Saturday 16 June 2018

শিক্ষাবিজ্ঞানের ( Education) প্রশ্ন এবং উত্তর ( থর্নডাইকের শিখন তত্ত্ব)

1 comment
     প্রশ্ন:  থর্নডাইকের প্রচেষ্টা এবং ভুল সংশোধন মতবাদ সম্বন্ধে যা জান লেখ।
     Or, শিখন সম্পর্কে থর্নডাইকের মতবাদটি ব্যাখ্যা কর।

     Ans. থর্নডাইকের তত্ত্ব: জীব কিভাবে শিক্ষা লাভ করে এই প্রশ্নটিকে কেন্দ্র করে তিনটি মতবাদ প্রচলিত আছে। থর্নডাইকের  মতবাদ তাদের মধ্যে অন্যতম। মতবাদটি প্রচেষ্টা ও ভুল সংশোধনের মতবাদ নামে খ্যাত। মানুষের আচরণে জটিলতা বেশি এবং তাদের আচরণগুলি থেকে শিক্ষণের সহজ-সরল স্বরূপটি খুঁজে পাওয়া দুঃসাধ্য বিবেচনা করে তিনি ইঁদুর ও বিড়ালকে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেন।

        পরীক্ষণের উদ্দেশ্যে তিনি একটি ক্ষুধার্ত বিড়ালকে খাঁচার মধ্যে বন্ধ করে রাখলেন এবং খাঁচার বাইরে এক টুকরো মাছ রাখলেন, যাতে মাছের টুকরোটি বিড়ালটির চোখে পড়ে। বিড়ালটি খাদ্য দেখে খাঁচার বাইরে আসার জন্য নানারূপ চেষ্টা করতে লাগলো। খাঁচার গায়ে ক্রমাগত আঁচড় কামড় দেওয়ার ফলে হঠাৎ খাচার দরজার ছিটকানিটা খুলে গেল এবং সে খাঁচার বাইরে এসে মাছের টুকরোটি লাভ করল। আবার তাকে ক্ষুধার্ত অবস্থায় খাঁচাবদ্ধ করে বাইরে তার সামনে এক টুকরো মাছ রাখা হল। এইবারও বিড়ালটি খাদ্যটি পাবার জন্য ছটফট করতে লাগল এবং পূর্বের চেয়ে কম সময়ের মধ্যে খাঁচার দরজাটি খুলতে সমর্থ হল। এইভাবে পুনঃ পুনঃ পরীক্ষার ফলে দেখা গেল যে বিড়ালটি ক্রমশ তার ভুল সংশোধন করে ফেলেছে এবং খাদ্য দেখামাত্রই বিনা প্রচেষ্টাতেই খাঁচার দরজা খুলে আসতে পারে। এই পরীক্ষা থেকে থর্নডাইক সিদ্ধান্তে উপনীত হলেন যে --

      (ক) শিখন হলো যান্ত্রিক প্রক্রিয়া।
(খ) শিখন প্রক্রিয়ায় বুদ্ধি বা মননের ও অন্তর্দৃষ্টিরকোন স্থান নেই।

    (গ) প্রাণী প্রত্যক্ষভাবে সমস্যার সমাধানের মাধ্যমে শেখে।

    (ঘ)এই শিখনের প্রাণী অপ্রয়োজনীয় প্রচেষ্টাগুলি ধীরে ধীরে বর্জন করে এবং সঠিক প্রচেষ্টাগুলি গ্রহণ করে।

     (ঙ) এই পদ্ধতিতে  কেবলমাত্র ইতর প্রাণীই শিক্ষা লাভ করে না, মানুষও এই পদ্ধতিতে শিক্ষা লাভ করবে।
ইতর প্রাণীর শিখন প্রক্রিয়া পর্যালোচনা করে Thorndike শিখন সম্পর্কে তিনটি প্রধান ও পাঁচটি অপ্রধান সূত্র প্রণয়ন করেছেন।
 
       প্রধান সূত্র:

     ১। ফললাভের সূত্র: উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সংযোগ স্থাপনের ফল সুখদায়ক হলে সংযোগ দৃঢ় হয়, সুখদায়ক না হলে দৃঢ়তা কমে যায়।

    ২। অনুশীলনের সূত্র: অনুশীলনের মাধ্যমে উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সংযোগ দৃঢ়  হয়, আবার অনুশীলনের অভাবে সংযোগ শিথিল হয়ে যায়।

   প্রস্তুতির সূত্র: যখন উদ্দীপক ও প্রতিক্রিয়ার সংযোগের মাধ্যমে প্রাণী কোন কাজ করার জন্য প্রস্তুত থাকে, তখন সেই কাজ করলে তৃপ্তি আসে, বাধাপ্রাপ্ত হলে বিরক্ত হয়।

অপ্রধান সূত্র:

          ১। একই উদ্দীপকের প্রতি বহু প্রতিক্রিয়া সূত্র: প্রাণী যখন অভিজ্ঞতা সঞ্চয় করে তখন একই উদ্দীপকের প্রতি সে বিভিন্নভাবে প্রতিক্রিয়া করে।

      ২। মানসিক অবস্থার সূত্র: একটি উদ্দীপক সম্বন্ধে প্রাণীর কিরূপ প্রতিক্রিয়া হবে তা তার দেহ মনের অবস্থা ও প্রস্তুতির উপর নির্ভর করে।

      ৩। আংশিক প্রতিক্রিয়া সূত্র: সমগ্র পরিস্থিতির একটি অংশ উপস্থিত থাকলে সম্পূর্ণ প্রতিক্রিয়াটি ঘটতে পারে।

      ৪। উপমানের সূত্র: একটি অবস্থায় যে প্রতিক্রিয়ার সৃষ্টি হয়, তা ওই অবস্থার সদৃশ্য অন্য অবস্থার দ্বারাও সৃষ্টি হতে পারে।

    ৫। অনুষঙ্গমুলক সঞ্চালনের সূত্র: যে অবস্থা স্বাভাবিক ভাবে প্রতিক্রিয়ার সৃষ্টি করে তার সহিত সংশ্লিষ্ট অন্য কোন অবস্থাও একই প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।
                     <<<<<<>>>>>

  
If You Enjoyed This, Take 5 Seconds To Share It

1 comments:

Unknown said...

Sir....mul sutro mane prodhan o oprodhn dutoi???