প্রথম অধ্যায়-- যুক্তি (Argument)
দ্বাদশ শ্রেণি / Class xii (wbchse)
SAQ(সংক্ষিপ্ত উত্তর ভিত্তিক প্রশ্নাবলী)
১। যুক্তি বিজ্ঞান কাকে বলে?
উঃ যে আদর্শনিষ্ঠ শাস্ত্র যুক্তির গঠন ও প্রকৃতি বিষয়ে আলােচনা করে, বৈধ যুক্তির নিয়মাবলি নির্ধারণ করে এবং যার আলােকে যুক্তির বৈধতা বিচার করে বৈধ যুক্তিকে অবৈধ যুক্তি থেকে পৃথক করে সেই শাস্ত্রকে বলা হয় যুক্তিবিজ্ঞান ।
২। যুক্তিবিজ্ঞান এর প্রধান আলোচ্য বিষয় কী?
উঃ যুক্তি।
৩। অনুমান কী?
উঃ এক বা একাধিক বচনের ভিত্তিতে এবং তার দ্বারা সমর্থিত হয়ে অপর একটি বচনে উপনীত হওয়ার প্রক্রিয়াকে অনুমান প্রক্রিয়া বলে। অর্থাৎ, অনুমান হলো এক প্রকার মানসিক প্রক্রিয়া যার দ্বারা জ্ঞাত সত্য থেকে অজ্ঞাত সত্যে উপনীত হওয়া যায়।
৪। যুক্তি কাকে বলে?
উঃ যুক্তি হল কতগুলি বচনের সমষ্টি যেখানে একটি বচন অপরাপর বচনগুলি থেকে নিঃসৃত হয় এবং অপরাপর বচন গুলিকে সেই বচনটির সত্যতার ভিত্তি স্বরূপ গণ্য করা হয়।
অন্য ভাষায় বলা যায় -- যুক্তি হল কতগুলি বচনের সমষ্টি যেখানে একটি বচনের সত্যতা অপর এক বা একাধিক বচনের সত্যতার দ্বারা সমর্থিত হয় বা সমর্থিত হয়েছে বলে দাবি করা হয়।
অথবা, ভাষায় প্রকাশিত অনুমান কে যুক্তি বলা হয়।
৫। যুক্তির অবয়ব কাকে বলে ?
উঃ যেসব বচন দিয়ে যুক্তি গঠিত হয়, তাদেরকে বলা হয় যুক্তির অবয়ব।
৬। যুক্তির কয়টি অংশ থাকে ও কী কী?
উঃ দুটি অংশ। যথা--(i) আশ্রয় বাক্য বা হেতুবাক্য বা যুক্তিবাক্য এবং (ii) সিদ্ধান্ত।
৭। আশ্রয় বাক্য বা হেতুবাক্য কাকে বলে?
উঃ যে বচন বা বচনগুলির সাহায্যে সিদ্ধান্তের সত্যতা প্রমাণ করা হয়, সেই বচন বা বচনগুলিকে আশ্রয় বাক্য বা হেতুবাক্য বা যুক্তিবাক্য বলে।
৮। সিদ্ধান্ত কাকে বলে?
উঃ যুক্তির অন্তর্গত যে বচনটি সত্যতা প্রমাণ করা হয়, তাকে সিদ্ধান্ত বলে।
৯। যুক্তিকে প্রধানত কয় ভাগে ভাগ করা হয় এবং কী কী?
উঃ দুই ভাগে। যথা- ((i) অবরোহ যুক্তি এবং (ii) আরোহ যুক্তি
১০। অবরোহ যুক্তি কাকে বলে?
উঃ যে যুক্তিতে এক বা একাধিক আশ্রয়বাক্য থেকে সিদ্ধান্তটি অনিবার্যভাবে নিঃসৃত হয় এবং যার সিদ্ধান্তটি কখনোই আশ্রয়ের তুলনায় বেশি ব্যাপক হয় না, তাকে অবরোহ যুক্তি বলে।
১১। আরোহ যুক্তি কাকে বলে?
উঃ যে যুক্তিতে একাধিক আশ্রয়বাক্য থেকে সিদ্ধান্তটি নিঃসৃত হয় কিন্তু অনিবার্যভাবে নিঃসৃত হয় না এবং সিদ্ধান্ত কখনোই আশ্রয়ে বাক্য থেকে বেশি ব্যাপক হয় না, তাকে আরোহ যুক্তি বলে।
অথবা,
যে যুক্তিতে একাধিক আশ্রয়বাক্যের উপর নির্ভর করে এবং প্রকৃতির একরূপতা নীতি ও কার্যকারণ নিয়মের ভিত্তিতে সিদ্ধান্ত হিসেবে একটি সামান্য সংশ্লেষক বচন প্রতিষ্ঠা করা হয় তাকে আরোহ যুক্তি বলে।
১২। যুক্তির আকার বলতে কী বােঝায় ?
উঃ একাধিক বচন গ্রাহকের প্রতীকী কাঠামােকে যুক্তির আকার বলে।
১৩। একটি যুক্তি কখন অবৈধ হয় ?
উঃ কোনাে যুক্তির সিদ্ধান্ত যখন আশ্রয়বাক্য থেকে অনিবার্যভাবে নিঃসৃত হয় না। তখন যুক্তি অবৈধ হয়। তা ছাড়া কোন যুক্তির আশ্রয়বাক্য সত্য এবং সিদ্ধান্ত মিথ্যা হলে সেই যুক্তি অবৈধ হবে।
১৪। যুক্তির বৈধতা বলতে কী বােঝ ?
উঃ যুক্তির বৈধতা বলতে আশ্রয়বাক্য থেকে সিদ্ধান্তের অনিবার্যভাবে নিঃসৃত হওয়াকে বােঝায়। বৈধ যুক্তিতে যুক্তিপদ্ধতির নিয়মগুলিকে যথাযথভাবে অনুসরণ করা হয় এবং বৈধ যুক্তির আশ্রয়বক্য সত্য হলে সিদ্ধান্ত কখনোই মিথ্যা হতে পারে না।
১৫। যুক্তির উপাদান কাকে বলে?
উঃ যুক্তির আকারে যখন বচন (বা পদ) প্রতিস্থাপন করা হয় তখন চুক্তি বাস্তবায়িত হয়। তাই বচন বা পদ হলো যুক্তির উপাদান যার সাহায্যে যুক্তি প্রকাশিত হয়।
অথবা,
যুক্তি থেকে যদি যুক্তির আকার বাদ দেওয়া যায় তবে যা অবশিষ্ট থাকে তাকে বলা হয় যুক্তির উপাদান।
১৬। একটি বৈধ যুক্তির উদাহরণ দাও যার আশ্রয়বাক্য মিথ্যা। / একটি বৈধ যুক্তির উদাহরণ দাও যার সিদ্ধান্ত মিথ্যা।
উঃ
A- সকল কুকুর হয় দ্বিপদ প্রাণী। ( মিথ্যা )
A- সকল তৃণভােজী প্রাণী হয় কুকুর। ( মিথ্যা )
: . A- সকল তৃণভােজী প্রাণী হয় দ্বিপদ প্রাণী। ( মিথ্যা )
১৭। একটি অবৈধ যুক্তির উদাহরণ দাও যার আশ্রয়বাক্য সত্য সিদ্ধান্ত মিথ্যা ।
উঃ
A— সকল সাংবাদিক হয় মানুষ । ( সত্য )
A— সকল শিশু হয় মানুষ । ( সত্য )
: . A- সকল শিশু হয় সাংবাদিক । ( মিথ্যা )
১৮। সত্যতা কাকে বালে ? / যুক্তির বস্তুগত সত্যতা বলতে কী বােঝ?
উঃ । সত্যতা বলতে বাস্তব আনুরুপ্যতাকে বােঝায়। অর্থাৎ, কোনাে যুক্তি যেসব বচন নিয়ে গঠিত হয়, সেই বচনগুলির সঙ্গে বাস্তব বিষয়বস্তুর মিল বা অমিল বােঝায় ।
১৯। অনুমান ও যুক্তির পার্থক্য কী?
উঃ অনুমান হলো এক প্রকার মানসিক প্রক্রিয়া, যারা সাহায্যে জ্ঞাত সত্য থেকে অজ্ঞাত সত্যে উপনীত হওয়া যায়। আর, ভাষায় প্রকাশিত অনুমানকে যুক্তি বলে।
২০। একটি বৈধ যুক্তির উদাহরণ দাও যার সিধান্ত সত্য।
A- সকল মানুষ হয়া মরণশীল প্রাণী। ( সত্য )
A- সকল কবি হয় মানুষ (সত্য)
: . A সকল কবি হয় মরণশীল প্রাণী (সত্য)
২১। দুটি বচনের উদাহরণ দাও যার আকার একই , উপাদান ভিন্ন ।
উঃ
A— সকল মানুষ হয় মরণশীল জীব
A- সকল বৃত্ত হয় গােলাকার ক্ষেত্র।
২২। দুটি বচনের উদাহরণ দাও যাদের উপাদান একই কিন্তু আকার ভিন্ন।
উঃ ।
A- সকল মানুষ হয় দ্বিপদবিশিষ্ট প্রাণী
I— কোনাে কোনাে মানুষ হয় দ্বিপদবিশিষ্ট প্রাণী।
২৩। নিবেশন দৃষ্টান্ত কাকে বলে ?
উঃ যুক্তির আকারে বিষয়বস্তুর কাঠামাে বিন্যাসকে নিবেশন দৃষ্টান্ত বলে ।
২৪। যুক্তির বৈধতা কীসের ওপর নির্ভর করে ?
উঃ যুক্তির আকারের ওপর। মূলত বৈধ যুক্তির ভিত্তি হল প্রসক্তি সম্বন্ধ।
0 comments:
Post a Comment