Saturday 19 May 2018

নির্বিকল্পক ও সবিকল্পক প্রত্যক্ষের পার্থক্য কর। [( ভারতীয় দর্শন)( Indian Philosophy)]

1 comment
 প্রশ্ন:  নির্বিকল্পক ও সবিকল্পক প্রত্যক্ষের পার্থক্য কর।

    উঃ      নির্বিকল্পক ও সবিকল্পক প্রত্যক্ষণের পার্থক্য : নির্বিকল্পক প্রত্যক্ষ এবং সবিকল্পক প্রত্যক্ষ তুলনা করলে নিম্নোক্ত পার্থক্যগুলি ধরা পড়ে ------

     প্রথমত, নির্বিকল্পক প্রত্যক্ষ হলো প্রত্যক্ষ জ্ঞানের প্রাথমিক স্তর। কিন্তু সবিকল্পক প্রত্যক্ষ হলো প্রত্যক্ষ জ্ঞানের দ্বিতীয় স্তর বা পরিণত স্তর।

      দ্বিতীয়ত, নির্বিকল্পক প্রত্যক্ষ হল অব্যপদেশ্য জ্ঞান। কেননা- এই রূপ জ্ঞানকে কোন বচনের দ্বারা প্রকাশ করা যায় না। অন্যদিকে সবিকল্পক প্রত্যক্ষকে বচনের দ্বারা প্রকাশ করা যায়। তাই সবিকল্পক প্রত্যক্ষ হল ব্যপদেশ্য জ্ঞান।

      তৃতীয়ত, নির্বিকল্পক প্রত্যক্ষ হল অব্যবসায়াত্মক জ্ঞান বা অনিশ্চিত জ্ঞান বা অস্পষ্ট জ্ঞান। কিন্তু সবিকল্পক প্রত্যক্ষ ব্যবসায়াত্মক বা সুস্পষ্ট জ্ঞান বা সুনিশ্চিত জ্ঞান।

     চতুর্থত, নির্বিকল্পক প্রত্যক্ষের অনুব্যবসায় সম্ভব নয়।  কিন্তু সবিকল্পক প্রত্যক্ষকের অনুব্যবসায় সম্ভব। 'অনু ব্যবসায়' শব্দটির অর্থ স্মৃতি বা পূর্ব জ্ঞান। এখন নির্বিকল্পক প্রত্যক্ষ পূর্ব জ্ঞানের উপর নির্ভরশীল নয় বলে এই প্রত্যক্ষ স্মৃতি ও কল্পনা বর্জিত। কিন্তু, সবিকল্পক প্রত্যক্ষ পূর্ব জ্ঞানের উপর নির্ভরশীল, তাই এই প্রত্যক্ষে স্মৃতি ও কল্পনার ভূমিকা আছে।

     পঞ্চমত, নির্বিকল্প প্রত্যক্ষ নিস্প্রকারক বলে বচনে প্রকাশ করা যায় না। তাই এই জ্ঞানের ক্ষেত্রে সত্য-মিথ্যার প্রশ্ন ওঠে না। অর্থাৎ, নির্বিকল্প প্রত্যক্ষ প্রমা বা অপ্রমা হতে পারেনা। পক্ষান্তরে, সবিকল্পক জ্ঞানকে বচনাকারে প্রকাশ করা যায়  বলে, এই জ্ঞানের ক্ষেত্রে সত্য-মিথ্যার প্রশ্ন ওঠে। অর্থাৎ, সবিকল্পক প্রত্যক্ষ প্রমা ও অপ্রমা উভয়ই হতে পারে।

     ষষ্ঠত, নির্বিকল্পক প্রত্যক্ষ নাম, জাতি, গুণ অথবা বিশেষ্য-বিশেষণ সম্বন্ধ বর্জিত। অন্যদিকে সবিকল্পক প্রত্যক্ষ নাম, জাতি, গুণ অথবা বিশেষ্য-বিশেষণ সম্বন্ধযুক্ত।

      সপ্তমত, নির্বিকল্পক প্রত্যক্ষে কেবলমাত্র কোন বস্তুর অস্তিত্বের প্রত্যক্ষ হয়, বস্তুটি কী তা জানা যায় না। কিন্তু সবিকল্পক প্রত্যক্ষে গুণ-সমন্বিত বস্তুকে জানা যায়।

     অষ্টমত, নির্বিকল্পক জ্ঞানের কেবল প্রত্যক্ষ হয় কিন্তু অনুমিতি, উপমিতি, শাব্দবোধ প্রভৃতি হতে পারে না। অপরদিকে, সবিকল্পক জ্ঞানের প্রত্যক্ষ, অনুমিতি উপমিতি, শাব্দজ্ঞান প্রভৃতি হতে পারে।

      নবমত, নির্বিকল্প প্রত্যক্ষের ক্ষেত্রে ছয়টি লৌকিক সন্নিকর্ষের মধ্যে কেবলমাত্র সংযোগ সন্নিকর্ষটি ছাড়া অন্যগুলি প্রয়োজন নয়। কিন্তু সবিকল্পক প্রত্যক্ষের ক্ষেত্রে ছয়টি লৌকিক সন্নিকর্ষই প্রযুক্ত হতে পারে।
  
    মন্তব্য: পরিশেষে বলা যায়, নির্বিকল্পক ও সবিকল্পক প্রত্যক্ষের মধ্যে উক্ত পার্থক্য করা গেলেও উভয় প্রত্যক্ষকে দুটি স্বতন্ত্র প্রত্যক্ষ বলে মনে করলে ভুল হবে। আসলে উভয়েই একই প্রত্যক্ষ ক্রিয়ার দুটি ভিন্ন স্তর। নৈয়ায়িকদের মতে নির্বিকল্পক স্তরের অস্পষ্ট ও অব্যক্ত জ্ঞান সবিকল্পক স্তরে স্পষ্ট ও ব্যক্ত হয়। তাই আমরা যখন নির্বিকল্পক স্তর থেকে সবিকল্পক স্তরে উন্নীত হই তখন আমাদের বাস্তব জ্ঞানেরও উন্নতি ঘটে।
                                                                                                                      <<<<<>>>>>
If You Enjoyed This, Take 5 Seconds To Share It

1 comments:

Unknown said...

Kya af economic suggestions de sakte ho
5 semister