Sunday, 20 September 2020

HS Philosophy, প্রথম অধ্যায়-- যুক্তি (Argument) SAQ With answers

Leave a Comment

 প্রথম অধ্যায়-- যুক্তি (Argument)

দ্বাদশ শ্রেণি / Class xii (wbchse)

SAQ(সংক্ষিপ্ত উত্তর ভিত্তিক প্রশ্নাবলী)

১। যুক্তি বিজ্ঞান কাকে বলে?

উঃ যে আদর্শনিষ্ঠ শাস্ত্র যুক্তির গঠন ও প্রকৃতি বিষয়ে আলােচনা করে, বৈধ যুক্তির নিয়মাবলি নির্ধারণ করে এবং যার আলােকে যুক্তির বৈধতা বিচার করে বৈধ যুক্তিকে অবৈধ যুক্তি থেকে পৃথক করে সেই শাস্ত্রকে বলা হয় যুক্তিবিজ্ঞান ।

২। যুক্তিবিজ্ঞান এর প্রধান আলোচ্য বিষয় কী? 

উঃ যুক্তি।

৩। অনুমান কী?

উঃ এক বা একাধিক বচনের ভিত্তিতে এবং তার দ্বারা সমর্থিত হয়ে অপর একটি বচনে উপনীত হওয়ার প্রক্রিয়াকে অনুমান প্রক্রিয়া বলে। অর্থাৎ, অনুমান হলো এক প্রকার মানসিক প্রক্রিয়া যার দ্বারা জ্ঞাত সত্য থেকে অজ্ঞাত সত্যে উপনীত হওয়া যায়।

৪। যুক্তি কাকে বলে? 

উঃ যুক্তি হল কতগুলি বচনের সমষ্টি যেখানে একটি বচন অপরাপর বচনগুলি থেকে নিঃসৃত হয় এবং অপরাপর বচন গুলিকে সেই বচনটির সত্যতার  ভিত্তি স্বরূপ গণ্য করা হয়।

অন্য ভাষায় বলা যায় -- যুক্তি হল কতগুলি বচনের সমষ্টি যেখানে একটি বচনের সত্যতা অপর এক বা একাধিক বচনের সত্যতার দ্বারা সমর্থিত হয় বা সমর্থিত হয়েছে বলে দাবি করা হয়।

অথবা, ভাষায় প্রকাশিত অনুমান কে যুক্তি বলা হয়।

৫। যুক্তির অবয়ব কাকে বলে ?

 উঃ  যেসব বচন দিয়ে যুক্তি গঠিত হয়, তাদেরকে বলা হয় যুক্তির অবয়ব।

৬। যুক্তির কয়টি অংশ থাকে ও কী কী? 

উঃ দুটি অংশ। যথা--(i) আশ্রয় বাক্য বা হেতুবাক্য বা যুক্তিবাক্য এবং (ii) সিদ্ধান্ত।

৭। আশ্রয় বাক্য বা হেতুবাক্য কাকে বলে?

উঃ যে বচন বা বচনগুলির সাহায্যে সিদ্ধান্তের সত্যতা প্রমাণ করা হয়, সেই বচন বা বচনগুলিকে আশ্রয় বাক্য বা হেতুবাক্য বা যুক্তিবাক্য বলে।

৮। সিদ্ধান্ত কাকে বলে?

উঃ যুক্তির অন্তর্গত যে বচনটি সত্যতা প্রমাণ করা হয়, তাকে সিদ্ধান্ত বলে।

৯। যুক্তিকে প্রধানত কয় ভাগে ভাগ করা হয় এবং কী কী?

উঃ দুই ভাগে।  যথা- ((i)  অবরোহ যুক্তি এবং (ii) আরোহ যুক্তি

১০। অবরোহ যুক্তি কাকে বলে?

উঃ যে যুক্তিতে এক বা একাধিক আশ্রয়বাক্য থেকে সিদ্ধান্তটি অনিবার্যভাবে নিঃসৃত হয় এবং যার সিদ্ধান্তটি কখনোই আশ্রয়ের তুলনায় বেশি ব্যাপক হয় না, তাকে অবরোহ যুক্তি বলে।

১১। আরোহ যুক্তি কাকে বলে? 

উঃ যে যুক্তিতে একাধিক আশ্রয়বাক্য থেকে সিদ্ধান্তটি নিঃসৃত  হয় কিন্তু অনিবার্যভাবে নিঃসৃত হয় না এবং সিদ্ধান্ত কখনোই আশ্রয়ে বাক্য থেকে  বেশি ব্যাপক হয় না, তাকে আরোহ যুক্তি বলে।

অথবা,

যে যুক্তিতে একাধিক আশ্রয়বাক্যের উপর নির্ভর করে এবং প্রকৃতির একরূপতা নীতি ও কার্যকারণ নিয়মের ভিত্তিতে সিদ্ধান্ত হিসেবে একটি সামান্য সংশ্লেষক বচন প্রতিষ্ঠা করা হয় তাকে আরোহ যুক্তি বলে।

১২।  যুক্তির আকার বলতে কী বােঝায় ?

 উঃ একাধিক বচন গ্রাহকের প্রতীকী কাঠামােকে যুক্তির আকার বলে। 

১৩। একটি যুক্তি কখন অবৈধ হয় ? 

উঃ কোনাে যুক্তির সিদ্ধান্ত যখন আশ্রয়বাক্য থেকে অনিবার্যভাবে নিঃসৃত হয় না। তখন যুক্তি অবৈধ হয়। তা ছাড়া কোন যুক্তির আশ্রয়বাক্য সত্য এবং সিদ্ধান্ত মিথ্যা হলে সেই যুক্তি অবৈধ হবে। 

১৪। যুক্তির বৈধতা বলতে কী বােঝ ?

 উঃ যুক্তির বৈধতা বলতে আশ্রয়বাক্য থেকে সিদ্ধান্তের অনিবার্যভাবে নিঃসৃত হওয়াকে বােঝায়। বৈধ যুক্তিতে যুক্তিপদ্ধতির নিয়মগুলিকে যথাযথভাবে অনুসরণ করা হয় এবং বৈধ যুক্তির আশ্রয়বক্য সত্য হলে সিদ্ধান্ত কখনোই মিথ্যা হতে পারে না।

১৫। যুক্তির উপাদান কাকে বলে?

উঃ যুক্তির আকারে যখন বচন (বা পদ) প্রতিস্থাপন করা হয় তখন চুক্তি বাস্তবায়িত হয়। তাই বচন বা পদ হলো যুক্তির উপাদান যার সাহায্যে যুক্তি প্রকাশিত হয়।

অথবা,

 যুক্তি থেকে যদি যুক্তির আকার বাদ দেওয়া যায় তবে যা অবশিষ্ট থাকে তাকে বলা হয় যুক্তির উপাদান।

১৬। একটি বৈধ যুক্তির উদাহরণ দাও যার আশ্রয়বাক্য মিথ্যা। / একটি বৈধ যুক্তির উদাহরণ দাও যার সিদ্ধান্ত মিথ্যা।

উঃ 

A- সকল কুকুর হয় দ্বিপদ প্রাণী। ( মিথ্যা ) 

A- সকল তৃণভােজী প্রাণী হয় কুকুর। ( মিথ্যা )  

: . A- সকল তৃণভােজী প্রাণী হয় দ্বিপদ প্রাণী। ( মিথ্যা )

 ১৭। একটি অবৈধ যুক্তির উদাহরণ দাও যার আশ্রয়বাক্য সত্য সিদ্ধান্ত মিথ্যা ।

 উঃ  

A— সকল সাংবাদিক হয় মানুষ । ( সত্য )

 A— সকল শিশু হয় মানুষ । ( সত্য )

 : . A- সকল শিশু হয় সাংবাদিক । ( মিথ্যা ) 

১৮। সত্যতা কাকে বালে ? / যুক্তির বস্তুগত সত্যতা বলতে কী বােঝ? 

উঃ । সত্যতা বলতে বাস্তব আনুরুপ্যতাকে বােঝায়। অর্থাৎ, কোনাে যুক্তি যেসব বচন নিয়ে গঠিত হয়, সেই বচনগুলির  সঙ্গে বাস্তব বিষয়বস্তুর মিল বা অমিল বােঝায় । 

১৯। অনুমান ও যুক্তির পার্থক্য কী?

উঃ অনুমান হলো এক প্রকার মানসিক প্রক্রিয়া, যারা সাহায্যে জ্ঞাত সত্য থেকে অজ্ঞাত সত্যে উপনীত হওয়া যায়। আর, ভাষায় প্রকাশিত অনুমানকে যুক্তি বলে।


 ২০। একটি বৈধ যুক্তির উদাহরণ দাও যার সিধান্ত সত্য। 

A- সকল মানুষ হয়া মরণশীল প্রাণী। ( সত্য )

A- সকল কবি হয় মানুষ (সত্য)

: . A সকল কবি হয় মরণশীল প্রাণী (সত্য)

২১। দুটি বচনের উদাহরণ দাও যার আকার একই , উপাদান ভিন্ন ।

 উঃ 

A— সকল মানুষ হয় মরণশীল জীব     

A- সকল বৃত্ত হয় গােলাকার ক্ষেত্র।

২২। দুটি বচনের উদাহরণ দাও যাদের উপাদান একই কিন্তু আকার ভিন্ন।

 উঃ । 

A- সকল মানুষ হয় দ্বিপদবিশিষ্ট প্রাণী 

I— কোনাে কোনাে মানুষ হয় দ্বিপদবিশিষ্ট প্রাণী।

 ২৩। নিবেশন দৃষ্টান্ত কাকে বলে ?

 উঃ যুক্তির আকারে বিষয়বস্তুর কাঠামাে বিন্যাসকে নিবেশন দৃষ্টান্ত বলে ।

 ২৪। যুক্তির বৈধতা কীসের ওপর নির্ভর করে ?

 উঃ যুক্তির আকারের ওপর। মূলত বৈধ যুক্তির ভিত্তি হল প্রসক্তি সম্বন্ধ।

Read More

A question and answer of "Upon Westminster Bridge"

Leave a Comment

 " A sight so touching in its majesty ' - What is the sight referred to here ? How does the poet describe the ' sight ' ?  [ 1 + 4 = 5 ] ( "একটি দৃশ্য যা তার রাজকীয়তায় এত মর্মস্পর্শী '’ — এখানে কোন্ দৃশ্যের উল্লেখ করা হয়েছে ? কবি কীভাবে দৃশ্যটি বর্ণনা করেছেন ? )


Ans: 


*The sight here refers to the beauty of the city of London from the Westminster Bridge that the poet William Wordsworth saw early one morning.


* The poet describes a huge cosmic image of the city of London.  In his mind it is the most beautiful scene in the world.  Ships floating in the the water of the river Thames, temples, domes, theaters, churches were all glistening in the bright rays of the sun floating in the morning air.  The river is flowing at its own sweet will and the houses of the big city seemes to be asleep.


বঙ্গানুবাদ:

* দৃশ্য বলতে এখানে ওয়েস্টমিনস্টার সেতুর ওপর থেকে লন্ডন শহরের সৌন্দর্য যা কবি উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ একদিন সকালে দেখেছিলেন, সেটির কথা উল্লেখ করা হয়েছে। 


*কবি লন্ডন শহরের বিশাল এক নিসর্গ চিত্রের বর্ণনা দিয়েছেন। তাঁর মনে এটি পৃথিবীর সবচেয়ে সুন্দর দৃশ্য। টেমসের জলে ভাসমান জাহাজ, মিনার, গম্বুজ, নাট্যশালা, গির্জা সবই সকালের  বাতাসে ভাসমান সূর্যের উজ্জ্বল কিরণে ঝলমল করছিল। নদী বয়ে চলেছে আপন গতিতে আর বড়াে শহরটির বাড়িগুলিকেও মনে হচ্ছিল যেন ঘুমিয়ে রয়েছে। )

Read More

Saturday, 19 September 2020

HS Philosophy(MCQ with answers) , অধ্যায় - যুক্তিবিজ্ঞান (Argument)

Leave a Comment

 দ্বাদশ শ্রেণী (WBCHSE)

প্রথম অধ্যায়: যুক্তিবিজ্ঞান Argument

MCQ (বহুবিকল্পভিত্তিক প্রশ্নাবলী)

১। যুক্তিবিজ্ঞানের জনক হলেন - ( ক✓ ) অ্যারিস্টটল ( খ ) কান্ট ( গ ) প্লেটো ( ঘ ) হেগেল

1.  The father of logic is - (a✓) Aristotle (b) Kant (c) Plato (d) Hegel

 ২। যুক্তিবিজ্ঞানের আলােচ্য বিষয় -- (✓ ক ) যুক্তি ( খ ) বচন । (গ) বাক্য ( ঘ ) সত্যতা

2.  Topics of logic - (✓a) Argument (b) proposition.  (C) Sentence (d) Truthfulness

 ৩। যুক্তিবিজ্ঞানের আদর্শ – ( ক✓ ) সত্যতা ( খ ) বৈধতা ( গ ) পরমকল্যাণ ( ঘ ) কোনােটিই নয় । 

3.  The norm of logic - (a✓) Truth (b) validity (c) Absolute welfare (d) None.

৪। যুক্তির দুটি অংশ – ( ✓ক ) হেতুবাক্য ও সিদ্ধান্ত ( খ ) বাক্য ও বচন । ( গ ) সত্যতা ও বৈধতা ( ঘ ) ভালাে ও মন্দ

4.  Argument consists of two parts - (a✓) premises and conclusion (b) sentence and proposition.  (C) Truthfulness and validity (d) Good and evil

 ৫। যুক্তি দুইপ্রকার একটি হল অবরােহ অনুমান এবং অপরটি হল – ( ✓ক ) আরােহ অনুমান । ( খ ) নিরপেক্ষ ন্যায় । ( গ ) অমাধ্যম অনুমান । ( ঘ ) কোনােটিই নয়

5.  There are two types of argument, one is the deductive argument and the other is - (a✓) Inductive Argument. (B) categorical syllogism.  (C) immediate inference.  (D) None

 ৬। যুক্তি হল ভাষায় প্রকাশিত----  ( ক ) সন্দেহ (✓ খ ) অনুমান ( গ ) অবধারণ

6.  Argument is expressed in language ---- (a) doubt ( b✓) inference (c) judgement (d) none


 ৭। যুক্তির উপাদান হল – ( ক✓ ) বচন । ( খ ) বাক্য । ( গ ) পদ ( ঘ ) শব্দ

7. The element of argument is - (a✓) proposition (B) Sentence.  (C) terms (d) words

 ৮ যুক্তি গঠিত হয় ---- দিয়ে । (✓ ক ) বচন । ( খ ) বাক্য । ( গ ) শব্দ ( ঘ ) পদ

8. Argument is formed with ----.  (✓ a) proposition.  (B) Sentence.  (C) words (d) terms

 ৯। সত্যতা হল --------  ধর্ম  ( ক ✓) বচনের ( খ ) বাক্যের । ( গ ) যুক্তির ( ঘ ) কোনােটিই নয়।

9.  The truth is -------- religion (a ✓) of  proposition. (b) of sentence.  (C) of  argument (d)  None 

১০) বৈধতা --------ধর্ম। ( ক ) বচনের । ( খ ) বাক্যের । ( গ ✓) অবরােহ যুক্তির ( ঘ ) আরােহ যুক্তির

10) Validity  -------- Religion.  (A) of  proposition.  (B) of  sentence.  (C ✓) of  deductive argument (d) of inductive argument

 ১১। যুক্তির আকারগত সত্যতাই হল ------ (✓ ক ) বৈধতা ( খ ) অবৈধতা ( গ ) মিথ্যাত্ব ( ঘ ) কোনােটিই নয়

11.  The formal truth of the argument is ------ (✓ a) validity (b) invalidity (c) falsehood (d) none

 ১২। যে কোনাে যুক্তির দুটি দিক আছে । একটি হল আকারগত দিক এবং অন্যটি হল ----- (✓ক) বস্তুগত দিক (খ) সত্যতার দিক (গ) বৈধতার দিক (ঘ) কোনোটিই নয়।

12.  There are two sides to that argument.  One is formal aspect and the other is ----- (✓a) the material aspect (b) the aspect of truth (c) the aspect of validity (d) none.

১৩। যদি অবরোহ  অনুমান আকারগত সত্যতার বিচার করে তবে ' আরোহ অনুমান বিচার করে----  (ক ) কেবল আকারগত সততার ( খ ) কেবল বস্তুগত সত্যতা ( গ ✓) আকারগত ও বস্তগত সত্যতার ( ঘ ) কোনােটিই না । 

13.  If the deductive argument judges the formal truth, then the inductive argument judges ---- (a) only formal truth (b) only material truth (c ✓) formal and material truth (d)none

১৪) সত্যতা দুই প্রকার-  একটি হল আকারগত সত্যতা এবং অপরটি হল ----( ✓ক ) বস্তগত সত্যতা ( খ ) বচনের সত্যতা ( গ ) আদর্শগত সত্যতা ( ঘ ) যুক্তির সত্যতা 

14) There are two types of truth - one is formal truth and the other is ---- (a✓) material truth (b) truth of proposition (c) ideological truth (d) truth of reason

১৫। অবরােহ যুক্তির হেতুবাক্য সত্য ও সিদ্ধান্ত সত্য হলে যুক্তিটি হবে -- (✓ক) বৈধ ( খ ) অবৈধ ( গ ) ভালাে । ( ঘ ) কোনােটিই নয় 

15. If the premise of the deductive argument is true and the conclusion is true then the argument will be - (✓a) valid (b) invalid (c) good.  (D) None

১৬৷ অবরােহ যুক্তির হেতুবাক্য সত্য ও সিদ্ধান্ত মিথ্যা হলে যুক্তিটি হবে - ( ক ) বৈধ ( খ✓ ) অবৈধ ( গ ) ভালাে । ( ঘ ) কোনােটিই নয়

16  If the premise of the deductive argument is true and the conclusion is false, then the argument will be - (a) valid (✓b) invalid (c) better.  (D) None

 ১৭। অবরােহ যুক্তির হেতুবাক্য মিথ্যা এবং সিদ্ধান্ত সত্য হলে যুক্তিটি হবে , ( ক ) বৈধ ( খ ) অবৈধ ( ✓গ ) বৈধ বা অবৈধ ( ঘ ) কোনােটিই নয় 

17.  If the premise of the argument is false and the conclusion is true, then the argument will be, (a) valid (b) invalid (c✓) valid or invalid (d) none of them

১৮। অবরােহ যুক্তির হেতুবাক্য মিথ্যা এবং সিদ্ধান্ত মিথ্যা হলে যুক্তিটি হবে , (ক) বৈধ ( খ ) অবৈধ ( গ ✓) বৈধ বা অবৈধ ( ঘ ) কোনােটিই নয়

18.  If the  premise of the deductive  argument is false and the conclusion is false, the argument will be, (a) valid (b) invalid (c)✓ valid or invalid (d) none

১৯। কোন্ অনুমানে সিদ্ধান্তটি আশ্রয়বাক্য থেকে অনিবার্যভাবে নিঃসৃত হয় ?  (✓ক) অবরোহ ( খ ) আরােহ ( গ ) উপমাযুক্তি ( ঘ ) কোনােটিই নয়

19. In which argument does the conclusion inevitably emanate from the premises?  (A✓) deductive argument(b) inductive argument (c) analogical argument (d) None

 ২০) কোন অনুমানে সিদ্ধান্তটি হেতুবাক্য থেকে অনিবার্যভাবে নিঃসৃত হয় না? ( ক ) অবরোহ ( খ ✓) আরােহ ( গ ) উপমাযুক্তি ( ঘ ) কোনােটিই নয়।

20. In which argument does the conclusion not inevitably emanate from the premises?  (A) deductive argument(b✓) inductive argument (c) analogical argument (d) None

 ২১। অবরােহ অনুমানে হেতুবাক্য ও সিদ্ধান্তের মধ্যে সম্বন্ধ হল – ( ক✓ ) প্রসক্তি সম্বন্ধ ( খ ) কার্য - কারণ সম্বন্ধ ( গ ) তাদাত্ম সম্বন্ধ ( ঘ ) কোনােটিই নয় 

21. The relation between premise and conclusion in deductive argument is as follows: (a✓) Relational relation (b) Action - Cause relation (c)  Tadatma relationship (d) None

২২। কোন্ অনুমানে হেতুবাক্য ও সিদ্ধান্তের মধ্যে প্রসক্তি সম্বন্ধ নেই ? ( ক ) অমাধ্যম অনুমানে ( খ ) ন্যায় অনুমানে ( গ✓ ) আরোহ অনুমানে ( ঘ ) প্রাকল্পিক অনুমানে । 

22.  In which argument is there no relation between premises and conclusion?  (A) immediate inference (b) categorical syllogism  (c✓) inductive argument (d) Hypothetical  syllogism

২৩। কোন অনুমানে সিদ্ধান্তটি আশ্রয়বাক্য থেকে ব্যাপকতর হয় ? ( ক ) অমাধ্যম অনুমানে । ( খ ) ন্যায় অনুমানে ( গ ) প্রাকল্পিক ন্যায়ে (✓ ঘ ) আরােহ অনুমানে

23.  In which inference is the conclusion broader than the premises?  (A) In  immediate inference   (B) in  categorical syllogism (c) in  hypothetical syllogism (d✓) in  inductive argument.

 ২৪। কোন্ অনুমানে সিদ্ধান্তটি আশ্রয়বাক্য থেকে ব্যাপকতর হয় না ? ( ক ) আরােহ  অনুমানে (✓ খ ) অবরােহ অনুমানে ( গ ) উপমা যুক্তিতে ( ঘ ) কোনােটিই নয় 

24.  In which inference is the conclusion not broader than the premises?  (A) In  inductive argument.  (✓B) in deductive argument (c) in analogical argument  (d) none.

২৫। অবরােহ অনুমান বিচার করতে যে বিশেষণটি প্রয়ােগ করা হয় তা হল – ( ক ) বৈধ ( ✓খ ) বৈধ বা অবৈধ । ( গ ) অবৈধ ( ঘ ) ভালাে বা মন্দ

25.  The adjective that used to judge the deductive inference is - (a) valid (✓b) valid or invalid.  (C) Invalid (d) For better or for worse


 ২৬। কোন্ অনুমান সুনিশ্চিত জ্ঞান দান করে? (ক✓) অবরোহ অনুমান ( খ ) লৌকিক আরােহ অনুমান  ( গ ) বৈজ্ঞানিক আরােহ অনুমান (ঘ ) উপমাযুক্তি

26.  Which argument gives definite knowledge?  (✓A) deductive argument (b) unscientific or popular induction (c) Scientific induction (d) analogical argument.

 ২৭। কোন অনুমানের সিদ্ধান্ত সর্বদা সম্ভাবনামুলক ? ( ক✓ ) আরােহ অনুমান ( খ ) অমাধ্যম অনুমান ( গ ) ন্যায় অনুমান ( ঘ ) কোনোটিই নয়।

26.  Which argument's conclusion is always probable?  (A✓) inductive argument (b) immediate inference (c) categorical syllogism (d) none

 ২৮। কোন্ অনুমান পর্যবেক্ষণ ও পরীক্ষণের উপর নির্ভর করে ? ( ক ) অমাধ্যম অনুমান ( খ ) নিরপেক্ষ ন্যায় । ( গ✓ ) আরােহ অনুমান ( ঘ ) কোনােটিই নয়

26.  Which argument depends on observation and testing?  (A) immediate inference (b) categorical syllogism.  (C✓) inductive argument (d) None

 ২৯। কোন অনুমান পর্যবেক্ষণ ও পরীক্ষণের উপর নির্ভর করে না ? ( ক✓ ) অবরােহ অনুমান ( খ ) লৌকিক আরােহ অনুমান ( গ ) বৈজ্ঞানিক আরােহ অনুমান ( ঘ ) উপমাযুক্তি

29. Which argument doesn't depend on observation and testing?  (a✓) deductive argument. (b) unscientific or popular induction. (c) scientific induction. (d) analogical argument.

 ৩০। কোন অনুমানে সামান্যীকরণ প্রক্রিয়া ঘটে না ? ( ক ✓) অবরােহ অনুমানে ( খ ) লৌকিক আরােহ অনুমানে ( গ ) বৈজ্ঞানিক আরােহ অনুমানে ( ঘ ) উপমাযুক্তিতে

30  In which argument does the generalization process not occur?  (✓A) In deductive argument (b) In unscientific or popular induction (c) In Scientific induction (d) In analogical argument

 ৩১। কোন্ অনুমানে সামান্যীকরণ প্রক্রিয়া ঘটে ? ( ক ✓) আরােহ অনুমানে । ( খ ) অমাধ্যম অনুমানে ( গ ) ন্যায় অনুমানে । ( ঘ ) কোনােটিই নয়

31.  In which argument does the generalization process  occur? (a✓) in  inductive argument. (b) in immediate inference. (c) in categorical syllogism (d) none of them.

 ৩২। কোন্ অনুমানের আকারগত ভিত্তি প্রকৃতির একরূপতা নীতি ও কার্যকারণ নিয়ম ? ( ক✓ ) আরােহ অনুমানের । ( খ ) অমাধ্যম অনুমানের ( গ ) ন্যায় অনুমানের ( ঘ ) প্রাকল্পিক অনুমানের 

32.  Of which argument's formal grounds is law of uniformity of nature and causal law of causation?  (A✓) inductive argument.  (B) immediate inference (c) categorical syllogism (d) hypothetical syllogism 

৩৩। কোন্ অনুমানের সিদ্ধান্ত সামান্য সংশ্লেষক বচন হয় ? ( ক✓ ) আরােহ অনুমানের ( খ ) অমাধ্যম অনুমানের ( গ ) আবর্তনের ( ঘ) বিবর্তনের


33. Of which argument's conclusion is a universal synthetic proposition?  (✓A) inductive argument (b) immediate inference  (c) Conversion (d) Obversion.

৩৪। কোন্ অনুমানে আশ্রয়বাক্য বিশেষ কিন্তু সিদ্ধান্ত সামান্য ? ( ক✓ ) আরােহ অনুমানে । ( খ ) ন্যায় অনুমানে ( গ ) আবর্তনে ( ঘ ) বিবর্তনে

34.  In which argument are the premises   particular proposition but the conclusion is universal proposition?  (A✓) inductive argument.  (B)  categorical syllogism (c) Conversion (d) Obversion.

Read More

Friday, 18 September 2020

Central idea of the poem Upon Westminster Bridge

Leave a Comment

 Q : Give the central idea of the poem Upon Westminster Bridge. (আপন ওয়েস্টমিনস্টার ব্রিজ কবিতার কেন্দ্রীয় ভাববস্তু আলোচনা করো।)


Ans: William Wordsworth looks at the city of London from the Westminster Bridge.  Then it is morning.  The sun has just up.  It illumes the city with its golden light.  This wonderful scene charms the mind of the poet.  He breathes  in clear smokeless air.  The huge buildings of the city stand in silence.  They meet and mingle with the distant horizon.  They are lost in the green valley.  The poet enjoys a deep calm.  It clears his mind.  It illuminates his whole being.  He felt  that the mighty heart of city is lulled into a tranquil sleep. 


বঙ্গানুবাদ:

 উইলিয়াম ওয়ার্ডওয়ার্থ ওয়েস্টমিনস্টার সেতু থেকে লন্ডন নগরীকে দেখেন। তখন সকাল। সূর্য সবে উঠেছে। এর সােনালি আলােয় শহরটা আলােকিত। অপরূপ এই দৃশ্য কবির মনকে মুগ্ধ করে। নির্মল ধোঁয়াহীন বাতাসে প্রাণভরে শ্বাস নেন তিনি। শহরের বিশাল ইমারতগুলি নিচুপ হয়ে দাঁড়িয়ে আছে। দূরদিগন্তে তারা মিলেমিশে একাকার। সবুজ উপত্যকায় তারা হারিয়ে যায়। কবি এক গভীর প্রশান্তি উপভােগ করেন। এটা তাঁর মনকে নির্মল করে। তাঁর সমগ্র সত্তাকে এটি আলােকিত করে। তিনি অনুভব করেন যে  শহরের বিশাল শক্তিশালী হৃদয়ও শান্তির ঘুমে আচ্ছন্ন হয়ে আছে।

Read More

Thursday, 17 September 2020

A question and answer of Upon Westminster Bridge

Leave a Comment

 Upon Westminster Bridge

William Shakespeare


What is poet's attitude to nature revealed in the poem Upon Westminster Bridge?

আপন ওয়েস্টমিনস্টার ব্রিজ কবিতায় কবির প্রকৃতির প্রতি কোন দৃষ্টিভঙ্গি প্রকাশিত হয়েছে?

Ans:

Upon Westminster Bridge  praises the poet's deep love of nature.  Wordsworth loves and worships nature.  He is constantly looking for the calm satisfied face of nature.  The beautiful objects of nature awaken his mind and soul.  That truth is matched in the poem in question.  On a glorious sunlit morning, the poet witnessed    a wonderful sight in the city.  It is not the nature of mountains and rocks or rivers and valleys.  This is a city.  But this city enjoys the abundance of loving nature.  That gift comes in the form of the radiant light of the sun.  The city is blessed with glorious sunrise.  The poet also felt the unbroken silence there.  The poet, the lover of solitude, enjoys it to his heart's content.

 বঙ্গানুবাদ

( Upon Westminster Bridge কবির গভীর প্রকৃতি প্রেমের জয়গান করে। ওয়ার্ডসওয়ার্থ প্রকৃতিকে ভালােবাসেন ও পূজা করেন। প্রকৃতির শান্ত তৃপ্ত মুখ সতত খুঁজে বেড়ান তিনি। প্রকৃতির সুন্দর বস্তু তাঁর মন ও আত্মাকে জাগরিত করে। আলােচ্য কবিতায় সেই সত্যতা মেলে। এক গৌরবােজ্জ্বল সূর্যালােকিত সকালে কবি শহরে প্রত্যক্ষ করেন অপরূপ এক দৃশ্য। পাহাড় ও শিলাখণ্ড বা নদী ও উপত্যকার প্রকৃতি এটি নয়। এটি একটি শহর। কিন্তু এই শহর মমতাময়ী প্রকৃতির অঢেল দান করে উপভােগ। ঝকমকে সূর্যের দ্যুতিময় আলাের রূপে আসে সেই দান। শহরটি গৌরবময় সূর্যোদয়ে আশীর্বাদপুষ্ট। কবি সেখানে অখণ্ড নীরবতাও অনুভব করেন। নির্জনতার প্রেমিক কবি পরমানন্দে তা উপভােগ করেন।

Read More

Wednesday, 16 September 2020

A question & answer of Upon Westminster Bridge Class - xi ( wbchse)

Leave a Comment

 How does the poet look upon the sun in ' Upon Westminster Bridge ' ? What is so deep and why ?

 [Upon Westminster Bridge ' কবিতায় কবি সূর্যকে কীভাবে দেখেছেন?]     ( 2 + 1 + 2 = 5 ) 


Ans:  

The poet is crossing the Westminster Bridge very early in the morning.  The sun has risen and all man-made things are shining and dazzling  in the radiance of the rising sun because  the air is still free from the smoke coming out of the house and work-places. The poet feels that such beautiful sunrise can never be seen in  natural surroundings like hills, rocks or valleys. 


 The calmness that surrounds the city of London in the morning is very deep.


  This calmness is very deep because such a peaceful situation is not expected in a crowded city, as it is expected in an uninhabited natural environment.  This is why the poet thinks that this calmness is very deep and clear.  The calmness of an usually noisy place can be felt  more profoundly  than that of usually quiet place.


বঙ্গানুবাদ:

( কবি খুব সকালে ওয়েস্টমিনস্টার সেতু অতিক্রম করছেন। সূর্য উঠেছে এবং উদিত সূর্যের দ্যুতিতে মনুষ্যসৃষ্ট সব জিনিসগুলি উজ্জ্বল এবং ঝলমলে দেখাচ্ছে কারণ তখনও বাতাস বাড়ি এবং কর্মস্থল থেকে বেরিয়ে আসা ধোঁয়ার থেকে মুক্ত। কবি অনুভব করছেন এমন সুন্দর সূর্যোদয় প্রাকৃতিক পরিবেশে, যেমন— উপত্যকা, শিলাক্ষেত্র বা পাহাড়ে কখনও প্রত্যক্ষ করা যায়নি। 


যে শান্তিময় অবস্থা লন্ডন শহর সকালবেলায় বেষ্টন রয়েছে সেটি খুব গভীর।


 এই শান্তি খুব গভীর কারণ এমন শান্তিময় অবস্থা বড়াে ঘিঞ্জি শহরে মােটেই প্রত্যাশিত নয়, যেমন অনাহত প্রাকৃতিক পরিবেশে প্রত্যাশা করা হয়। এই কারণেই কবি মনে করেছেন এই শান্তি অতি - গভীর এবং স্পষ্ট। স্বভাবত কোলাহলপূর্ণ স্থানের নিস্তব্দতা স্বভাবত শান্ত স্থানগুলির থেকে অনেক গভীরভাবে উপলব্ধি করা যায়। )

<<<<<<<<>>>>>>


 

Read More

Text, Pronunciation and Translation in Bengali of UPON WESTMINSTER BRIDGE

Leave a Comment

 UPON WESTMINSTER BRIDGE

                         William Wordsworth


Earth has not any thing to show more fair:

Dull would he be of soul who could pass by

A sight so touching in its majesty:

This City now doth, like a garment, wear

The beauty of the morning; silent, bare,

Ships, towers, domes, theatres, and temples lie

Open unto the fields, and to the sky;

All bright and glittering in the smokeless air.

Never did sun more beautifully steep

In his first splendour, valley, rock, or hill;

Ne'er saw I, never felt, a calm so deep!

The river glideth at his own sweet will:

Dear God! the very houses seem asleep;

And all that mighty heart is lying still!



বাংলা উচ্চারণ:


আপন ওয়েষ্টমিনস্টার ব্রিজ

                     উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ 


আর্থ হ্যাজ নট এনিথিং টু শো মাের ফেয়ার:

 ডাল উড হি বি অফ সােল হু কুড পাস বাই 

এ সাইট সো টাচিং ইন ইটস ম্যাজেস্টি:

 দিস সিটি নাউ ডাথ, লাইক এ গারমেন্ট, ওয়া(র) 

দ্য বিউটি অফ দ্য মর্নিং; সাইলেন্ট, বেয়া(র), 

শিপস, টাওয়ারস, ডােমস, থিয়েটার্স, অ্যান্ড টেমপেলস লাই 

ওপন আনটু দ্য ফিল্ডস, অ্যান্ড টু দ্য স্কাই; 

অল ব্রাইট অ্যান্ড গ্লিটারিং ইন দ্য স্মোকলেস এয়ার। 


নেভার ডিড সান মাের বিউটিফুলি স্টীপ 

ইন হিজ ফার্স্ট সপ্লেনডার, ভ্যালি, রক, অর হিল;

 নেভা(র) স আই, নেভা(র) ফেল্ট, এ কাম সাে ডিপ ! 

দি রিভা (র) গ্লাইডেথ অ্যাট হিজ ঔন সুইট উইল :

 ডিয়ার গড ! দ্য ভেরি হাউজেস সীম অ্যাস্লিপ;

 অ্যান্ড অল দ্যাট মাইটি হার্ট ইজ লাইয়িং স্টিল।


বঙ্গানুবাদ:

পৃথিবীর সুন্দর ও তার আর কিছু দেখাবার  : 

নান্দনিকতাবােধহীন সে, যে অগ্রাহ্য করে চলে যায় 

মহিমায় মর্মস্পর্শী এমন দৃশ্যকে : 

এখন নগরী যেন পােশাকের মতাে পরেছে। 

সকালের সৌন্দর্য; নীর, অনাবৃত,

 জাহাজ, চূড়া, গম্বুজ, নাট্যমঞ্চ এবং মন্দির শায়িত। 

উন্মুক্তভাবে মাঠের সাথে, আকাশের নীচে ;

 সবকিছুই ধোঁয়াহীন বাতাসে উজ্জ্বল এবং দ্যুতিময় 


সূর্য কখনও এত সুন্দরভাবে প্লাবিত করেনি  

উপত্যকা, পাথর অথবা পাহাড় তার প্রথম দ্যুতিতে, 

আমিও কখনও দেখিনি, অনুভব করিনি এত গভীর প্রশান্তি! নদী স্বচ্ছন্দ গতিতে বয়ে চলে আপন ইচ্ছায় : 

হে ঈশ্বর ! বাড়িগুলােও যেন মনে হচ্ছে ঘুমন্ত;

 এবং শক্তিশালী হৃৎপিণ্ডটি যেন এখনও বিশ্রামরত !

<<<<<<<>>>>>>>

Read More