Wednesday, 30 September 2020

Transformation: Simple sentences to Complex sentences

Leave a Comment

 Transforming Simple sentences into Complex sentences


Simple Sentence- কে Complex Sentence- এ পরিণত করিবার নিয়মাবলী : Simple Sentence- এ একটি subject ও একটি verb থাকে। সুতরাং Simple sentence- কে Complex Sentence- এ পরিণত করিবার সময় একটি অংশকে(Clause) দুইটি অংশে(Clause -এ) এমনভাবে বিভক্ত করিতে হইবে যেন অর্থের কোন বিকৃতি না ঘটে। অর্থাৎ দুইটি Subject ও দুইটি verb ব্যবহার করিতে হইবে । এই দুইটি clause কে when, where, which, who, whom, what, that, since, as, because,  though, although, so that ইত্যাদি Conjunction দ্বারা যুক্ত করিতে হইবে। I


নিয়মাবলী (Rules):

1. যদি কোন Simple sentence-এ  In Spite of/despite যুক্ত থাকে, তবে তাকে complex করতে হলে নিম্নোক্ত Structure অনুযায়ী করতে হবে:

Though/although+Subject+verb+noun /adjective+comma (,)+ extension.

Example:

Q.  Inspite of his riches, he is not happy. (Turn into complex ) 

Ans . Though he is rich , he is unhappy .

Q. In spite of his being honest, he is not popular. (Turn into complex)

Ans. Though/Although he is honest, he is not popular.

Q. In spite of being a good student, he could not do well on the exam. (Turn into complex sentence)

Ans.  Although he is a good student, he could not do well on the exam.

Q. Despite being sick, Ram went to school.(Turn into complex sentence)

Ans. Though Ram was sick, he went to school.


2. যদি কোন Simple sentence -এ  present participle বা verb এর সাথে ing যুক্ত শব্দ থাকে, সেক্ষেএে present participle এর বাকি অংশটি যে tense থাকে, present participle এর অংশকে ও সেই একই tense এ গঠন করতে হয় একই subject দিয়ে। 

এক্ষেত্রে complex sentence এর গঠন বা Structure হবে নিম্নরূপ: 

When/since/as + subject + ing যুক্ত verb এর মূল form + object+ comma (,) + বাকি অংশ।

Example:

Q.  Reaching home, I found my brother ill.

Ans. When I reached home, I found my brother ill.

Q. Seeing the teacher, the student stopped making noise.

Ans. As/ Since the student saw the teacher, they stopped making noise.

Or,

The students stopped making noises when they saw the teacher.

3.  যদি কোন simple sentence- এ Because of, owing to, due to, on account of/for যুক্ত থাকে তবে তাকে complex করার ক্ষেত্রে নিম্নলিখিত Structure অনুসরণ করতে হবে: 

Since/as + Subject + verb + adjective/noun + comma (,) + extension.

Example:

Q. Because of his honesty, he was rewarded.(Turn into complex sentence)

Ans. As /Since he was honest, he was rewarded.


 4. Simple sentence  যদি subject + verb + object + present participle-এ রকম আকারে থাকে তবে  তার complex sentence -এ গঠন বা Structure হবে নিম্নরূপ:

Subject + verb + object+ relative pronoun* + to be verb + present participle সহ বাকি অংশ।

*who, which, that, whom, whose, what ইত্যাদি word গুলিকে Relative Pronoun হিসাবে ব্যবহার করা হয়। ইহাদের মধ্যে who, whom ব্যক্তির পরিবর্তে বসে। which, that বস্তু ও ঘটনাকে নির্দেশ। স্থান বুঝাইলে where ব্যবহার হয়।

Example:

Q. I saw a bird flying in the sky. (Turn into complex sentence)

Ans. I saw a bird which was flying in the sky.


 5. যদি কোন simple sentence -এ Too...To  যুক্ত থাকে তবে সেই sentence কে so….that দ্বারা  নিম্নোক্ত structure অনুযায়ী complex করা হয়

Subject+ verb +so + adjective + that Subject + can not/could not/ did not+ verb + other.

Example:

Q. The old man is too weak to walk. (Turn  into complex sentence)

Ans. The old man is so weak  that he cannot walk.

Q. He is too weak to carry this heavy bag. (Tturn into complex sentence into complex sentence)

Ans. He is so weak that he cannot carry that heavy bag. 


 6. Infinitive দ্বারা যুক্ত simple sentence কে so that দ্বারা complex করা হয়।

Example

Q. He worked hard to earn much money. (Turn into complex sentence.)

Ans. He worked hard so that he could/might earn much money.

Q. He worked hard to pass the examination. ((Turn into complex sentence.)

Ans. He worked hard that he might pass the examination. 

7. Simple sentence-এ being থাকিলে complex sentence -এ  being এর পরিবর্তে was/were বসে।

Example:

Q. The marriage ceremony being over, the guests  were all going to the feast.(Turn into complex sentence)

Ans. The marriage ceremony was over, the guests  were all going to the feast.

8. যদি simple sentence-এ কোনও অতিরিক্ত বাক্যাংশ(Clause) না থাকে,  তবে এমন একটি শব্দ খুঁজে বের করতে হবে যাতে আপনি একটি Clause-এ প্রসারিত করতে পারেন।  শব্দটি একটি Adjective, Noun or Adverb হতে পারে। (এক্ষেত্রে extra একটি verb আনা যাবে।)

Example: 

Q He was a remarkable man. (Turn into complex sentence)

Ans: He was a man who was remarkable. 

Q. He was an outstanding actor.  (Turn into complex sentence)

Ans: He was an actor who was outstanding. 


Extra Example:

1) He bought his uncle’s factory.  (Turn into complex sentence)

Ans. He bought the factory that belonged to his uncle. 


2) Only Hindus can enter this temple.  (Turn into complex sentence)

Ans. If you are not a Hindu, you cannot enter this temple

3) In his childhood, Lincoln did not go to school. (Turn into complex sentence)

Ans. When he was a child, Lincoln did not go to school.

4) On seeing the lion, the hunter climbed up a tree. (Turn into complex sentence)

Ans. When he saw the lion, the hunter climbed up a tree.

<<<<<<<<<>>>>>>>

Read More

Tuesday, 29 September 2020

HS Philosophy (wbchse) MCQ & Answer বচনের বিরোধিতা বা বিরোধানুমান

Leave a Comment

 তৃতীয় অধ্যায়

বচনের বিরোধিতা বা বিরোধানুমান

বিকল্প উত্তর গুলির মধ্যে থেকে সঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো:

1. সাবেকী মতানুযায়ী বচনের বিরােধিতা হল— 

(a) একপ্রকার (b) দুইপ্রকার (c) তিনপ্রকার  (✓d) চারপ্রকার।

2. নিরপেক্ষ বচনগুলির মধ্যে যে সম্বন্ধ রয়েছে তা হল -

(✓a) যৌক্তিক সম্বন্ধ (b) যৌগিক সম্বন্ধ (c) মৌলিক সম্বন্ধ  (d) নিরপেক্ষ সম্বন্ধ

 3. নিরপেক্ষ বচনগুলির যৌক্তিক সম্বন্ধকে বলা হয়— 

( a ) বাহ্যিক সম্বন্ধ  ( b✓ ) বিরােধিতার সম্বন্ধ ( c ) যৌগিক সম্বন্ধ ( d ) মানসিক সম্বন্ধ

 4. একই উদ্দেশ্য ও বিধেয়বিশিষ্ট A এবং E বচন হল পরস্পরের -

 ( ✓a ) বিপরীত বিরােধী ( b ) অধীন - বিপরীত বিরােধী ( c ) অসম বিরােধী ( d ) বিরুদ্ধ বিরােধী

 5. A এবং I বচনের মধ্যে বিরােধিতার সম্বন্ধটি হল— 

( a ) বিপরীত বিরােধিতা ( b ) অধীন - বিপরীত বিরােধিতা ( c✓ ) অসম বিরােধিতা । ( d ) বিরুদ্ধ বিরােধিতা

 6. A এবং 0 বচনের মধ্যে বিরােধিতার সম্বন্ধটি হল— 

( a ) বিপরীত বিরােধিতা ( b ) অধীন - বিপরীত বিরােধিতা ( c ) অসম বিরােধিতা । (✓ d ) বিরুদ্ধ বিরােধিতা

7. E এবং I বচনের মধ্যে কোন্ প্রকার বিরােধিতার সম্বন্ধ আছে? 

( a ) বিপরীত বিরােধিতা ( b ) অধীন - বিপরীত বিরােধিতা ( c ) অসম বিরােধিতা (✓ d ) বিরুদ্ধ বিরােধিতা

8. E এবং 0 বচনের মধ্যে কোন্ প্রকার বিরােধিতার সম্বন্ধ আছে? 

( a ) বিপরীত বিরােধিতা ( b ) অধীন - বিপরীত বিরােধিতা ( c ✓) অসম বিরােধিতা । ( d ) বিরুদ্ধ বিরােধিতা

  9.  I এবং 0 বচনের মধ্যে বিরােধিতার সম্বন্ধ হল -

( a ) বিপরীত বিরােধিতা (✓b) অধীন - বিপরীত বিরােধিতা c ) অসম বিরােধিতা ( d ) বিরুদ্ধ বিরােধিতা


10.   বচনের বিরােধিতার ক্ষেত্রে যে সাদৃশ্য থাকে তা হল -

( a ) গুণের সাদৃশ্য ( b ) পরিমাণের সাদৃশ্য (c) গুণ ও পরিমাণের সাদৃশ্য (✓d) উদ্দেশ্য ও বিধেয়ের সাদৃশ্য

 11. বিপরীত বিরােধিতায় দুটি বচনের মধ্যে কী ধরনের পার্থক্য থাকে ?

(a ) পরিমাণগত পার্থক্য (b ✓) গুণগত পার্থক্য ( c) গুণগত ও পরিমাণগত ( d ) কোনােটিই নয়

12. অধীন বিপরীত বিরােধিতায় দুটি বচনের মধ্যে কী ধরনের পার্থক্য থাকে? 

( a ✓) গুণগত পার্থক্য ( b ) পরিমাণগত পার্থক্য ( c ) গুণগত ও পরিমাণগত ( d ) কোনােটিই নয় 

13. অসম বিরােধিতার দুটি বচনের মধ্যে কীরূপ পার্থক্য থাকে? 

( a ) গুণগত পার্থক্য ( b✓ ) পরিমাণগত পার্থক্য ( c ) গুণগত ও পরিমাণগত ( d ) কোনােটিই নয় 

14. বিরুদ্ধ বিরােধিতার দুটি বচনের মধ্যে কীরূপ পার্থক্য থাকে? 

( a ) গুণগত পার্থক্য ( b ) পরিমাণগত পার্থক্য ( c✓ ) গুণগত ও পরিমাণগত ( d ) কোনােটিই নয় 

15. ভিন্ন গুণবিশিষ্ট দুটি বিশেষ বচনের মধ্যে যে বিরােধিতা থাকে তা হল- 

( a) বিপরীত বিরােধিতা (✓b ) অধীন - বিপরীত বিরােধিতা (c ) অসম বিরােধিতা ( d ) বিরুদ্ধ বিরােধিতা 

16. দুটি অভিন্ন উদ্দেশ্য বিধেয়বিশিষ্ট নিরপেক্ষ বচনের মধ্যে কেবল পরিমাণের পার্থক্য থাকলে তাদের বিরােধিতাকে বলে—

 (a) বিপরীত বিরােধিতা  (b) বিরুদ্ধ বিরােধিতা (c) অধীন বিপরীত বিরােধিতা (✓d) অসম বিরােধিতা


17. একই উদ্দেশ্য ও বিধেয়বিশিষ্ট দুটি সামান্য বচনের মধ্যে যে বিরােধিতা থাকে তার নাম --

 (✓a) বিপরীত বিরােধিতা (b) অধীন - বিপরীত বিরােধিতা (c) অসম বিরােধিতা (d) বিরুদ্ধ বিরােধিতা 

18. 'কোনাে কোনাে আম হয় মিষ্টি' এবং 'কোনাে আম নয় মিষ্টি' — এই দুই বচনের মধ্যে কীরূপ সম্বন্ধ? 

( a ) অসম বিরােধী ( b ) বিপরীত বিরােধী ( ✓c ) বিরুদ্ধ বিরােধী ( d ) অধীন - বিপরীত বিরােধী 

19. অধীন বিপরীত বিরােধিতা কোন্ দুটি বচনের মধ্যে পারস্পরিক সম্পর্ককে বােঝায়— 

( a ) A এবং O- এর মধ্যে ( b ) E এবং I- এর মধ্যে c ) A এবং E- এর মধ্যে (✓ d ) I এবং 0 - এর মধ্যে 

20. অ্যারিস্টটলের মতে, বচনের বিরােধিতা কয় প্রকার? 

(a✓) দুইপ্রকার ( b ) তিনপ্রকার ( c ) চারপ্রকার ( d ) পাঁচপ্রকার

21. অ্যারিস্টটলীয় মতে , যে বিরােধিতা সবচেয়ে জোরালাে, তা হল--

  (✓a) বিপরীত বিরােধিতা ( b ) অধীন - বিপরীত বিরােধিতা ( c ) অসম - বিরােধিতা ( d ) বিরুদ্ধ বিরােধিতা 

22. প্রচলিত মতে, যে বিরােধিতা সবচেয়ে জোরালাে , তা হল— 

( a ) বিপরীত বিরােধিতা ( b ) অধীন - বিপরীত বিরােধিতা ( c ) অসম বিরােধিতা (✓d) বিরুদ্ধ বিরােধিতা 

23. অ্যারিস্টটল বিরােধিতা বলে যেটিকে স্বীকার করেন নি , তা হল --

 ( ✓a) অসম বিরােধিতা ( b ) বিরুদ্ধ বিরােধিতা ( c ) বিপরীত বিরােধিতা ( d ) কোনােটিই নয় 

24. অ্যারিস্টটলের মতে, প্রকৃত বিরােধিতা হল--

 ( a ) বিরুদ্ধ বিরােধিতা ( b ) অধীন - বিপরীত বিরােধিতা | ( c ) বিপরীত বিরােধিতা (✓d) a ও c উভয় ঠিক 

25. E বচনের অতিবিষম ( contrary ) বচন কোনটি ? 

( a ) বচন ( b ) O বচন । (✓c) A বচন । ( d ) কোনােটি নয়

 26. I বচনের অনুবিষম ( sub contrary ) বচন কোনটি ?

 ( a ) A বচন । ( b ) E বচন ( c ) I বচন । (✓d) 0 

27.  অসম বিরোধিতার ক্ষেত্রে সামান্য বচনটিকে বলা হয় -

( a ) পূর্ববর্তী (✓b) অতিবর্তী । ( c ) অনুবর্তী । ( d) কোনােটিই নয় ।

 28.  অসম বিরােধিতার ক্ষেত্রে বিশেষ বচনটিকে বলা হয়— 

( a ) পূর্বর্গ ( b ) অনুগ (✓c) অনুবর্তী (d) অতিবর্তী 

29. A বচনের অনুবর্তী বচন কোনটি? 

( a ) E বচন (✓b) I বচন ( c ) 0 বচন ( d ) A বচন

 30.  0 বচনের অতিবর্তী বচন কোনটি ? 

( a ) A বচন (b✓) E বচন ( c ) I বচন ( d )

* 31.  অসম বিরােধিতার সম্বন্ধটি হল— 

( a ✓) একমুখী ( b ) দ্বিমুখী  ( c ) ত্রিমুখী ( d ) বহুমুখী 

32.  A বচনের বিরুদ্ধ বচন কোনটি ?

 ( a ) E বচন । ( b ) I বচন (✓c) 0 বচন ( d ) কোনােটিই নয়

33. E বচনের বিপরীত বচন কোনটি ? 

(✓a) A বচন । ( b ) I বচন ( c ) 0 বচন ( d ) কোনােটিই নয় 

34. কোনাে S নয় P— এই বচনাকারটির বিরুদ্ধ বচনাকার কী হবে ? 

( a ) সকল S হয় P (✓b) কোনাে কোনাে S হয় P ( c ) কোনাে কোনাে S নয় P ( d ) কোনােটিই নয় 

35. বিপরীত বিরােধিতা দেখা যায়—

 (✓a) দুটি সামান্য বচনের মধ্যে 

( b ) দুটি বিশেষ বচনের মধ্যে 

( c ) একটি সামান্য ও একটি বিশেষ বচনের মধ্যে 

( d ) একটি বিশেষ ও একটি সামান্য বচনের মধ্যে 

36. অধীন বিপরীত বিরােধিতা দেখা যায় --

( a ) দুটি সামান্য বচনের মধ্যে

 (✓b) দুটি বিশেষ বচনের মধ্যে 

( c ) একটি সামান্য ও একটি বিশেষ বচনের মধ্যে 

( d ) একটি বিশেষ ও একটি সামান্য বচনের মধ্যে 

37. বিরুদ্ধ বিরােধিতার সম্বন্ধ দেখা যায়— 

( a ) দুটি বিশেষ বচনের মধ্যে 

( b ) দুটি সামান্য বচনের মধ্যে তা আমার

 (✓c) একটি সামান্য ও একটি বিশেষ বচনের মধ্যে 

( d ) কোনােটিই নয় 

38. বিরােধিতার সম্বন্ধ বর্তমান থাকে --

 ( b ) সাপেক্ষ বচনে ( d ) সবগুলি সত্য ( a ) যৌগিক বচনে (✓c) নিরপেক্ষ বচনে


39. কোনাে কোনাে মানুষ হয় কবি এবং সকল মানুষ হয় কবি — এই বচনদুটির মধ্যে বিরােধিতার সম্পর্কটি হল—

 (a) বিপরীত ( b ) অধীন বিপরীত  ( c ) বিরুদ্ধ (d✓) অসম 

40. বিরােধানুমান হল--

 ( a ) দুইপ্রকার (✓b) চারপ্রকার । ( c ) ছয়প্রকার ( d ) আটপ্রকার

 41. দুটি বিরুদ্ধ বচনের একটি সত্য হলে অপরটি হবে— 

( a ) সত্য  (✓b) মিথ্যা ( c ) অনিশ্চিত ( d ) কোনােটিই নয়।

42.  বিরুদ্ধ বিরােধানুমানে একটি বচন মিথ্যা হলে অন্য বচনটি হবে --

( a) অনিশ্চিত ) (b✓) সত্য ( c ) মিথ্যা  ( d ) কোনােটিই নয়

 43 A বচন সত্য হলে বিপরীত বিরােধী E বচনের সত্যমূল্য হবে --

 ( a ) সত্য  (b✓) মিথ্যা ( c ) স্ববিরােধী । ( d ) অনিশ্চিত ।

 44. যদি A বচন মিথ্যা হয় তবে এর বিপরীত বিরােধী E বচনের সত্য মূল্য হবে-

 ( a ) সত্য ( b ) মিথ্যা  ( c ) স্ববিরােধী  (d✓) অনিশ্চিত

45. যদি A বচন সত্য হয় তাহলে 0 বচনটির সত্য মূল্য --

 ( a ) সত্য (✓b) মিথ্যা ( c ) অনিশ্চিত । ( d ) স্ববিরােধী 

46. অসম বিরােধানুমানের সামান্য বচনটি মিথ্যা হলে বিশেষ বচনটি হবে-

( a ) সত্য ( b ) মিথ্যা । (✓c) অনিশ্চিত । ( d ) স্ববিরােধী ।

47. অসম বিরােধানুমানের বিশেষ বচনটি সত্য হল সামান্য বচনটি হবে

(✓a) অনিশ্চিত ( b ) সত্য ( c ) মিথ্যা । ( d ) কোনােটিই নয় 

48. E বচন সত্য হলে 0 বচনের সত্যমূল্য হবে--

 ( a ) অনিশ্চিত ( b ) স্ববিরােধী ( c ) মিথ্যা (✓d) সত্য 

49 I বচন মিথ্যা হলে A বচনের সত্যমূল্য হবে --

(✓a) মিথ্যা ( b ) সত্য ( c ) অনিশ্চিত ( d ) কোনােটিই নয় 

50.  বচনের বিরােধানুমান হল একপ্রকার - ( a ) আরােহ অনুমান (✓b) অমাধ্যম অনুমান (c) মাধ্যম অনুমান ( d ) কোনােটিই নয়


51. অধীন বিপরীত বিরােধানুমানের ক্ষেত্রে একটি বচন সত্য হলে অপর বচনটি কী হবে ?

 ( a ) মিথ্যা ( b ) সত্য (✓c ) অনিশ্চিত ( d ) কোনােটিই নয় । 

52. অধীন - বিপরীত বিরােধানুমানের একটি বচন মিথ্যা হলে অন্য বচনটি হবে--

 (✓a) সত্য ( b ) মিথ্যা ( c ) অনিশ্চিত  ( d ) কোনােটিই নয় 

53.  দুটি অধীন বিপরীত বিরােধী বচন একসঙ্গে 

( a ) সত্য হতে পারে না (b ✓) মিথ্যা হতে পারে না ( c ) সত্য ও মিথ্যা হতে পারে ( d ) কোনােটিই নয় 

54. দুটি বিপরীত বিরােধী বচন একসঙ্গে ---

 (✓a) সত্য হতে পারে না ( b ) মিথ্যা হতে পারে না । ( c ) সত্য ও মিথ্যা উভয়ই হতে পারে ( d ) সবকয়টি 

55 . I বচনের অতিবর্তী বচনটি হল— 

( a ) E বচন  (✓b) A বচন ( c ) I বচন  ( d ) 0 বচন 

56. E বচনের অনুবর্তী বচন কোনটি ? 

(a ✓) 0 বচন ( b ) I বচন ( c ) A বচন ( d ) E বচন ।

57. A বচনের অতিবিষম বচনটি হল ( a ) I বচন ( b ) A বচন ( c ) 0 বচন । (✓d) E বচন  

58. O বচনের অনুবিষম বচনটি হল— 

( a ) A বচন ( b ) E বচন (✓c) I বচন ( d ) 0 বচন 

59.  অসম বিরােধিতার সম্বন্ধ দেখা যায়— ( a ) A ও E বচনের মধ্যে (✓b) A ও I বচনের মধ্যে ( c ) A ও O বচনের মধ্যে ( d ) E ও I বচনের মধ্যে।

  60. অ্যারিস্টটল প্রকৃত বিরােধিতা বলে যেটিকে অস্বীকার করেন—

 ( a ) অধীন - বিপরীত বিরােধিতা ( b ) অসম বিরােধিতা ( c ) বিপরীত বিরােধিতা (✓d) a এবং b উভয়ই ঠিক 

61. একই উদ্দেশ্য ও বিধেয় বিশিষ্ট —— বচনের মধ্যে বিপরীত বিরােধিতার সমন্ধ থাকে । 

 (✓a) A , E ( b ) 1,0 ( C ) A , I ( d ) E , O 

62. যদি E বচনটি মিথ্যা হয় তাহলে একই উদ্দেশ্য ও বিধেয়যুক্ত I বচনটির সত্যমূল্য হবে--

 (✓a) সত্য ( b ) অবিরােধী ( c ) মিথ্যা । ( d ) অনিশ্চিত।


Read More

Monday, 28 September 2020

MCQ & ANSWERS OF PHILOSOPHY CLASS XI (প্রথম অধ্যায়: দর্শনের ধারণা)

1 comment

 প্রথম অধ্যায়:     দর্শনের ধারণা

একাদশ শ্রেণী (wchse)

বন্ধনীর ভিতর থেকে সঠিক বিকল্প নির্বাচন কর ( Find out the correct answer from the alternatives given in the brackets):      

*1. 'Philosophy' শব্দটি যে দুটি গ্রিক শব্দ থেকে উদ্ভূত হয়েছে তা হল ( Logia ও Sophia / Ethos ও Sophia / ✓Philos ও Sophia / Episteme ও Logos )

*2. 'Philos' শব্দটির অর্থ হল— (✓ অনুরাগ / জ্ঞান /জ্ঞানের প্রতি অনুরাগ/ তত্ত্ব)

*3. 'Sophia' শব্দটির অর্থ কী ? ( অনুসন্ধান / বুদ্ধি / ✓জ্ঞান ( d ) অনুরাগ) 

*4. 'Philosophy' শব্দর্টির আক্ষরিক অর্থ  ( অনুরাগের প্রতি জ্ঞান /✓ জ্ঞানের প্রতি অনুরাগ / জ্ঞানের প্রতি বিদ্বেষ /জ্ঞানকে জানা)

 *5. সর্বপ্রথম Philosopher আখ্যা দেওয়া হয়েছিল কোন ব্যক্তিকে?  ( সক্রেটিস / প্লেটো / অ্যারিস্টটল /✓পিথাগােরাস )

*6. 'দর্শন'  শব্দটির অর্থ হল- (✓ সত্য দর্শন / জ্ঞানের প্রতি অনুরাগ / দেখা / প্রত্যক্ষ করা )

7. দর্শন শব্দটি কোন ইংরেজি শব্দের প্রতিশব্দ হিসাবে ব্যবহৃত হয়? (  Psychology / Sociology / ✓Philosophy / Ethics)

* 8. Philos ' এবং ' Sophia ' শব্দ দুটি হল --( রােমান শব্দ / ✓গ্রিক শব্দ / লাতিন শব্দ  / আরবি শব্দ )

*9. 'বিস্ময়ই দর্শনের জনক' — উক্তিটি করেছেন - ( ✓প্লেটো / অ্যারিস্টটল / ডেকার্ট / হিউম)

 *10. সংশয় থেকে দর্শনের উৎপত্তি হয়েছে কার উক্তি ? ( অ্যারিস্টটল /✓ডেকার্ট / লক / হিউম)

 11. আধুনিক পাশ্চাত্য দর্শনের জনক হলেন— (  সক্রেটিস / প্লেটো / অ্যারিস্টটল / ✓ দেকার্ত)

*12. আমি চিন্তা করি , সুতরাং আমি আছি ' — উক্তিটি করেছেন---  ( প্লেটো / হেগেল / বার্কলে / ✓ দেকার্ত )

*13. পাশ্চাত্য দর্শনের আদি জননী বলা হয় কোন দেশকে ? ( ইংল্যান্ডকে / রােমকে / ✓গ্রিসকে / জার্মানিকে)

 14. দর্শনশাস্ত্রের আদি জনক বলা হয় কোন ব্যক্তিকে ? ( ✓থেলিস / সক্রেটিস / প্লেটো / অ্যারিস্টটল)

 15. উপযােগিতাবােধ থেকে দর্শনের উৎপত্তি হয়েছে ’ কাদের মত?  ( ভাববাদীদের / ✓প্রয়ােগবাদীদের / বস্তুবাদীদের / অস্তিবাদীদের)

16. জীবন ও অভিজ্ঞতার সমালােচনা ও সমাধানের চেষ্টা থেকেই দর্শনের উৎপত্তি হয়েছে- বলেছেন- ( উইলিয়াম জেমস/ ✓কার্লমার্কস / হেগেল / জন ডিউই)

17. ‘ অস্তিত্ব সারধর্মের পূর্বগামী ’ — বলেছেন (✓জাঁ পল সার্তে / কান্ট /হেগেল /উইলিয়াম জেমস)

*18. দর্শনের দৃষ্টিভঙ্গি হল-  ( বিচারমূলক / খণ্ডিত / ✓সামগ্রিক / বিশ্লেষণমূলক )

*19. দর্শনের পদ্ধতি হল - (✓ বিচারমূলক / সংজ্ঞামূলক / পর্যবেক্ষণমূলক / পরীক্ষণমূলক) 

*20. ‘ দর্শন হল বিশ্ব সম্পর্কে সামগ্রিক সত্যানুসন্ধান ও বস্তুর সার্বিক ব্যাখ্যা প্রদানের প্রচেষ্টা ' — বলেছেন ( প্লেটো / প্যাট্রিক / ✓ওয়েবার /ডেকার্ট)

 21. ‘ নিত্যের ও বস্তুর যথার্থ স্বরুপের জ্ঞানলাভ করাই হল দর্শনের লক্ষ্য ' — উক্তিটি করেছেন-  ( মারভিন / ✓প্লেটো / রাসেল / এয়ার )

*22. ' দর্শন আকস্মিক কিছু নয় , অলৌকিক কিছু নয় , বরং অনিবার্য ও স্বাভাবিক ' — বলেছেন ( পলসেন / মারভিন / স্পেনসার / ✓পেরি)

 23. বস্তুর বাহ্যরূপকে বলা হয়— ( ✓অবভাস / বস্তুস্বরূপ /  তত্ত্ব / বস্তুসত্তা )

 24. বস্তুর আসল রূপকে বলা হয়—  ( ✓তত্ত্ব / অবভা /  বস্তুরূপ / প্রতিভাস  )

* 25. দর্শন ও বিজ্ঞান উভয়ের লক্ষ্য বা উদ্দেশ্য হল— ( বিচারমূলক / জ্ঞান আহরণ / সামগ্রিক / ✓সত্যানুসন্ধান)

 "26. দর্শন হল শাশ্বত নিত্যবস্তুর জ্ঞান — উক্তিটি করেছেন— (  ✓প্লেটো / অ্যারিস্টটল / লক / কান্ট )

 *27. ‘ দর্শন হল বিশুদ্ধ সত্তার জ্ঞান ’ - কার উক্তি ? (  প্লেটো  / ✓অ্যারিস্টটল / হেগেল / কান্ট)

28. ইন্দ্রিয়গ্রাহ্য জগৎ হল আদর্শ জগতের ছায়া বলেছেন --( থেলিস / সক্রেটিস / ✓প্লেটো / অ্যারিস্টটল )

*29. ‘ দর্শন হল বিশ্ব সম্পর্কে সম্পূর্ণ ঐক্যবদ্ধ জ্ঞান ’ — কার উক্তি ?  ( পলসেন / ফিকটে / ✓স্পেনসার )

"30. ' দর্শন হল সকল বিজ্ঞানের সেরা বিজ্ঞান ' — বলেছেন (  কান্ট /✓কোৎ / হিউম / দেকার্ত)

* 31. ' দর্শন হল জ্ঞান সম্পকীয় বিজ্ঞান ও তার সমালােচনা ' — বলেছেন-  (  ফিকটে / রাসেল/✓কান্ট)

* 32. ‘ দর্শন হল জ্ঞান সম্পর্কিত বিজ্ঞান ’ — বলেছেন— ( লক / রাসেল /✓ফিকটে / হিউম )

*33. ‘ দর্শন হল বৈজ্ঞানিক জ্ঞানের সমষ্টি ' - কার উক্তি ? ( রাসেল / কান্ট / ✓পলসেন / কোৎ)

 34. ‘দর্শন হল সত্যের প্রতি অনুরাগ' — বলেছেন— ( ✓মারভিন / লক / পলসেন / পেরি )

*35. ‘দর্শন হল সকল বিজ্ঞানের মূল ভিত্তির যৌক্তিক বা বিচারমূলক আলােচনা' — বলেছেন ( কান্ট / ✓রাসেল / এয়ার / কান্ট / ফিকটে)

 36. ‘দর্শন হল বিভিন্ন বিজ্ঞানলব্ধ জ্ঞানের সুষম একত্রীকরণ ’ — বলেছেন ( রাসেল /ফিকটে / পলসেন/ ✓ ভুন্ড)

 37. ‘দর্শন হল বিজ্ঞানের বচনগুলির যুক্তিবিজ্ঞান সম্মত বিশ্লেষণ’ — উক্তিটি করেছেন— ( ✓রাসেল / এয়ার / মারভিন)

* 38. ‘দর্শন হল ভাষার সমালােচনা' --- উক্তিটি কোন দার্শনিকের ?  ( ✓এয়ার / মারভিন / রাসেল / কান্ট )

39. ‘দর্শন হল পরম সচেতন সত্তা সম্পর্কিত তাত্ত্বিক আলােচনা' - বলেছেন ( স্পেনসার / রাসেল / ✓ হেগেল / হিউম)

*40. ‘দর্শন হল বিচারমূলক শাস্ত্র' — একথা কে বলেছেন ? (  প্লেটো / ✓ কান্ট / এয়ার  /  লক)

 41. জ্ঞান সম্পর্কিত যাবতীয় প্রশ্ন আলােচিত হয় দর্শনের যে শাখায় তার নাম হল----( ✓ অধিবিদ্যা / তর্কবিদ্যা / নীতিবিদ্যা / জ্ঞানবিদ্যা ) 

*42. সর্বপ্রথম দর্শনে জ্ঞানবিদ্যার ওপর গুরুত্ব আরােপ। করেন কে? ( ✓লক / বার্কলে / প্লেটো / অ্যারিস্টটল )

43. ‘দর্শন ও জ্ঞানবিদ্যা অভিন্ন’ — বলেছেন-- ( হেগেল / ✓কান্ট / প্লেটো / স্পেনসার ) 

*44. জ্ঞানের উৎস ও বৈধতা নিয়ে আলােচনা করে— ( তর্কবিদ্যা /  অধিবিদ্যা / ✓জ্ঞানবিদ্যা / নীতিবিদ্যা )

"45. 'An Essay Concerning human understanding' গ্রন্থের রচয়িতা হলেন-- ( বার্কলে / ✓লক / হিউম / কান্ট )

"46. 'The Critique of Pure Reason' গ্রন্থটির রচয়িতা হলেন--- (  ✓কান্ট / হিউম / দেকার্ত /  কান্ট / লক / হেগেল / রাসেল)

 47. গ্রিক শব্দ ‘Episteme'- এর অর্থ হল— ( বিজ্ঞান / বুদ্ধি / ✓ জ্ঞান / যুক্তি)

 48. দর্শনের যে শাখা অতীন্দ্রিয় জগৎ নিয়ে আলােচনা করে তার নাম হল-- ( জ্ঞানবিদ্যা / ✓অধিবিদ্যা / সমাজদর্শন /  মূল্যবিদ্যা )

49. 'Meta Physics' গ্রন্থটি কার রচনা ? ( প্লেটো / ✓অ্যারিস্টটল / সক্রেটিস)

"50. অধিবিদ্যার আলোচ্য বিষয় হল--  (  অজ্ঞান / রাজনীতি / সমাজ / ✓পরমতত্ত্ব )

*51 'দর্শন ও অধিবিদ্যা অভিন্ন’ -- বলেছেন ( ✓অ্যারিস্টটল / এয়ার / কান্ট / হিউম)

 52. তত্ত্বের স্বরূপ নিয়ে আলােচনা করে— ( জ্ঞানবিদ্যা / যুক্তিবিদ্যা / ✓অধিবিদ্যা / নীতিবিদ্যা )

*53. দর্শনের যে শাখা বস্তুর সত্তা নিয়ে আলােচনা করে তা হল - ( সমাজদর্শন / তর্কবিদ্যা / জ্ঞানবিদ্যা / ✓অধিবিদ্যা )

"54. অধিবিদ্যাকে প্রথম দর্শন’আখ্যা দিয়েছেন- ( প্লেটো / ✓অ্যারিস্টটল / দেকার্ত / লক)

 55. ‘অধিবিদ্যা সম্ভব নয়’ — বলেছেন - ( প্লেটো / অ্যারিস্টটল / লক /✓হিউম)

*56. ‘অধিবিদ্যা অর্থহীন ’ — উক্তিটি করেছেন -- ( ব্র্যাডলি /  প্লেটো /  ✓এয়ার / হেগেল)

 57. অধিবিদ্যার জগৎ অজ্ঞাত ও অজ্ঞেয়’ — বলেছেন— (  ✓স্পেনসার / প্লেটো /বার্কলে / হিউম )

58. অতীন্দ্রিয় সত্তার জ্ঞান অসার ও কাল্পনিক ’ — উক্তিটি করেছেন ( এয়ার / কোৎ / প্লেটো / ✓অজ্ঞেয়বাদী দার্শনিক সম্প্রদায়)

* 59. যে শাস্ত্র পরমসত্তা বা পরমতত্ত্ব সম্পর্কে আলােচনা করে তাকে বলে-- (  মূল্যবিদ্যা / ✓অধিবিদ্যা / নীতিবিদ্যা / জ্ঞান বিদ্যা)

60. মানুষের আচরণ বা ব্যক্তির চরিত্র সম্পর্কে আলােচনা করে দর্শনের যে শাখা তার নাম কী ?  ( জ্ঞানবিদ্যা / অধিবিদ্যা / তর্কবিদ্যা / ✓নীতিবিদ্যা)

 61. নীতিবিদ্যা কোন্ ধরনের বিজ্ঞান ?  ( বস্তুনিষ্ঠ / সত্যনিষ্ঠ / ✓আদর্শনিষ্ঠ / ঐচ্ছিক )

62. নীতিবিদ্যা হল সমাজে বসবাসকারী মানুষের আচরণ সম্পর্কীয় বিজ্ঞান ' — বলেছেন  --(  ✓লিলি / / ম্যাকেঞ্জি / অ্যারিস্টটল / গিসবার্ট)

*63. নীতিবিদ্যা হল মানুষের আচরণের ঔচিত্য সম্পর্কীয় বিজ্ঞান ' — বলেছেন -- ( গিসবার্ট / লিলি / ✓ম্যাকেঞ্জি / হেগেল । )

64. কোন্ শাস্ত্র মানুষের আচরণের ভালাে - মন্দ - ন্যায় - অন্যায় বিচার করে? (  জ্ঞানবিদ্যা / অধিবিদ্যা /  ✓নীতিবিদ্যা / তর্কবিদ্যা )

65. নীতিশাস্ত্র হল একটি বিজ্ঞান যা মানুষের অন্তর্নিহিত আদর্শের সাধারণ আলােচনা --- বলেছেন - (  লিলি / গিসবার্ট / লক  /✓ ম্যাকেঞ্জি)

66. ‘নীতিবিদ্যা হল মানুষের আচরণের সঙ্গে যুক্ত সর্বোত্তম বিজ্ঞান'— বলেছেন -( ✓ মুরহেড / লিলি / রজারস / ম্যাকেঞ্জি / লিলি ।/

 67.  সমাজের উৎপত্তি , গঠন , অগ্রগতি , বিকাশ প্রভৃতি নিয়ে দর্শনের যে শাখা আলােচনা করে তা হল -(  নীতিবিজ্ঞান /তর্কবিদ্যা / রাষ্ট্রদর্শন ✓সমাজদর্শন)

 68. 'সমাজদর্শন হল সমাজবিজ্ঞান ও দর্শনের মিলনস্থল' বলেছেন - ( গিনসবার্গ / ✓গিসবার্ট / লিলি / কেউই নয়

 69.  সমাজ কল্যাণের আদর্শ প্রণয়ন করে - (  নীতিদর্শন /✓সমাজদর্শন / ধর্মদর্শন / যুক্তিবিদ্যা )

*70.  সমাজদর্শন কোন শ্রেণির বিজ্ঞান ? ( ✓আদর্শনিষ্ঠ / বস্তুনিষ্ঠ / বর্ণনামূলক / সত্যনিষ্ঠ )

71. ‘সমাজ হল বিভিন্ন সামাজিক সম্পর্কের একটি জটিল জাল’ — বলেছেন ( গিসবার্ট / লিলি / ✓ম্যাকআইভার / গিনসবার্গ)

 72. সমাজ পরিবার অনুষ্ঠান প্রতিষ্ঠান ইত্যাদি প্রত্যয়গুলির সঠিক অর্থ নিরূপণ করে— ( সমাজতত্ত্ব /✓সমাজদর্শন / ধর্মদর্শন / কোনােটিই নয় )

73.  'সমাজদর্শনের দুটি দিক — একটি হল সমালােচনার দিক , অন্যটি হল সমন্বয়ের দিক।'— বলেছেন- (ম্যাকেঞ্জি / ✓গিনসবার্গ / হবহাউস / গিসবার্ট)

*74. দর্শনের যে শাখা যুক্তির বৈধতা নিয়ে আলােচনা করে তা হল-( অধিবিদ্যা / তর্কবিদ্যা / জ্ঞানবিদ্যা /✓তর্কবিদ্যা)

 75. 'তর্কবিদ্যা হল ভাষায় প্রকাশিত অনুমান বিষয়ক চিন্তা সম্বন্ধীয় বিজ্ঞান' — বলেছেন—  ( ধর্মদর্শন / ✓কোপি /  মিল /কান্ট /হেগেল ।)

 76. ‘যুক্তিবিদ্যা হল চিন্তার আকারগত নিয়ম সম্বন্ধীয়  বিজ্ঞান’ — বলেছেন ( মিল / ✓হ্যামিলটন / কোপি /হােয়েটলে )

*77. বৈধ চিন্তার নিয়মাবলী আলােচনা করে— ( জ্ঞানবিদ্যা / অধিবিদ্যা / ✓যুক্তিবিদ্যা / নীতিবিদ্যা।)

 78. তর্কবিদ্যার আলোচ্য বিষয় হল—  ( a ) নৈতিকতা /বৈধতা /✓যুক্তি / সত্যতা/ অবৈধতা )

*79. চিন্তার মূল সূত্রগুলি আলােচিত হয় - (  ✓যুক্তিবিদ্যায় / অধিবিদ্যায় / জ্ঞানবিদ্যায় / সবগুলি)

 80. যুক্তিবিজ্ঞান কোন শ্রেণির বিজ্ঞান? (  বস্তুনিষ্ঠ / ✓আদর্শনিষ্ঠ /বর্ণনামূলক /সমন্বয়মূলক)

 *81. যুক্তিবিজ্ঞানের আদর্শ হল— ( a ) বৈধতা ( b ) পরমকল্যাণ ( c ) সম্ভাব্যতা ( d ) ✓সত্যতা

 82. 'দর্শন ও যুক্তিবিদ্যা অভিন্ন' — বলেছেন ( a ) ✓হেগেল । ( b ) কান্ট ( c ) রাসেল ( d ) লিলি ।

(83 .  ‘যা সত্তা তাই যুক্তিসংগত এবং যা যুক্তিসংগত তাই সত্তা’ - বলেছেন- ( প্লেটো /অ্যারিস্টটল  / ✓হেগেল / কান্ট)

 84 'দৃশ্যমান জগৎ অতীন্দ্রিয় জগতের প্রতিরূপ'' — বলেছেন— (এয়ার / ব্রাডলে / হিউম /✓ এঁদের কেউ নয় )

85. ‘অতীন্দ্রিয় জগৎ হল ধারণার জগৎ' — বলেছেন ( সক্রেটিস / ✓প্লেটো /অ্যারিস্টটল / হেগেল )

86. নীতিবিদ্যা মানুষের কোন্ ধরনের আচরণের নৈতিক বিচার করে? (✓ ঐচ্ছিক ক্রিয়া /অনৈচ্ছিক ক্রিয়া /ভাবগত ক্রিয়া / স্বতঃসঞ্জাত ক্রিয়া

 87. ‘Epistemology' শব্দটির বাংলা প্রতিশব্দ হল— (মনােবিদ্যা/✓জ্ঞানবিদ্যা /অধিবিদ্যা /নীতিবিদ্যা

 88. 'Metaphysics' শব্দটির বাংলা প্রতিশব্দ হল ( জ্ঞানবিদ্যা/ তর্কবিদ্যা /✓ অধিবিদ্যা / নীতিবিদ্যা )

89.  'Ethics' শব্দটির বাংলা প্রতিশব্দ হল— (  অধিবিদ্যা /✓নীতিবিদ্যা /তর্কবিদ্যা /জ্ঞানবিদ্যা )

*90. 'দর্শনের কাজ হল ভাষা বিশ্লেষণের মাধ্যমে বাক্যের সঠিক অর্থ নিরূপণ করা'— বলেছেন - (লক / রাসেল /✓  এয়ার / কান্ট)

Read More

Sunday, 27 September 2020

Text, Pronunciation and Bengali Translation of The Sick Rose

Leave a Comment

 The Sick Rose

                      William Blake

O Rose thou art sick. 

The invisible worm, 

That flies in the night 

In the howling storm: 


Has found out thy bed 

Of crimson joy: 

And his dark secret love 

Does thy life destroy.



উচ্চারণ:

দ্য সিক রোজ

            উইলিয়াম ব্লেক

ও রােজ দাউ আর্ট সিক,

 দি ইনভিজিবল্ ওয়র্ম 

দ্যাট ফ্লাইজ ইন দ্য নাইট, 

ইন দ্য হাউলিং স্টরম: 


হ্যাজ ফাউন্ড আউট দাই বেড

 অভ ক্রিমসন্ জয়: 

অ্যান্ড হিজ ডার্ক সিক্রেট লাভ

 ডাজ দাই লাইফ ডেসট্রয়  (. ) 


বঙ্গানুবাদ 

ও গােলাপ, তুমি যে অসুস্থ, 

অদৃশ্য কীটটি 

যে ওড়ে, রাতের আঁধারে, 

গর্জনশীল ঝড়বৃষ্টিতে


পেয়ে গেছে তােমার বিছানা 

রক্তিম আনন্দের :

আর তার অন্ধকার গােপন ভালােবাসা 

নষ্ট করে জীবন তােমার |

Read More

Saturday, 26 September 2020

A question and Answer of The Solitary Reaper

Leave a Comment

 How did Wordsworth react to the song of the Solitary Reaper?

 Or,

 What were the poet's reactions to the song of the reaper girl?

Ans:

The song of the solitary reaper moved Wordsworth.  He thought that his song was sweeter than the song of the nightingale bird to the weary travelers in the Arabian oasis, or more thrilling than the song of the cuckoo in the spring to the inhabitants of the Hebrides.  The poet could not understand the meaning of her song.  But he guessed that the solitary reaper might be singing about some old unhappy events or some battles of the distant past or some sorrowful matters of everyday life like some natural sorrows, loss or pain that has happened and may happen again. 

The song charmed the poet. He carried it in his memory long afterwards.


Read More

Text, Pronunciation and Bengali translation of Meeting at Night

Leave a Comment

 Meeting at Night 

                 Robert Browning


The grey sea and the long black land;

And the yellow half-moon large and low;

And the startled little waves that leap

In fiery ringlets from their sleep,

As I gain the cove with pushing prow,

And quench its speed i' the slushy sand.


Then a mile of warm sea-scented beach;

Three fields to cross till a farm appears;

A tap at the pane, the quick sharp scratch

And blue spurt of a lighted match,

And a voice less loud, thro' its joys and fears,

Than the two hearts beating each to each.


উচ্চারণ:

 দ্য গ্রে সি অ্যান্ড দ্য লং ব্ল্যাক ল্যান্ড;

 অ্যান্ড দ্য ইয়েলাে হাফ - মুন লার্জ অ্যান্ড লাে; 

অ্যান্ড দ্য স্টার্টলড লিটল ওয়েভস দ্যাট লীপ

 ইন ফায়ারি রিংলেটস ফ্রম দেয়্যার স্লীপ , 

অ্যাজ আই গেইন দ্য কৌভ উইথ পুশিং প্রাে , 

অ্যান্ড ক্যোয়েনচ ইটস স্পীড ইন দ্য স্ন্যাশি স্যান্ড।


দেন আ মাইল অভ ওয়ার্ম সি - সেনটেড বীচ ; 

থ্রি ফিল্ডস টু ক্রস টিল আ ফার্ম অ্যাপিয়্যারস ; 

আ ট্যাপ অ্যাট দ্য পেন , দ্য কুইক শার্প স্ক্র্যাচ

 অ্যান্ড ব্লু স্পার্ট অভ আ লাইটেড ম্যাচ ,

 অ্যান্ড আ ভয়েস লেস লাউড , থু ইটস জয়েজ অ্যান্ড ফিয়্যারস , 

দ্যান দ্য টু হার্টস বিটিং ইচ টু ইচ !


বঙ্গানুবাদ : 

ধূসর সমুদ্র আর দীর্ঘ কৃষ্ণ তটরেখা ;

 পীত অর্ধচন্দ্র , প্রকাণ্ড নমিত ;

 আর ক্ষুদ্র তরঙ্গ চমকিত উখিত 

নিদ্রার গভীর থেকে বিক্ষোভে কুঞ্চিত ,

 অগ্রণী জাহাজ ঠেলে আসি যেই মােহনায় , 

গতি হয় শ্লথ তার অমেয় বরফে ।


অতঃপর উষ্ণ সাগর - সুরভি সৈকত; 

প্রান্তর ত্রয় পার করে পৌছেই কুটিরে তার;

 শার্সিতে মৃদু টোকা তীক্ষ্ণ, সত্বর আঁচড় 

জ্বলন্ত শলাকা ফুঁড়ে নীল অগ্নিশিখা,

 অস্ফুট স্বর এক উল্লাস, উদ্বেগে আমি, 

দুটি মন মিলে যায় স্পন্দিত একতায় !


Read More

HS Philosophy প্রশ্ন: বিবর্তন কাকে বলে? বিবর্তনের নিয়মগুলি কী কী? উদাহরণের সাহায্যে বিবর্তনের নিয়মগুলি ব্যাখ্যা কর।

Leave a Comment

               তৃতীয় অধ্যায়

অমাধ্যম অনুমান

দ্বাদশ শ্রেণী ( wbchse)

প্রশ্ন: বিবর্তন কাকে বলে? বিবর্তনের নিয়মগুলি কী কী? উদাহরণের সাহায্যে বিবর্তনের নিয়মগুলি ব্যাখ্যা কর।

উঃ

 বিবর্তন(Obversion):  যে অমাধ্যম অনুমানে প্রদত্ত আশ্রয়বাক্যের গুণ পরিবর্তন করে, কিন্তু অর্থ অপরিবর্তিত রেখে সিদ্ধান্তটি গঠিত হয় তাকে বিবর্তন বলে ।  বিবর্তনের ক্ষেত্রে আশ্রয়বাক্যকে 'বিবর্তনীয়' এবং সিদ্ধান্তকে 'বিবর্তিত' বলে।

বিবর্তনের নিয়ম :

 (১) উদ্দেশ্য:  আশ্রয়বাক্য এবং সিদ্ধান্তের উদ্দেশ্য একই হবে। 

(2) বিধেয়: আশ্রয়বাক্যের বিধেয় পদের বিরুদ্ধ পদ সিদ্ধান্তের বিধেয় হবে।

( ৩ ) গুণ: আশ্রয়বাক্য ও সিদ্ধান্তের গুণ পৃথক হবে; অর্থাৎ, আশ্রয়বাক্য যদি সদর্থক হয়, তাহলে সিদ্ধান্তটি নঞর্থক হবে, এবং আশ্রয়বাক্য যদি নঞর্থক হয়, তাহলে সিদ্ধান্তটি সদর্থক হবে। 

( ৪ ) পরিমাণ: আশ্রয়বাক্য ও সিদ্ধান্তের পরিমাণ এক হবে। অর্থাৎ, আশ্রয়বাক্য যদি সামান্য হয়, তাহলে সিদ্ধান্তটি সামান্য হবে এবং আশ্রয়বাক্য যদি বিশেষ হয়, তাহলে সিদ্ধান্তটি বিশেষ হবে। 

উপযুক্ত চারিটি নিয়মের সাহায্যে এবার A , E , I , O— এই বচনগুলির বিবর্তন করা যাক।

 

প্রখ্যাত তর্কবিদ Welton বিবর্তনের নিয়মগুলিকে সংক্ষেপে এইভাবে প্রকাশ করেছেন “বিধেয়কে নঞর্থক করাে , গুণের পরিবর্তন করাে, কিন্তু পরিমাণের কোনাে পরিবর্তন কোরাে না । 

A বচনের বিবর্তন : 

আশ্রয়বাক্য: (A) সকল মানুষ হয় অপূর্ণ। (বিবর্তনীয়)

সিদ্ধান্ত: ( E ) কোনাে মানুষ নয় পূর্ণ ।(বিবর্তিত)

 উপরোক্ত উদাহরণে বিবর্তনের সমস্ত নিয়ম মানা হয়েছে। কেননা- আবর্তনের প্রথম নিয়ম অনুসারে, আশ্রয়বাক্য এবং সিদ্ধান্তের উদ্দেশ্য 'মানুষ' একই। দ্বিতীয় নিয়ম অনুসারে, সিদ্ধান্তের বিধেয়টি (পূর্ণ) আশ্রয়বাক্যের বিধেয়ের (অপূর্ণ) বিরুদ্ধ পদ। তৃতীয় নিয়ম অনুযায়ী গুণের দিক থেকে বচন দুটি পৃথক কেননা, আশ্রয়বাক্য সদর্থক এবং সিদ্ধান্ত নঞর্থক। পরিমাণের দিক দিয়ে আশ্রয়বাক্য এবং সিদ্ধান্ত উভয়ই সামান্য বচন। আশ্রয়বাক্য এবং সিদ্ধান্তের অর্থ এক ।

E বচনের বিবর্তন : 

আশ্রয় বাক্য: ( E ) কোনাে মানুষ পূর্ণ নয় ।  (বিবর্তনীয়)

সিদ্ধান্ত:  (A) সকল মানুষ হয় অপূর্ণ (বিবর্তিত)

উপরোক্ত উদাহরণে বিবর্তনের সমস্ত নিয়ম মানা হয়েছে। প্রথম নিয়ম অনুসারে, আশ্রয়বাক্য এবং সিদ্ধান্তের উদ্দেশ্য (মানুষ) একই। দ্বিতীয় নিয়ম অনুসারে, সিদ্ধান্তের বিধেয়টি (অপূর্ণ) আশ্রয়বাক্যের বিধেয়ের (পূর্ণ) বিরুদ্ধ পদ। তৃতীয় নিয়ম অনুযায়ী গুণের দিক থেকে বচন দুটি পৃথক কেননা, আশ্রয়বাক্য নঞর্থক এবং সিদ্ধান্ত সদর্থক। পরিমাণের দিক দিয়ে আশ্রয়বাক্য এবং সিদ্ধান্ত উভয়ই সামান্য বচন। আশ্রয়বাক্য এবং সিদ্ধান্তের অর্থ অপরিবর্তিত আছে। 

I বচনের বিবর্তন :

আশ্রয় বাক্য: (I) কোনাে কোনাে মানুষ হয় বিদ্বান।    (বিবর্তনীয়)

সিদ্ধান্ত: (O) কোনাে কোনাে মানুষ নয় অবিদ্বান। (বিবর্তিত)

উপরোক্ত উদাহরণে বিবর্তনের সমস্ত নিয়ম মানা হয়েছে। কেননা- আবর্তনের প্রথম নিয়ম অনুসারে, আশ্রয়বাক্য এবং সিদ্ধান্তের উদ্দেশ্য (মানুষ) একই। দ্বিতীয় নিয়ম অনুসারে, সিদ্ধান্তের বিধেয়টি (অবিদ্বান) আশ্রয়বাক্যের বিধেয়ের (বিদ্বান ) বিরুদ্ধ পদ। তৃতীয় নিয়ম অনুযায়ী গুণের দিক থেকে বচন দুটি পৃথক কেননা, আশ্রয়বাক্য সদর্থক এবং সিদ্ধান্ত  নঞর্থক । পরিমাণের দিক দিয়ে আশ্রয়বাক্য এবং সিদ্ধান্ত উভয়ই বিশেষ বচন। আশ্রয়বাক্য এবং সিদ্ধান্তের অর্থ অপরিবর্তিত আছে।


0 বচনের বিবর্তন :

আশ্রয় বাক্য:( O ) কোনাে কোনাে ছাত্র নয় সৎ। (বিবর্তনীয়)

সিদ্ধান্ত: ( I) কোনাে কোনাে ছাত্র হয় অসৎ।(বিবর্তিত)


উপরোক্ত উদাহরণে বিবর্তনের সমস্ত নিয়ম মানা হয়েছে। কেননা- কেননা বিবর্তনের প্রথম নিয়ম অনুসারে, আশ্রয়বাক্য এবং সিদ্ধান্তের উদ্দেশ্য (ছাত্র) একই। দ্বিতীয় নিয়ম অনুসারে, সিদ্ধান্তের বিধেয়টি (অসৎ) আশ্রয়বাক্যের বিধেয়ের (সৎ) বিরুদ্ধ পদ। তৃতীয় নিয়ম অনুযায়ী গুণের দিক থেকে বচন দুটি পৃথক কেননা, আশ্রয়বাক্য নঞর্থক এবং সিদ্ধান্ত সদর্থক। পরিমাণের দিক দিয়ে আশ্রয়বাক্য এবং সিদ্ধান্ত উভয়ই বিশেষ বচন। আশ্রয়বাক্য এবং সিদ্ধান্তের অর্থ এক ।

সুতরাং-  

A বচনের বিবর্তিত রূপ E

E বচনের বিবর্তিত রূপ A

I বচনের বিবর্তিত রূপ O

O বচনের বিবর্তিত রূপ  I

                


Read More