Tuesday 26 June 2018

শিক্ষাবিজ্ঞানের (Education) প্রশ্নোত্তর. UGB

Leave a Comment
       প্রশ্ন: সংস্কৃতির স্বরূপ ব্যাখ্যা কর। সংস্কৃতির বাহক ও সংরক্ষক হিসেবে শিক্ষার ভূমিকা লেখ।      ১৫

উত্তর:
       
      ভূমিকা: আধুনিক সমাজে একটি ব্যাপক প্রচলিত ধারণা হলো সংস্কৃতি। অথচ এই সংস্কৃতির সুনির্দিষ্ট ও সর্বজন গ্রাহ্য সংজ্ঞা দেওয়া সম্ভব নয়। কারণ, বিভিন্ন সমাজবিজ্ঞানী ভিন্ন ভিন্ন ভাবে সংস্কৃতির মূল রূপটিকে ব্যাখ্যা করেছেন। শুধু ইতিহাস নয়, নৃতত্ত্ব, সমাজতত্ত্ব থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে সংস্কৃতির ছাপ বর্তমান।
সংস্কৃতি: সংস্কৃতি হলো বাংলা শব্দ। এর ইংরেজি প্রতিশব্দ হলো 'Culture' . 'Culture' শব্দটির উৎপত্তি ঘটেছে ল্যাটিন শব্দ  'Colere' থেকে, যার অর্থ হলো কর্ষণ করা। সমাজ নৃতাত্ত্বিক Tylor সংস্কৃতি বা কৃষ্টি শব্দটিকে ব্যাপক অর্থে গ্রহণ করে বলেছেন, সমাজস্থ মানুষের সকল সামর্থ্য ও অভ্যাস কৃষ্টি বা সংস্কৃতির অন্তর্ভুক্ত। মানুষের জৈবিক, সামাজিক ও আধ্যাত্মিক প্রয়োজন সাধনের জন্য তার আন্তরিক ও বাহ্যিক সমস্ত কর্মের সমষ্টি হল কৃষ্টি বা সংস্কৃতি।

   সংস্কৃতির স্বরূপ: মানুষের অন্তর্নিহিত প্রকৃতির বহিঃপ্রকাশ ঘটে সংস্কৃতির মাধ্যমে। কোন ইতর প্রাণীর সংস্কৃতি হয় না। শুধু মানুষের মধ্যেই সংস্কৃতি বিদ্যমান। মানুষের যে মূল্যবোধ রয়েছে তার সাথে সংস্কৃতির একটি গভীর সম্পর্ক রয়েছে। কেননা মূল্যবোধ হলো মানুষের মনের নিজস্ব বিষয়। তাই সংস্কৃতি ও সম্পূর্ণ মনোজাগতিক বিষয়

          মানুষ নিজের স্বার্থ রক্ষার জন্য অন্যের সাথে দ্বন্দ্ব বা কলহে লিপ্ত হয়। কিন্তু এই সম্পর্ক পরিবর্তিত হয়। এই দ্বন্দ্বের পরে মানুষ যখন নিজের ভুল বুঝতে পেরে অন্যের সঙ্গে সম্বন্ধ গড়ে তুলতে সচেষ্ট হয় তখনই সংস্কৃতি বিকাশের সূচনা ঘটে। মানুষের মানসিক প্রকৃতির উপর ভিত্তি করে সংস্কৃতি বিকশিত হয়। বিজ্ঞান ও প্রযুক্তির আবিষ্কারের ফলে সংস্কৃতি পরিবর্ধিত হয়।

        সমাজে বসবাসকারী মানুষের চিন্তা-ভাবনা মূল্যবোধ বিচার-বিবেচনা এগুলির সমন্বিত রূপ হলো সংস্কৃতি। জৈবিক উত্তরাধিকার ব্যতীত সংস্কৃতি উত্তরাধিকারসূত্রে প্রজন্ম ভেদে সঞ্চারিত হয়। এই জন্যই বলা হয় সংস্কৃতি হলো পরিবর্তনশীল ধারণা।

        সংস্কৃতির বাহক ও সংরক্ষক হিসেবে শিক্ষার ভূমিকা: শিক্ষা ও সংস্কৃতি নিবিড়ভাবে সম্পর্কিত। তাই সংস্কৃতি বহন বা সংরক্ষনে শিক্ষার ভূমিকা সবথেকে গুরুত্বপূর্ণ।

      শিক্ষার নির্ধারক রূপে কাজ করে সংস্কৃতি। ব্যক্তির স্বাতন্ত্র্য প্রকাশে সাহায্য করে সংস্কৃতি। এই পৃথিবীতে কোন ইতর প্রাণীর মধ্যে সংস্কৃতিচেতনা চোখে পড়ে না।  একমাত্র মানসী সংস্কৃতি সৃষ্টি করতে সক্ষম হয়েছে। তাই সংস্কৃতির অন্যতম বাহক হল মানুষ। সমাজে বসবাসকারী মানুষের বৈচিত্র্যময় অভিজ্ঞতা, ক্ষমতা ইত্যাদির বিকাশ ঘটে শিক্ষার মাধ্যমে। এভাবেই ভাববিনিময়ের পথ ধরে গড়ে ওঠে নতুন সম্পর্ক। এছাড়াও সমাজে যে ঐতিহ্য থাকে তার পরিবহন, পরিচালন এবং সংরক্ষণের প্রধান মাধ্যম হলো শিক্ষা।
                                                   <<<<<<>>>>>
If You Enjoyed This, Take 5 Seconds To Share It

0 comments: