Monday, 9 April 2018

B.A. PART- III Philosophy (দর্শন) Suggestion - 2018 (University of Gour Banga)

2 comments
                    SUGGESTION FOR 2018
  B.A. Part - III (University of Gour Bango)
                        Philosophy (General) 
                            Paper Code:  III - B
                               (New Syllabus)

Full Marks : 70

                                  ক বিভাগ

১। যে কোন তিনটি প্রশ্নের উত্তর দাও।   15x3= 45

ক) নৈতিক বিচারের স্বীকার্য সত্য কাকে বলে? স্বীকার্য সত্যগুলি কি কি? নৈতিক বিচারের স্বীকার্য সত্য হিসাবে ইচ্ছার স্বাধীনতা আলোচনা কর।

খ) উদাহরণ সহকারে নৈতিক ও অনৈতিক ক্রিয়ার মধ্যে পার্থক্য আলোচনা কর। এই দুই প্রকার ক্রিয়ার মধ্যে কোনটি নীতিবিদ্যার আলোচ্য বিষয়ভুক্ত?

গ) আত্মহত্যার স্বপক্ষে ও বিপক্ষে যুক্তি গুলি আলোচনা করো।

ঘ) গীতায় বর্ণিত নিষ্কাম কর্মের উপর একটি প্রবন্ধ লেখ।

ঙ) উপযোগবাদ কাকে বলে? বেন্থামের উপযোগবাদের আলোচনা কর।

চ) মিলের উপযোগবাদ সবিচার আলোচনা কর।

ছ) নীতি বিদ্যার সংজ্ঞা দাও। নীতিবিদ্যার পরিসর আলোচনা কর।

জ) শাস্তি বিষয়ক মতবাদ গুলির সংক্ষিপ্ত আলোচনা কর।

জ) দয়া মৃত্যু কি ? / স্বস্তি মৃত্যু বলতে কী বোঝায় ? ঐচ্ছিক করুণাহত্যা ও অনৈচ্ছিক করুণা হত্যার মধ্যে পার্থক্য কর।

                     খ -- বিভাগ

2. যে কোন পাঁচটি প্রশ্নের উত্তর দাও।   5x5=25 

ক) কান্টের শর্তহীন আদেশের ওপর একটি টিকা লেখ।
খ) প্রাণদণ্ড কি শাস্তি রূপে গ্রহণযোগ্য ? আলোচনা কর।

গ) "সৎ ইচ্ছা স্বতই সৎ"-ব্যাখ্যা কর।

ঘ) ব্যবহারিক নীতিবিদ্যা উৎপত্তি আলোচনা কর।

ঙ) মানবাধিকারের স্বপক্ষে যুক্তি গুলি কি কি?

চ) গভীর বাস্তুসংস্থান বলতে কি বুঝায়?

ছ) নীতিবিদ্যার উপযোগিতা আলোচনা কর।

জ) ঐচ্ছিক ক্রিয়ার স্তর গুলি কি কি?

ঝ) নৈতিক ও অনৈতিক ক্রিয়ার মধ্যে পার্থক্য আলোচনা কর।

ঞ) বেন্থাম ও মিলের উপযোগবাদের তুলনামূলক আলোচনা কর।

ট) পিটার সিঙ্গারকে অনুসরণ করে প্রায়োগিক নীতিবিদ্যার ধারণা আলোচনা কর।

ঠ) ধর্ম বৈষম্য বলতে কি বোঝ?

ড) সচেষ্ট এবং নিশ্চেষ্ট  সৌজন্য হত্যার পার্থক্য দেখাও।

ঢ) সক্রিয় ও নিষ্ক্রিয় স্বস্তিমৃত্যুর মধ্যে পার্থক্য নির্দেশ কর।
Read More

Saturday, 7 April 2018

B.A. Part - III EDUCATION (শিক্ষাবিজ্ঞান) SUGGESTION 2018 (GOUR BANGA UNIVERSITY)

Leave a Comment
           SUGGESTION FOR 2018
      B.A. part III ( Gour Banga University)
                   EDUCATION (General) 
                       Paper Code:  III - A
                            (New Syllabus)
Full Marks : 70

  রচনাধর্মী প্রশ্ন (15 নম্বরের)

 দুটি প্রশ্নের উত্তর দিতে হবে। (A ও B  Group থেকে ৪টি প্রশ্ন থাকবে)               ১৫x2=৩০

১) মূল্যায়ন কি? মূল্যায়নও পরীক্ষার মধ্যে পার্থক্য বর্ণনা কর।

২) নৈর্ব্যক্তিক অভীক্ষা এর সংজ্ঞা দাও। নৈর্ব্যক্তিক অভীক্ষার সুবিধা ও অসুবিধাগুলো আলোচনা কর।                                                                     ৩+৬+৬=১৫
৩) কেন্দ্রীয় প্রবণতার সংজ্ঞা দাও। কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ গুলি কি কি? নিম্নলিখিত বন্টনের গড় ও মধ্যমান নির্ণয় কর।/ সম্যক চ্যুতি নির্ণয় কর

               52 34 50 27 33 67 70 34 48 48
               46 50 26 38 49 63 42 49 57 46
               76 65 35 67 57 74 53 61 5136
               45 22 42 31 17 59 56 32 45 63
               54 74 35 21 19 64 4129 43 42

৪) শিক্ষাগত নির্দেশনার সংজ্ঞা দাও।  শিক্ষাগত নির্দেশনার পরিধি আলোচনা কর।

৫) সংগতি বিধান বলতে কি বুঝ?  বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে অসঙ্গতির কারন গুলো কি কি?

৬) পরামর্শদান কি? প্রত্যক্ষ ও অপ্রত্যক্ষ পরামর্শদানের মধ্যে পার্থক্য নিরূপণ কর।

৭) সহগতির সহগাঙ্ক কাকে বলে? নিম্নলিখিত তত্ত্বের Rank difference পদ্ধতিতে সহগাঙ্ক নির্ণয় কর এবং ফলাফল এর তাৎপর্য নির্ণয় কর।

Student: A   B  C  D  E  F  G  H  I   J
 Score x: 2   5  3   7   9  1   4  8  6  10
 Score y: 1   3   5  8   7  2    6  4 9  10

৮) নৈর্ব্যক্তিক প্রশ্ন কি? উদাহরণসহ শ্রেণীবিভাগ কর।

সংক্ষিপ্ত রচনাধর্মী প্রশ্ন (10 নম্বরের) 

দুটি প্রশ্নের উত্তর দিতে হবে। (A ও B group থেকে চারটি প্রশ্ন থাকবে।)                      ১০x২=২০
১) শিক্ষার্থীদের ক্ষেত্রে CRC এর গুরুত্ব আলোচনা কর।

২) সংগতি বিধানের গুরুত্ব আলোচনা কর।

২) শিক্ষাগত নির্দেশনার প্রধান উদ্দেশ্যগুলি সম্পর্কে আলোচনা কর।

৩) পারদর্শিতার অভীক্ষা কি ? এর গুরুত্ব সম্পর্কে লেখ।

৪) প্রবন্ধমুলক প্রশ্নাবলীর সুবিধা ও অসুবিধাগুলো আলোচনা কর।

৫) সমন্বিত পরামর্শদানের সুবিধা-অসুবিধা বণনা কর।

৭) আদর্শায়িত অভীক্ষার বৈশিষ্ট্য বর্ণনা কর।

৮) NRT ও CRT মধ্যে পার্থক্য নিরূপণ কর।

৯) শিক্ষক নির্মিত অভীক্ষার সুবিধা ও অসুবিধা নির্ণয় কর।
১০) নির্দেশনা ও পরামর্শদান এর পার্থক্যগুলো আলোচনা কর।

 সংক্ষিপ্ত প্রশ্ন (5 নম্বরের) 

চারটি প্রশ্নের উত্তর দিতে হবে। (Aও B গ্রুপ থেকে আটটি প্রশ্ন থাকবে)                        ৫x৪=২০

১) ওজাইভ এবং Histogram এর ব্যবহার লেখ।

২) বহুভুজের উপর টীকা লেখ।

৩) বিসমতার বিভিন্ন পরিমাপ গুলি লেখ।

৪) Anecdotal Record কার্ডের উপর টীকা লেখ।

৫) পরিমাপ ও মূল্যায়ন এর মধ্যে পার্থক্য নির্ণয় কর।

৬) ঐচ্ছিক পরামর্শ দান সম্পর্কে টীকা লেখ।

৭ কেস হিস্ট্রি এর উপর টীকা লেখ।

৮) পরামর্শ দানের প্রয়োজনীয়তা আলোচনা কর।

৯) নির্দেশনার প্রয়োজনীয়তা আলোচনা কর।

১০) নির্দেশনার প্রকৃতি আলোচনা কর।

১১) নির্ভরযোগ্যতা ও যথার্থতার মধ্যে পার্থক্য নিরূপণ কর।
১২) সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্নের সুবিধা ও অসুবিধাগুলো উল্লেখ কর।

১৩) স্তম্ভ লেখ চিত্রের শিক্ষাগত গুরুত্ব লেখ।

১৪) মূল্যায়নের প্রয়োজনীয়তা আলোচনা কর।

১৫) পরামর্শদানের বৈশিষ্ট্য লেখ।

১৬) সাইকোথেরাপি ও পরামর্শদান এর পার্থক্য নিরূপণ  কর।

Read More

Monday, 2 April 2018

HS English (wbchse) SAQ & ANSWERS with Bengali meaning OF THE EYES HAVE IT

3 comments
  THE EYES HAVE IT-  Ruskin Bond

(Class xii of wbchse)

Answer in a complete sentence.                                                       1 Mark Each

 1. At which station did the blind girl get into the train?
(১. অন্ধ মেয়েটি কোন স্টেশনে ট্রেনে উঠেছিল?)

Ans. The blind girl got into the train at Rohona station.
( উঃ অন্ধ মেয়েটি রোহানা স্টেশনে ট্রেনে উঠেছিল।)

2. Why was the narrator unable to say what the girl looked like?
(২. গল্পকার কেন বলতে অক্ষম ছিলেন মেয়েটি দেখতে কেমন ছিল?)

Ans. The narrator was unable to say what the girl looked like because he was totally blind.
(উঃ মেয়েটি দেখতে কেমন ছিল তা বলতে গল্পকার অক্ষম ছিলেন কারণ তিনি সম্পূর্ণ অন্ধ ছিলেন।)

3. Who would receive the blind girl at the destination?
(৩. অন্ধ মেয়েটিকে গন্তব্যস্থলে কে নিতে আসবে?)

Ans. The aunt of the blind girl would receive her at the destination.
(উঃ অন্ধ মেয়েটির কাকিমা তাকে গন্তব্যস্থলে নিতে আসবেন।)

4. What was the destination of the narrator of the short story "The Eyes Have It"?
(৪. "The Eyes Have It ছোটগল্পের গল্পকারের গন্তব্যস্থলটি ছিল কোথায়?

Ans. The destination of the narrator of the short story "The Eyes Have It" was Dehra and then to Mussoorie.
(উঃ 'The Eyes Have It'ছোটগল্পের গল্পকারের গন্তব্যস্থল ছিল প্রথমে দেরাদুন এবং তারপর মুসৌরি।)

5. Why was the narrator lucky, according to the girl?
(৫. মেয়েটির মতে গল্পকার সৌভাগ্যবান কেন?)

Ans. According to the girl, the narrator was lucky because he would be able to enjoy the beauty of the Mussoorie Hills.
(উঃ মেয়েটির মতে, গল্পকার সৌভাগ্যবান কারণ তিনিই মুসৌরি পাহাড়ের সৌন্দর্য উপভোগ করতে পারবেন।)

6. "Then I made a mistake"- What was the mistake? (ভুলটি কি ছিল?)

Ans. The mistake was that the narrator asked the girl what it was like outside.
( উঃ ভুলটি ছিল যে গল্পকার মেয়েটিকে জিজ্ঞাসা করেছিলেন বাইরেটা কেমন দেখাচ্ছে।)

7. "That always happens"- What always happens?(সর্বদা কি ঘটে থাকে?)

Ans. When the train is in motion, the trees seem to be moving, while the passengers seem to be standing still.
(ট্রেন যখন চলতে থাকে তখন মনে হয় গাছগুলি চলমান আর যাত্রীরা স্থির হয়ে অবস্থান করে।)

8. What was the compliment of the narrator about the girl's face?
(মেয়েটির মুখশ্রী সম্পর্কে গল্পকারের সৌজন্য বার্তাটি কি ছিল?)

Ans. The narrator's compliment was that the girl had an interesting face.
(গল্পকারের সৌজন্য  বার্তাটি ছিল যে মেয়েটির মুখশ্রী ছিল আকর্ষণীয়।)

9.What did the narrator ask the new passenger about the girl?
 (গল্পকার নতুন যাত্রীকে মেয়েটির বিষয়ে কি জিজ্ঞেস করেছিলেন?)

Ans: The narrator asked the new passenger how the hair of the departing girl was.
( নতুন যাত্রীকে গল্পকার জিজ্ঞাসা করেছিল বিদায়ী মেয়েটির চুল কেমন ছিল।)

10. Why could not the girl bear a long journey in a train?
 (কেন মেয়েটি  ট্রেনে দীর্ঘ সময়ের ভ্রমণ সহ্য করতে পারেন না?)

Ans:The girl could not bear a long journey in a train because she could not bear to sit  in a train for more than two-or-three hours.
(মেয়েটি ট্রেনে দীর্ঘ সময় ভ্রমণ সহ্য করতে পারেন না কারণ সে দু-তিন ঘন্টার বেশি সময় ট্রেনে ধৈর্য্য ধরে বসে থাকতে পারে না।)

11. When do the hills look lovely, according to Ruskin Bond?
(রাস্কিন বন্ড এর মতে কখন পাহাড় সুন্দর দেখায়?)

Ans: According to Ruskin Bond the hills look lovely in October.
(রাস্কিন বন্ড এর মতে, অক্টোবর মাসে পাহাড় সুন্দর দেখায়।)

12. Who would come to receive the girl at Saharanpur?
(মেয়েটিকে সাহারানপুরে কে নিতে আসবে?)

Ans: The aunt of the girl would come to receive the girl at Saharanpur.
(মেয়েটির কাকিমা মেয়েটিকে সাহারানপুরে নিতে আসবে।)

13. What did the second fellow- passenger say to the blind narrator about the girl’s eyes?
(দ্বিতীয় সহযাত্রী অন্ধ গল্পকারকে মেয়েটির চোখ সম্পর্কে কি বলেছিল?

Answer: The second fellow-passenger told the blind narrator that the girl’s eyes were beautiful and attractive but were of no use to her.
(দ্বিতীয় সহযাত্রী অন্ধ গল্পকারকে বলেছিল যে মেয়েটির চোখ দুটি  সুন্দর এবং আকর্ষণীয় কিন্তু সেগুলো তার কাছে কোন কাজের ছিলনা।)

14. Why was the girl in “The Eyes Have It” startled by the narrator’s question? 
(The Eyes Have It গল্পে মেয়েটি গল্পকারের প্রশ্নে চমকে উঠল কেন?)

Ans: The girl was startled by the narrator’s question because she did not know that there was anyone in the train compartment.
(গল্পকারের প্রশ্নে মেয়েটি চমকে উঠলো কারণ সে জানত না যে, ট্রেনের কামরায় আর কেউ রয়েছে ।)

15. What was the girl’s reply when the narrator told the girl that she had an ‘interesting face’?
(মেয়েটির উত্তর কি ছিল যখন গল্পকার মেয়েটিকে বলল যে তার মুখটা  আকর্ষণীয়?)

Answer: The girl laughed and admitted that many of her acquaintances had already told her that she had an ‘interesting face’
(মেয়েটি হাসল এবং স্বীকার করল যে তার পরিচিতিদের মধ্যে অনেকেই তাকে ইতিমধ্যে বলেছে যে তার মুখশ্রী আকর্ষণীয়।)

16. Who broke into the reverie of the narrator?
(কে গল্পকারের দিবাস্বপ্ন ভেঙ্গে দিয়েছিল?)
Ans. The new passenger who had got into the train compartment broke into the reverie of the narrator.
(নতুন যে যাত্রীটি ট্রেনের কামরায় প্রবেশ করেছিল তিনি গল্পকারের দিবাস্বপ্ন ভেঙ্গে দিয়েছিলেন।)

17. Why were the eyes of the girl of no use?
(মেয়েটির চোখ দুটি কোন কাজের ছিল না কেন?)

Ans. The eyes of the girl were of no use because the girl was completely blind.
(মেয়েটির চোখ দুটি কোন কাজের ছিল না কারণ মেয়েটি পুরোপুরি অন্ধ ছিল।)

18. How was the voice of the girl, according to the narrator?
(গল্পকারের মতে মেয়েটির কন্ঠস্বর কেমন ছিল?)

Ans. According to the narrator, the voice of the girl had the sparkle of a mountain stream.
(গল্পকারের মতে, মেয়েটির কণ্ঠস্বরে পাহাড়ি নদীর উচ্ছলতা ছিল।)

19. How was the voice of the girl's aunt, according to the narrator?
(গল্পকারের মতে মেয়েটির কাকিমার কন্ঠস্বর কেমন ছিল?)

Ans. According to the narrator, the voice of the girl's aunt was high-pitched.
(গল্পকারের মতে, মেয়েটির কাকিমার কন্ঠস্বর ছিল তীক্ষ্ণ।)

20. How did the narrator know that the girl wore slippers?
(গল্পকার কিভাবে বুঝতে পারেন যে মেয়েটি চপ্পল পড়েছিল?)

Ans. The narrator knew that the girl wore slippers from the way they slapped against her heels.
(মেয়েটির গোড়ালিতে চাটি মারার মতো আওয়াজ শুনে গল্পকার বুঝতে পারেন যে সে চপ্পল করেছিল।)

21. What were the eyes of the narrator in "The Eyes Have It" sensitive to?
(The Eyes Have It গল্পে কথকের চোখদুটি কিসে সংবেদনশীল ছিল?)

Ans. The eyes of the narrator in "The Eyes Have It" were sensitive only to light and darkness.
("The Eyes Have It" গল্পে কথকের চোখদুটি শুধুমাত্র আলো-আঁধারের অনুভূতিতে সংবেদনশীল ছিল।)

22. What do the people with good eyesight often fail to see?
(সুদৃষ্টিসম্পন্ন মানুষেরা প্রায়ই কি দেখতে ব্যর্থ হয়?)

Ans. People having good eyesight often fail to see what is right in front of them.
(সুদৃষ্টিসম্পন্ন লোকেরা প্রায়ই তাদের ঠিক সামনে কি রয়েছে সেটা দেখতে ব্যর্থ হয়।)

23. What was the girl tired of?
(মেয়েটি কিসে ক্লান্ত)

Ans. The girl was tired of people telling her that she had a pretty face.
( মেয়েটি লোকজনের মুখে শুনতে শুনতে ক্লান্ত হয়ে পড়েছিল যে তার মুখশ্রী  সুন্দর।)

24. What, according to the narrator of Ruskin Bond's story "The Eyes Have It" is the best time to visit the hills?
(রাস্কিন বন্ড এর " THE EYES HAVE IT" গল্পের গল্পকারের মতে পাহাড় পরিদর্শনের সবচেয়ে ভালো সময় কোনটি?)

Ans. According to the narrator of Ruskin Bond's story "The Eyes Have It",  the best time to visit the hills is October.
(Ruskin Bond এর "The Eyes Have It' গল্পের গল্পকারের মতে পাহাড় পরিদর্শনের সবচেয়ে ভালো সময় হল অক্টোবর মাস।)


Read More

Wednesday, 28 March 2018

MCQ & answers of 'Telephone Conversation' (B.A / B.Sc / B.Com Compulsory English of UGB)

2 comments
MCQ & Answers of Telephone Conversation
                             -Wole Soyinka

1. The poem 'Telephone Conversation' is written by - 

 (a) Rabindranath Tagore (b) John Keats (C) Wole Soyinka (d) P.B. Shelley

2. "Telephone Conversation' has often been described as a powerful and senior agent to-
 (A) social change (b) political change (c) economic change (d) religious change.

 3. "Telephone Conversation' is a- 
 (A) dramatic dialogue (b) political dialogue (c) economic dialogue (d) lyrical dialogue.

4. "Telephone Conversation is a conversation between-
 (a) two Americans (B) a Negro and a white lady (c) an Indian and a European (d) Two Africans. 

5 .The speaker's voice in "Telephone Conversation" is-
 (a) well educated (b) polished (C) well educated & polished(d) none

6. "Telephone Conversation" is a/an-
(a) fancied (B)imagined (c) conceived (d) expected conversation

7. The man in "Telephone Conversation' is a/an- 

 (A) African (b) European (c) American (d) Indian. 

 8. The landlady in "Telephone Conversation' is- 
 (a) black (b) brown (c) blue (D) white.

9. In 'Telephone Conversation' the conversation takes place between/among-
 (A) two (b) three (c) four (d) many.

10. The conversation in "Telephone Conversation is on -
 (a) bus fare (b) exam programme (C) rent (d) tax

11. The African, as revealed in "Telephone Conversation", is -
  (a) white (b) brown (c)  neither black nor white (D) black.

 12. The general geography of the poem, "Telephone Conversation', as - is marked
(a) America (b) Russia (c) Newyork (D) England 

 13. Some of the idioms of the poem, "Telephone conversation', point out the general geography of - 
(a) Washington (b) Mascow (c) Ducca  (D) London.

14. Which city is mentioned in the poem, "Telephone Conversation'-
 (A) London (b) NewYork (c) Tokyo (d) lslamabad.

15. The general geography of "Telephone Conversation England, most likely London, is marked by
(A) some of the idioms (b) some of the phrases (c) some of the phrasal verbs (d) some of the proverbs. 

 16. The city saw a substantial in flux of the immigrants of- 
(A) Africa (b) America (e) Russia (d) China. 

17. The city saw a substantial in flux of the African immigrants through out the post-war-
 (a) years (B) decades (c) months (d) days

18. The period of post-war decades saw a rise of- 
 (a) racial anxiety (b) racial conflict (c) racial tension  (D) racial relation 

19. Conversations in "Telephone Conversation" would not he have been -
 (a) familiar (B) unfamiliar (c) clear (d) identical 
  
20. which of the following is personified in "Telephone Conversation"-
  (a) nature (b) sight (C) city (d) villlage 

21. "Telephone Conversation' opens with the -
( a) American speaker (b) Russian speaker (C) African speaker (d) Indian speaker
  
22. The African speaker classifies the essential information about-
 (a) the location (b) the cost (c) similar business details (D) all the three.

  23. The landlady is described-
 (a) primarily (B) initially (c) finally (d) in the middle 

24. The landlady is initially described as being of-
 (A) good breeding (b) bad breeding (c) savage breeding (d) cultured breeding 

 25. The landlady asks the questions about-
( A) the colour of the speaker's skin (b) the profession of the speaker (c) the qualifcation of the speaker (d) the posting up the speaker

 26. The landlady's qeustions about the colour of the speaker's skin seem out of place- 
 (a) suddenly (b) dramatically (C) a+b (d) logically

 27. The landlady's specific question to the speaker is whether he is- 
 (a) light (b) very dark (C) (a) or (b) (d) white skinedAns. 

28. The skin colour of man whether light or very dark is - 
 (a) differentiation (B) distinction (c) clarification (d) separation. 

29. A distinction regarding the skin colour of the man seems to carry particular - 
(a) mass (B) weight (c) energy (d) capacity

 30. A distinction as regards the skin colour of the man seems to carry particular weight with the racial atmosphere of the - 
(a) morning (b) evening (C) day (d) night.

31. The question put by the land lady to the man is - 
(a) general (b) particular (C) specific (d) logical 

 32. The question of the landlady is - 
(a) pointed (b) clearly prejudicial (c) abnormal (D) a+ b. 

 33. From the pointed and clearly prejudicial question, the poem moves-
 (A) smoothly (b) slowly (c) fast (d) rapidly.

34. The speaker answers the woman with cool -
(a) mind (b)  brain (C) logic (d) reflection  

35. Cool logic with which the speaker answers the woman-
 (a) clouds (b) which rather than clarifies the situation (C) clouds rather than clarifies the situation (d) makes the situation easy. 

36. The speaker compares himself to-  (a) biscuit (b) cream (C) chocolate (d) sweet

37. The speaker compares himself to chocolate- 
 (A) at first (b) in the middle (c) at last (d) towards the conclusion. 

38. The speaker settles on describing himself as-
 (A) "West African sepia (b) East African sepia' (c) West Russian sepia (d) East American sepia 

39. The speaker knows that the term, 'West African sepia', will further - 
(Q) confuse his listener (b) delight his listener (c) entertain his listener (d) discourage his listener.

40. The speaker's tone is- 
 (a) comic (b) dramatic (C) ironic (d) satiric. 

41. The speaker begins to describe various (a) flowers (b) fruits (C) body parts (d) body lotions.
Read More

Sunday, 25 March 2018

HS দর্শন (Philosophy) (WBCHSE ) কাকতালীয় দোষ

Leave a Comment
  আরোহমূলক দোষ বা অনুপপত্তি

 উদাহরণসহ কাকতালীয় দোষ ব্যাখ্যা কর।
                                               ৪ নম্বর
উত্তর:
        কাকতালীয় দোষ: কারণ কারণ হলো কার্যের  অব্যবহিত, শর্তান্তরহীন, নিয়ত বা অপরিবর্তনীয়, অগ্রবর্তী ঘটনা। কিন্তু তাই বলে যে কোন অগ্রবর্তী ঘটনাকে কারণ বলা যায় না। আমরা যদি যেকোন অগ্রবর্তী বা পূর্ববর্তী ঘটনাকে পরবর্তী ঘটনার কারণ বলি তাহলে যে দোষ হয় তাকে বলে কাকতালীয় দোষ। ব্যতিরেকী পদ্ধতির অপপ্রয়োগের ফলে এই দোষ হয়ে থাকে। সাধারণত ভ্রান্ত বিশ্বাস ও কুসংস্কারের বশবর্তী হয়ে আমরা এইরূপ দোষদুষ্ট অনুমান করে থাকি।

    উদাহরণ: তাল গাছে একটি কাক বসে আছে। কাকটি উড়ে যাওয়ার ঠিক পড়ে তালটি পড়ে গেল। সুতরাং কাকটি উড়ে যাওয়াই  হল তালটি পড়ে যাওয়ার কারণ।

যুক্তি বিশ্লেষন: 

দৃষ্টান্ত         পূর্ববর্তী ঘটনা               পরবর্তী ঘটনা
সদর্থক     গাছে কাক আছে            গাছে তাল আছে

নঞর্থক    গাছ থেকে কাক             গাছ থেকে তাল
                 উড়ে গেল                      পড়ে গেল 

সুতরাং গাছ থেকে কাকটি উড়ে যাওয়া হলো তালটি পড়ার কারণ।  

   যুক্তিটির বিচার: যুক্তিটিতে ব্যতিরেকী পদ্ধতির অপপ্রয়োগের ফলে কাকতালীয় দোষ ঘটেছে। এখানে কাকটি উড়ে যাওয়া ঘটনার সঙ্গে তালটি পড়ে যাওয়া ঘটনার কোন কার্যকারণ সম্পর্ক নেই।  কেননা কারণ হতে হলে তাকে নিয়ত, অব্যবহিত, পূর্ববর্তী ঘটনা হতে হবে। কিন্তু এক্ষেত্রে কাকটি উড়ে যাওয়া তালটি পড়ার কেবল অব্যবহিত পূর্ববর্তী ঘটনা, নিয়ত  অব্যবহিত পরবর্তী ঘটনা নয়। কেননা- সব সময় তালগাছ থেকে কাক উড়ে গেলেই তাল পড়ে না। তাই কাক উড়ে যাওয়াই তাল পড়ার কারণ নয়। এক্ষেত্রে আকস্মিকভাবে কাকটি উড়ে যাওয়ার পর তাল পড়ার ঘটনাটি ঘটেছে বলে কাকতালীয় দোষের উদ্ভব ঘটেছে।     
Read More

HS দর্শন (WBCHSE) মিলের অন্বয়ী-ব্যতিরেকী পদ্ধতি উদাহরণসহ ব্যাখ্যা কর।

Leave a Comment
   প্রশ্ন: মিলের অন্বয়ী-ব্যতিরেকী পদ্ধতি উদাহরণসহ ব্যাখ্যা কর। 
[সংজ্ঞা, আকার, দৃষ্টান্ত ,সুবিধা (দুটি), অসুবিধা  (দুটি) ]         ১+২+১+২+২= ৮

অথবা,
"যখনই আমি সকালে বেড়াতে যাই তখনই আমার ডান্ডা লাগে, আর যখন আমি বেড়াতে যাই না তখন আমার ঠান্ডা  লাগে না। সুতরাং সকালে বেড়াতে যাওয়াই আমার ঠান্ডা লাগার কারণ।" - এই যুক্তিটিতে মিলের কোন পদ্ধতি প্রয়োগ করা হয়েছে ? পদ্ধতিটির ব্যাখ্যা কর। 
  (চিহ্নিতকরণ, সংজ্ঞা, আকার, সুবিধা (২টি), অসুবিধা (২টি)   ১+২+১+২+২=৮

উত্তর:

    চিহ্নিতকরণ: প্রশ্নে উদ্বৃত যুক্তিটিতে মিলের সংযুক্ত পদ্ধতি অর্থাৎ অন্বয়ী-ব্যতিরেকী পদ্ধতি প্রয়োগ করা হয়েছে।

   সংজ্ঞা:  "আলোচ্য ঘটনাটি উপস্থিত আছে এমন দুই বা ততোধিক সদর্থক দৃষ্টান্তে যদি একটিমাত্র ঘটনা সাধারণভাবে উপস্থিত থাকে এবং আলোচ্য ঘটনাটি উপস্থিত নেই এমন দুই বা ততোধিক নঞর্থক দৃষ্টান্তে যদি সেই সাধারণ ঘটনাটি অনুপস্থিত থাকে তাহলেই কেবল যে সাধারণ ঘটনাটির জন্য দুই প্রকার দৃষ্টান্ত গুচ্ছের মধ্যে পার্থক্য থাকে তবে সেই সাধারণ ঘটনাটি আলোচ্য ঘটনার কারণ বা কার্য বা কারণের অনিবার্য অংশ।"

   অন্বয়ী-ব্যতিরেকী পদ্ধতির আকার: 
‌‌
              সদর্থক দৃষ্টান্ত গুচ্ছ 
‌‌
    দৃষ্টান্ত        পূর্ববর্তী ঘটনা      অনুবর্তী ঘটনা
‌‌   ১ নং            ABC                     abc
‌‌   ২ নং             ACD                    acd
‌‌   ৩ নং.            ADE                     ade
‌‌
                          নঞর্থক দৃষ্টান্ত গুচ্ছ 

   দৃষ্টান্ত            পূর্ববর্তী ঘটনা     পরবর্তী ঘটনা
    ১ নং                BCD                  bcd
    ২ নং.               DEF                   def
    ৩ নং                EFG                   efg

               সুতরাং A হল a -এর কারণ।

     অন্বয়ী-ব্যতিরেকী পদ্ধতির দৃষ্টান্ত: অন্বয়ী-ব্যতিরেকী পদ্ধতির বাস্তব উদাহরণ বা দৃষ্টান্ত হলো:

                    সদর্থক দৃষ্টান্ত গুচ্ছ

দৃষ্টান্ত      পূর্ববর্তী ঘটনা              পরবর্তী ঘটনা
১নং       সকালে বেড়াতে              ঠান্ডা লেগেছে
          গিয়েছি , বর্ষাকাল,
               মেঘলা আকাশ

২নং        সকালে বেড়াতে              ঠান্ডা লেগেছে
           গিয়েছি, শরৎকাল,
              আকাশ পরিষ্কার

৩নং       সকালেই বেড়াতে             ঠান্ডা লেগেছে
      গিয়েছি, আকাশ পরিষ্কার,
           শীতকাল

                        নঞর্থক দৃষ্টান্ত গুচ্ছ

দৃষ্টান্ত     পূর্ববর্তী ঘটনা              পরবর্তী ঘটনা
১নং   সকালে বেড়াতে যাইনি        ঠান্ডা লাগেনি
২নং   সকালে বেড়াতে যাইনি        ঠান্ডা লাগেনি
৩নং   সকালে বেড়াতে যাইনি         ঠান্ডা লাগেনি

সুতরাং সকালে বেড়াতে যাওয়া হল ঠান্ডা লাগার কারণ।

     অন্বয়ী-ব্যতিরেকী পদ্ধতির সুবিধা: এই পদ্ধতির দুটি সুবিধা নিম্নে উল্লেখ করা হলো-

     (১) যেসব ক্ষেত্রে ব্যতিরেকী পদ্ধতি প্রয়োগ করা যায় না সেই সব ক্ষেত্রে অন্বয়ী- ব্যতিরেকী পদ্ধতি প্রয়োগ করে সিদ্ধান্ত গঠন করা যায়।

    (২) এই পদ্ধতির সাহায্যে যেমন কার্য থেকে কারণকে অনুমান করা যায় তেমনি কারণ থেকে কার্যকেও অনুমান করা যায়।

     অন্বয়ী-ব্যতিরেকী পদ্ধতির অসুবিধা: এই পদ্ধতির দুটি অসুবিধা নিম্নে উল্লেখ করা হলো-

    (১) এই পদ্ধতির সাহায্যে অপ্রয়োজনীয় ঘটনাসমূহকে সম্পূর্ণরূপে অপসারণ বা বর্জন করা সম্ভব হয় না। তাই আসল কারণটি দৃষ্টির অন্তরালে লুকিয়ে থাকতে পারে, ফলে এক্ষেত্রে অ-পর্যবেক্ষণ দোষ দেখা দিতে পারে।

   (২) এই পদ্ধতির নঞর্থক দৃষ্টান্তগুলিকে পর্যাপ্ত পরিমাণে এবং সঠিকভাবে সংগ্রহ করতে না পারলে বহু কারণ  দোষের সম্ভাবনা থেকেই যায়।

     মূল্যায়ন: অন্বয়ী-ব্যতিরেকী  পদ্ধতি পর্যবেক্ষণ-নির্ভর হওয়ায় এর নানারকম ত্রুটি-বিচ্যুতি বর্তমান। তবুও এর সম্পর্কে বলা যায়, যেহেতু এখানে সদর্থক দৃষ্টান্ত গুচ্ছের পাশাপাশি একাধিক নঞর্থক দৃষ্টান্ত পর্যবেক্ষণ করে সিদ্ধান্তে উপনীত হওয়া যায় তাই এই পদ্ধতি অনেক বেশি সুনিশ্চিত।
                                         #
Read More

Saturday, 24 March 2018

Write a short note on the theory of causation.(Indian philosophy)

Leave a Comment
 Write a short note on thc theory of Causation.

       Ans. Patanjali defined yoga as the partial and complete or temporary and permanent arrest or cessation of mental states.The theory that mental states can be arrested by our efforts is an extremely original one and uptil now we know of no country other than India, where such a possibility was ever conceived. Dr.Sigmund Freud has expressed great surprise, that such a thing should be conceived possible but he admits that this experiment had always been made and that therefore it would be hazardous to deny its possibility. In India the yoga has always been practised from earliest dawn of her civilization and carries with it the testimony of many decades and centuries.

          Underlying the possibility of the fact of yoga, there is a concept of mind and a theory of psychology. In spite of many differences in the attempts at the exposition of this psychology among the different thinkers of the school of Patanjali, there is a general agreement regarding the main position of the Yoga psychology.

             THE THEORY OF CAUSATION

      This theory is based upon a metaphysical Theory of Causation namely, that like causes produce like effects. A cause is regarded as a potential effect. Even before the causal operation, the effects exist in identity with the cause. The function of the causal operation is not to produce anything new, but to actualize the cause as the effect or to exhibit manifestly in the effect what was already contained in the cause. 

     There can thus be no interaction between unlikes, for in that case the interaction would have to be supposed to bring into being effects which were not contained in either of the two causal elements or in the interaction itself. Again, if interaction is supposed to be an extraneous relation, then being a relation it would be outside the causal entities and whatever is outside the causal entities would be in capable of entering into them so the relations will have to be con- ceived as having no relation at their two ends and this would baffle the very nature of relations. Thus relations cannot,a have any separate existence from the related. It is the different aspects and manifesta- tions of the related that are interpreted as relation. Relations are thus certain constructions that are made by us by which the related are held apart and connected in a certain manner which is called relation. This analytico-sythetic function of the mind which manifests the mere related, and all relations states of the mind are technically vikalpa. Since the concept of relations is abolished the problem. of the relation of substance (Dravya), attributes (Gunas) and motion (Karma) does not also arise.
Attributes (the Gunas) are but modes of the substance and substance is also a mode of the attributes.
Read More