Friday, 29 November 2019

BA 3rd year (UGB) Education Note

Leave a Comment
শিক্ষাক্ষেত্রে জন ডিউই এর অবদান সম্বন্ধে আলোচনা করো।

ভূমিকা: জন ডিউই এর শিক্ষা চিন্তা আধুনিক যুগে পৃথিবীর সব দেশের শিক্ষা ব্যবস্থাকে প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে প্রভাবিত করেছে। তাঁর শিক্ষাদর্শন একদিকে যেমন আধুনিক গণতান্ত্রিক সমাজব্যবস্থার সঙ্গে সামঞ্জস্য রেখে রচিত তেমনি অন্যদিকে যন্ত্রসভ্যতার বিকাশের সঙ্গে সমতা রেখে তা সংগঠিত। তাঁর শিক্ষা দর্শনের মধ্যে এই দুই উপাদানের সার্থক সমন্বয় আমরা দেখতে পাই। তিনি যে শুধু শিক্ষার তাত্ত্বিক দিকের ওপর আলোকপাত করেছেন তাই নয়, পরীক্ষামূলক ভাবে তাঁর শিক্ষা চিন্তাকে প্রয়োগ করার চেষ্টাও করেছিলেন। ১৯০১ সালে তিনি তাঁর গবেষণামূলক বিদ্যালয় স্থাপন করে, সেখানে তাঁর শিক্ষামূলক চিন্তা-ভাবনাকে প্রয়োগ করেন।

শিক্ষা দর্শন: ডিউই এর ব্যাপক দৃষ্টিভঙ্গি ও গণতান্ত্রিক প্রতিবাদ সে সময় খুবই সাড়া জাগিয়েছিল। শিক্ষাকে জীবনের সমার্থক ভেবে এই দুয়ের মধ্যে এক বছর সম্পর্ক সৃষ্টি করেছেন তিনি এবং জীবনকে ঘিরে দর্শন ও শিক্ষার মধ্যে একটি নিবিড় বন্ধন স্থাপন করেছেন। প্রকৃতপক্ষে আদর্শবাদ, প্রকৃতিবাদ ও অন্যান্য বিশেষ ধর্মীয় মতবাদের দ্বারা নিয়ন্ত্রিত শিক্ষার ধারাকে সমপ্রসারণের মহান দায়িত্ব বহন করেছেন জন ডিউই। রুশোর পরে শিক্ষার প্রস্তুতি প্রণয়নে, শিক্ষার পাঠ্যক্রম, পন্থা পদ্ধতি ও প্রশাসনিক পরিচালনার নীতি নির্ধারণে ডিউই তাঁর নিজস্ব শিক্ষানীতি সাপেক্ষ পথ নির্দেশ দানে এবং প্রয়োজনীয় তথ্য উদঘাটনে উল্লেখযোগ্য ভূমিকা গ্রহণ করেন।

শিক্ষার লক্ষ্য: জীবনের যেমন কোনো চিরস্থায়ী সত্য থাকতে পারে না, এমনি শিক্ষাতেও তেমন কোনো স্থায়ী লক্ষ্য নির্ধারণ করা যায় না। প্রতিটি শিশুর পৃথক পৃথক অন্তর্নিহিত সম্ভাবনার সর্বাঙ্গীন, সুষম ও সর্বোত্তম বিকাশের জন্য শিক্ষা কাজের গুরুত্ব অনুধাবন করেন তিনি। তাই শিক্ষার স্থায়ী লক্ষ্যের কথা তিনি বলেননি। শিক্ষার্থীর জীবনব্যাপী প্রক্রিয়ার সাথে সংযোগ রেখে শিক্ষার লক্ষ্যকে তিনি আরো জ্ঞান, আরো বৃদ্ধি, বিকাশ, আরো সামাজিক দক্ষতা লাভ এবং আরো বেঁচে থেকে আরো অভিজ্ঞতা ও আরো শিক্ষা পাওয়ার সাথে সমান ভেবেছেন। তাঁর মতে, শিক্ষার কোনো নির্দিষ্ট লক্ষ না থাকলেও শিক্ষার কাজ হবে সামাজিক পরিবেশে শিক্ষার্থীর অন্তর্নিহিত সম্ভাবনার সর্বোত্তম বিকাশ।

পাঠ্যক্রম: পাঠ্যক্রম বলতে ডিউই সকল রকম অভিজ্ঞতাকে বুঝিয়েছেন। শিশু আত্মসচেতনভাবে যেসব কাজ করবে  এবং যতসব অভিজ্ঞতা অর্জন করবে, তাই হবে তার পাঠ্যক্রম। তার মতে পাঠ্যক্রম বাইরের কোন ব্যক্তি বা সংস্থা দ্বারা শিশুর উপর আরোপিত জ্ঞানের সমষ্টি নয়। প্রত্যেক শিশু তার নিজের আগ্রহ ও প্রবণতা অনুযায়ী পাঠ্যক্রম রচনা করবে। এই কারণে তিনি শিক্ষার কোন স্তরের জন্য নির্দিষ্ট পাঠ্যক্রম রচনা করে দেননি।

ডিউই এর পাঠক্রম রচনার মৌলিক নীতিসমূহ: ডিউই পাঠক্রম সম্পর্কে কতগুলি মন্তব্য করেছেন। মন্তব্যগুলি নিম্নরূপ--

১) পাঠক্রমের বিষয়বস্তু নির্ধারণের ক্ষেত্রে, তিনি বৃত্তিমূলক কাজ ও হাতের কাজের উপর গুরুত্ব দেওয়ার কথা বলেছেন। 

২) শিক্ষার্থীদের নৈতিক ও ধর্মীয় চেতনাকে জাগ্রত করার জন্য উপযুক্ত কর্মসূচি পাঠ্যক্রমের মধ্যে রাখতে হবে।

৩) শিক্ষার্থীর পাঠ্যক্রমকে তার সমাজ জীবনের চাহিদার সঙ্গে সম্পর্ক যুক্ত করতে হবে।

৪)  পাঠক্রম রচনার সময় শিশুর সামাজিক চাহিদা এবং তার মানসিক বৈশিষ্ট্য এই উভয় দিকের উপর সমান গুরুত্ব দিতে হবে।

শিক্ষণ পদ্ধতি: ডিউই শিক্ষাকে মনোবিদ্যা সম্মত করারও পক্ষপাতি ছিলেন। তাই তিনি শিক্ষণ পদ্ধতিতে শিক্ষার্থীর মানসিক বিকাশের সঙ্গে সমতা রেখে রচনা করার কথা বলেছেন। তিনি মানসিক বৈশিষ্ট্যের তারতম্য অনুযায়ী শিশুর জীবনকে তিনটি পর্যায়ে ভাগ করেছেন। শিশুর ৪ বছর বয়স থেকে ৮ বছর বয়স পর্যন্ত সময়কালকে তিনি বলেছেন - খেলা প্রাধান্য স্তর। এই সময় শিশুরা পরিবারের মধ্যে থেকে খেলার মধ্য দিয়ে বিভিন্ন ধরনের কাজ করে এবং ধীরে ধীরে তাদের এই সক্রিয়তা সামাজিক উপযোগিতামূলক কাজের সঙ্গে যুক্ত হয়।  শিশুর ৮ বছর থেকে ১২ বছর বয়স সীমাকে ডিউই নাম দিয়েছেন স্বতঃস্ফূর্ত মনোযোগের স্তর। এই সময় শিশু তার লক্ষ্য ও উপায়ের মধ্যে পার্থক্য নির্ণয় করতে পারে এবং তাদের মন প্রত্যক্ষ সমস্যা সমাধানের উপযোগী হয়ে ওঠে। শিশুর ১২ বছর বয়সের পরবর্তী জীবন কালকে ডিউই বলেছেন - মননশীল মনোযোগের স্তর। এই বয়সে শিশুরা নিজেরাই নতুন নতুন সমস্যা সৃষ্টি করতে পারে এবং সেগুলি তারা নিজেরাই সমাধান করতে পারে। সুতরাং শিশুর এই বৈশিষ্ট্য বিভাজন থেকে দেখা যাচ্ছে, তার প্রথাগত শিক্ষা মূলতঃ সমস্যার সমাধানের মধ্য দিয়ে হবে।

শিক্ষকের দায়িত্ব: শিক্ষকের দায়িত্ব সম্পর্কে ডিউই  বলেছেন শিক্ষক শিক্ষার্থীর বন্ধু, সহায়ক এবং যোগ্য নির্দেশকের কাজ করেন। তার উপর কখনোই নিজের প্রভাব প্রত্যক্ষভাবে প্রয়োগ করার চেষ্টা করবেন না।

শিক্ষালয়ের ধারণা: শিক্ষালয় বা বিদ্যালয় সম্পর্কেও ডিউই এর ধারণার মধ্যে অভিনবত্ব ছিল। শিক্ষা তাঁর কাছে ছিল জীবন, শিক্ষা ছিল বিকাশ, শিক্ষা ছিল সমাজ উন্নয়নের প্রক্রিয়া। তিনি শিক্ষার ধারণার মধ্যে ব্যক্তিতান্ত্রিক এবং সমাজতান্ত্রিক মতবাদের সমন্বয় ঘটিয়ে ছিলেন। তাই তিনি মনে করতেন সামাজিক অগ্রগতির ধারা বজায় রাখতে হলে, শিক্ষার্থীদের সমাজ অনুরূপ পরিবেশেই সক্রিয় করে তুলতে হবে। তবেই তারা তাদের অভিজ্ঞতার পুনর্গঠনের মাধ্যমে সামাজিক অগ্রগতিতে সহায়তা করতে পারবে।

মন্তব্য: ডিউই এর শিক্ষা চিন্তার মধ্যে আমরা আর চিন্তাশীল মননের একটি নিজস্ব বৈশিষ্ট্য দেখতে পাই। আধুনিক শিশুকেন্দ্রিক শিক্ষার প্রায় প্রত্যেকটি বৈশিষ্ট্যই তাঁর শিক্ষাচিন্তার মধ্যে বর্তমান। তাঁর প্রগতি ধর্মী শিক্ষা চিন্তা ও শিক্ষাদর্শ শিক্ষার সমস্ত দিকে পরিবর্তন আনতে সক্ষম হয়েছে। ডিউইকে 'শিক্ষার আধুনিক ভাবধারার প্রতীক পুরুষ' বলা হয়ে থাকে।

English version

Discuss John Dewey's contribution to education.

 Introduction: John Dewey's educational thinking has influenced the education system of all countries of the world in the modern age, directly or indirectly.  His teaching philosophy, on the one hand, is organized in harmony with modern democratic societies, and on the other hand it is organized in equilibrium with the development of machinism.  In his philosophy of education we can see the fine combination of these two elements.  Not only did he focus on the theoretical aspects of education, he tried to apply his teaching thinking in an experimental way.  In 7, he established his research school, and applied his educational thinking there.

 Education Philosophy: Dewey's widespread views and democratic protests were very responsive at that time.  He created a one-year relationship between education and life as synonymous with life, and he established a close bond between philosophy and education around life.  In fact, John Dewey has taken on the great responsibility of expanding the course of education governed by idealism, naturalism and other particular religious doctrines.  After Russo, Dewi took a leading role in formulating education, setting curriculum, approaches and administrative management policies, and directing the disclosure of necessary information.

 The goal of education: There can be no lasting truth in life, as no fixed goal can be set in education.  He understands the importance of education work to develop the full, balanced and optimal development of each child's individual inherent potential.  Therefore, he did not mention the enduring goal of education.  In line with the student's lifelong process, he equates the goal of education with more knowledge, more growth, development, more social skills, and more experience and more education from living.  According to him, education is the best development of the student's inherent potential in the social environment, even if there is no specific goal of education.

 Curriculum: The curriculum refers to all types of experiences.  The curriculum will be on the activities that the child will consciously do and the experiences he will gain.  According to him, the curriculum is not the sum of the knowledge imposed on a child by an outsider or organization.  Each child will design the syllabus according to his own interests and inclinations.  For this reason, he did not design specific courses for any level of education.

 Fundamentals of Dewey's curriculum: How many comments are made about the Dewey Curriculum.  The comments are as follows--

 1) In determining the content of the syllabus, he emphasizes on vocational work and handwork.

 2) Appropriate programs should be put in the curriculum to awaken the moral and religious consciousness of the students.

 3) The student's curriculum should be linked to the needs of his / her society.

 4) While designing the syllabus, equal importance should be given to both the social needs of the child and his / her mental characteristics.

 Teaching Method: Dewey was also biased in approving psychology of education.  Therefore, he said that the method of teaching should be in line with the student's mental development.  She divides her child's life into three stages according to her mental characteristics.  He tells the time period of the baby from the age of 4 to the age of 8 - the level of play priority.  During this time, children perform different tasks through play within the family, and gradually their activity becomes associated with socially useful activities.  Dewey has named the baby's age range from 8 years to 12 years as a level of spontaneous attention.  During this time the child can distinguish between his or her goals and ways, and their mind becomes useful in solving direct problems.  Dewey describes the baby's later life as 12 years - the level of meditative attention.  At this age, children can create new problems and solve problems on their own.  Therefore, it is evident from the division of this characteristic of the child, that his formal education will be primarily through problem solving.

 Teacher Responsibility: Dewey says that the teacher acts as a friend of the student, a helpful and competent instructor.  Never try to exert a direct influence on him.

Concept of school: There was a fancy in Dewey's conception of school or school.  Education was with him life, education was development, education was the process of social development.  He was combining individualist and socialist ideologies in the concept of education.  Therefore, he believed that in order to maintain social progress, the students should be active in a similar environment.  Only then  they will be able to help social progress by reconstructing their experiences.

 Comment: In Dewey's teaching thought, we no longer see a distinctive feature of thoughtful thinking.  Almost every feature of modern child-centered education is present in his thinking.  His progress has been able to change the thinking and teaching of religious education in all aspects of education.  Dewey is said to be the 'symbol of the modern spirit of education'.
Read More

Monday, 11 November 2019

Class xi English (wbchse) Nobel Lecture -- Mother Teresa

Leave a Comment
Narrate in your own words the experience of Mother Teresa in an old age home. মাদার টেরেজা একটি  বৃদ্ধাশ্রম পরিদর্শন করে যে অভিজ্ঞতা লাভ করেছিল তা নিজের ভাষায় লেখ।

Ans:
       Once Mother Teresa had an opportunity  to visit an old age home. She found a lot of old parents without any smile on their face. They all were gazing at the door. Being surprised, Mother asked the sister what the matter was.  Sister replied that they were eagerly waiting for their own sons and daughters. They were hoping that a son or daughter would come to visit them. But in reality, they were completely forgotten. They were really hurt. They would never be able to go back to the mainstream of their family life.

বঙ্গানুবাদ: 

একবার মাদার তেরেসার একটি বৃদ্ধাশ্রমে যাওয়ার সুযোগ হয়েছিল।  তিনি অনেক বৃদ্ধ বাবা-মায়েদের মুখে কোনও হাসি ছাড়াই দেখেছিলেন।  তারা সবাই দরজার দিকে তাকিয়ে ছিল।  অবাক হয়ে মাদার বোনকে জিজ্ঞাসা করলেন বিষয়টি কী।  বোন জবাব দিয়েছিল যে তারা অধীর আগ্রহে অপেক্ষা করছে তাদের নিজেদেরর ছেলে মেয়েদের জন্য।  তারা আশা করেছিল যে কোনও ছেলে বা মেয়ে তাদের সাথে দেখা করতে আসবে।  কিন্তু বাস্তবে, তারা সম্পূর্ণরূপে ভুলে গিয়েছিল।  তারা সত্যিই আহত হয়েছিল।  তারা কখনও তাদের পারিবারিক জীবনের মূলধারায় ফিরে যেতে সক্ষম হবে না।
Read More

11 English (wbchse) Nobel Lecture - Mother Teresa

Leave a Comment
How does Mother Teresa fight against abortion? (মাদার টেরেজা কীভাবে গর্ভপাতের বিরুদ্ধে লড়াই করেন?)

Ans:

Mother Teresa thinks that abortion is the greatest destroyer of peace at present.   Because  a mother is directly involved in killing her child. Hence it may be called a direct war. So, Mother Teresa fights against abortion by adoption. She collects unwanted children from the street, hospital, police station , clinics. She appeals to all not to destroy the children. She shelters them in her Home. Her sisters nurse them with  loving care. Then they are handed to the childless  families.  Mother adopts another method of fighting against abortion. She teaches the beggars, the slum dwellers the necessity of natural family planning. She advises them to practice the natural way of abstaining. She teaches them the temperature meter. 

বঙ্গানুবাদ:

মাদার টেরেজা মনে করেন যে গর্ভপাত হ'ল বর্তমানে শান্তির সর্বশ্রেষ্ঠ ধ্বংসকারী।  কারণ একজন মা তার সন্তানকে হত্যার সাথে সরাসরি জড়িত।  সুতরাং এটিকে সরাসরি যুদ্ধ বলা যেতে পারে।  সুতরাং, মাদার তেরেসা দত্তক নিয়ে গর্ভপাতের বিরুদ্ধে লড়াই করেছেন।  তিনি রাস্তা, হাসপাতাল, থানা, ক্লিনিক থেকে অযাচিত বাচ্চাদের সংগ্রহ করেন।  তিনি শিশুদের ধ্বংস না করার জন্য সকলের কাছে আবেদন করেন।  সে তাদের নিজের বাড়িতে আশ্রয় দেয়।  তার বোনরা তাদের যত্ন সহকারে যত্ন করে।  তারপরে তাদের নিঃসন্তান পরিবারের হাতে তুলে দেওয়া হয়।  মাদার গর্ভপাতের বিরুদ্ধে লড়াইয়ের আরেকটি পদ্ধতি অবলম্বন করেন।  তিনি ভিক্ষুকদের শেখায়, বস্তিবাসীদের প্রাকৃতিক পরিবার পরিকল্পনার প্রয়োজনীয়তা।  তিনি তাদের বিরত থাকার প্রাকৃতিক উপায়ে অনুশীলন করার পরামর্শ দেন।  তিনি তাদের তাপমাত্রা মিটার শেখায়।
Read More

Friday, 8 November 2019

দর্শন একাদশ শ্রেণী (wbchse) Philosophy class 11

Leave a Comment
লক কিভাবে মুখ্য গুণ ও গৌণগুণের পার্থক্য করেছেন?

উঃ লক জড়বস্তুর দুটি গুণের উল্লেখ করেছেন। যথা - (১) মুখ্য গুণ এবং (২) গৌণ গুণ।

১) মুখ্য গুণ: লকের মতে, যে গুণগুলি প্রকৃতই বস্তুতে বর্তমান থাকে সেই গুণগুলিকে মুখ্য গুণ বলে। মুখ্য গুণগুলি বস্তুগত। যেমন- আকার, আয়তন, গতি, বিস্তৃতি ইত্যাদি।

২) গৌণ গুণ: যে গুণগুলি প্রকৃতপক্ষে বস্তুতে বর্তমান থাকে না অথচ ব্যক্তি মন বস্তুতে আরোপ করে, সেই গুনগুলিকে গৌণগুণ বলে। গৌণ গুণগুলি ব্যক্তিগত বা মনোগত। যেমন- রূপ, রস, গন্ধ, স্পর্শ, স্বাদ ইত্যাদি।

মুখ্য গুণ ও গৌণ গুণের পার্থক্য: লক মুখ্য গুণ ও গৌণ গুণের পার্থক্যের স্বপক্ষে নিম্নলিখিত যুক্তিগুলি দেখিয়েছেন।

      ১) মুখ্য গুণ বস্তুগত। এগুলি বস্তুর নিজস্ব গুণ। যেমন- আকার, আয়তন, গতি, বিস্তৃতি প্রভৃতি। ইন্দ্রিয়ের সাহায্য ছাড়া মুখ্য গুণগুলি থাকতে পারে। অপরদিকে, গৌণ গুণগুলি হল মনোগত বা ব্যক্তিগত। এগুলি বস্তুর নিজস্ব গুণ নয়। আমাদের ইন্দ্রিয় ছাড়া গৌণ গুণগুলি থাকতে পারে না। যেমন-  জিহ্বা ছাড়া স্বাদ, কর্ণ ছাড়া শব্দ, চক্ষু ছাড়া বর্ণ থাকতে পারে না।

২)  মুখ্য গুণগুলি পরিবর্তনশীল নয়।  কিন্তু, গৌণ গুণগুলি পরিবর্তনশীল। যেমন- একটি গোলাপ ফুলের লাল বর্ণ ও সুগন্ধ আছে। ফুলটি শুকিয়ে গেলেও তার একটি আকার বা বিস্তৃতি অর্থাৎ মুখ্য গুণ বর্তমান থাকে; কিন্তু ফুলটির বর্ণ এবং গন্ধ অর্থাৎ গৌণ গুণ উভয়েই বিনষ্ট হয়ে যায়।

৩) মুখ্য গুণগুলি ব্যক্তিভেদে পৃথক হয় না। যেমন কোন বস্তুর আকার, গতি, বিস্তৃতি প্রভৃতি গুণ সকলের কাছে একই রকম বলে অনুভূত হয়। কিন্তু গৌণ গুণগুলি ব্যক্তিভেদে পৃথক হয়। যেমন- একই খাবার কারো কাছে সুস্বাদু  আবার কারো কাছে বিস্বাদ বলে মনে হয়।

৪) মুখ্য গুণ হলো বস্তুর অবিচ্ছেদ্য গুন। অর্থাৎ, বস্তু থেকে মুখ্য গুণকে কোন ভাবেই বিচ্ছিন্ন করা যায় না। অপরদিকে গৌণ গুণ হল বিচ্ছেদ্য। অর্থাৎ গৌণ গুণকে বস্তু থেকে সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন বা বিলুপ্ত করা যায়।

৫)  মুখ্য গুণগুলি পরিমাপ করা যায়। কিন্তু গৌণ গুণগুলি  পরিমাপ করা যায় না।

৬) মুখ্য গুণের ধারণার সঙ্গে বস্তুর ধর্মের সাদৃশ্য বা অনুরূপতা আছে। কিন্তু গৌণ গুণের ধারণার সঙ্গে বস্তুর ধর্মের সাদৃশ্য থাকে না।

<<<<<<<<<<<<<<>>>>>>>>>>>
Read More

বি এ শিক্ষা বিজ্ঞান (গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়) B.A. Education (UGB)

Leave a Comment
প্রশ্ন: শিক্ষা চিন্তায় ঋষি অরবিন্দের ভূমিকা আলোচনা কর

উত্তরঃ

ভূমিকা: ভারতীয় সংস্কৃতি ও সাধনার ক্ষেত্রে ঋষি অরবিন্দ এক অবিস্মরণীয় ব্যক্তিত্ব। জীবনের বহু বিচিত্র অভিজ্ঞতার মধ্য দিয়ে তিনি জীবনের চরম লক্ষ্যে উপনীত হতে সক্ষম হয়েছিলেন। তাঁর প্রথাগত শিক্ষার বেশিরভাগ সময়কাল ইংল্যান্ডে কাটে। তাই তিনি ইউরোপীয় ধারণা সম্পর্কে যথেষ্ট ওয়াকিবহাল ছিলেন। ভারতবর্ষে ফিরে এসে তিনি বরোদা কলেজে যোগ দেন। বিভিন্ন ভারতীয় ভাষায় তিনি ব্যুৎপত্তি লাভ করেন। তিনি বঙ্গভঙ্গ আন্দোলনেও জড়িয়ে পড়েন। ১৯১০ সালে তিনি তার রাজনৈতিক কর্মধারা ত্যাগ করে পন্ডিচেরিতে চলে যান এবং পরবর্তী জীবনে সাধনার মাধ্যমে এক সমন্বয়ী মতাদর্শ গঠন করেন। শ্রী অরবিন্দের শিক্ষা চিন্তা, ওই সমন্বয়ী মতাদর্শেরই ফলশ্রুতি। 

শিক্ষার লক্ষ্য: অরবিন্দের শিক্ষা চিন্তার লক্ষ্য ছিল মানবজীবনের দিব্য জ্ঞানের জন্য প্রস্তুত করা, যে শিক্ষা ধারা অনুসরণ করে মানুষ একদিন দিব্য জ্ঞানের অধিকারী হবে। তাঁর মতে, "ব্যক্তি হলো প্রাকৃতিক পরিবেশের বিশ্ব আত্মার সচেতন বিকাশ ও প্রতিফলন" যা মানুষের আধ্যাত্মিক অগ্রগতির উন্নতিতে সাহায্য করবে এবং অতি মানবে পরিনত করবে।

 পাঠ্যক্রম: শ্রী অরবিন্দের শিক্ষা চিন্তায় পাঠক্রম সম্পর্কে নতুন কোন ব্যাখ্যা দেওয়া হয়নি। কিন্তু পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত বিষয়বস্তু নির্বাচনের ব্যাপারে তিনি নিজস্ব দৃষ্টিভঙ্গি প্রকাশ করেছেন। তিনি বলেছেন, ব্যক্তির বিশ্ব চেতনার চারটি বিশেষ দিক আছে। যথা- প্রেম, জ্ঞান, শক্তি ও সৌন্দর্য। অর্থাৎ শিক্ষার মাধ্যমে ব্যক্তিসত্তা সংঘটিত হবে, তার দ্বারা তার আত্মা প্রকৃত প্রেমানন্দে আপ্লুত হবে, মন হবে শাশ্বত জ্ঞানের অধিকারী, জীবন শক্তি গতিবান হবে এবং দেহের সৌন্দর্য বৃদ্ধি পাবে। সুতরাং এই জাতীয় বিকাশে সহায়তা করতে হলে শিক্ষার্থীদের চতুর্মুখী অভিজ্ঞতার সম্মুখীন করতে হবে। তাই চার শ্রেণীর অভিজ্ঞতাকে অন্তর্ভুক্ত করা প্রয়োজন--

১) শারীর শিক্ষা যার মাধ্যমে শিশুর দৈহিক বিকাশ হবে; (২) জীবন দায়ী শিক্ষা যার মাধ্যমে শিশুর প্রাক্ষোভিক ও সামাজিক বিকাশ ঘটবে বা তার জীবন শক্তির বিকাশ ঘটবে; (৩) মানসিক শিক্ষা যার মাধ্যমে শিশুর জ্ঞানমূলক বিকাশ হবে এবং (৪) আধ্যাত্মিক শিক্ষা যার মাধ্যমে শিশুর আত্মার বিকাশ ঘটবে। এছাড়া তিনি শিশুর পাঠ্যক্রমের মধ্যে বৃত্তিমূলক প্রশিক্ষণকে অন্তর্ভুক্ত করার পক্ষপাতি ছিলেন। আশ্রম বিদ্যালয়ের পাঠ্যক্রমে সংগীত, শিল্পকলা, নাটক, অভিনয় ইত্যাদির মতো কার্যাবলীও অন্তর্ভুক্ত করা হয়েছে।

শিক্ষণ পদ্ধতি: ইউরোপীয় শিক্ষণ পদ্ধতিকে অরবিন্দ মনোবৈজ্ঞানিক পদ্ধতি বলে মনে করেন নি। শিক্ষা পদ্ধতি সম্পর্কে তিনি কতগুলি নীতির উল্লেখ করেছেন যেগুলি বিশেষভাবে তাৎপর্যপূর্ণ।

প্রথমত, শিক্ষকের কাজ শিক্ষা দেওয়া নয়, কারণ কিছুই শেখানো যায় না। শিক্ষকের কাজ হলো সাহায্য করা বা নির্দেশনা দেওয়া। অর্থাৎ যে শিক্ষণ পদ্ধতি শিক্ষার্থীকে আত্ম শিখনে সহায়তা করবে, তাই হবে আদর্শ পদ্ধতি।

দ্বিতীয়ত, শিক্ষণ পদ্ধতি অবশ্যই মনোবিজ্ঞান সম্মত হবে। প্রত্যেক শিক্ষার্থীকে তার নিজস্ব প্রকৃতি অনুযায়ী বিকাশের সুযোগ দেবে যে পদ্ধতি তাই হবে আদর্শ শিক্ষন পদ্ধতি।

তৃতীয়ত, শিক্ষনের সময় শিক্ষার্থীকে নিকট থেকে দূরে অথবা জানা থেকে অজানার দিকে পরিচালিত করতে হবে। অর্থাৎ আদর্শ শিক্ষন পদ্ধতি তাকে বলা হবে, যা শিক্ষার্থীর বর্তমান কৃষ্টিমূলক অভিজ্ঞতাকে উপযুক্ত গুরুত্ব দিয়ে রচিত হবে।

শিক্ষকের দায়িত্ব: শ্রী অরবিন্দ তাঁর শিক্ষা চিন্তায়, শিক্ষকের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে উল্লেখ করেছেন। শিক্ষক নির্দেশদাতা হবেন না, তিনি সহায়ক ও নির্দেশকের ভূমিকা গ্রহণ করবেন। শিক্ষকের কাজ হল শিক্ষার্থীদের কাছে কোন কিছু প্রস্তাব করা; তাদের ওপর জোর করে তাঁর নিজের ধ্যান-ধারণা চাপিয়ে দেওয়া শিক্ষকের দায়িত্ব নয়। নিজের মন ও ইন্দ্রিয়গুলিকে কিভাবে জ্ঞান আহরণের জন্য প্রস্তুত করতে হয়, তাই শিক্ষক শিক্ষার্থী জানাবেন, প্রত্যক্ষভাবে জ্ঞান সরবরাহ করবেন না। অরবিন্দের মতে, "শিক্ষাক্ষেত্রে শিক্ষকের কাজ হল শিক্ষার্থীদের কৌশল দিয়ে সাহায্য করা, যে কৌশলগুলি প্রয়োগ করে শিক্ষার্থীরা নিজেরাই জ্ঞান আহরণ করতে সক্ষম হয়।"

মন্তব্য: শ্রী অরবিন্দের শিক্ষানীতি পরিপূর্ণভাবে পরীক্ষামূলক স্তর অতিক্রম করেছে, একথা বলা যায় না। শিক্ষা সম্পর্কে তার ধারণা ও আধুনিক পাশ্চাত্য ধারনার মধ্যে বিশেষ বিরোধ নেই। পাশ্চাত্য শিক্ষার নীতির মধ্যে যে ত্রুটি ও বৈপরীত্য আছে, সেগুলি দূর করার চেষ্টা করা হয়েছে। এই অর্থে শ্রী অরবিন্দের শিক্ষা চিন্তা, আধুনিক শিক্ষা সম্পর্কিত ধারণার পরিপূরক।

Translation

Question: Discuss the role of Rishi Aurobindo in education thought.

Ans:

 Introduction: Sage Aurobindo is an unforgettable personality in the Indian culture and pursuit.  Through many different experiences in life, he was able to reach the ultimate goal of life.  Most of his formal education was spent in England.  So he was quite aware of European ideas.  Returning to India, he joined Baroda College.  He got his etymology in several Indian languages.  He was also involved in the partition of Bengal.  In 1910, he abandoned his political career and moved to Pondicherry, and in later life pursued a cohesive ideology.  The thought of Sri Aurobindo's education is the result of that cohesive ideology.

 Purpose of education: The aim of Aurobindo's education thought was to prepare for the cognition of human life, that following the education system, people will one day possess the knowledge of Divya.  According to him, "the person is the conscious development and reflection of the world spirit of the natural environment" which will help to improve the spiritual progress of the people and result in greater respect.

  Curriculum: There is no new explanation for the curriculum in Sri Aurobindo's educational thinking.  But he has expressed his views on choosing the content of the curriculum.  He says there are four special aspects of a person's world consciousness.  Namely - love, knowledge, energy and beauty.  That is, through education, individuality will take place, by which his soul will be implanted in true love, the mind will possess eternal knowledge, the life force will be accelerated and the beauty of the body will be increased.  So, to help with this national development, the students will have to experience the quadrilateral.  So it is important to include four classes of experience -

 1) physical education through which the child will develop physically;  (2) life-long education through which the child's retrospective and social development develops or his life force develops;  (3) the mental education through which the child's cognitive development will develop and (3) the spiritual education through which the child's soul develops.  In addition, he was biased to include vocational training in the child's curriculum.  The functions of music, art, drama, acting etc. are also included in the curriculum of the Ashram school.

 Teaching Methods: Aurobindo did not consider the European teaching method to be a psychological method.  He outlined several principles about the education system that are particularly important.

 First, the teacher's job is not to teach, because nothing can be taught.  The teacher's job is to help or to instruct.  That is, the teaching method that will assist the student in self-learning, would be the ideal method.

 Second, the teaching methodology must agree with psychology.  That will give each student the opportunity to develop according to his or her own nature.

 Thirdly, during the course of teaching, the student has to be drawn from near or unknown to unknown.  That is, he will be called the ideal teaching method, which will be tailored to the student's current agricultural experience.

 Teacher's Responsibility: Shri Aurobindo mentioned in his thought, teaching and responsibilities of the teacher.  The teacher will not be a mentor, he will assume the role of assistant and mentor.  The teacher's job is to offer something to the students;  It is not the responsibility of the teacher to force his own meditation on them.  How to prepare your mind and senses for the acquisition of knowledge, so the teacher will inform the students, do not provide knowledge directly.  According to Aurobindo, "the task of the teacher in the field is to help the students through the techniques, by applying the techniques that the students are able to draw on their own knowledge."

 Comment: It cannot be said that Sri Aurobindo's education policy has completely crossed the experimental level.  There is no special conflict between his ideas about education and the modern Western ideas.  Efforts have been made to eliminate the flaws and contradictions in Western education policy.  In this sense, Sri Aurobindo's education is complementary to the thinking of modern education.

<<<<<<<<>>>>>>>>
Read More

B. A. Education (Gour Banga University) বি. এ. শিক্ষা বিজ্ঞান (গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়)

Leave a Comment
প্রশ্ন: শিক্ষা চিন্তায় রবীন্দ্রনাথের অবদান মূল্যায়ন কর।

উঃ

ভূমিকা: রবীন্দ্রনাথ মূলত কবি। কিন্তু মানব জীবনের এমন কোন অভিজ্ঞতা নেই, যাকে তাঁর চিন্তার ছোঁয়া স্পর্শ করতে পারেনি। পাশ্চাত্য সভ্যতার, বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি এবং ভারতীয় আধ্যাত্মবাদের সার্থক সমন্বয় ঘটেছিল ঠাকুর পরিবারে। এই প্রভাব শৈশবেই রবীন্দ্রনাথের উপর পড়েছিল। তাছাড়া শৈশবকালে বিদ্যালয় সম্পর্কে তার ব্যক্তিগত অভিজ্ঞতা এবং তার পারিবারিক প্রভাবে গঠিত জীবন দর্শন, পরবর্তীকালে তাঁর শিক্ষা চিন্তা কে বিশেষভাবে প্রভাবিত করেছিল।
রবীন্দ্রনাথের শিক্ষাদর্শ: রবীন্দ্রনাথ প্রাচীন ভারতীয় উপনিষদের আদর্শ দ্বারা প্রভাবিত হয়েছিল। তিনি বিশ্বাস করতেন সমস্ত সৃষ্টির মূলে আছে সর্বব্যাপী আধ্যাত্মিক শক্তি। এই শক্তি বিশ্বজগতে সতত প্রকাশমান। একে তিনি বলেন বিশ্বচেতনা। রবীন্দ্রনাথের জীবনাদর্শের মূল কথা হলো বিশ্ব বৈচিত্রের মধ্যে এক আধ্যাত্মিক শক্তি বিরাজমান। বহু বৈচিত্রের মাঝে এই শক্তির ঐক্যের যে নিয়ম, সেই নিয়মকে জেনে, আনন্দরূপে তাকে লাভ করাই মানুষের জীবনের লক্ষ্য ও সাধনা। রবীন্দ্রনাথের শিক্ষাদর্শ তাঁর এই দার্শনিক বিশ্বাস দ্বারা প্রভাবিত। শিক্ষার আদর্শগত দিক নির্ধারণের জন্য তিনি ভাববাদী দর্শনের উপর নির্ভর করেছেন। তিনি বলেছেন, 'তাকেই শ্রেষ্ঠ শিক্ষা বলি, যা কেবল তথ্য পরিবেশন করে না, * তিনি শিক্ষাকে বাস্তবায়িত করার কথা চিন্তা করে বিশেষধর্মী কতগুলি উদ্দেশ্য বেছে নিয়েছিলেন। তাই তিনি বলেছেন, শিক্ষার বিশেষ ধর্মী উদ্দেশ্য হবে -

   ১) শিক্ষার্থীর জীবন বিকাশে সহায়তা করা।

  ২) শিক্ষার্থীর বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি জাগিয়ে তুলতে সহায়তা করা, যার সাহায্যে শিক্ষার্থী বিশ্বের রহস্য উদঘাটনের চেষ্টা করবে।

  ৩) শিক্ষার্থীর মনে ধর্মীয় মনোভাব জাগ্রত করা।

 ৪) শিক্ষার্থীর মধ্যে বিভিন্ন ধরনের সামাজিক গুণ বিকাশে সহায়তা করা।

      রবীন্দ্রনাথ মনে করতেন ব্যক্তিজীবনে পূর্বোক্ত উদ্দেশ্যগুলি চরিতার্থ হলে তবেই শিক্ষার প্রকৃত লক্ষে উপনীত হওয়া সম্ভব হয়। তিনি বিশ্বাস করতেন, এই উদ্দেশ্যগুলি চরিতার্থ করার মাধ্যমে জীবনাদর্শ গড়ে ওঠে।

  পাঠ্যক্রম: রবীন্দ্রনাথ তাঁর শিক্ষাদর্শের উপর ভিত্তি করে পাঠক্রম সম্পর্কে চিন্তা-ভাবনা শুরু। তিনি পাঠক্রমের মাধ্যমে শিক্ষার্থীর সামনে সংস্কৃতির পূর্ণরূপ তুলে ধরতে চেয়েছিলেন। তিনি বিদ্যালয়কে মানব সংস্কৃতির অনুশীলনের ক্ষেত্র হিসেবে বিবেচনা করেছিলেন। এইজন্য তিনি তার প্রস্তাবিত পাঠ্যক্রমের মধ্যে ভাষা, সাহিত্য, দর্শন, বিজ্ঞান, শিল্পকলা, সংগীত, নৃত্য, পল্লী উন্নয়ন মূলক কাজ এবং অন্যান্য সামাজিক কর্মসূচিকে অন্তর্ভুক্ত করতে চেয়েছিলেন। ভাষা শিক্ষার ব্যাপারে তাঁর মতামত ছিল তাৎপর্যপূর্ণ। তিনি মাতৃভাষা শিক্ষার উপর সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছিলেন। বিজ্ঞান আধুনিক সভ্যতার ভিত্তি, একথা স্বীকার করেও রবীন্দ্রনাথ উপলব্ধি করেছিলেন, মানুষের আত্মিক শক্তির বিকাশ করতে হলে বিজ্ঞানের সঙ্গে দার্শনিক আদর্শের সমন্বয় ঘটানো প্রয়োজন।

শিক্ষণ পদ্ধতি: রবীন্দ্রনাথ গতানুগতিক শিক্ষা পদ্ধতির সমালোচনা করেছেন। তিনি মনে করতেন শিক্ষণ পদ্ধতি পরিস্থিতিভেদে বিভিন্ন রকম হওয়া বাঞ্ছনীয়। তবে শিক্ষণ সম্বন্ধে তিনি তিনটি নীতি অনুসরণ করার কথা বিশেষভাবে উল্লেখ করেছেন।

    প্রথমত, শিক্ষণ হবে সম্পূর্ণ স্বাধীন পরিবেশে। অর্থাৎ যে কোনো শিক্ষণ পদ্ধতি গ্রহণ করা হোক না কেন, তাতে যেন শিক্ষার্থীদের স্বাধীনভাবে কাজ করার সুযোগ থাকে। তিনি স্বাধীনতা বলতে স্বেচ্ছাচারকে মেনে নেন নি। তাঁর কাছে স্বাধীনতার অর্থ  আত্মকর্তৃত্ব। পূর্ণ স্বাধীনতার মধ্যে শিক্ষার্থী নিজের মনকে নিয়ন্ত্রণ করার অধিকার অর্জন করলেই তার শিক্ষা সার্থক হবে।

দ্বিতীয়ত, আত্মকর্তৃত্বের প্রধান লক্ষণ হলো সৃজন। স্বাধীন মনোভাব থেকে সৃজন প্রতিভার বিকাশ হয়। অভিনয়, সংগীত ও হাতের কাজের উপর তাই তিনি গুরুত্ব দিয়েছিলেন।

তৃতীয়ত, প্রাকৃতিক ও সামাজিক পরিবেশের সঙ্গে যোগাযোগ রক্ষা করে তিনি শিক্ষাদানের কথা বলেছেন। মানুষের জন্ম বিশ্ব প্রকৃতি ও মানব সমাজের মধ্যে। রবীন্দ্রনাথ এই দুই উপাদানকে শিক্ষাদানের অপরিহার্য অঙ্গ হিসাবে বিবেচনা করেছিলেন। 

   শিক্ষক: রবীন্দ্রনাথ শিক্ষা চিন্তায় শিক্ষকের ব্যক্তিত্বের উপর বিশেষ গুরুত্ব আরোপ করেছেন। তিনি বিশ্বাস করতেন শিক্ষক সম্পূর্ণ শিক্ষা ব্যবস্থায় একটি অপরিহার্য অঙ্গ। তিনি বলেছেন শিক্ষকের সেবামূলক মনোভাব থাকা একান্ত প্রয়োজন। শিক্ষার্থীর সঙ্গে শিক্ষকের সম্পর্কও আদর্শস্থানীয় দরকার। রবীন্দ্রনাথ মনে করতেন পারস্পরিক শ্রদ্ধার সম্পর্ক ছাড়া শিক্ষার কাজ চলতে পারে না। তাই শিক্ষককে শ্রদ্ধা ও নিষ্ঠার সঙ্গে তাঁর কর্তব্য পালনের পরামর্শ দিয়েছেন রবীন্দ্রনাথ।

   মন্তব্য: রবীন্দ্রনাথ তাঁর শিক্ষা সম্পর্কিত ধারণাগুলিকে শুধুমাত্র তাত্ত্বিক আলোচনার মধ্যেই সীমাবদ্ধ রাখেননি। তাই নীতিগুলি কে প্রয়োগ করার জন্য  ১৯০১ সালে শান্তিনিকেতনে ব্রহ্মচর্যাশ্রম স্থাপন করেন। প্রাচীন ভারতীয় কৃষ্টির প্রতি আস্থা এবং নিজস্ব চিন্তার ফসল এই বিদ্যালয়। এই বিদ্যালয়ের উদ্দেশ্য ব্যক্ত করতে গিয়ে তিনি বলেছেন - "আমার একান্ত ইচ্ছা ছিল যে, এখানকার এই প্রভাতের আলো, শ্যামল প্রান্তর যেন শিশুদের চিত্ত স্পর্শ করতে পারে।" বিশ্বভারতীর রবীন্দ্রনাথের শিক্ষা চিন্তায় প্রাচীন ও নবীন, ব্যক্তি ও সমাজ, তত্ব ও কর্ম সবকিছুর মধ্যে এক সার্থক সমন্বয় ঘটেছিল।

Translation

Question: Evaluate Rabindranath's contribution to education thought.

 Introduction: Rabindranath is originally a poet.  But there is no experience of human life that could not be touched by his thoughts.  Western civilization, scientific perspectives and Indian spiritualism were the perfect combination of the Thakur family.  This influence came on Rabindranath in his childhood.  Moreover, his personal experiences about school during childhood and his family-influenced life philosophy, especially his later education, influenced him.

 Rabindranath's teachings: Rabindranath was influenced by the ideals of the ancient Indian colonies.  He believed that at the root of all creation is the universal spiritual power.  This power is ever-present in the world.  He called it world-consciousness.  The essence of Rabindranath's vision is that there is a spiritual power inherent in world diversity.  Knowing the rules of the unity of this energy among many variations, the goal and pursuit of human life is to achieve it individually.  Rabindranath's teachings were influenced by his philosophical beliefs.  He relied on the prophet's philosophy to determine the normative aspects of education.  He says, 'I call him the best education, which does not only serve information, * he has chosen a number of motives, especially as he thinks of implementing education.  So he says education will have a special religious purpose -

 1) To help develop the student's life.

 2) To help the student to awaken the scientific viewpoint with which the student will try to unravel the mystery of the world.

 3) To raise religious attitude in the mind of the student.

      4) To help the student develop various social qualities.

  Rabindranath believed that it was possible to achieve the true goals of education only if the aforementioned objectives were attainable in the individual's life.  He believed that by attaining these motives, life-forms developed.

 Curriculum: Rabindranath started thinking about the syllabus based on his teachings.  He wanted to highlight the culture in front of the students through the curriculum.  He regarded the school as a field of practice in human culture.  For this reason he wanted to include language, literature, philosophy, science, art, music, dance, rural development work and other social programs in his proposed curriculum.  His views on language education were significant.  He placed the most emphasis on mother tongue education.  Although Rabindranath acknowledged that science is the foundation of modern civilization, philosophical ideals need to be aligned with science in order to develop human spiritual power.

 Teaching Methods: Rabindranath criticizes traditional teaching methods.  He believed that teaching methods should be varied depending on the situation.  However, he specifically mentioned three principles for teaching.

     First, teaching will take place in a completely independent environment.  That is, whatever teaching method is adopted, the students have the opportunity to work independently.  He did not accept freedom of speech.  To him freedom means self-esteem.  Only if the student gains the right to control his or her mind in complete independence will his education be worthwhile.

 Second, creation is one of the main signs of self-realization.  From an independent attitude, the talent of creation is developed.  He emphasized on acting, music and hand work.

 Thirdly, he speaks of teaching by maintaining contact with the natural and social environment.  Humans are born into the world of nature and human society.  Rabindranath considered these two elements as essential components of education.

    Teacher: Rabindranath has placed special emphasis on the personality of the teacher in the thinking of education.  He believed that teachers were an essential part of the entire education system.  He says it is important to have a teacher's service attitude.  The teacher's relationship with the student is also exemplary.  Rabindranath believed that education could not continue without mutual respect.  Therefore, Rabindranath advised the teacher to perform his duties with respect and devotion.
    
Comment: Rabindranath did not confine his ideas of education to theoretical discussions.  Therefore, in order to apply the principles, he set up a Brahmacharyasam at Santiniketan in 1901.  Trusting in ancient Indian agriculture and cultivating its own thoughts, this school is.  Explaining the purpose of the school, he said - "I only wished that the light of this dawn, the shimmering area, could touch the hearts of children."  The thought of Rabindranath's teachings in the Vishvabharati was a perfect combination of all things, old and new, person and society, principle and action.
       <<<<<<<<>>>>>>>
Read More

Wednesday, 6 November 2019

HS English (wbchse) Shall I Compare Thee to a Summer's Day -- William Shakespeare

Leave a Comment
" ....... and this gives life to thee." --- what does 'this' refer to? Who is referred to by 'thee'? How does 'this' give life? এখানে 'this' বলতে কী বোঝানো হয়েছে?  'thee' বলতে কাকে বোঝানো হয়েছে? কিভাবে 'this' জীবন দান করে?

Ans. Here 'this' refers to the sonnet No.18 composed by William Shakespeare.

In sonnet No.  18, 'thee' refers to the the poet's dear friend Mr. W.H., who is supposed to be the Earl of Southampton.

 In sonnet No.18, Shakespeare wants to compare his dear friend to the beauty of a summer's day. He thinks that his friend is lovelier and more gentle than the summer. During summer, rough winds shake  the darling buds of May. The sun shines brightly and sometimes goes behind the clouds. Finally the summer fades.  But his dear friend   enjoys eternal summer. So, the poet hesitates to compare his friend to a summer's day. He is sure that his friend will live forever through the eternal lines of his poetry.

বঙ্গানুবাদ:

উওর।  এখানে 'এটি' বলতে উইলিয়াম শেক্সপিয়ার রচিত সনেট নং -১৮ বোঝায়।

 18 নং সনেটে 'তুমি' কবির প্রিয় বন্ধু মিঃ ডব্লিউ এইচকে বোঝায়, যিনি সাউদাম্পটনের আর্ল বলে মনে করা হয়।

  সনেট নং -১৮-এ, শেক্সপিয়ার তার প্রিয় বন্ধুকে গ্রীষ্মের দিনের সৌন্দর্যের সাথে তুলনা করতে চায়।  তিনি ভাবেন যে তার বন্ধু গ্রীষ্মের চেয়ে সুন্দর এবং বেশি শান্ত।  গ্রীষ্মের সময়, রুক্ষ বাতাস মে মাসের প্রিয় কুঁড়িগুলিকে কাঁপায়।  সূর্য উজ্জ্বলভাবে আলোকিত করে এবং কখনও কখনও মেঘের পিছনে যায়।  অবশেষে গ্রীষ্ম বিবর্ণ।  তবে তার প্রিয় বন্ধুটি চির গ্রীষ্ম উপভোগ করে।  সুতরাং, কবি গ্রীষ্মের দিনের সাথে তার বন্ধুর তুলনা করতে দ্বিধা করেন।  তিনি নিশ্চিত যে তাঁর বন্ধু তাঁর কবিতার চিরন্তন লাইনের মধ্য দিয়ে চিরকাল বেঁচে থাকবে।

Read More