প্রশ্ন: অষ্টাঙ্গিক মার্গগুলি কী কী? ( What are the eightfold noble paths or, astingika - marga? ) অথবা, বৌদ্ধদর্শনসম্মত অষ্টাঙ্গিক মার্গ আলােচনা কর। (Discuss astingika - marga.)
উত্তর: বুদ্ধদেবের চতুর্থ আর্যসত্যে বলা হয়েছে দুঃখ নিরােধের উপায় আছে। যে পথ বা উপায় অবলম্বন করে দুঃখ নিবৃত্তি সম্ভব সেই পথকে মার্গ নামে উল্লেখ করা হয়েছে। এই পথের সংখ্যা আটটি বলে এগুলিকে অষ্টাঙ্গিক মার্গ বলা হয়। এই আটটি মার্গ হল যথাক্রমে - (ক) সম্যক দৃষ্টি, (খ) সম্যক্ সংকল্প, (গ) সম্যক্ বাক্, (ঘ) সম্যক কর্মান্ত, (ঙ) সম্যক্ আজীব, (চ) সম্যক্ ব্যায়াম, (ছ) সম্যক্ স্মৃতি ও (জ) সম্যক্ সমাধি।
( ক ) সম্যক দৃষ্টি : অবিদ্যা দুঃখের মূল কারণ। জীব ও জগৎ সম্বন্ধে মিথ্যা দৃষ্টি বা মিথ্যা জ্ঞানকে অবিদ্যা বলে। মিথ্যা দৃষ্টি বা মিথ্যা জ্ঞান দুর করতে হলে প্রথমে তত্ত্বজ্ঞানের প্রয়ােজন। চারটি আর্যসত্য সম্বন্ধে যথার্থ জ্ঞান হল তত্ত্বজ্ঞান। এটি নির্বাণলাভের প্রথম সােপান। তত্ত্ব সম্পর্কে যথার্থ জ্ঞানকে সম্যক দৃষ্টি বলা হয়।
(খ) সম্যক সংকল্প : চারটি আর্যসত্য সম্পর্কে যথার্থ জ্ঞানলাভ করার পর ওই জ্ঞান অনুসারে জীবনযাপন ও চরিত্র গঠন করার সংকল্প গ্রহণ করতে হবে। হিংসা, দ্বেষ, বিষয়াসক্তি, লােভ প্রভৃতি পরিহার করার সংকল্প গ্রহণ করতে হবে।
( গ ) সম্যক্ বাক্ : সম্যক্ সংকল্প গ্রহণ করতে হলে সম্যক্ বাক্ বা বাক্ সংযমের প্রয়ােজন। মিথ্যাভাষণ, কটুবাক্য, পরনিন্দা, অর্থহীন বাক্যালাপ— এগুলি পরিত্যাগ করাকেই বাকসংযম বলা হয়েছে।
( ঘ ) সম্যক্ কর্মান্ত : সম্যক্ সংকল্পের জন্য একদিকে প্রয়ােজন বাকসংযম, অপরদিকে প্রয়ােজন সৎ আচরণ। অহিংসা, আস্তেয়, ব্রম্মচর্য পালন, সত্যভাষণ ও মাদকদ্রব্য বর্জন — এই পঞ্চশীল সম্যক কর্মান্তের অন্তর্গত।
( ঙ ) সম্যক আজীব: ভােগ বাসনা ত্যাগ করে সৎকর্মের মাধ্যমে জীবনযাপন করাকেই সম্যক আজীব বলা হয়েছে।
( চ ) সম্যক ব্যায়াম : কুচিন্তা জীবনকে অপবিত্র করে তােলে। কুচিন্তা থেকে বিরত থাকতে হলে সম্যক্ ব্যায়াম করতে হবে। সম্যক্ ব্যায়াম চারপ্রকার — কুচিন্তার উৎপত্তি বিনাশ, কুচিন্তা বিনাশ, সৎচিন্তার সংরক্ষণ ও সংবর্ধন এবং সৎ চিন্তা উৎপাদন ।
(জ) সম্যক্ স্মৃতি: দেহ, সংবেদন, মন — এই সব কিছুর অনিত্যতায় বিশ্বাস এবং এদের থেকে নিজেকে ভিন্ন মনে করাকে সম্যক স্মৃতি বলে ।
সম্যক সমাধি: এটি নির্বাণলাভের শেষ মার্গ। উল্লিখিত সাতটি পথ, সমাধির ক্ষেত্র প্রস্তুত করে। সমাধিতে সাধক নির্বাণ লাভ করে, সব রকম দুঃখ থেকে মুক্তি পায়।
0 comments:
Post a Comment