চতুর্থ অধ্যায়: অমাধ্যম অনুমান দ্বাদশ শ্রেণী ( wbchse) অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর ( মান -1 ) ১) অবরােহ অনুমান কত প্রকার ও কী কী?উঃ অবরােহ অনুমান দুই প্রকার -- ( ১ ) অমাধ্যম অনুমান এবং ( ২ ) মাধ্যম অনুমান। ২) অমাধ্যম অনুমান কাকে বলে? উঃ যে অবরােহ অনুমানে সিদ্ধান্তটি একটিমাত্র হেতুবাক্য বা আশ্রয়বাক্য থেকে অনিবার্যভাবে নিঃসৃত হয় , তাকে অমাধ্যম অনুমান বলে। ৩) মাধ্যম অনুমান কাকে বলে? উঃ যে অবরােহ অনুমানে সিদ্ধান্তটি একাধিক আশ্রয়বাক্য বা হেতুবাক্য থেকে অনিবার্যভাবে নিঃসৃত হয়...
Monday, 9 November 2020
Sunday, 8 November 2020
HS Philosophy অধ্যায়: বচনের বিরােধিতা (wbchse)
অধ্যায়: বচনের বিরােধিতা (দ্বাদশ শ্রেণী) (wbchse) অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর ( মান - ১)১) বচনের বিরােধিতা কাকে বলে ? উঃ একই উদ্দেশ্য - বিধেয়যুক্ত দুটি নিরপেক্ষ বচনের মধ্যে যদি গুণ কিংবা পরিমাণ অথবা গুণ ও পরিমাণ উভয় ক্ষেত্রেই প্রভেদ থাকে, তাহলে বচন দুটির পারস্পরিক সম্বন্ধকে বচনের বিরােধিতা বলা হয় । A ও E বচনের মধ্যে এই সম্বন্ধ বর্তমান ২) বচনের বিরােধিতা কত প্রকার ও কী কী? উঃ বচনের বিরােধিতা চার প্রকার । যথা— (i) বিপরীত বিরােধিতা (ii) অধীন বিপরীত বিরােধিতা (iii) অসম বিরােধিতা ও (iv) বিরুদ্ধ...
Saturday, 7 November 2020
প্রশ্ন: শিশুর বৃদ্ধি ও বিকাশ বলতে কী বোঝ? বৃদ্ধি ও বিকাশের সম্পর্ক আলোচনা কর এবং তাদের পার্থক্য কর।
প্রশ্ন: শিশুর বৃদ্ধি ও বিকাশ বলতে কী বোঝ? বৃদ্ধি ও বিকাশের সম্পর্ক আলোচনা কর এবং তাদের পার্থক্য কর।উত্তরবৃদ্ধি: একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে মানবশিশুর দেহের আকার বা আয়তন, ওজন ও উচ্চতার স্বতঃস্ফুর্ত ও স্থায়ী পরিবর্তন হলো বৃদ্ধি।বিকাশ: বিকাশ হল ব্যক্তির সহজাত দৈহিক-মানসিক ক্ষমতা বা সামর্থ্যের প্রকাশ ও বিস্তার, যা ব্যক্তিকে জটিল থেকে জটিলতর কর্ম সম্পাদন করতে সহায়তা করে। বৃদ্ধির মাধ্যমে বিকাশ অর্জিত হয়। কাজেই জন্মের পর থেকে শিশুর জীবনব্যাপী সামগ্রিক পরিবর্তনের ধারাবাহিক প্রক্রিয়া হল বিকাশ।বৃদ্ধি ও বিকাশের সম্পর্ক:...
Friday, 6 November 2020
THE WISE SOLOMAN
THE WISE SOLOMAN / THE WISE JUDGE Once upon a time there lived a King called Soloman. He was famous for his wisdom. He could solve any problem wisely. People praised him for his wisdom and intelligence. Once two women came to him with two babies . One of the babies was alive , and the other was dead . Both claimed the living one . King Soloman was a bit puzzled. After a while he called his men and said, "Cut the living child into two equal halves and give each of the women a half. "One woman...
Thursday, 5 November 2020
শিক্ষা শব্দের ব্যুৎপত্তিগত অর্থ কী? এর সংকীর্ণ ও ব্যাপক অর্থ আলোচনা কর।
প্রশ্ন: শিক্ষা শব্দের ব্যুৎপত্তিগত অর্থ কী? এর সংকীর্ণ ও ব্যাপক অর্থ আলোচনা কর।উত্তর: 'শিক্ষা’ শব্দের ব্যুৎপত্তিগত অর্থ: “শিক্ষা” শব্দটি এসেছে সংস্কৃত “শাস” ধাতু থেকে যার অর্থ ‘শাসন করা', 'শৃঙ্খলিত করা’, ‘নিয়ন্ত্রিত করা', 'নির্দেশনা দেওয়া' ইত্যাদি। এখানে অর্থ হল ‘ প্রচলিত শিক্ষাদান পদ্ধতি। বাংলা ভাষায় 'শিক্ষা’ শব্দের সমার্থক হিসেবে বিদ্যা’ শব্দটিও ব্যবহৃত হয়। 'বিদ্যা’ কথাটি সংস্কৃত ‘বিদ্’ ধাতু থেকে এসেছে। ‘বিদ্’ কথাটির অর্থ হল 'জ্ঞান অর্জন করা' বা 'জানা'। এক্ষেত্রে ‘বিদ্যা'- র অর্থ হয়েছে 'কোনাে কিছু সম্পর্কে...
Tuesday, 3 November 2020
A a question and answer of THE COMEDY OF ERRORS
Why was the Elder Antipholus denied entry into his own house? ANS. There was a comedy of error for which Elder Antipholus was denied entry into his own house. Antipholus of Syracuse was having his dinner. Adriana thought that her husband was dining in the house. She did not have the least suspicion that Antipholus of Syracuse was not her husband. In the meantime Elder Antipholus or Antipholus of Ephesus came back to his own home. But he was denied entry as he was supposed to be inside the house....
A a question and answer of THE COMEDY OF ERRORS
How did Aegeon find out all his family members? (কিভাবে ইজিয়ন তার সব পরিবারের সদস্যদের খুঁজে পেলেন?)Ans. When Aegeon came to Ephesus in search of his younger son, he was arrested and asked to pay a thousand marks as ransome to escape the death sentence. Failing to pay it, when he was being taken to the place of execution beside a nunnery he accidentally met his missing twin sons and it came to pass that the abess of the nunnery was none other than his long-lost wife. In this way Aegean was reunited...