প্রশ্ন: বৈশেষিক দর্শন অনুসারে আত্মা সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা কর।
উঃ
বৈশেষিক মতে আত্মা: বৈশেষিক মতে আত্মা সর্বব্যাপী ও শাশ্বত। জ্ঞান বা চেতনার আধার হলো আত্মা। আত্মার স্বরূপ সম্পর্কে বৈশেষিকদের ধারণা নৈয়ায়িকদের ধারণার অনুরূপ। আত্মা দুই প্রকার -- জীবাত্মা ও পরমাত্মা। প্রত্যেক জীবের শরীরেই একটি করে আত্মা বিদ্যমান। তাই জীবাত্মা সংখ্যায় অনেক বা বহু, পরমাত্মা এক। ঈশ্বর হলেন পরমাত্মা। পরমাত্মা প্রত্যক্ষের বিষয় নয়। আমরা জগৎ কারণ-স্বরূপ পরমআত্মার অস্তিত্ব অনুমান করি। আবার সুখ, দুঃখ, বুদ্ধি, প্রযত্ন প্রভৃতি গুনের আশ্রয় রূপে আমরা জীবাত্মার অস্তিত্ব অনুমান করি। স্বরূপ অত আত্মা নির্ঘুম ও নিষ্ক্রিয়। চৈতন্য আত্মার আগন্তুক গুণ, স্বাভাবিক গুণ নয়।
বৈশেষিক মতে, স্বরূপত আত্মা অচেতন দ্রব্য। আত্মা দেহের সংস্পর্শে এলে চৈতন্য লাভ করে। আত্মার সঙ্গে দেহের সংযোগেই আত্মার বদ্ধাবস্থা হয়। জীব অজ্ঞানবসতঃ দেহ-মন ইন্দ্রিয়কে আত্মা মনে করে। আসলে জীব আত্মার প্রকৃত স্বরূপ উপলব্ধি করতে পারে না। আত্মার প্রকৃত স্বরূপের জ্ঞান হলো তত্ত্ব জ্ঞান, যার সাহায্যে জীবের মোক্ষলাভ সম্ভব হয়। জীবাত্মা মোক্ষলাভ করলে ঈশ্বরের সঙ্গে একাত্ম হতে পারেনা, ঈশ্বর সদৃশ্য হয়। আত্মার এক চৈতন্য হীন অবস্থায় মোক্ষাবস্থা, যে অবস্থায় জীবাত্মা পরমাত্মায় লীন হয়ে যায় না।
<<<<<>>>>>>
0 comments:
Post a Comment