ইত্যাদি। 

৫)  শিশুকেন্দ্রিক শিক্ষায় শিক্ষকের কাজ : শিশুকেন্দ্রিক শিক্ষায় শিক্ষকের কাজ ও দায়িত্বের পরিবর্তন ও বিস্তৃতি ঘটেছে। তার দায়িত্ব হল শিক্ষার্থীর সর্বাঙ্গীন বিকাশে সাহায্য করা। শিক্ষক মহাশয় তাঁর ব্যক্তিগত প্রভাব, নিজের কুশলতা ও সমবেদনামূলক মনােভাবের এবং জীবন দর্শনের শিক্ষার্থীকে প্রভাবিত করবেন। তিনি হবেন শিক্ষার্থীর বন্ধু, নির্দেশক এবং জীবন দর্শনের প্রতীক ।

 ৬) শিশুকেন্দ্রিক শিক্ষায় বিদ্যালয়:  শিশুকেন্দ্রিক শিক্ষায় শিক্ষালয়ের বৈশিষ্ট্য হল শিক্ষালয় হবে সমাজের ক্ষুদ্র সংস্করণ। এখানে শিক্ষালয়কে সমাজের প্রতিচ্ছবি হিসেবে সংগঠিত করার কথা বলা হয়েছে।

 ৭) শিশুকেন্দ্রিক শিক্ষায় খৃঙ্খলা: শিশুকেন্দ্রিক শিক্ষায় মুক্ত শৃঙ্খলা বা স্বতঃস্ফূর্ত শৃঙ্খলার উপর গুরুত্ব দেওয়া হয়েছে। অর্থাৎ প্রাচীন ধারণানুযায়ী শিশুর স্বতঃস্ফুর্তইচ্ছাকে দমন করার পরিবর্তে স্বাভাবিক ও স্বাধীনতা দান করা হয়েছে।

 ৮)  শিশুকেন্দ্রিক শিক্ষা ও সক্রিয়তা : আধুনিক শিশুকেন্দ্রিক শিক্ষায় শিশুর সক্রিয়তার উপর বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। অর্থাৎ শিক্ষার্থী হাতে - কলমে কাজ করে নিজে যা শিখবে, তাই হবে তার প্রকৃত শিক্ষা। 

৯)  শিক্ষা ও অভিজ্ঞতা : এখানে বাস্তব জীবনের সঙ্গে সম্পর্ক রেখে শিক্ষা দেওয়ার উপর বিশেষ জোর দেওয়া হয়েছে। তাই শিশুকেন্দ্রিক শিক্ষাকে অভিজ্ঞতা ভিত্তিক শিক্ষাও বলা যায়। 

১০) শিশুকেন্দ্রিক শিক্ষা ও সৃজনশীলতা : শিশুকেন্দ্রিক শিক্ষায় বিভিন্ন কাজের মাধ্যমে শিক্ষার্থীর সৃজনী স্পৃহাকে চরিতার্থ করার চেষ্টা করা হয় এবং বিভিন্ন কাজের মাধ্যমে তার সৃজনাত্মক ক্ষমতার উন্মেষ সাধন করা হয়।

 ১১) শিশুকেন্দ্রিক শিক্ষা ও সহপাঠক্রমিক কার্যাবলী: খেলাধূলা, সাহিত্যচর্চা, ভ্রমণ ইত্যাদির মত কাজগুলি এই নতুন তাৎপর্যে সহপাঠ্যক্রমিক নামে সংযােজিত হয়েছে ।


 ১২) শিশুকেন্দ্রিক শিক্ষা ও স্বাধীনতা: সবশেষে শিশুকেন্দ্রিক শিক্ষা শিক্ষার্থীকে শিক্ষাক্ষেত্রে অবাধ স্বাধীনতাদানের নীতি ঘােষণা করেছে। তার এই স্বাধীনতার অর্থ উচ্ছঙ্খৃলতা নয়। অবাধ স্বাধীনতার মধ্যে দিয়ে শিশুরা যাতে নিজেরাই নিজেদের শৃঙ্খলিত করতে পারে তার প্রতি গুরুত্ব দেয়া হয় এই শিক্ষা ব্যবস্থায়।


মন্তব্য: সুতরাং উপরিউক্ত আলােচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, শিশুর পরিপূর্ণ জীবনবিকাশে এবং সমাজের গতানুগতিকতাকে বর্জন করে কল্যাণকারী সমাজ গঠনের ক্ষেত্রে শিশুকেন্দ্রিক শিক্ষার গুরুত্ব অপরিসীম।


Read More

Saturday 3 October 2020

অষ্টাঙ্গিক মার্গগুলি কী কী? ( What are the eightfold noble paths or, astingika - marga?

Leave a Comment

 প্রশ্ন: অষ্টাঙ্গিক মার্গগুলি কী কী? ( What are the eightfold noble paths or, astingika - marga? ) অথবা, বৌদ্ধদর্শনসম্মত অষ্টাঙ্গিক মার্গ আলােচনা কর। (Discuss astingika - marga.) 

উত্তর:  বুদ্ধদেবের চতুর্থ আর্যসত্যে বলা হয়েছে দুঃখ নিরােধের উপায় আছে। যে পথ বা উপায় অবলম্বন করে দুঃখ নিবৃত্তি সম্ভব সেই পথকে মার্গ নামে উল্লেখ করা হয়েছে। এই পথের সংখ্যা আটটি বলে এগুলিকে অষ্টাঙ্গিক মার্গ বলা হয়। এই আটটি মার্গ হল যথাক্রমে - (ক) সম্যক দৃষ্টি, (খ) সম্যক্ সংকল্প, (গ) সম্যক্ বাক্, (ঘ) সম্যক   কর্মান্ত, (ঙ) সম্যক্ আজীব, (চ) সম্যক্ ব্যায়াম, (ছ) সম্যক্ স্মৃতি ও (জ) সম্যক্ সমাধি। 

( ক ) সম্যক দৃষ্টি : অবিদ্যা দুঃখের মূল কারণ। জীব ও জগৎ সম্বন্ধে মিথ্যা দৃষ্টি বা মিথ্যা জ্ঞানকে অবিদ্যা বলে। মিথ্যা দৃষ্টি বা মিথ্যা জ্ঞান দুর করতে হলে প্রথমে তত্ত্বজ্ঞানের প্রয়ােজন। চারটি আর্যসত্য সম্বন্ধে যথার্থ জ্ঞান হল তত্ত্বজ্ঞান। এটি নির্বাণলাভের প্রথম সােপান। তত্ত্ব সম্পর্কে যথার্থ জ্ঞানকে সম্যক দৃষ্টি বলা হয়। 

(খ) সম্যক সংকল্প : চারটি আর্যসত্য সম্পর্কে যথার্থ জ্ঞানলাভ করার পর ওই জ্ঞান অনুসারে জীবনযাপন ও চরিত্র গঠন করার সংকল্প গ্রহণ করতে হবে। হিংসা, দ্বেষ, বিষয়াসক্তি, লােভ প্রভৃতি পরিহার করার সংকল্প গ্রহণ করতে হবে।

( গ ) সম্যক্ বাক্ : সম্যক্ সংকল্প গ্রহণ করতে হলে সম্যক্ বাক্ বা বাক্ সংযমের প্রয়ােজন। মিথ্যাভাষণ, কটুবাক্য, পরনিন্দা, অর্থহীন বাক্যালাপ— এগুলি পরিত্যাগ করাকেই বাকসংযম বলা হয়েছে। 

( ঘ ) সম্যক্ কর্মান্ত : সম্যক্ সংকল্পের জন্য একদিকে প্রয়ােজন বাকসংযম, অপরদিকে প্রয়ােজন সৎ আচরণ। অহিংসা, আস্তেয়, ব্রম্মচর্য পালন, সত্যভাষণ ও মাদকদ্রব্য বর্জন — এই পঞ্চশীল সম্যক কর্মান্তের অন্তর্গত। 

( ঙ ) সম্যক আজীব: ভােগ বাসনা ত্যাগ করে সৎকর্মের মাধ্যমে জীবনযাপন করাকেই সম্যক আজীব বলা হয়েছে। 

( চ ) সম্যক ব্যায়াম : কুচিন্তা জীবনকে অপবিত্র করে তােলে। কুচিন্তা থেকে বিরত থাকতে হলে সম্যক্ ব্যায়াম করতে হবে। সম্যক্ ব্যায়াম চারপ্রকার — কুচিন্তার উৎপত্তি বিনাশ, কুচিন্তা বিনাশ, সৎচিন্তার সংরক্ষণ ও সংবর্ধন এবং সৎ চিন্তা উৎপাদন । 

(জ) সম্যক্ স্মৃতি: দেহ, সংবেদন, মন — এই সব কিছুর অনিত্যতায় বিশ্বাস এবং এদের থেকে নিজেকে ভিন্ন মনে করাকে সম্যক স্মৃতি বলে । 

সম্যক সমাধি:  এটি নির্বাণলাভের শেষ মার্গ। উল্লিখিত সাতটি পথ, সমাধির ক্ষেত্র প্রস্তুত করে। সমাধিতে সাধক নির্বাণ লাভ করে, সব রকম দুঃখ থেকে মুক্তি পায়। 

Read More

Friday 2 October 2020

Clause and its Classifications

Leave a Comment

 CLAUSE বা বাক্যাংশ বা শব্দগুচ্ছ

Clause : Clause এর বাংলা অর্থ বাক্যাংশ বা শব্দগুচ্ছ, অর্থাৎ Clause হল এমন শব্দগুচ্ছ যার মধ্যে 1 টি subject ও অবশ্যই একটি Finit Verb থাকে এবং যা একটি বড় বাক্যের মধ্যে ছোট বাক্য হিসেবে উপস্থিত থাকে।

Example: The boy who has brown hair is my brother.

Clause এর প্রকারভেদঃ  Clause ৩ প্রকার। যথা-

1. Principal Clause (স্বাধীন বাক্যাংশ)

2. Subordinate Clause(পরাধীন বাক্যাংশ)

3. Co-ordinate Clause (সমশ্রেণিভুক্ত বাক্যাংশ)

Principal Clause: Principal Clause  হল মুখ্য বাক্যাংশ বা উপবাক্য যা নিজে স্বাধীনভাবে থাকতে পারে এবং যাকে বুঝবার জন্য অন্য কোন বাক্যাংশের উপর নির্ভর করতে হয় না। একে Main Clause/Independent Clauseও বলা হয়।

Example:

i) I know the man who wrote this letter

 ii) Tell him that he is to come letter.

 iii) Everybody hates him who tells a lie.

Note: principal clause কে identify করার সহজ কৌশল হল: এ clause এর শুরুতে সাধারনত কোন Conjunction থাকে না।


2. Subordinate Clause:  Subordinate Clause হল গৌণ বা অপ্রধান বাক্যাংশ যা নিজে স্বাধীনভাবে সম্পূর্ণ অর্থ প্রকাশ করতে পারে না এবং যা Principal Clause- এর সঙ্গে সংযুক্ত থেকে বাক্যকে সম্পূর্ণ করে। একে dependent Clauseও বলা হয়।

Examples: 

i)  I thought that he would not return again .

(ii) A boy who neglects his studies, cannot progress.

 (iii) I have a ring which is made of gold.

N.B. : Subordinate clause কে identify করার সহজ কৌশল হল: এ clause এর শুরুতে সাধারনত  subordinate conjunction- what, when, whom, where, whose, which, who, why, how ইত্যাদি WH-Words, এবং if, as, that, till, until, no-sooner, because, so that, though ইত্যাদি থাকে। যেমন:

 i) If you come here, I shall go there. 

ii)  I could not buy a computer as he did not have the required money.

 Subordinate  Clause 3 প্রকার। যথা- 

i)  Noun Clause বা Nominal Clause

ii) Adjective Clause বা Relative Clause

iii) Adverb Clause বা Adverbial Clause

A) Noun Clause বা Nominal Clause :  যে বাক্যাংশটি বাক্যের মধ্যে Noun বা Noun জাতীয় পদের কাজ করে তাকে Noun Clause বলে। 

Example : 

I know where he lives— আমি জানি সে কোথায় থাকে। 

এখানে 'where he lives' Subordinate Clause কারণ এটি স্বাধীনভাবে পূর্ণ বাক্যের মতাে কাজ করতে পারে না। এখানে Sub - ordinate Clause টি Noun Clause, কারণ এটি Principal Clause 'I know' এর 'know' Verb- এর Object হিসেবে ব্যবহৃত । 

Sentence-এ একটি Noun Clause অনেক কাজ করে থাকে। নীচে Noun Clause এর কাজ দেখানো হলঃ---

     (1) Subject of a verb বা বাক্যের কর্তা হিসেবে। 

Example:

 (i) What you say isn’t clear. 

 (ii) That he is a good boy is known to all 

(iii) That he would go is known to everybody.

   (2) Object of a Transitive Verb বা Transitive Verb এর কর্ম হিসেবে : 

Example:

(i) I believed what he said.

[সে যা বলেছিল আমি (তা) বিশ্বাস করেছিলাম।]

(ii) I hope that you will come soon.

[আমি আশা করি সে শীঘ্রই আসবে।]

(iii) tell me what time it is. 

[কটা বেজেছে আমায় বল।]

     (3) Object of a preposition বা Preposition এর Object হিসেবে :- 

Example:

(i) There was nothing wrong in what he told you. (তিনি তোমাকে যা বলেছেন তাতে ভুল কিছু নেই।)

(ii) Pay heed to what your parents say.(তোমার মাতাপিতা যা বলেন তাতে মন দাও।)

     (4) As a complement of intransitive verbs (অকর্মক ক্রিয়ার পরিপূরক হিসেবে): 

 Example: 

(i) This is what he says.  

 (ii) His fear is that he may fail in the examination. 

 (iii) That is how he killed his wife. 

     (5) Apposition to a Noun/Pronoun  হিসেবে। 

Example: 

(i) It is known to all that the sun sets in the west.(পশ্চিমে সূর্য যে অস্ত যায় তা সকলেরই জানা।)

 (ii) It is unfortunate that the chief guest is absent. (এটা দুর্ভাগ্য যে প্রধান অতিথি অনুপস্থিত।)

 (iii) There is a rumour that he is no more. (একটি গুজব রয়েছে যে তিনি আর নেই।)

[Note: Apposition  হল কোন Noun/ pronoun  সম্পর্কে অতিরিক্ত তথ্য প্রদান করা ]

B)  Adjective Clause বা Relative clause:   যে বাক্যাংশ প্রধান বা মুখ্য কোনও পদের বিশেষণের কাজ করে তাকে Adjective Clause বলে। 

 Example : 

This is the pen that I gave you— এই সেই কলম যেটি আমি তােমাকে দিয়েছিলাম। এখানে 'that I gave you' একটি Subordinate Adjective Clause . কারণ এটি Principal Clause- এর ‘the pen' কে বর্ণনা করছে। 

Function of the Relative /Adjective clause

1. As a subject (কর্তা হিসেবে): Clause শুরুতে Who (প্রাণিবাচক), That (অপ্রাণিবাচক) বসে।

Example: 

The man who was suffering from cancer has died. (যে লোকটি ক্যান্সারে ভুগছিল সে মারা গিয়েছে।)

Example: 

The book that faced him the Nobel prize is now available. (যে বইখানি তাকে নোবেল পুরস্কার এনে দিয়েছিল (তা) এখন পাওয়া যাচ্ছে।)

2. As Object (কর্ম হিসেবে): Clause শুরুতে Whom (প্রাণিবাচক), That (অপ্রাণিবাচক) বসে।

Example:

The boys whom you invited have come. (যে ছেলেগুলিকে তুমি নিমন্ত্রণ করেছিলে (তারা) এসেছে।

Example:

The dress that you bought yesterday has been lost.(যে পোশাকটি তুমি গতকাল কিনেছ তা হারিয়ে গিয়েছে।)

3. As possessive(সম্বন্ধপদ হিসেবে): Clause শুরুতে Whose (প্রাণিবাচক), of which (অপ্রাণিবাচক) বসে।

Example:

 Pankaj, whose performance was so good has been awarded a scholarship. (পঙ্কজ, যার কৃতিত্ব এত ভাল, তাকে একটি বৃত্তি দেওয়া হয়েছে।)

The coat of which two buttons were missing has been sent to the tailor. [যে কোটটির দুটি বোতাম হারিয়ে গিয়েছে (সেটিকে) দর্জির কাছে পাঠানো হয়েছে।]


Difference between Noun Clause & Adjective Clause :

(i) I know who came here yesterday. (Noun Caluse)

(i) I know the man who came here yesterday. (Adjective clause)

(ii) He told me why he came here lastnight.(Noun Caluse)

(ii) He told me the reason why he came here lastnight.(Adjective clause)

(iii) He narrated how he killed his friend.(Noun Caluse)

(iii) He narrated   the process how he killed his friend.(Adjective clause)

(iv) Father asked me when I came back home.(Noun Caluse)

(iv) Father asked me the time when I came back home.(Adjective clause)

(v) They knew what I wanted from you. (Noun Caluse)

(v) They knew the matter what I wanted from you.(Adjective clause)


 (C) Adverb Clause বা Adverbial clause : একটি সাধারণ Adverb যা যা কাজ করে একটি Adverb Clauseও বাক্যে সেই সব দায়িত্ব পালন করে। Adverb Clause কোনও ঘটনার বা ক্রিয়ার সময় , স্থান , কারণ , ফল , পরিমাণ , তুলনা , পার্থক্য , শর্ত প্রভৃতি নির্ধারণ করে। Example : 

Amal will not come today as he is ill— অমল আজ আসবে না যেহেতু সে অসুস্থ এখানে as he is ill ' একটি Subordinate Adverbial Clause, কারণ এই Clause টি Principal Clause :Amal will not come'- এর 'will not come' Verb- এর কারণ নির্ধারণ করছে। অর্থাৎ অমলের আসার কারণ দর্শাচ্ছে ।

সাধারনত কোন Clause-এর শুরুতে   because,  since, till, until,  when,  while, although, if, so that, lest থাকলে তাকে  adverbial Clause বলে। 


Types of Adverb Clause: Adverb Clause কে নিম্নলিখিত দশভাগে ভাগ করা যায়। যথাঃ

1. Adverb clause of Time (সময়সূচক): when, till, until, while, since, before after, as soon as,p no sooner...... than

i) He came when I went out.

ii) Wait untill I came back.

2.  Adverb clause of Place (স্থানসূচক) :  Where, wherever,

i) You may go where you like. 

ii) I shall live where you live.


3. Adverb clause of Cause or Reason (হেতু বা কারণসূচক): because, as, since, why

i) I did not go to college because I was ill.


4. Adverb clause of Effect or result(পরিনাম বা ফলসূচক): so.....that, such...that

I am so tired that I can not go out.

5. Adverb clause of Manner(পরিমাণ সূচক): as, as if, as far as

She can dance as her sister does.


6. Adverb clause of Comparison(তুলনা সূচক): as, like, than, as...as

i) I love you better than any other girl.

7. Adverb clause of Condition (শর্ত সূচক): if,unless, whether, provided,

i) If you come, I shall go. 

ii) He will not go unless you come.

8. Adverb clause of Purpose(উদ্দেশ্য সূচক): so that, lest, in order that

He punished me lest I should tell a lie.

9. Adverb clause of Supposition or Concession (অনুমানসূচক): However, even if

I shall not go even if he comes.

10. Adverb clause of Contrast (বৈপরীত্যসূচক): Though, Although

Though he is poor, he is honest.


 WH এর দ্বারা গঠিত কিছু  Clause এর উদাহরণ নীচে উল্লেখ করা হলঃ-

Where

       (i) He told me where he lives. (Noun Clause)

       (ii) He told me the place where he lives. (Adjective Clause)

       (iii) He went where he lives. (Adverb Clause)

When:

       (i) I know when he will come. (Noun Clause)

       (ii) I know the time when he will come. (Adjective Clause)

       (iii) I shall come when he will come. (Adverb Clause)

Co-ordinate Clause: Co-ordinate Clause হল সংযােজককারী বাক্যাংশ যা নিজে স্বাধীন থেকেও অন্য একটি বা একাধিক স্বাধীন বাক্যাংশের সঙ্গে যুক্ত হয়ে একটি Compound Sentence তৈরি করে। 

Note: and, or, but, as well as, either........... or, neither........... nor, not only..... but also etc. co-ordinate conjunction দ্বারা যুক্ত হয়ে কোন compound sentence গঠন করে।

Examples: 

i) It is Friday or (it is) Saturday.

ii) Walk fast else you will miss the train.

iii) I called him but he gave no answer.

iv) He is not only a liar, but a thief also.

v) Either you are right or I am.

vi) He is neither (a) poet nor (he is a) philosopher

******** *****  ******        *********


Read More

A question and answer of Packing - Jerome k Jerome

Leave a Comment

 PACKING

              Jerome k Jerome

"I said I'd pack" - Who said this and to whom? How did he pack? [কথাগুলি কে বলেছিল এবং কাকে? কীভাবে তিনি গোজগাছ করার কাজটা করলেন?]

Ans

*The author Jerome said these words to his friends George and Harris.

 *The author packed the bag and strapped it, though it took a little longer time than what he had thought. Harris then pointed out that the boots were left out. So he reopened the bag and put the boots in. Just then he thought that perhaps he had forgotten to pack his toothbrush in. So he ransacked the bag and found the toothbrush inside a boot. He repacked the bag once more and shut it. But he had to open it again to take out his tobacco - pouch which he had left inside the bag. Finally his packing was complete at 10-15 p.m. The author thus finished the packing only after making a mess of the job. 

বঙ্গানুবাদ:

*লেখক Jerome এই কথাগুলি তার বন্ধু George ও Harris -কে বলেছিলেন। 

*তিনি গােছগাছ করে ব্যাগটি ভরে বেল্ট দিয়ে বাধলেন। যদিও কাজটা করতে যতটা সময় লাগবে বলে তিনি ভেবেছিলেন তার চেয়ে একটু বেশিই লাগল। এই সময় Harris মনে করিয়ে দিল যে জুতােগুলাে বাইরে রয়ে গেছে। তাই ব্যাগটা আবার খুলে তিনি বুটগুলি ভরলেন। ঠিক সেই সময়ই তার মনে হল বােধ হয় টুথব্রাশটা ভরতে তিনি ভুলে গেছেন। জিনিসগুলাে সব ব্যাগ  থেকে বের করে তন্নতন্ন করে খোঁজার পর সেটাকে তিনি একটা বুটের মধ্যে পেলেন। ব্যাগটাকে গুছিয়ে তিনি আবার বন্ধ করলেন। কিন্তু আবার তাকে সেটা খুলতে হল তামাকের থলিটা বের করার জন্য যেটা তিনি ভিতরে ভরে ফেলেছেন। শেষে রাত ১০-১৫ মি. নাগাদ তার গােছগাছ করার কাজ শেষ হল। এইভাবে চূড়ান্ত রকমের বিশৃঙ্খলা ঘটিয়ে তবে তিনি গােছগাছ কার কাজটা সারলেন।

Read More

Thursday 1 October 2020

Transformation: Simple to Compound

Leave a Comment

 Simple to Compound

 Simple Sentence- কে Compound Sentence এ পরিণত করিবার নিয়ম::

 Simple sentence- এ একটি subject ও একটি verb থাকে। সুতরাং Simple sentence-কে Compound Sentence-এ পরিণত করিবার সময় দুইটি Subject ও দুইটি verb ব্যবহার করিতে হইবে। Compound Sentence-এ Conjunction হিসেবে সাধারণত: 'and', "and so", "and threfore",  "not only but also " ইত্যাদি ব্যবহার করিতে হয়। 

Example: 

1. Inspite of his riches, he is not happy. (Turn into  compound sentence.) 

Ans . He is rich but unhappy ( not happy ) . 

নিয়মাবলী (Rules): Simple sentence কে compound sentence এ রূপান্তরিত করার কয়েকটি নিয়ম নীচে দেওয়া হলো।

1. দুইটি clause (অংশ) -এর subject একই হইলে Compound বাক্যে ‘and' বা 'but' এর পর Subiect সাধারণতঃ উল্লেখ করিতে হয় না; কিন্তু ভিন্ন ভিন্ন Subiect হইলে উল্লেখ করিতে হয় । 

Example:

Q. If you must work hard , you will succeed. ( Turn into compound sentence.) 

Ans. Work hard and you will succeed.

Q. I know your mistake. ( Make it compound)

Ans. you have done a mistake and I know it.

2. Present Participle যুক্ত Simple sentence কে compound করার ক্ষেএে -Structure টি হবে নিম্নরূপ: 

 Subject + main verb + comma (,)-র পূর্ব পর্যন্ত + Comma(,) এর পরিবর্তে and + subject বাদে পরের অংশ।

Example:

Q. Finishing the work, I went to the playground. (Make it compound)

Ans. I finished the work and went to the playground.

Q.  Going to the office I will write the article.(Make it compound)

Ans.  I will go to the office and will write the article.


Q: Going to the college she will do the class.(Make it compound)

Ans.  She will go to the college and will do the class.


 3. Being যুক্ত simple sentence কে compound করার ক্ষেএে Structure টি হবে নিম্নরূপ: 

Subject + Beingএর বাকি অংশ যে tense-এ থাকে সেই tense ও person অনুযায়ী to be verb (am/ is / are/ was / were) বসে + being এর পরের অংশ + কমার পরিবর্তে  and + subject বাদে এর পরের অংশ

Example:

Q. Being father, he can not neglect his son. (Make it compound)

Ans. He is father and can not neglect his son.


Q: Being guilty he ran away.(Make it compound)

Ans: He was guilty, and he ran away.


Q. Being so happy he started to dance.(Make it compound)

Ans.  He was very happy, and he started to dance.

4. Having যুক্ত বা perfect participle যুক্ত simple sentence কে compound sentence এ পরিবর্তন করার ক্ষেএে Structure টি হবে নিম্নরূপ: 


Subject + Tense অনুযায়ী verb ‘to have’ ( have/has/had) + কমার (,)পূর্ব পর্যন্ত + and + subject এর পরের অংশ ।

Example:

Q. Having written the letter, I posted it. (Make it compound)

Ans.  I had written the letter and posted it.

Q. Having finished his lesson, he went to school.(Make it compound)

Ans. He had finished his lesson and went to school.

 5. যদি simple sentence এ “in spite of”/ "Despite' যুক্ত থাকে তবে compound sentence এ conjunction “but” দিয়ে ভিন্ন clause দুটো যুক্ত করতে হবে।

Example:

Q: In spite of his dishonesty, he was reworded. (Make it compound)

Ans.  He was dishonest but reworded.

Q. In spite of his poverty the postman never shirks his duty. (Make it compound)

Ans. The postman is poor, but he never shirks his duty.

Q. In spite of his illness he sat for the exam.(Make it compound)

Ans.  He was ill, but he sat for the exam.

6. Without + Gerund যুক্ত Simple Sentence যদি শর্ত বুঝায়, তবে ‘or’ যুক্ত করে compound করতে হয়। সেক্ষেএে Structure টি হবে নিম্নরূপ: 


Without উঠিয়ে দিয়ে ing যুক্ত verb এর present form বসবে +  comma (,) এর  স্থলে or + comma(,) এর পরের অংশ।

Example: 

Q. Without going, you will die. (Make it compound)

Ans.  Go or you will die.

Q. Without taking it, you will go.(Make it compound)

Ans. Take it or you will go.

 7. By Gerund যুক্ত simple sentence কে and যোগ করে compound করতে হয়। সেক্ষেএে Structure টি হবে নিম্নরূপ:


 By উঠিয়ে দিয়ে ing যুক্ত verb এর present form বসাতে হবে + comma(,)-র পূর্ব পর্যন্ত + comma (,) স্থলে and + comma (,) পরের অংশ।

Q: By wasting your time, you can spoil your life. (Make it compound)

Ans:  Waste your time and you can spoil your life.


 8. Simimple Sentence- এ Too….to যুক্ত থাকলে Compound করার ক্ষেএে Structure টি হবে নিম্নরূপ:

 Subject + ‘to be’ verb (am/ is / are/ was/ were ) + too এর পরিবর্তে very + Adjective + and + can not/could not + to বাদে পরের অংশ।

Example:

Q. He is too dull to understand it. (Make it compound)

Ans.  He is very dull and can not understand it.

Q.  He is too weak to walk. (Make it compound)

Ans. He is very weak and can not walk. 

 9. যদি simple sentence এ “to” থাকে এবং  পরে কারণ থাকে তবে compound sentence এ conjunction “and” ব্যবহার হবে ও বাকি সবকিছু একই থাকবে।

Example: 

Q. She came here to meet me.(Make it compound)

Ans.  She came here and met me.

Q.  She studied hard to get good marks.(Make it compound)

Ans. She studied hard and got good marks.

<<<<,<<<<>>>>>≥>>

Read More